মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
বাঁধন ছেঁড়ার সাধন হবে... নিজেকে আলোকিত করতে এ গান গাইতেই হয়
কবিগুরুর সার্ধশত জন্মবার্ষিকীর অনুষ্ঠান রবীন্দ্র সরোবরে
সৈয়দ সোহরাব কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যক্তিত্ব, বহুমুখী প্রতিভা, তাঁর সৃজনী প্রকাশের বৈচিত্র্যময় ৰেত্রগুলোকে করেছে আলোকিত। অবশ্য নিজেও নিজেকে বিচিত্রের দূত বলেই মনে করতেন। তাঁর সেই বৈচিত্র্যতাই ধীরে ধীরে বাতাসের মতো প্রবেশ করেছে আমাদের গহীনে_ প্রকাশ্যে, ঘরে_ বাইরে। যা আমরা কখনই পারি না এড়াতে। সঙ্কটে, সংগ্রামে, প্রেমে, উৎসবে, আনন্দে কখনই না। এমনকি বাংলা সাহিত্যের আরেক দিকপাল কাজী নজরম্নল ইসলামও পারেননি। তাই তিনি বলেছেন_ 'হে চির কিশোর কবি রবীন্দ্র, কোন সুরলোক হতে/ আনন্দ বেণু হাতে লয়ে এলে . . .
ক্ষমতায় যাবার স্বপ্নসাধ কিভাবে পূরণ হবে সংসদে এসে বলুন
ইস্যুবিহীন হরতালে দেশ অস্থীতিশীল করার কঠোর সমালোচনা
সংসদ রিপোর্টার ॥ বিরোধী দলবিহীন জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১১-২০১২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়েছে। আলোচনার প্রথম দিনেই বিরোধী দলের ইস্যুবিহীন হরতালের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার কঠোর সমালোচনা করেছেন মহাজোটের সিনিয়র নেতারা। রাজপথে ষড়যন্ত্র বাদ দিয়ে সংসদে ফিরে আসার জন্য খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়ে তাঁরা বলেন, কাকে প্রধান উপদেষ্টা ও প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করলে আপনার ক্ষমতায় যাওয়ার স্বপ্নসাধ পূরণ হবে তা সংসদে এসে বলুন। যুদ্ধাপরাধীদের পৰালম্বন ত্যাগ করুন। কোন ফমর্ুলায় নয়, . . .
'৭২-এর সংবিধানে ফিরে যেতে হবে, নইলে ফের যুদ্ধ
১১৬ সংগঠনের মানববন্ধন
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠায় '৭২ সালের সংবিধানের মূল চারনীতি বহাল রাখার দাবিতে মঙ্গলবার রাজধানী ঢাকাসহ দেশের সব কয়টি জেলায় একযোগে মুক্তিযুদ্ধের পৰের ১১৬টি সংগঠন মানববন্ধন কর্মসূচী পালন করেছে। এ সময় রাষ্ট্রধর্ম ইসলাম ও সংবিধানে বিসমিল্লাহ রেখে জিয়া এবং এরশাদের অপরাধের দায়ভার সরকারকে না নেয়ার পরামর্শ দিয়েছেন বিশিষ্টজনরা। তাঁরা বলেন, '৭২ সালের সংবিধানে ফিরে না গেলে আরেকটি যুদ্ধের ঘোষণা করা হবে। আর ওই যুদ্ধের মধ্য দিয়ে '৭২ সালের সংবিধানের মূল নীতিতে ফিরে যেতে বাধ্য . . .
যুদ্ধাপরাধী বিচার শুরুর পরই জেএমবিকে অর্থ বরাদ্দ করে জামায়াত
জবানবন্দীতে মুফতি সাইদুরের তথ্য
শংকর কুমার দে ॥ জামায়াতের অর্থে ও মদদে জেএমবি, হুজি, হিযবুত তাহরীরসহ জঙ্গী সংগঠনগুলো সংগঠিত হচ্ছে। দেশে যে কোন সময়ে বড় ধরনের নাশকতা ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর আশঙ্কা করা হচ্ছে গোয়েন্দা প্রতিবেদনে। এ জন্য জামায়াতে ইসলামীর মাসিক নির্ধারিত বরাদ্দ প্রায় ২ কোটি টাকা। জামায়াতের বরাদ্দ করা এ অর্থ জেএমবির ৫০ হাজার সদস্যকে জনপ্রতি ৪শ' টাকা কও দেয়া হয়। যুদ্ধাপরাধীর বিচার শুরু হওয়ার পর থেকে জেএমবির জন্য বরাদ্দ করা হয় এই অর্থ। গোয়েন্দা সংস্থার কাছে জামায়াতের সাবেক কেন্দ্রীয় শূরা সদস্য ও জেএমবি আমির . . .
বেঙ্গলে 'আমার আকাশ মায়ের কোলে' উৎসব শুরু কাল
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১২তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা হাতে নিয়েছে বেঙ্গল ফাউন্ডেশন। 'আমার আকাশ মায়ের কোলে' শীর্ষক এ উৎসব শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার। আয়োজকরা জানান, প্রথম দিন প্রকাশ করা হবে নজরুল সঙ্গীতের এ্যালবাম_ সকাল বেলার সুর। শারমিন সাথী ইসলামের এই এ্যালবামটির মোড়ক উন্মোচন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. সারওয়ার আলী। শুক্রবার সকাল ৮টায় আয়োজন করা হবে সঙ্গীতানুষ্ঠান। এদিন কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন বরকত হোসেন, ফেরদৌস আরা, অসীত দে, অনুপ . . .
জবিতে ছাত্রদল-পুলিশ সংঘর্ষ ॥ আহত ৫, আটক ৫
জবি রিপোর্টার ॥ ছাত্রদল ও পুলিশের সংঘর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ৫ কর্মী আহত হয়েছে। এ সময় ৫ জনকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকনের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিলে বের করলে এ ঘটনা ঘটে। আটক ৫ জনের মধ্যে একজন বহিরাগত, আরেকজন শিবির ক্যাডার। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার সাড়ে ১১টায় ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক গোলাম মাওলা শাহীনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল কর্মীরা বহিরাগতদের নিয়ে বিৰোভ মিছিল শুরম্ন . . .
চবির নয়া উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ
চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক ফ্যাক্স বাতায় নিয়োগের বিষয়টি বিশ্ববিদ্যালয়কে জানানো হয়। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১২(২) অনুযায়ী রাষ্ট্রপতি চার বছরের জন্য তাঁকে এ নিয়োগ দেন। উলেস্নখ্য, গত বছরের ২৮ নভেম্বর তৎকালীন উপাচার্য ড. আবু ইউসুফের মৃতু্যর পর উপাচার্যহীন হয়ে পড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। পরে একই বছরের ৯ ডিসেম্বর থেকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করে আসছিলেন উপ-উপাচার্য ড. . . .