মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
ফলন ভাল, আমে বাজার সয়লাব_রসনাতৃপ্ত
সৈয়দ সোহরাব দেখতে দেখতেই শেষ হয়ে এল মধুমাস জ্যৈষ্ঠ। আছে আর তিন দিন। এর পরেই শুরু হবে কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের 'ঘনঘোর বর্ষাকাল'। তবে জ্যৈষ্ঠ মাসের 'মধু' হিসাবে আখ্যায়িত যে 'রসাল ফল' তার ব্যাপক সমারোহ এখনও রয়ে গেছে বাজারে। থাকবে আরও অনেক দিন। গ্রীষ্ম মৌসুম ৬০ দিনের হলেও এর মৌসুমী ফলের সমাহার থাকে বর্ষা মৌসুম পর্যন্ত। গ্রীষ্মের দাবদাহে আবহমানকাল ধরেই এই ফল বাঙালীর রসনা এবং তৃষ্ণা দু-ই মিটিয়ে আসছে। মধুমাসের এই মৌসুমী ফলের সম্ভারে বাঙালীকে এ সময়ে সবচেয়ে বেশি তৃপ্তি . . .
বিরোধী দল হরতাল দিয়ে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়াচ্ছে
সোনারগাঁওয়ে দু'টি বিদ্যুত কেন্দ্র উদ্বোধন ও ভিত্তি স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, তখন বিরোধী দল হরতাল দিয়ে জনগণের দুর্ভোগ সৃষ্টি করছে। তারা সন্ত্রাস, দুর্নীতি আর জঙ্গীবাদ ছাড়া জাতিকে কিছুই দিতে পারেনি। চারদলীয় জোট ক্ষমতায় থাকাকালে দেশে এক মেগাওয়াট বিদ্যুতের উৎপাদন বাড়াতে পারেনি। এ পর্যন্ত ১৯২২ মেগাওয়াট বিদ্যুত জাতীয় গ্রিডে যুক্ত করেছি। আওয়ামী লীগ সরকারই প্রথম বেসরকারীভাবে বিদ্যুত উৎপাদনের কেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছিল। শনিবার বিকেলে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনাঘাট এলাকায় মেঘনাঘাট . . .
চকরিয়ায় নির্বাচনোত্তর সহিংসতা স্কুলছাত্র নিহত, গুলিবিদ্ধ ৪
অন্যত্র ব্যালট ছিনতাই ভোটগ্রহণ স্থগিত
জনকণ্ঠ ডেস্ক ॥ কক্সবাজারের চকরিয়ায় শনিবার নির্বাচনোত্তর সহিংস ঘটনায় পুলিশের গুলিতে এক স্কুল ছাত্র নিহত এবং ৪ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছে অন্তত ১০ জন। নোয়াখালীর চাটখিলে হামলা-সংঘর্ষে আহত হয়েছে ১০ জন। এ ছাড়া এখানে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটে। দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়। এদিকে হবিগঞ্জের শাহপুরে নির্বাচনোত্তর সংঘর্ষে ৬৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ২১ জনকে হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে শেরপুরে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় একটি কেন্দ্র বাতিল করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে . . .
এবার গুলশানে পাইলিং ধস_ হেলে পড়েছে পাশের ভবন
র্যাব ও পুলিশ মোতায়েন
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর অভিজাত এলাকা গুলশানের ১৬টি ফ্ল্যাটসংবলিত একটি ছয়তলা ভবনের প্রাচীর ধসে পড়ায় ভবনটি আংশিক হেলে পড়েছে। এর পাশেই ডম-ইনো নামের ১৪তলা নির্মাণাধীন ভবনের পাইলিংসহ দেয়াল ধসে পড়ায় এ ঘটনাটি ঘটে বলে সংশিস্নষ্ট সূত্রগুলো জানায়। এ ঘটনায় এক শ্রমিক আহত হয়েছে। রাজউক জানিয়েছে, ৬তলা ভবনটির আংশিক হেলে পড়ায় এ্যাসেট নামের এই ভবনের বাসিন্দারের সরিয়ে নেয়া হয়েছে। এদিকে ঘটনার পর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান প্রকৌশলী মোঃ নূরম্নল হুদা ঘটনাস্থল পরিদর্শন করেন। ঘটনাস্থলে দমকলকর্মীরা . . .
