মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৫ জুন ২০১১, ১১ আষাঢ় ১৪১৮
আমি চির উন্নত শির... বুক ফুলে ওঠে, মাথা উঁচু হয়
আন্তর্জাতিক নজরুল সম্মেলন ২০১১, বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তিতে উৎসব
সৈয়দ সোহরাব ॥ বাংলা সাহিত্যে সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী কবিতা কোনটি? এ প্রশ্নটি যে কাউকেই করা হোক না কেন, উত্তর আসবে একটিই, তা জাতীয় কবি কাজী নজরম্নল ইসলামের 'বিদ্রোহী' কবিতা। উত্তর দেয়ার সঙ্গে সঙ্গে হয়ত উত্তরদাতা আবৃত্তি শুরম্ন করে দেবেন_ 'বল বীর_/ বল উন্নত মম শির!/ শির নেহারি' আমারি নতশির ওই শিখর হিমাদ্রির!/ বল বীর_/ বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি'/ চন্দ্র সূর্য গ্রহ তারা ছাড়ি'/ ভূলোক দু্যলোক গোলক ভেদিয়া,/ খোদার আসন 'আরশ' ছেদিয়া,/ উঠিয়াছি চির_ বিস্ময় আমি বিশ্ব_ বিধাত্রীর!/ . . .
ক্লোজ সার্কিট ক্যামেরা বুথ স্থাপন প্রকল্প হাতে নেয়া হয়েছে
অপরাধীদের গতিবিধি লক্ষ্য করাই উদ্দেশ্য
শংকর কুমার দে ॥ সারাদেশে অপরাধীদের গতিবিধি লক্ষ্য করার জন্য ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরার) বুথ স্থাপনের প্রকল্প হাতে নেয়া হয়েছে। রাজধানী ঢাকায় ইতোমধ্যেই ৫৯টি পয়েন্টে ১৫৫টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। দেশের বিভাগীয় ও জেলা শহরগুলোতে পর্যায়ক্রমে সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। সারাদেশের অপরাধ দমন, যানজট নিয়ন্ত্রণ, আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিস্থিতি উন্নয়নে এই পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। সিসি ক্যামেরার সুফল বয়ে আনতে হলে নিরবচ্ছিন্ন বিদু্যত ব্যবস্থা থাকতে হবে। রাজধানীর . . .
পুঁজিবাজারের লেনদেনে আমার সংশ্লিষ্টতা নেই ॥ লোটাস কামাল
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারের লেনদেনের সঙ্গে কোন ধরনের ব্যক্তিগত সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছেন অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। পুঁজিবাজারে সাম্প্রতিক বিপর্যয়ের পর তাঁর সম্পর্কে বিভিন্ন মহলের বক্তব্য এবং সিএমসি কামাল টেঙ্টাইল মিলস লিমিটেড সম্পর্কে তদন্ত কমিটির পর্যালোচনার ব্যাখ্যা দিতে শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন। সংবাদ সম্মেলনে লোটাস কামাল বলেন, 'কোন ধরনের অনৈতিক . . .
নজরুল আদর্শে উজ্জীবিত হয়ে অবিচার নিপীড়নের বিরুদ্ধে শপথ নিন
আন্তর্জাতিক নজরুল সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেটে খাওয়া মানুষ বিশেষ করে শিশু-কিশোরদের মধ্যে নজরুলকে আরও সহজভাবে উপস্থাপনে এগিয়ে আসার জন্য দেশের কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, 'আমি মনে করি প্রতিবছর কবির জন্মজয়নত্মী বা মৃত্যুবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুধু নয়, সারা বছর নজরুল চর্চা করতে হবে।' জাতীয় কবির অমর সৃষ্টি, বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবিতা 'বিদ্রোহী' থেকে আবৃত্তি করে শেখ হাসিনা কবি কাজী নজরুল ইসলামের আদর্শে ও সংগ্রামে উজ্জীবিত হয়ে সমাজের সকল ধরনের অবিচার . . .
কোকোর সাজা রাজনৈতিক প্রতিহিংসার বহির্প্রকাশ ॥ ফখরুল
মিছিল, মানববন্ধন
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর বিরুদ্ধে দায়ের করা অর্থ-পাচার মামলা ও প্রদত্ত সাজার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি। শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনের দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রশ্ন তোলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। এছাড়া কোকোর সাজার প্রতিবাদে একইদিন জাতীয়তাবাদী ছাত্রদল নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করে। অন্যদিকে কোকোর সাজার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন . . .
উখিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রির হিড়িক, উচ্চ আদালতের রুল
পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা ॥ তিন সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে
নিজস্ব সংবাদদাতা, উখিয়া, ২৪ জুন ॥ কক্সবাজারের উখিয়ার সমুদ্রসৈকত ঘেঁষা ইনানীসহ বিভিন্ন স্পটে পাহাড়ের মাটি কেটে বিক্রি করার হিড়িক পড়েছে। সৈকত এলাকা জুড়ে গড়ে ওঠা ব্যক্তিমালিকানাধীন বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ নানা সংস্কার কাজে মাটি ভরাটের জন্য পাহাড় কেটে মাটি আহরণের ফলে প্রাকৃতিক পরিবেশ এখন বিপর্যেয়র মুখে। হুমকির মুখে রয়েছে জীববৈচিত্র্য। ইতোমধ্যে হাইকোর্টের বিচারপতি ফরিদ আহম্মদ ও শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত বেঞ্চ গত ২১ জুন পাহাড় কাটা বন্ধে কঙ্বাজার জেলার পাহাড় রক্ষায় প্রশাসনের নিষ্ক্রিয়তাকে বেআইনী . . .
চক্রান্তের জাল ছিন্ন করার প্রত্যয়ে গণসঙ্গীত উৎসব শুরু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বেশ কিছু দিন ধরেই চলছিল প্রস্তুতি। আয়োজকরা চাইছিলেন উৎসবটি হবে বর্ণাঢ্য এবং হয়েছেও তাই। গণসঙ্গীতের জাতীয় উৎসব উপলৰে দারুণ সেজেছে সুফিয়া কামাল গণগ্রন্থাগার এলাকা। মূল ফটক থেকে শুরু করে শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের ভেতর অবধি ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। গণসঙ্গীতকে আজকের উচ্চতায় পৌঁছাতে যারা প্রাণান্তকর চেষ্টা করে গেছেন সে সব দিকপাল গীতিকার, সুরকার ও শিল্পীদের প্রতিকৃতি স্মরণ করিয়ে দিচ্ছে পেছনে ফেলে আসা বহু ইতিহাস। গৌরবোজ্জ্বল সে ইতিহাসের ওপর ভর করেই এগিয়ে যাবে গণসঙ্গীতের নতুন প্রজন্ম। . . .
বনানীর ইকবাল সেন্টারে জুয়েলারিতে ডাকাতি, আটক ৭
বিশেষ প্রতিনিধি ॥ শুক্রবার দিনে-দুপুরে রাজধানীর বনানীর ইকবাল সেন্টারের নিচতলায় হীরা জুয়েলার্স নামে একটি দোকানে সশস্ত্র ডাকাতদল ঢুকে অস্ত্রের মুখে জিম্মি করে প্রায় ৮শ' ভরি স্বর্ণালঙ্কার লুট করেছে। বেলা প্রায় ২টার সময় ৫/৬ সদস্যের সংঘবদ্ধ সশস্ত্র ডাকাতদল জুয়েলার্সের দোকানের সবাইকে অস্ত্রের ভয় দেখিয়ে দুর্ধর্ষ ডাকাতি করেছে। জুয়েলার্সের মালিক পুলিশের কাছে এই ধরনের দাবি করেছেন। পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছেন। পুলিশ তিন নিরাপত্তাকর্মী, চার দোকান কর্মচারীসহ ৭ জনকে . . .
শিক্ষকদের বিশেষ সুবিধা দেয়া প্রয়োজন ॥ শিক্ষামন্ত্রী
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ বলেছেন, তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে শিক্ষকদের আলাদা বেতন কাঠামোসহ বিশেষ সুবিধা দেয়া প্রয়োজন। কারণ, তরম্নণদের আধুনিক শিক্ষা দানের কষ্টসাধ্য কাজটি করতে হবে শিক্ষকদের। কিন্তু আর্থিক সীমাবদ্ধতার কারণে আমরা এ সুবিধা দিতে পারছি না। তবে চেষ্টা করে যাচ্ছি। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে বিসিএস ১৬তম ব্যাচের ক্যাডারদের সংগঠন 'ষোড়শ বিসিএস ফোরাম' এর প্রথম সম্মেলনে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে 'ষোড়শ . . .
