মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
তবু তর পিরিতেই দেওয়ানা...লোকজ গানে উঠে আসে জনপদের হৃদয়-কলরব
লোকজ পালা উৎসব শেষ
সৈয়দ সোহরাব লোকসাহিত্যের একটি জীবন্ত ধারা লোকসংস্কৃতি। এর মধ্য দিয়েই শোনা যায় জাতির আত্মার স্পন্দন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাই একে 'জনপদের হৃদয়_কলরব' বলে আখ্যায়িত করেছেন। এ লোকসাহিত্য বা লোকসংস্কৃতির আবার ৮টি শাখা আছে। তার মধ্যে লোকসঙ্গীত অন্যতম। অন্যান্য শাখাগুলো হলো_ গীতিকা, লোককাহিনী, লোকনাট্য, ছড়া, মন্ত্র, ধাঁধাঁ ও প্রবাদ। লোকসঙ্গীত ঐতিহ্যগতভাবে বিশেষ সম্প্রদায় বা গোষ্ঠীর প্রচলিত গান। সাধারণত পল্লীর অনক্ষর জনগণ এর প্রধান ধারক। বিষয়, কাল, আঞ্চলিকতা ও উপলৰভেদে এ গানের অবয়ব হয়ে থাকে . . .
ইউপি নির্বাচন_ নড়াইলে হত ১, দৌলতপুরে গুলিবিদ্ধ ৬
অন্যত্র চেয়ারম্যান প্রার্থীকে কুপিয়ে জখম, ব্যালট বাঙ্ ছিনতাই, ভোটগ্রহণ স্থগিত
জনকণ্ঠ ডেস্ক ॥ নড়াইলে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে শনিবার প্রতিপৰের হামলায় একজন নিহত ও ১২ জন আহত হয়েছে। নিহত ব্যক্তির নাম মিলন শেখ (৪৫)। এ সময় তিনটি মোটরসাইকেলসহ ২০ বাড়িঘর ভাংচুর ও অগি্নসংযোগ করা হয়। পুলিশ ঘটনাস্থল থেকে একটি বোমা উদ্ধার করেছে। এদিকে কুষ্টিয়ার দৌলতপুরে শনিবার ভোটগ্রহণকালে একটি কেন্দ্রের ব্যালট বাঙ্ ছিনতাইয়ের সময় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গুলিবিনিময় হয়। এ সময় গুলিবিদ্ধ হয়ে ৬ জন আহত হয়। জামালপুর ও নরসিংদীতে ব্যালট বাঙ্, বই ছিনতাই করা হলে একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়। এ . . .
নতুন অর্থবছরে লক্ষ্যমাত্রা ৩০৫ প্রকল্প, চ্যালেঞ্জ সমাপ্তির
চলতি বছরে অসমাপ্ত ৬৪ প্রকল্প
হামিদ-উজ-জামান মামুন ॥ চলতি অর্থবছরে লৰ্যমাত্রা পূরণে ব্যর্থ হলেও আগামী ২০১১-১২ অর্থবছরে ৩০৫টি উন্নয়ন প্রকল্প সমাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি)। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ২৬৪টি, জাপানী ঋণ মওকুফ সহায়তা তহবিলের (জেডিসিএফ) ৮টি এবং কারিগরি সহায়তা প্রকল্প রয়েছে ৩৩টি। এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে তিনটি বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে বলে মনে করছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. আকবর আলী খান। পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের . . .
হয়রানি, দুর্নীতিই মূল বাধা হয়ে দাঁড়ায় রাজস্ব আদায়ে
নেতিবাচক মানসিকতা ও ভয়ভীতিও দায়ী
শাহ আলম খান ॥ রাজস্ব প্রদান, দেশের উন্নয়ন ও দেশপ্রেম একসূত্রে গাঁথা। সভ্যদেশের প্রতিটি নাগরিকের এই তিনটি কার্য পালন দায়িত্বও বটে। এই মতামত উন্নয়ন অর্থনীতি নিয়ে কাজ করছেন এমন অর্থনীতিবিদদের। তবে বিস্মিত হলেও সত্য-শিৰিত নাগরিকদের অনেকেই এর ধার ধারে না। এ বিষয়ে সংশিস্নষ্টরা বলছেন, দেশের উন্নয়ন সবাই চায়। দেশপ্রেমেরও কমতি নেই কারও। কিন্তু ঘাটতি যত রাজস্ব প্রদানে (আয়ের আনুপাতিক একটি অংশ সরকারি কোষাগারে প্রদান)। কিংবা যারা দিচ্ছেন তারা প্রকৃত আয়ের ষোলআনা প্রদান না করে রাষ্ট্রযন্ত্রকে বড় ধরনের ফাঁকি দিচ্ছেন। . . .
মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ছায়ানটে রবীন্দ্র জন্মবার্ষিকী উদ্‌যাপন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্যাপন করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। এ উপলৰে শনিবার সন্ধ্যায় ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জিলস্নুর রহমান সিদ্দিকী। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব সুরাইয়া বেগম। সম্মানিত অতিথি ছিলেন কথাশিল্পী রাহাত খান। সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। . . .
সাবেক প্রতিমন্ত্রী মিলনের জামিন নিয়ে দিনভর নাটক
কুমিল্লা কারাগার
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ৪ জুন ॥ সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আনম এহছানুল হক মিলনের জামিন নিয়ে শনিবার কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে চলেছে দিনভর নাটকীয় ভূমিকা। ২৪ মামলায় জামিন ও নতুন কোন মামলায় পুনরায় গ্রেফতার দেখান যাবে না_ হাইকোর্টের এমন নির্দেশের কাগজ নিয়ে জেলগেটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও জামিনে বের হতে পারেননি সাবেক প্রতিমন্ত্রী মিলন। মিলনের স্ত্রী, কন্যা ও আইনজীবীরা জামিনের কাগজপত্র নিয়ে সকাল থেকে বিকেল পর্যনত্ম কারাগারের সামনে অপেক্ষা করেন। মিলনপত্নী ও বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সহ-সভাপতি . . .
নেত্রকোনায় বধ্যভূমি পরিদর্শন করলেন তদন্ত সংস্থার কর্মকর্তারা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ৪ জুন ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের তদন্ত সংস্থা শনিবার নেত্রকোনার পূর্বধলা ও সদর উপজেলার পাঁচটি বধ্যভূমি পরিদর্শন করেন। বধ্যভূমিগুলো হচ্ছে_ পূর্বধলা উপজেলার রাজপাড়া, পুকুরিয়াকান্দা, জারিয়া কংস নদীর পাড়, ত্রিমোহনী এবং সদর উপজেলার মোক্তারপাড়া মগড়া নদীর পাড়। এসব বধ্যভূমিতে একাত্তর সালে রাজাকার-আলবদরদের সহযোগিতায় পাক হানাদাররা অসংখ্য বাঙালীকে হত্যা করে এবং গণকবর দেয়। জানা গেছে, তদনত্ম দলের সদস্যরা বধ্যভূমি পরিদর্শনের আগে পূর্বধলা অডিটরিয়ামে স্থানীয় মুক্তিযোদ্ধা ও গন্যমান্য . . .
প্রধানমন্ত্রী দুই কন্যাকে এক বছর পর ফের বুকে জড়ালেন
গণভবনে রুনা-রত্না
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর দুই কন্যা রম্ননা ও রত্না গণভবনে সাক্ষাত করেছেন। এ সময় প্রধানমন্ত্রী তাঁর দুই কন্যাকে জড়িয়ে ধরে আবেগে আপস্নুত হয়ে পড়েন। নিমতলী ট্র্যাজেডি দিবসে শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন। এ সময় রুনার স্বামী জামিল ও তার ছোট ভাই ফয়সাল এবং রত্নার স্বামী সুমন উপস্থিত ছিলেন। গণভবন সূত্রে জানা গেছে, নিমতলী ট্র্যাজেডির দিনে প্রধানমন্ত্রীর দুই কন্যা রম্ননা ও রত্না তাঁর সঙ্গে দেখা করতে যান। রুনার পারিবারিক সূত্রে জানা গেছে, সন্তান . . .
