মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
মানসিক প্রশান্তি আনন্দ ৪০ লাখ টাকার পাখি ব্লু-গোল্ড ম্যাকাও
রাজধানীতে বিদেশী পাখির প্রদর্শনী
সৈয়দ সোহরাব ॥ প্রকৃতির অনুপম সৃষ্টি পাখি আর ফুল। তবে শিশু-কিশোরদের পৰপাত জীবজন্তু ও পাখির দিকেই। কেননা তাদের গতি আছে। পাখিরা আবার উড়ুক্কু বলে শিশু-কিশোররা তাতে খুঁজে পায় বিশেষ ধরনের এক মাত্রা। কারণ না চাইতেই এই পাখিরা উড়ে এসে বসে জানালার কার্নিসে, বাড়ির আঙ্গিনায়। রং ছড়ায়, গানও গায়। তবে গাছপালাহীন ইট-কংক্রিটের এই নগরী থেকে দিন দিনই হারিয়ে যাচ্ছে পাখি ও গাছপালা। প্রকৃতিবিচ্ছিন্ন আধুনিক সভ্যতাই এর মূলব্যাধি। ফলে ফিঁকে হচ্ছে স্বপ্ন ও সৌন্দর্যের পরিধি, দুর্বল হচ্ছে মানুষের মন। বিলম্ব সত্ত্বেও এ থেকে . . .
অঙ্গীকার পূরণে কতটা সফল মনজুর হিসেবনিকেশ শুরু
চসিক নির্বাচনের বর্ষপূর্তি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ 'চেঞ্জ ফর এ বেটার চিটাগং_পরিবর্তন একটি উন্নত চট্টগ্রামের জন্য' এ স্লোগানে ৫৬ দফা নির্বাচনী ওয়াদা দিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র পদে নির্বাচিত হয়েছেন চারদলীয় জোট সমর্থিত প্রার্থী আলহাজ এম মনজুর আলম। শুক্রবার নির্বাচনের একবছর পূর্ণ হলো। আগামী ১৮ জুলাই মনজুরের ক্ষমতা গ্রহণের বর্ষপূর্তি হবে। নির্বাচনের বর্ষপূর্তিতে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ। নগরবাসীর মাঝে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। আর সরকার ও বিরোধীদলীয় সমর্থিতদের মাঝে রয়েছে সাফল্য-ব্যর্থতার নানা . . .
মূল্য ছাড় ও আকর্ষণীয় অফারে জমে উঠেছে আবাসন মেলা
ছুটির দিনে মেলা চত্বর লোকে লোকারণ্য
স্টাফ রিপোর্টার ॥ মূল্য ছাড় আর আকর্ষণীয় অফারে জমে উঠেছে আবাসন মেলা। দ্বিতীয় দিনে মেলায় ছিল উপচেপড়া ভিড়। বিকেল ৩টা থেকে ভিড় বাড়তে থাকে। সন্ধ্যা নাগাদ আবাসন মেলা লোকে লোকারণ্য হয়ে পড়ে। ভিড়ের কারণে সবাইকে টিকেট নিয়ে লাইন দিয়ে মেলায় ঢুকতে হয়। ভিড় সামাল দিতে ও বিশৃঙ্খলা এড়াতে নিরাপত্তারৰীদের তৎপর থাকতে দেখা যায়। ক্রেতারা ইচ্ছামতো প্লট ও ফ্ল্যাট বুকিং দিতে পছন্দমতো স্টলে গিয়ে লোকেশন ও সুযোগসুবিধা জেনে নিচ্ছে। বিক্রেতারাও এ সুযোগে প্লটের দাম, ডাউনপেমেন্ট সুবিধা ও মূল্য ছাড়ের বিষয়টি তুলে ধরছেন। শুক্রবার . . .
স্নাতকোত্তর ডিগ্রী নেই অথচ ভুয়া সনদে তিনি অধ্যক্ষ
০ মিরপুর বাংলা কলেজে হচ্ছেটা কী?
০ চাকরিবিধি লঙ্ঘন করে খোদ রাজধানীতেই এ প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত
বিভাষ বাড়ৈ ॥ শিক্ষা জীবনে আছে দুটি তৃতীয় শ্রেণী। স্নাতকোত্তর ডিগ্রী নেই অথচ প্রথম শ্রেণীর ভুয়া সনদ দেখিয়ে অধ্যক্ষ সেজে সরকারের শতভাগ বেতন-ভাতা নিয়ে চলেছেন দিনের পর দিন। ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় এখন একটি এমএড সনদকে স্নাতকোত্তর ডিগ্রী বলে বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছেন কাজ। কেবল তাই নয়, আগের প্রতিষ্ঠানে অনিয়মের অপরাধে বরখাস্ত হয়ে শাস্তিতে থাকা অবস্থাতেই তথ্য গোপন করে চাকরিবিধি লঙ্ঘনের মাধ্যমে এমপিওভুক্ত এই শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ পদে বসে আছেন বদরউদ্দিন হাওলাদার। এডহক বা বিশেষ ধরনের গবর্নিং বডি শিক্ষক-কর্মচারী . . .
