মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২২ জুন ২০১১, ৮ আষাঢ় ১৪১৮
বন্দে মায়া লাগাইছে... গান বিশ্বব্যাপী গণমানুষের সুখ-দুঃখের সাথী
বিশ্ব সঙ্গীত দিবসে শিল্পকলায় অনুষ্ঠান
সৈয়দ সোহরাব গানের কদর বিশ্বজনীন। যুগে যুগে, দেশে দেশে রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে যেসব নতুন ইতিহাস রচিত হয়েছে, তার রচনার উৎসমূলে অন্যান্য বিষয় ও ঘটনার সঙ্গে গানও যথেষ্ট প্রেরণা যুগিয়েছে। মানুষের দৈনন্দিন সুখ_ দুঃখের কাহিনী বর্ণনায় গল্প, কবিতা, উপন্যাস কিংবা নাটক যতটা না সার্থক, গান তার চেয়েও অনেকগুণ বেশি সার্থক হয়েছে। তাই গান বিশ্বব্যাপী মানুষের সুখ_ দুঃখের সাথী। সেই গানেরই বিশ্ব দিবস অর্থাৎ 'বিশ্ব সঙ্গীত দিবস' ছিল মঙ্গলবার। এ উপলৰে বাংলাদেশের সঙ্গীত শিল্পীরাও মিলিত হয়েছিল একে অন্যের সঙ্গে। . . .
খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে হাইকোর্টের সমন যশোর পৌঁছেছে
উদীচী হত্যা মামলা পুনরম্নজ্জীবিত
স্টাফ রিপোর্টার, যশোর অফিস॥ চাঞ্চল্যকর উদীচী হত্যা মামলায় খালাসপ্রাপ্ত ২০ আসামির বিরুদ্ধে জারি করা হাইকোর্টের সমন সোমবার যশোর পেঁৗছেছে। এতে ইতোপূর্বে খালাসপ্রাপ্ত ওই আসামিদের আগামী ৩০ দিনের মধ্যে যশোরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের জন্য বলা হয়েছে। যশোরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সূত্র সমনপ্রাপ্তির কথা নিশ্চিত করে জানিয়েছে, মঙ্গলবার তা জারি তথা আসামিদের ঠিকানায় পেঁৗছে দেয়া হবে। উলেস্নখ্য, চাঞ্চল্যকর এ মামলাটি পুনরম্নজ্জীবিতকরণের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে . . .
নিষ্প্রাণ বাজেট আলোচনায় মন্ত্রীদের গরহাজিরের তীব্র সমালোচনা
সংসদ বোঝা হলে আমাদের মাফ করে দেন ॥ সুরঞ্জিত
সংসদ রিপোর্টার ॥ নিষ্প্রাণ-নিরুত্তাপ বাজেট আলোচনায় সোমবার অর্থমন্ত্রীসহ সংশিস্নষ্ট মন্ত্রীদের গরহাজিরের ঘটনায় খোদ সরকারী দলের সংসদ সদস্যরা সমালোচনায় ছিলেন মুখর। এ নিয়ে পয়েন্ট অব অর্ডারে উত্তপ্ত বিতর্কে কিছু সময়ের জন্য হলেও প্রাণ ফিরে পায় চলতি বাজেট অধিবেশন। মন্ত্রীদের এমন অনুপস্থিতির ঘটনায় ৰুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করার পাশাপাশি আদৌ বাজেটের ওপর আলোচনা প্রয়োজন রয়েছে কিনা এ ব্যাপারে প্রশ্ন রেখে প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, 'সংসদ যদি মন্ত্রিসভার জন্য বোঝা হয়ে যায়, তাহলে আমাদের . . .
স্থায়ী এ্যাটর্নি সার্ভিস গঠনের পরিকল্পনা রয়েছে সরকারের
সংসদে প্রশ্নোত্তরে আইনমন্ত্রী সংসদ রিপোর্টার ॥ স্থায়ী এ্যাটর্নি সার্ভিস গঠনের পরিকল্পনা রয়েছে সরকারের। সরকার পরিবর্তনের সঙ্গে আইন কর্মকর্তাদের পরিবর্তনে মামলা যেন ৰতিগ্রস্ত না হয় সে লৰ্যে এ সার্ভিস গঠন করা হবে। সেৰেত্রে ব্যাপক অর্থের প্রয়োজন থাকায় এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সবের্াচ্চ কর্তৃপৰের সিদ্ধানত্ম নিতে হবে। মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। সরকারী দলের সংসদ সদস্য সাধনা হালদারের এ সংক্রানত্ম প্রশ্নের . . .
