মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৬ জুন ২০১১, ২ আষাঢ় ১৪১৮
বাদল দিনের প্রথম কদম ফুল... নাচ গান আবৃত্তি
ঢাকায় বর্ষাবরণ
মোরসালিন মিজান ঢাকায় কদম ফুল খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু 'বাদল-দিনের প্রথম কদম ফুল' ছাড়া কি বর্ষা বরণ হয়! আর তাই খুব ভোরে এ ফুল সংগ্রহের কাজ করেছেন তরুণরা। তরুণীরা হাত বাড়িয়ে গ্রহণ করেছেন। সযত্নে গেঁথে নিয়েছেন খোঁপায়। বাকিরা খুব অভ্যসত্ম হাতে পরেছেন বেলী ফুলের মালা। পোশাকেও বর্ষা ছিল। মেয়েরা আকাশের রং শাড়িতে মেখেছেন। সাদা ওড়নায় তুলে ধরেছেন মেঘমালা। ছেলেদের পাঞ্জাবি আর উত্তরীয়তেও ছিল এ দুই রংয়ের ছড়াছড়ি। তবে বর্ষাকে ঘিরে বাইরে যে সাজ, তারও অধিক সেজেছিল মন। এ কারণেই বর্ষা বরণের আয়োজনগুলো হয়ে . . .
পাগলায় স্কুলছাত্র নিহতের ঘটনায় তিন মামলা মানববন্ধন
পরিবারের দাবি সন্ত্রাসীদের গুলিতেই মারা গেছে শুভ ॥ র্যাবের অভিযান নিয়ে নানা প্রশ্ন
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ ফতুল্লার পাগলায় র্যাবের মাদকবিরোধী অভিযানে গুলিতে এক স্কুলছাত্র নিহত ও দুই জন গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় পৃথক তিনটি মামলা হয়েছে। নিহতের মা রহিমা বেগম বাদী হয়ে ৪ সন্ত্রাসীর নাম উলেস্নখ করে অজ্ঞাত আরও ১০/১২ জনের বিরম্নদ্ধে হত্যা মামলা দায়ের করেছে। আরও দুটি মামলা করা হয়েছে র্যাবের পক্ষ থেকে। র্যাব ও নিহতের পরিবার দাবি করেছে, সন্ত্রাসীদের গুলিতেই নিহত হয়েছে পাগলা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র স্বাধীন আহম্মেদ শুভ (১৪)। স্কুলছাত্র খুন হওয়ার ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। এদিকে . . .
শেয়ারবাজারে প্রতারক চক্র, চেক জাল করে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা
রাজু আহমেদ ॥ নানা ধরনের প্রতারণার মাধ্যমে স্টক এঙ্চেঞ্জের ব্রোকারেজ হাউস থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিতে তৎপর হয়েছে একটি সংঘবদ্ধ চক্র। ইতোমধ্যে ব্রোকারেজ হাউস থেকে দেয়া চেক টেম্পারিংয়ের মাধ্যমে অঙ্ক পরিবর্তন করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার একাধিক ঘটনা ধরা পড়েছে। পাশাপাশি বেনামী বিও হিসাবে ভুয়া চেক জমা দিয়ে বিপুল পরিমাণ শেয়ার কিনে কোম্পানির লভ্যাংশ গ্রহণের চেষ্টাও চিহ্নিত করেছে বেশ কয়েকটি ব্রোকারেজ হাউস। এছাড়া ব্রোকারেজ হাউস বিক্রির নামে প্রতারণা তো প্রায় দু'বছর ধরেই চলে আসছে। বাজারের বর্তমান . . .
সন্ত্রাস দমনে সরকারের দৃঢ় অবস্থান বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে
সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, বৈশ্বিক মন্দার কারণে দেশে বৈদেশিক ঋণ ও অনুদান কমেনি, বরং বেড়েছে। সন্ত্রাসী ও সন্ত্রাসবাদ দমন ও নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ ও দৃঢ় অবস্থানের বিষয়টি বিশ্ববাসীর কাছে ব্যাপক প্রশংসিত হচ্ছে। এ দেশে তো নয়ই, এ দেশের মাটি ব্যবহার করে অন্য কোন দেশেও সন্ত্রাসী কার্যক্রম চালানোর তৎপরতাকে বিন্দুমাত্র সহ্য করা হবে না। দেশে আইনের শাসন প্রতিষ্ঠার অন্যতম নজির হিসেবে বর্তমান সরকার একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করতে চায়। এ বিচার সম্পন্ন . . .
আলতাফ চৌধুরী ও মেজর হাফিজের জামিন
কোর্ট রিপোর্টার ॥ হরতালের গাড়ি ভাংচুর ও আগুন দেবার মামলায় জামিন পেলেন বিএনপি নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) আলতাফ হোসেন চৌধুরী এবং সাবেক পানি সম্পদমন্ত্রী হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম। গতকাল বুধবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম এএইচএম হাবিবুর রহমান ভুইঞা তাঁদের এ জামিন প্রদান করেন। বিচারকের নির্দেশে তাঁদের আদালত থেকেই মুক্তি দেয়া হয়েছে। রবিবার সকালে হরতালের সমর্থনে পিকেটিংয়ের সময় মহাখালীতে তাঁরা গ্রেফতার হন। ১৩ জুন হরতালের আগের দিন গাড়ি পোড়ানোর ও ভাংচুর পৃথক দুটি মামলায় . . .
যাদের হাত রক্তে রঞ্জিত, জনগণ তাদের ক্ষমা করে না ॥ মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ শেখ হাসিনার হাত রক্তে রঞ্জিত হয়েছে উলেস্নখ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, টানা ৩৬ ঘন্টা হরতালে বর্বর সরকার বিরোধী দলের ওপর নিষ্ঠুর নির্যাতন চালিয়েছে। শুধু আমাদের ওপরই নির্যাতন নয়, মঙ্গলবার তেল-গ্যাস রৰা জাতীয় কমিটির শানত্মিপূর্ণ কর্মসূচীতে পুলিশ হামলা চালিয়ে জাতীয় কমিটির অধ্যাপক রেহনুমা আহমেদকে রক্তাক্ত করেছে। শেখ হাসিনার হাত রক্তে রঞ্জিত হয়েছে। যাদের হাত একবার রক্তে রঞ্জিত হয় জনগণ তাদের ৰমা করে না। এ দেশের জনগণ গণঅভুত্থানের মধ্যদিয়ে শেখ হাসিনার . . .
কর ন্যায়পাল (রহিতকরণ), বিল পাস
সংসদ রিপোর্টার ॥ কর-ন্যায়পালের কার্যক্রম স্থগিত করে কর ন্যায়পাল (রহিতকরণ) আইন ২০১১ বুধবার জাতীয় সংসদে পাস হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাসের আগে অর্থমন্ত্রী কর ন্যায়পালের আইনটি 'অপদার্থ ও ঠুঁঠো জগন্নাথ' উল্লেখ করে তা বাতিলের পৰে জোরালো বক্তব্য রাখেন। তবে বিরোধী দল অনুপস্থিত থাকায় তাঁদের আনীত জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব ও সংশোধনী বাতিল হয়ে যায়। তবে একমাত্র স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ ফজলুল আজিম বিলটির বিরোধিতা . . .