সড়ক দুর্ঘটনায় ইডেন কলেজছাত্রীসহ হত ৯, আহত ৮৩
জনকণ্ঠ ডেস্ক ॥ শনিবার কুমিল্লা, নাটোর, বাগেরহাট, সাভার, মুন্সীগঞ্জ, খুলনা ও চট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় ইডেন কলেজ ছাত্রীসহ ৯ জন নিহত ও ৮৩ জন আহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতা। কুমিল্লা ॥ ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনায় সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৩ জনকে আশঙ্কাজনক অবস্থায় কুমিল্লা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। হাইওয়ে পুলিশ জানায়, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাত্রীবাহী ঈগল পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো-ব-১৪-৪১৮২) ভোর ৪টায় মহাসড়কের . . .
ফেনী ইসলামী ব্যাংকে ব্যবসায়ী হত্যা ॥ আসামিদের আগাম জামিন
নির্যাতনের আলামত মিলেছে
নিজস্ব সংবাদদাতা, ফেনী, ৪ জুন ॥ ইসলামী ব্যাংক ফেনী শাখায় ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার ঘটনায় ব্যাংক ফেনী শাখার ব্যবস্থাপকসহ ৪ কর্মকর্তা-কর্মচারীকে মামলা তদন্তকারী কর্মকর্তা জেলগেটে জিজ্ঞাসাবাদ করেছেন। নিহত ব্যবসায়ী শাহাদাত হোসেন টিটুর ময়নাতদনত্ম রিপোর্ট ফেনী সদর হাসপাতাল থেকে ফেনী মডেল থানায় পাঠানো হয়েছে। অপরদিকে ব্যাংকের ৪১ কর্মকর্তা-কর্মচারী হাইকোর্ট থেকে ৪ মাসের আগাম জামিন নিয়ে ফেনীতে অবস্থান করছে। ব্যাংকের ফেনী শাখার ডজন দুয়েক কর্মকর্তা-কর্মচারীকে অত্র শাখা থেকে অন্যত্র বদলির প্রক্রিয়া চূড়ানত্ম পর্যায়ে . . .
আজ বিশ্ব পরিবেশ দিবস, আয়োজন করা হয়েছে মেলার
স্টাফ রিপোর্টার ॥ আজ বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালনে যথাযথ পদৰেপ নেয়া হয়েছে। এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে 'আপনার সেবায় প্রকৃতি ও বন'। দিবসটি উপলৰে রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বন ও পরিবেশ মন্ত্রণালয় থেকে দিবসটি পালনের জন্য ব্যাপক কর্মসূচী নেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনও দিবসটি উপলৰে কর্মসূচী পালন করবে। এদিকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে পরিবেশ মেলার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধু . . .
আবারও পুরস্কার পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ
জনকণ্ঠ ডেস্ক ॥ সাহসী সাংবাদিকতার জন্য 'মার্থা গেলহর্ন' পুরস্কার পেয়েছেন আলোড়ন সৃষ্টিকারী 'উইকিলিকস' ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা এ খবর জানায়। প্রতি বছর এই পুরস্কারটি এমন একজন সাংবাদিককে দেয়া হয়, 'যার কাজের মাধ্যমে কোনও ঘটনার বিষয়ে প্রতিষ্ঠিত ভাষ্য ছিন্ন হয়ে অপ্রিয় সত্য উঠে আসে, যার ফলে প্রতিষ্ঠিত শ্রেণীর মিথ্য প্রচারণা ফাঁস হয়ে যায়।' খবর ওয়েবসাইটের। 'মার্থা গেলহর্ন' পদকের বিচারকম-লী পুরস্কারের মানপত্রে বলেছেন, 'উচ্চপ্রযুক্তি . . .