অবহেলিত রেলওয়ে_ অর্থ সঙ্কটে অনিশ্চিত ২৯ প্রকল্প
ফিরোজ মান্না ॥ অর্থ সঙ্কটের মুখে রেলওয়ের ২৯টি প্রকল্পের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য প্রস্তাবিত বাজেটেও পর্যাপ্ত অর্থ দেয়া হয়নি। ফলে অনেক প্রকল্প আলোর মুখ না দেখার সম্ভাবনা রয়েছে। যোগাযোগ ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ রেলওয়ে খাতের উন্নয়ন নিশ্চিত করতে না পারলে দেশের বিরাট জনগোষ্ঠীর পরিবহন নৈরাজ্যের মধ্যেই থেকে যাবে। রেলওয়ে সূত্র জানিয়েছে, দেশের মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় পরিবহন রেলওয়ে খাত এবারও অবহেলিতই রয়ে গেল। বাজেটে বাংলাদেশ রেলওয়ের উন্নয়নের জন্য নতুন করে কোন বরাদ্দ দেয়া . . .
পিএসসি চুক্তির বিরুদ্ধে হরতাল আহ্বান নিয়ে প্রশ্ন
বিভ্রান্তি ছড়িয়ে ফায়দা হাসিলের চেষ্টা স্টাফ রিপোর্টার ॥ তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রৰা জাতীয় কমিটির আগামী ৩ জুলাই রাজধানীতে ডাকা অর্ধদিবস হরতাল নিয়ে কথা উঠেছে নাগরিক সমাজে। রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে দেশের নাগরিক সমাজ, সুশীল সমাজ এবং পেশাজীবীরা সব সময় হরতাল ও অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচীর বিরোধিতাই করে আসছেন। এবার ঘটছে তার ব্যতিক্রম। সম্প্রতি পেট্রোবাংলা স্বাৰরিত চুক্তি পিএসসিতে দেশের স্বার্থহানির অভিযোগে এই হরতাল আহ্বান করেছে বামধারার নাগরিক সমাজের একটি ৰুদ্র অংশ। অবশ্য পেট্রোবাংলার . . .
চুয়াডাঙ্গায় চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা, নরসিংদীতে হত ২
সুনামগঞ্জে স্বামীর পছন্দের লোককে ভোট না দেয়ায় স্ত্রী খুন জনকণ্ঠ ডেস্ক ॥ চুয়াডাঙ্গার দামুড়হুদায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের হামলায় নিহত হয়েছে চেয়ারম্যানপ্রার্থী নজরুল ইসলাম নজু। মঙ্গলবার বেলা ১১টায় স্থানীয় ইয়ুথ ক্লাব মাঠে প্রতিপৰের পিটুনিতে তিনি মারা যান। নরসিংদীতে দুই মেম্বারপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ১ জন নিহত হয়েছে। নিহতের নাম দেলোয়ার হোসেন। মাথায় লাঠির আঘাতে তার মৃত্যু হয়। নরসিংদীর রায়পুরায় নির্বাচনোত্তর সহিংসতায় টেঁটাবিদ্ধ হয়ে নিহত-১ আহত অর্ধশত, ১০ বাড়িঘর লুটপাট ও ভাংচুর। ধামরাইয়ের ৫ . . .
রাজধানীতে সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের বন্দুকযুদ্ধ
শিৰিকার আত্মহত্যা স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কাফরম্নলে এক তরম্নণী স্কুল শিৰিকা আত্মহত্যা করেছে। সড়ক দুর্ঘটনায় ওয়ার্ড বিএনপির এক নেতাসহ ২ জন নিহত হয়েছে। রাজারবাগে পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধে এক সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়েছে। এ সময় আহতের এক সহযোগীকে গুলিভর্তি ২ রিভলবারসহ গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, সোমবার রাত আড়াইটায় পুলিশ কাফরম্নল থানাধীন ইব্রাহিমপুর এলাকার ৮৯/২ নম্বর ভবনের ৪ তলার পূর্বপাশের একটি কৰ থেকে রম্নবিনা আক্তার আইভি . . .
লোকসঙ্গীতের অনন্যসুন্দর আয়োজনে মন্ত্রমুগ্ধ দর্শক-শ্রোতা
সংস্কৃতি সংবাদ স্টাফ রিপোর্টার ॥ আবহমান বাংলার প্রাচীন লোকসঙ্গীতের অনন্য সুন্দর আয়োজনে মঙ্গলবার দারুণ মন্ত্রমুগ্ধ হলেন দর্শক-শ্রোতা। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ লোকসঙ্গীত পরিষদের এটি ছিল ১০৮তম নিয়মিত আসর। এতে সংগঠনের শিল্পীরা লালন শাহ, হাছন রাজা, রাধা রমন, শাহ আবদুল করিম, আরকুম শাহ, পাগলা কানাই, ভবা পাগলা, আলেপ চাঁন, দুদ্দু শাহ, বনমালী গোঁসাইসহ লোকসঙ্গীতের আধ্যাত্মিক গুরম্ন সাধকের গান পরিবেশন করেন। বৈকালিক এ আয়োজন নাগরিক শ্রোতাদের . . .