সকল ক্যাডার সংবলিত পূর্ণাঙ্গ স্পেশাল বিসিএস দাবিতে মানববন্ধন
আমরা মুক্তিযোদ্ধার সন্তান
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক প্রশাসন গড়ার স্বার্থে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সকল ক্যাডারসংবলিত পূর্ণাঙ্গ স্পেশাল বিসিএস ঘোষণার দাবি জানিয়েছে "আমরা মুক্তিযোদ্ধার সন্তান" কেন্দ্রীয় কমিটি। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচীতে এ দাবি জানিয়ে বক্তারা বলেন, আগামী জুলাই মাসের মধ্যে এই পূর্ণাঙ্গ স্পেশাল বিসিএস ঘোষণা করতে হবে। সংগঠনের সভাপতি সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্যে . . .
সিদ্ধিরগঞ্জে মিল্ক ফ্যাক্টরিতে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর উৎপাদন বন্ধ
পুলিশসহ আহত ৫
নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ২৪ জুন ॥ সিদ্ধিরগঞ্জের শিমরাইলে ড্যানিশ কনডেন্সড মিল্ক (বাংলাদেশ) লিমিটেডের জিএমের (এ্যাডমিন) অপসারণ দাবি এবং এক কর্মচারীকে অন্যত্র বদলির প্রতিবাদে শ্রমিকরা বিক্ষোভ ও ফ্যাক্টরির অভ্যন্তরে ভাংচুর করেছে। এ ঘটনায় পুলিশসহ ৫ জন আহত হয়। ঘটনার পর থেকে ফ্যাক্টরির উৎপাদন বন্ধ রয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার বিকেল ৩টায়। জানা যায়, বিএনপির সাবেক সংসদ সদস্য এমএ হাসেমের মালিকাধীন ড্যানিশ কনডেন্সড মিল্ক (বাংলাদেশ) লিমিটেডের উৎপাদন সুপারভাইজার সালাউদ্দিনকে তেজগাঁওস্থ ডিসট্রিবিউটর অফিসে . . .
যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা কাল
টেন্ডারে বিজ্ঞাপন প্রতারণা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ প্রায় তিন কোটি টাকার টেন্ডারে বিজ্ঞাপন প্রতারণা ও ড্রপিং ঢাকায় নিয়ে যাওয়ার ঘটনায় যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, সচিব, সিস্টেম এ্যানালিস্টের বিরূদ্ধে মামলার প্রস্তুতি নিয়েছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। বৃহস্পতিবার আরজি তৈরি হয়েছে। রবিবার এজাহার দাখিল করা হবে। এ মামলা করছে যশোরের রাবি্ব প্রিন্টার্স কর্তৃপক্ষ। অভিযোগকারী ঠিকাদার প্রতিষ্ঠানের লোকজন জানান, সংশিস্নষ্ট কয়েকজন কর্মকর্তা লাভবান হওয়ার উদ্দেশ্যে রাজধানী ঢাকার কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেয়ার জন্য যশোর শিক্ষা . . .
সাতক্ষীরায় স্বাস্থ্যমন্ত্রীর বাড়িতে চুরি, পাঁচ লাখ টাকার মাল নিয়ে চম্পট
এসএ পরিবহন অফিসে ডাকাতি
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরা শহরে এবার খোদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের ভাড়া দেয়া বাড়িতে সংঘবদ্ধ চোরেরা হানা দিয়ে স্বর্ণালংকার ও নগদ টাকাসহ ৫ লাখ টাকার মালামাল নিয়ে গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় মন্ত্রীর বাড়ির ভাড়াটিয়া সাতক্ষীরা ন্যাশনাল ব্যাংকের প্রিন্সিপাল অফিসার ইলিয়াস ইকবালের বাসায় তালা ভেঙে এসব জিনিসপত্র নিয়ে যায়। চোরেরা তৃতীয়তলার বাসার তালা ভেঙে আলমারীতে রক্ষিত ১০ ভরি স্বর্ণের গহনা, ২০ হাজার টাকার প্রাইজবন্ডসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস পত্র নিয়ে যায়। মালামালের . . .
চউক-বিজিএমইএ চুক্তি কাল
উদ্দেশ্য ডরমেটরি নির্মাণ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের জন্য ডরমেটরি নির্মাণের লক্ষ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ও বিজিএমইএ'র মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে রবিবার। চট্টগ্রাম ক্লাব অডিটোরিয়ামে দুপুর ১২টায় এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান। এতে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন চউক চেয়ারম্যান আবদুচ ছালাম ও বিজিএমইএ'র প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী। . . .
