মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
এক বৃন্তে দুই ফুল_ সত্য সুন্দর সাম্য ও মানবতার প্রক্ষক্তা
রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী পালিত
সৈয়দ সোহরাব বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের দুই দিকপাল। প্রথমজন বাংলাভাষা ও সাহিত্যের উৎকর্ষের মূল নায়ক হয়ে বাঙালীর আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক হয়ে আছেন। দ্বিতীয়জন পরাধীন বাঙালীর মুক্তির বাণী নিয়ে জন্মেছিলেন ধূমকেতুর মতোই। তাঁর সাহিত্যে উঠে এসেছে দ্রোহ, প্রেম, সাম্য, মানবতা ও শোষিত মানুষের মুক্তির কথা। কবিগুরম্নর লেখা, দর্শন, চিন্তা, চেতনা তথা বহুমাত্রিক আলোকছটার ঔজ্জ্বল্যে ও মহিমায় বাঙালী জাতিসত্তা যেমন হয়েছে মহিমান্বিত ও গৌরবান্বিত, তেমনি . . .
এক কিমি রাস্তায়ও ভাড়া সর্বনিম্ন ৫ টাকা, এ নিয়েই যত আপত্তি!
অটোচালকরা অবশ্য ধরাছোঁয়ার বাইরে
স্টাফ রিপোর্টার ॥ ভাড়া নৈরাজ্য রোধে মঙ্গলবারও রাজধানীজুড়ে দিনভর অভিযান চলে। পুলিশসহ ভ্রাম্যমাণ আদালতের কাছে অতিরিক্ত ভাড়া আদায়সহ পরিবহন সংশিস্নষ্টদের বিরুদ্ধে হাজারো অভিযোগ করেছেন যাত্রীরা। প্রতিকারও মিলেছে। তবে বাসের বিরম্নদ্ধে অভিযোগ করে প্রতিকার মিললেও অটোরিক্সা চালকরা অনেকটাই ছিলেন ধরাছোঁয়ার বাইরে। এ নিয়ে সাধারণ যাত্রীদের ৰোভের শেষ নেই। এদিকে মঙ্গলবারের অভিযানে বিভিন্ন পরিবহনের বিরম্নদ্ধে ৫শ'র বেশি মামলা দায়ের করা হয়। সোমবারের চেয়ে মঙ্গলবার রাজধানীর রাস্তায় বাস চলাচল কিছুটা বেশি দেখা গেলেও . . .
'৩০ সাল নাগাদ খাদ্যপণ্যের দর দ্বিগুণ হবে
অক্সফামের প্রতিবেদন
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ বিশ্ব নেতৃবৃন্দ যদি বর্তমান বৈশ্বিক খাদ্য ব্যবস্থাপনা পদ্ধতি পরিবর্তনের উদ্যোগ না নেন তবে ২০ বছরের মধ্যে প্রধান প্র্রধান খাদ্যপণ্যের দর বর্তমান দরের দ্বিগুণ হয়ে যাবে। অক্সফাম প্রকাশিত 'গ্রোয়িং বেটার ফিউচার' নামে এক প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়। প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০৩০ সাল নাগাদ প্রধান প্রধান খাদ্যপণ্যের দর ১২০ শতাংশ থেকে ১৮০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে। অঙ্ফামের অনুমান, এর অর্ধেকই বৃদ্ধি পাবে জলবায়ু পরিবর্তনের ফলে। আর এ কারণে খাদ্যপণ্যের . . .
হিলারির সঙ্গে খালেদার বৈঠকের সম্ভাবনা ছিল
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে আমরা চাঁদাবাজি করিনি ॥ শমসের মবিন চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনের সঙ্গে বৈঠকের ব্যাপারে বিএনপির পৰ থেকে কোন ঘোষণা দেয়া হয়নি বলে জানালেন দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। মঙ্গলবার দুপুরে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিএনপির পৰ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া না হলেও হিলারীর সঙ্গে খালেদা জিয়ার বৈঠক হওয়ার সম্ভাবনা ছিল। আর এ কারণেই হিলারীর ভাই তার পৰ থেকে এ বৈঠক না হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন। তবে অতীতে বাংলাদেশের কোন বিরোধী দলের নেতার সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর . . .
বিশেষ আদালতের রায় চ্যালেঞ্জ করে রিট খারিজ
বিডিআর বিদ্রোহ মামলা
স্টাফ রিপোর্টার ॥ বিডিআর বিদ্রোহের ঘটনায় বিশেষ আদালতের সাজার রায়ের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়। উলেস্নখ্য, বিদ্রোহের ঘটনায় বিচারের জন্য গঠিত চট্টগ্রামের বিশেষ আদালত চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি নায়েক মোঃ ইব্রাহিমকে ছয় বছরের কারাদ- ও ১০০ টাকা জরিমানার রায় দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে ইব্রাহিম ২২ মে হাইকোর্টে রিট আবেদনটি করেন। রিটের ওপর শুনানি শেষে মঙ্গলবার হাইকোট এ আদেশ দেয়। . . .
তৃণমূল পর্যায়ে নারী নেতৃত্ব সৃষ্টি করা হচ্ছে ॥ প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার নারীর ক্ষমতায়নে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। খবর বাসসর। তিনি বলেন, মোট জনসংখ্যার কমপক্ষে অর্ধেকের প্রতিনিধিত্বকারীদের উপেক্ষা করে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়, এ কারণে সরকার দেশের নারী সমাজের সার্বিক উন্নয়নে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। ড. ফৌজিয়া খানের নেতৃত্বে সামাজিক প্রতিরোধ কমিটির একটি প্রতিনিধি দল মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাত করলে তিনি একথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব . . .
খালেদা জিয়ার নিরাপত্তা জোরদার করা হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিরাপত্তা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব একে মফিজুল হক (রাজনৈতিক-৪) স্বাৰরিত এক আদেশে এ নির্দেশনা জারি করা হয়। তবে বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া শাখার কর্মকর্তা শাইরম্নল কবির মঙ্গলবার রাতে জনকণ্ঠকে জানান, এখনও বিরোধীদলীয় নেতার নিরাপত্তা জোরদার করা হয়নি, আগের মতোই আছে। জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। পুলিশ সদর দফতরের মহাপুলিশ পরিদর্শক . . .