আল কায়েদা সদস্য ফজল মোহাম্মদ সোমালিয়ায় গুলিতে নিহত
যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড
জনকণ্ঠ ডেস্ক ॥ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড আল কায়েদা সদস্য ফজল আবদুল্লাহ মোহাম্মদ সোমালিয়ায় পুলিশের গুলিতে নিহত হয়েছে বলে জানিয়েছে সেদেশের নিরাপত্তা বাহিনী। রাজধানী মোগাদিসুতে গত সপ্তাহের প্রথম দিকে একটি চেক পয়েন্টে পুলিশের গুলিতে ফজল মোহাম্মদ ও তার এক সঙ্গী নিহত হয় বলে জানান উর্ধতন জাতীয় নিরাপত্তা কর্মকর্তা হালিমা আদেন। সাংবদিকদের তিনি জানান, ফজল মোহাম্মদের কাছে দৰিণ আফ্রিকার একটি ভুয়া পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র ছিল। তিনি আরও জানান, তদনত্মের পর তার পরিচয় নিশ্চিতের পর তার লাশ দাফন করা . . .
এবার ১ লাখ ২০ হাজার মুসল্লি হজ পালন করবেন
সিলেটে ধর্ম প্রতিমন্ত্রী
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২০ হাজার লোক হজ পালন করবেন। সৌদি সরকারের সঙ্গে এ বিষয়ে চুক্তি সম্পন্ন করা হয়েছে। এছাড়া দেশে ১ হাজার মাদ্রাসা ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ২০ হাজার ৫শ' শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া কার্যক্রম শুরু হচ্ছে। ১শ'টি মাদ্রাসায় ভোকেশনাল কারিগরি শিক্ষা প্রদান করা হবে। ৩১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হবে। শনিবার সিলেটে ধর্ম প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মো. শাহজাহান এ কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় ও জেলা কার্যালয় এবং ইমাম প্রশিক্ষণ . . .
তত্ত্বাবধায়ক নিয়ে ব্যানা হুদা যা বলেন_
স্টাফ রিপোর্টার ॥ ভোটারদের হাতে পাসপোর্ট আইডি কার্ড তুলে দেয়ার ব্যবস্থা করার আহ্বান জানিয়ে বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদা বলেছেন, এ ব্যবস্থা চালু হলে জাল ভোটের কোন সুযোগ থাকবে না। আর যতদিন এ ব্যবস্থা চালু না হবে ততোদিন তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি চালু থাকতে হবে। শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাগ্রত জনতা ফোরাম আয়োজিত 'জাতীয় নির্বাচন কার অধীনে, দলীয় সরকার না তত্ত্বাবধায়ক সরকার?' শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নাজমুল হুদা আরও বলেন, পাসপোর্ট আইডি . . .
বিএনপি-জামায়াত দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে ॥ টুকু
স্টাফ রিপোর্টার ॥ অযৌক্তিক হরতাল ডেকে বিএনপি-জামায়াত জোট দেশকে অস্থিতিশীল ও অকার্যকর করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু। শনিবার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে এক বর্ণাঢ্য র্যালিতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তৎকালীন পূর্ব পাকিসত্মান পুলিশের বাঙালী পুলিশ সদস্য মুক্তিযুদ্ধের প্রথম প্রহরে রাজারবাগে সশস্ত্র প্রতিরোধ যুদ্ধের সূচনা করেন। মহান মুক্তিযুদ্ধে রাজারবাগ পুলিশ লাইণের বীর পুলিশ সদস্যদের প্রথম প্রতিরোধ গড়ে তোলা, অপরিমেয় . . .
হরতাল দিয়ে তরুণ প্রজন্মের শিক্ষাজীবন ধ্বংস করবেন না ॥ শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ দেশের লাখ লাখ শিৰার্থীর স্বাভাবিক শিৰাজীবন নিশ্চিত করার স্বার্থে বিরোধী দলকে হরতালের রাজনীতি পরিহারের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি একই সঙ্গে বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় যখন মিনিট ঘণ্টা দিন বাঁচিয়ে ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন ত্বরান্বিত করতে ব্যস্ত বিরোধী দল তখন অহেতুক হরতাল করে সব ভণ্ডুল করে দিচ্ছে। হরতাল কোন কিছুর সমাধান দেয় না, অনেক কিছুই ধ্বংস করে। আমাদের তরুণ প্রজন্মের শিক্ষাজীবন ধ্বংস করবেন না, হরতাল তুলে নিন। শিক্ষার প্রতি যদি আপনাদের নূ্যনতম শ্রদ্ধা . . .