নিজ হীনম্মন্যতা থেকেই রুমানার চোখ উপড়ে ফেলতে চেয়েছি
রিমান্ডের প্রথম দিনে সাইদের স্বীকারোক্তি
গাফফার খান চৌধুরী ॥ আমার জীবনই যখন বিপন্ন, তখন রুমানাকে বাঁচিয়ে রেখে লাভ কী? এমন ভাবনা থেকেই কানাডা থেকে দেশে ফেরার পর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের শিক্ষক রুমানা মঞ্জুরকে বীভৎসভাবে হত্যার পরিকল্পনা করে তাঁর স্বামী হাসান সাইদ। প্রথমে রুমানাকে গলাটিপে হত্যার কৌশল নেয়। তা ব্যর্থ হলে দ্রুত তাকে বীভৎসভাবে হত্যা করতে উন্মাদের মতো রুমানার চোখ, মুখসহ স্পর্শকাতর স্থানে আঘাত করে। দুই গৃহকর্মীর জন্য রুমানা হত্যার পরিকল্পনা সফল হয়নি। রুমানাকে হত্যার উদ্দেশ্যে আবার হামলা চালাতে বাসার ছাদে . . .
বর্ণাঢ্য আয়োজনে চলছে নজরুল ও সুফিয়া কামাল জন্মোৎসব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১২তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ স্মরণ উৎসবের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা এখন চলছে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে। উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার সকাল থেকেই মুখরিত ছিল মিলনায়তন। 'আমার আকাশ মায়ের কোলে' শীর্ষক আয়োজনে সকালে নজরুলের বিভিন্ন পর্যায়ের রাগাশ্রয়ী গান পরিবেশন করেন শিল্পীরা। ফাইজুর রহমানের পরিবেশনা দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তিনি বাঁশিতে ভৈরবী রাগ বাজিয়ে মুগ্ধ করে রাখেন শ্রোতাদের। এরপর অনুষ্ঠানে কবির আরও কিছু রাগ পরিবেশন . . .
সেই ২৩০ জনকে সিলেকশন গ্রেড দেয়ার পাঁয়তারা
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবৈধ নিয়োগপ্রাপ্তদের বৈধতা দিতে একটি মহল তৎপর
মামুন-অর-রশিদ ॥ বিগত জোট শাসনামলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত ২শ' ৩০ জন কর্মকর্তা কর্মচারীকে সিলেকশন গ্রেড দেয়ার পাঁয়তারা চলছে। শিক্ষা মন্ত্রণালয়ের লিখিত নিষেধাজ্ঞা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি মহল অবৈধ নিয়োগের বৈধতা দেয়ার চেষ্টা চালাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নির্দেশে শিৰা মন্ত্রণালয়,বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক গঠিত পৃথক তিনটি কমিটির তিন দফা তদনত্মে ২শ' ৩০ জনের নিয়োগ অবৈধ প্রমাণিত হওয়ার পরও তাদের সিলেকশন . . .
সড়ক দুর্ঘটনায় ছয় জেলায় ৪ পুলিশসহ হত ১১
জনকণ্ঠ ডেস্ক ॥ ছয় জেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় চার পুলিশ ও সাবেক এক সেনা কর্মকর্তার স্ত্রীসহ অন্তত ১১ জন নিহত এবং ৩৪ জন আহত হয়েছে। এর মধ্যে বগুড়ায় শাজাহানপুরে শুক্রবার একটি যাত্রীবাহী বাসের সঙ্গে পুলিশ বহনকারী একটি পিকাপের মুখোমুখি সংঘর্ষে চার পুলিশ নিহত হয়। একই দিন কুমিলস্নার দাউদকান্দিতে একটি প্রাইভেট কার ও বাসের সংঘর্ষে সেনাবাহিনীর প্রাক্তন কর্নেল ড. ইকরাম হোসেনের স্ত্রী নিহত এবং তাঁর ১৫ বছরের পুত্র ও কারচালক গুরুতর আহত হয়। এ ছাড়া ঠাকুরগাঁও, রাজশাহী, নাটোর ও ঝিনাইদহে পৃথক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে . . .
ভারতের পররাষ্ট্রমন্ত্রী আসছেন_ দ্বিপক্ষীয় নানা ইস্যু নিয়ে আলোচনা হবে
ফিরোজ মান্না ॥ বাংলাদেশ-ভারত দ্বিপাৰিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা আগামী ৬ জুলাই ঢাকায় আসছেন। তিনদিনের এ সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী দু'দেশের মধ্যে বিদ্যমান অমীমাংসিত বিষয়গুলোসহ দু'দেশের সম্পর্ক আরও শক্তিশালী করার লৰ্যে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। এছাড়াও সেপ্টেম্বর মাসের আগেই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি. চিদম্বরম এবং পানিসম্পদমন্ত্রী সালমান খুরশিদেরও ঢাকা সফরে আসার কথা রয়েছে। ভারতের এই তিন প্রভাবশালী মন্ত্রীর সফরেই চূড়ান্ত হবে প্রধানমন্ত্রী . . .
আড়াইহাজারে আসামি ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা
এসআই নিখোঁজ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বৃহস্পতিবার রাত তিনটায় আড়াইহাজার উপজেলার দুর্গম চরাঞ্চল নদীবেষ্টিত কালাপাহাড়িয়া এলাকায় হত্যা মামলার আসামিসহ গ্রেফতার হওয়া ৪ আসামিকে ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা চালিয়েছে আসামিপক্ষের লোকজন। এ সময় হামলায় পুলিশের দুই এসআইসহ ৪ পুলিশ সদস্য আহত হয়েছে। নিখোঁজ রয়েছে পুলিশের এক এসআই। অবস্থা বেগতিক হলে পুলিশ ১৪ রাউন্ড গুলিবর্ষণ করে। শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত নিখোঁজ এসআইকে উদ্ধার করতে পারেনি পুলিশ। ঘটনার পর থেকে কালাপাহাড়িয়ার এলাকার কদমীর চর এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে। এলাকাবাসী . . .
রৌমারীতে যৌন নির্যাতনের পর ১১ বছরের শিল্পীকে আগুনে পুড়িয়ে হত্যার চেষ্টা
অবস্থা আশঙ্কাজনক
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম, ১৭ জুন ॥ যৌন হয়রানিসহ শারীরিক নির্যাতনের পর এক কিশোরীর গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার সকাল ৯টায় কুড়িগ্রামের রৌমারী উপজেলার জাদুর চর পূর্ব পাড়ায় জাহাঙ্গীর আলম সোহাগের বাড়িতে এ ঘটনা ঘটে আগুনে পুড়ে যাওয়া কিশোরীকে প্রথমে রৌমারী হাসপাতাল ও পরে বিকেলে কুড়িগ্রাম হাসপাতালে নেয়া হয়। কুড়িগ্রাম হাসপাতালের কর্তব্যরত ডাক্তার আশঙ্কাজনক অবস্থায় তাকে সাড়ে ৩টায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেছে। গ্রামবাসী সূত্রে জানা গেছে, রৌমারী উপজেলার জাদুর . . .
ভারতীয় সেনাবাহিনী প্রধান কাল আসছেন
নয়াদিল্লী, ১৭ জুন, বাসস ॥ ভারতের সেনাবাহিনীপ্রধান জেনারেল ভি কে সিং পাঁচদিনের সফরে রবিবার ঢাকা যাচ্ছেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর জন্য উপহারস্বরূপ দুটি হাউইতজার কামান এবং ৫০টি কম্পিউটার নিয়ে আসবেন। শুক্রবার ভারতীয় সেনাবাহিনী জানায়, 'সেনাপ্রধান তার সফরকালে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিৰণের জন্য দুটি হাউইতজার কামান ও ৫০টি কম্পিউটার সজ্জিত একটি আধুনিক ল্যাব উপহার দেবেন। 'তারা জানায়, ৩ দশমিক ৭ ইঞ্চি হাউইতজার কামান বাংলাদেশ সেনাবাহিনীর গোলন্দাজ বাহিনীর প্রথম ইউনিটের অংশ ছিল এবং তারা এটা প্রদান . . .
ঢাকা গ্যারিসন মার্কেট ডাচ্-বাংলা ব্যাংকে অগ্নিকাণ্ড
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা সেনানিবাসের গ্যারিসন মার্কেটের দোতলায় অবস্থিত ডাচ্-বাংলা ব্যাংকে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৫ লাখ টাকার মালামাল ও গুরুত্বপূর্ণ দলিলাদি ভস্মীভূত হয়েছে। রাত সাড়ে ৯টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস জানায়, রাত সাড়ে ৮টার দিকে অগি্নকা-ের সূত্রপাত। খবর পেয়ে ফায়ার সার্ভিস দ্রুত ঘটনাস্থলে পৌঁছে রাত সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সৰম হয়। আগুনে ব্যাংকের বহু ফার্নিচার ও গুরুত্বপূর্ণ দলিলাদি ভস্মীভূত হয়েছে। এতে অনত্মত ৫ লাখ টাকার ৰয়ৰতি হয়। বৈদু্যতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের . . .
তত্ত্বাবধায়ক দাবিতে আজ বিএনপির কর্মসূচী
স্টাফ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বহাল রাখার দাবিতে বিএনপি আজ শনিবার নতুন কর্মসূচী ঘোষণা করবে। শুক্রবার রাজধানীর শেরেবাংলানগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর দলটির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। একইদিন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত আলোচনাসভায় মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রৰায় বর্তমান সরকারের বিরম্নদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলতে সব শ্রেণী-পেশার মানুষের প্রতি আহ্বান . . .
রাজধানীতে মহিলা মাদক ব্যবসায়ীদের বিশাল নেটওয়ার্ক
শংকর কুমার দে ॥ রাজধানীর ৪১ থানা এলাকায় মাদকের ব্যবসা করছে ২ সহস্রাধিক নারী ও পুরুষ মাদক ব্যবসায়ী। প্রতিবছর শত শত কোটি টাকার মাদক বিক্রি করছে তারা। মাদক সাম্রাজ্যে মহিলা মাদক ব্যবসায়ীরা গড়ে তুলেছে বিশাল নেটওয়ার্ক। পুলিশ ও গোয়েন্দা সংস্থার পরিসংখ্যানে এই তথ্য পাওয়া গেছে। পুলিশ ও গোয়েন্দা সংস্থার প্রতিবেদন অনুযায়ী মাদক ব্যবসাকে কেন্দ্র করে রাজধানীতে সংঘটিত হচ্ছে নানা ধরনের অপরাধ। এ কারণে খুন, ছিনতাই, ডাকাতি, সন্ত্রাস, চাঁদাবাজি, অপহরণ, নারী ব্যবসাসহ নানা ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে। আইনশৃঙ্খলার অবনতিতে . . .
আগামী দুটি নির্বাচন তত্ত্বাবধায়কের অধীনে চায় ওয়ার্কার্স পার্টি
স্টাফ রিপোর্টার ॥ আগামী দুই টার্মের নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা প্রয়োজন মনে বলে করছে মহাজোটের অন্যতম শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। শুক্রবার দলের কেন্দ্রীয় কমিটির সভায় নেতৃবৃন্দ এ অভিমত প্রকাশ করেন। নেতৃবৃন্দ বলেন, সুপ্রীমকোর্ট কর্তৃক অবৈধ ঘোষিত হওয়ায় সংবিধানের ত্রয়োদশ সংশোধনীতে সনি্নবেশিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আর বহাল নেই। তাই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বহাল রেখে আলোচনা অনুষ্ঠানের বেগম জিয়ার বক্তব্য অযৌক্তিক। দেশে একটি রাজনৈতিক সঙ্কট সৃষ্টি করার উদ্দেশ্য নিয়ে বিরোধীদলীয় . . .
জাতি এখন জাতীয় পার্টির সরকার চায় ॥ হাওলাদার
স্টাফ রিপোর্টার ॥ জাতি এখন জাতীয় পার্টির সরকার চায় বলে মন্তব্য করেছেন জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। তিনি বলেন, জাপা এখন এককভাবে নির্বাচন করার শক্তি অর্জন করেছে। জাপা কেন্দ্রীয় নেতাদের দু'দিনের উত্তরবঙ্গ সফরের প্রথম দিন শুক্রবার সিরাজগঞ্জ ও বগুড়া জাতীয় পার্টির নেতাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হাওলাদার। তিনি বলেন, জাতীয় পার্টি দেশের ১৬ কোটি মানুষের জন্য এরশাদের নেতৃত্বে এককভাবে নির্বাচন করার শক্তি অর্জন করেছে। স্বাধীনতার পর অনেকেই রাষ্ট্রৰমতায় এলেও এরশাদের . . .
১২ ঘণ্টা পর পাটুরিয়া দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু
জনকণ্ঠ ডেস্ক ॥ দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বৃহস্পতিবার রাত সোয়া ৯টা থেকে শুক্রবার সকাল সোয়া ৯টা পর্যনত্ম টানা ১২ ঘণ্টা বন্ধ থাকার পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরম্ন হয়েছে। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া এবং দৌলতদিয়া ঘাটে শত শত যানবাহন আটকেপড়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন কয়েক কিলেমিটার ছাড়িয়ে যায়। বিআইডব্লিউটিসি সূত্র জানায়, থেমে থেমে বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে গত বৃহস্পতিবার রাত ৯টা থেকে শুক্রবার সকাল সোয়া ৯টা পর্যন্ত টানা ১২ ঘণ্টা ফেরি ও . . .