মঙ্গলবার পর্যন্ত সুন্দরবন শীর্ষে, এসএমএসে ভোট দেয়ার বিশেষ ব্যবস্থা
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে শীর্ষ অবস্থানে উঠে এসেছে সুন্দরবন। মঙ্গলবার বিকেল তিনটার পরে সর্বশেষ ফলাফলে দেখা গেছে সুন্দরবন সবার শীর্ষে অবস্থান করছে। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হেলংবে, তৃৃতীয় অবস্থানে দক্ষিণ কোরিয়ার জেজু আইল্যান্ড এবং চতুর্থ স্থানে রয়েছে ফিলিপিন্সের পিপি আন্ডারগ্রাউন্ড রিভার। তবে সুন্দরবনের ভোট দেয়া সহজ করতে এবার শুরু হচ্ছে ৰুদে বার্তা কার্যক্রম। মোবাইল এমএমএসের মাধ্যমে এ ভোট দেয়া যাবে। এ সপ্তাহের মধ্যে এ কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন . . .
আজ জাহিদা উর্মির 'ড্রাগ, মরা বাগান ও একজন রাজাকার' গ্রন্থের প্রকাশনা উৎসব
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ জাতীয় নজরুল উৎসব উপলৰে আজ বুধবার পড়শী সংস্কৃতি সংসদ জাতীয় জাদুঘরে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনাসভা, দৈনিক জনকণ্ঠ সম্পাদকের উপদেষ্টা বিশিষ্ট কবি ও সাহিত্যিক জাহিদা উর্মির লেখা 'ড্রাগ, মরা বাগান ও একজন রাজাকার' গ্রন্থের প্রকাশনা উৎসব, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক সন্ধ্যা। জাতীয় নজরম্নল উৎসব উপলৰে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল ৪টায় পড়শী সংস্কৃতি সংসদের অনুষ্ঠান শুরম্ন হবে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিশিষ্ট কবি ও সাহিত্যিক . . .
দুই দেশের দুই নাগরিককে অপহরণ কুমিল্লা সীমান্তে উত্তেজনা
পাওনা টাকা নিয়ে বিরোধ নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না ২১ জুন॥ পাওনা টাকাকে কেন্দ্র করে বাংলাদেশ ও ভারতের দুই নাগরিককে দু'দেশের ব্যবসায়ীরা অপহরণ করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে বিজিবি ও বিএসএফের মধ্যে একাধিকবার বৈঠক হলেও মঙ্গলবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যনত্ম এ বিষয়ে কোন সুরাহা করতে পারেনি উভয় দেশের সীমানত্মরক্ষী বাহিনী। চোরাকারবারীদের লেনদেনের ঘটনা নিয়ে সোমবার রাতে কইমল্লার সীমান্তবর্তী এলাকা সূর্যনগরে ওই অপহরণের ঘটনা ঘটে। এ নিয়ে সীমানত্মবর্তী এলাকার স্থানীয়দের মাঝে উত্তেজনা বিরাজ করছে। ওই ঘটনার . . .
টেকনাফ উখিয়ায় পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ হাইকোর্টের
স্টাফ রিপোর্টার ॥ কঙ্বাজারের টেকনাফ ও উখিয়া থানা এলাকায় পাহাড় কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে ওই দুই থানার ওসিকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জড়িতদের বিরম্নদ্ধে প্রয়োজনে মামলা দায়েরেরও নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি কঙ্বাজার জেলার পাহাড় রক্ষায় প্রশাসনের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনী ঘোষণা এবং পাহাড় কাটা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়। অন্যদিকে বগুড়ার তিন সরকারী আইনজীবীকে অব্যাহতি দিতে হাইকোর্টের আদেশের বিরম্নদ্ধে আপীল আবেদনের শুনানি হবে আপীল বিভাগের পূর্ণাঙ্গ . . .
ফেনীর ডিসি ও ওসি প্রত্যাহার
স্টাফ রিপোর্টার ॥ সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ফেনীর জেলা প্রশাসক ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তাৎক্ষণিক প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশ জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপুলিশ পরিদর্শক বরাবর পাঠিয়েছে ইসি সচিবালয়। এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, প্রশাসনিক দুর্বলতার কারণেই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতার ঘটনা ঘটছে। সার্বিক পরিস্থিতিতে যথাযথ ব্যবস্থা নিয়ে ইতোমধ্যে ডিসি ও এসপিকে . . .
রাজনৈতিক সমস্যার সমাধান রাজনীতিকদেরই করতে হবে॥ জার্মান মন্ত্রী
কূটনৈতিক রিপোর্টার॥ রাজনৈতিক সমস্যাগুলো রাজনীতিকদেরই সমাধান করতে হবে। ঘরে বসে সমস্যার সমাধান হবে না। আলোচনা করতে হবে। বাংলাদেশে বহুদিন ধরে গণতন্ত্রের চর্চা হচ্ছে। পাকিসত্মান-আফগানিসত্মানের চেয়ে অনেক স্থিতিশীল গণতন্ত্র রয়েছে বাংলাদেশে। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে জার্মান উন্নয়ন বিষয়ক মন্ত্রী বার্ক নাইবেল ও ইউরোপিয় কমিশনের কমিশনার মি. পিব্যাগস এ কথা বলেন। সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমানে বাংলাদে শের মাথাপিছু যে পরিমাণ আয় রয়েছে তাতে আমাদের . . .