জবির পুনর্মিলনীতে পুরনো বন্ধুদের স্মৃতিচারণ
জবি রিপোর্টার ॥অর্থনীতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণার মধ্যে দিয়ে শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে বিভাগটির এ্যালামনাই এসাসিয়েশনের পুনর্মিলনী ও সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা প্রতিষ্ঠিত হলেও হারিয়ে যাওয়া বন্ধুদের এক নজর দেখতে এবং স্মৃতিচারণ করতে পুনর্মিলনীতে অংশ নিয়েছেন অনেকেই। বন্ধুদের কাছে পেয়ে যোগাযোগ না রাখার অভিযোগ তুলতে ভোলেননি তারা। সদস্য সচিব মাহতাব আলীর স্বাগত বক্তব্যের মাধ্যমে সকাল ১০টা ৪০ মিনিটে মূল অনুষ্ঠান শুরম্ন হয়। অনুষ্ঠানে প্রধান . . .
তিন ফেরি বিকল, মাওয়া কাওড়াকান্দি রুটে দীর্ঘ যানজট
ভাড়া বাড়ল পাঁচ টাকা
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৪ জুন ॥ শুক্রবার সকাল থেকে দক্ষিণাঞ্চলের ২১ জেলার করিডর দেশের ব্যসত্মতম কাওড়াকান্দি-মাওয়া-মাঝিকান্দি রুটে যাত্রীপ্রতি ৫ টাকা হারে ভাড়া বৃদ্ধি পেয়েছে। ফলে যাত্রীদের ২০ টাকার স্থলে ২৫ টাকা করে ভাড়া গুনতে হচ্ছে। এদিকে ৩টি ফেরি বিকল থাকায় কাওড়াকান্দি ঘাটে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। জানা গেছে, গত ১৪ জুন সরকার লঞ্চের জন্য নতুন ভাড়া নির্ধারণ করে। সে মোতাবেক কিলোমিটারপ্রতি ১২ পয়সা হারে বৃদ্ধি পেয়ে ১ টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হয়। ২১ জুন থেকে সারাদেশে লঞ্চের ভাড়া বাড়ানো হয়েছে। . . .
মণিরামপুরে জীবন মৃতু্যর সন্ধিক্ষণে গৃহবধূ
ক্লিনিকে ভুল চিকিৎসা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ জেলার মণিরামপুরের দীপা ক্লিনিকে ভুল অপারেশনে গৃহবধূ রুমা বেগম (১৮) এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। জানা গেছে, উপজেলার জালালপুর গ্রামের সরাফত আলীর স্ত্রী রুমাকে সন্তান প্রসবের জন্য ৬ জুন ভর্তি করা হয় স্থানীয় পল্লী বিদ্যুত অফিস সংলগ্ন দীপা ক্লিনিকে। ওই দিনই বিকেল ৪টার দিকে গৃহবধূ রুমার সিজারিয়ান অপারেশনে একটি কন্যাসনত্মান হয়। রুমা জ্ঞান ফিরে পাওয়ার পর পেটের মধ্যে প্রচ- যন্ত্রণায় ছটফট করতে থাকে। ক্লিনিক কর্তৃপক্ষ ভুল অপারেশনের বিষয়টি আঁচ করতে পেরে তড়িঘড়ি করে পর্যায়ক্রমে আরও . . .
সম্ভাবনাময় স্থলবন্দর সোনামসজিদ
গড়ে ওঠেনি প্রয়োজনীয় অবকাঠামো
উত্তরবঙ্গের প্রধানতম স্থলবন্দর সোনামসজিদ বন্দর। এটি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ নামক ঐতিহাসিক স্থানে অবস্থিত। বিশ বছর আগে চালু হওয়া এ বন্দরটি উলেস্নখযোগ্য পরিমাণে রাজস্ব আদায়ের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক উন্নয়নে অনেক অবদান রাখছে। রাজস্ব আদায়ের দিক থেকে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের পরেই এর অবস্থান। চলতি অর্থবছরের মার্চ পর্যনত্ম এ বন্দরে ৯০ কোটি টাকারও বেশি রাজস্ব আয় আদায় হয়েছে। ভৌগোলিক ও সড়ক যোগাযোগের দিক থেকে ভারতের সঙ্গে ব্যবসাবাণিজ্যের ক্ষেত্রে দেশের অন্যান্য বন্দরের তুলনায় এ . . .