মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৬ মে ২০১১, ২৩ বৈশাখ ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব বৈশাখ চলে যাচ্ছে কিন্তু গ্রীষ্মের দাবদাহের দেখা নেই। তবে নগরবাসী এতে মহাখুশি। দিনেরাতে বেশ কয়েক ঘণ্টা লোডশেডিং চলছে তার নিয়মে ঠিকই, কিন্তু তা নিয়ে মাথা ব্যথা নেই নগর বাসিন্দাদের। কারণ আবহাওয়া এখন এতটাই আরামদায়ক ও চমকপ্রদ যে, লোডশেডিং কখন হচ্ছে সেদিকে খেয়ালও রাখছে না অনেকে। বরং ফ্যান-এসি ছেড়ে ঘুমানো নগরবাসী এখন মাঝরাতে লোডশেডিং হলে খুশিই হয়। তা না হলে প্রায়শই তাঁদের ঘুম থেকে উঠে তা বন্ধ করে দিতে হয়, না হলে স্প্রিড কমিয়ে দিতে হয়। ফলে নগরবাসী বেশ স্বস্তিতে আছে এবার। তবে নগরীর রাস্তাগুলো . . .
ঢাকার রাস্তায় নিয়মিত চলে ৪শ' ট্যাঙ্কি্যাব! ভোগান্তি চরমে
গণপরিবহন সঙ্কট
রাজন ভট্টাচার্য ॥ রাজধানীতে রেজিস্ট্রেশনপ্রাপ্ত ট্যাঙ্কি্যাবের সংখ্যা ১১ হাজার ২৬০টি। এর মধ্যে রাস্তায় নিয়মিত চলাচল করছে ৪০০! ব্যবসায়ীরা বলছেন নিম্নমানের পরিবহন আমদানির কারণেই অল্পদিনেই তা চলাচলের অযোগ্য হয়। পরবর্তীতে বিকল এসব ট্যাঙ্রি ঠাঁই হয় গ্যারেজে। এ অবস্থায় বিপাকে পড়েছে মধ্যবিত্ত শ্রেণী। এখন ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পরও একটি ট্যাক্স পাওয়া কষ্টকর। সব মিলিয়ে এখন রাজধানীতে ট্যাঙ্কি্যাব মেলানো মানেই সোনার হরিণ হাতে পাওয়া। সঙ্কট সমাধানে 'ট্যাঙ্কি্যাব সার্ভিস গাইডলাইন-২০১০' তৈরি করেছে যোগাযোগ . . .
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা নিন ॥ প্রধানমন্ত্রী
বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতির প্রতিনিধি সমাবেশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে বিশেষ করে বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মান আরও বাড়ানোর জন্য শিক্ষকদের প্রতি সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে বেসরকারী প্রাথমিক স্কুল শিক্ষক সমিতির প্রতিনিধি সমাবেশে ভাষণদানকালে বলেন, শিক্ষা দেশকে দারিদ্র্যমুক্ত করার প্রধান হাতিয়ার। তাই স্বনির্ভর বাংলাদেশ গড়তে শিক্ষার কোন বিকল্প নেই। খবর বাসসর। শেখ হাসিনা বলেন, তাঁর সরকার শিক্ষা বিস্তারে বিনামূল্যে পাঠ্যপুসত্মক বিতরণ, বৃত্তি প্রদান ও . . .
পুঁজিবাজার কেলেঙ্কারির হোতাদের শাস্তি দিতে হবে ॥ বিএনপি
বিক্ষোভ সমাবেশ স্মারকলিপি
স্টাফ রিপোর্টার ॥ শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনার জন্য নিরপেক্ষ কমিশন গঠন করে হোতাদের খুঁজে বের করে শাস্তির দাবি জানিয়েছে বিএনপি। এছাড়া সংবিধান সংশোধন করতে হলে সংসদ ভেঙ্গে দিয়ে সাংবিধানিক পরিষদ গঠন করার দাবি জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শেয়ারবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিচার দাবিতে বিএনপি আয়োজিত বিৰোভ সমাবেশে দলের সিনিয়র নেতারা এ দাবি জানান। শেয়ারবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিচার দাবিতে পূর্বঘোষিত কর্মসূচী হিসেবে বৃহস্পতিবার সারাদেশের সকল জেলা . . .
কবিগুরুর সার্ধশত জন্মবার্ষিকীর অনুষ্ঠান চলছে, একক চিত্র প্রদর্শনী শুরু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'এসো দুঃখে সুখে এসো মর্মে/ এসো নিত্য নিত্য সব কর্মে' সেস্নাগান নিয়ে পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে পাঁচ দিনব্যাপী উৎসব চলছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার। বর্ণাঢ্য আয়োজনের এ উৎসবের দ্বিতীয় দিন ছিল বৃহস্পতিবার। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে দ্বাবিংশ জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসবে এদিন শুরুতেই ছিল 'রবীন্দ্রনাথ ঠাকুরের বাউল ভাবনা' শীর্ষক আলোচনা। এতে মূল আলোচক ছিলেন অধ্যাপক ড. মৃদুল কান্তি চক্রবর্তী। সন্ধ্যায় সাংস্কৃতিক . . .
২৭ মে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা
স্টাফ রিপোর্টার ॥ আগামী ২৭ মে অনুষ্ঠিত হবে ৩১ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। সারাদেশের ১১৮টি কেন্দ্রে সকাল ১০টায় পরীৰা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সরকারী কর্ম কমিশনের (পিএসসি) পূর্ণ কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২ হাজার ১০৮টি সাধারণ, কারিগরি ও প্রফেশনাল ক্যাডারের শূন্যপদে নিয়োগের জন্য গত ২৬ জানুয়ারি পিএসসি ৩১তম প্রিলিমিনারি পরীৰার বিজ্ঞপ্তি প্রকাশ করে। পিএসসির পরীৰা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন জানিয়েছেন, ২৭ মে শুক্রবার অনুষ্ঠিত হবে ৩১ তম বিসিএসে'র প্রিলিমিনারি পরীৰা। সারাদেশের ১১৮টি . . .
চিনির বাজার ফের অস্থির করার পাঁয়তারা, যোগসাজশ
মিজান চৌধুরী ॥ চিনির বাজার ফের অস্থির করার পরিকল্পনা নেয়া হয়েছে। ডিও ব্যবসায়ীদের সঙ্গে একাধিক রিফাইনারি মিল মালিক যোগসাজশ করে এই অপকৌশল নিয়েছে। ফলে সম্প্রতি কেজিতে প্রায় সাত টাকা বেড়েছে চিনির দাম। একটি গোয়েন্দা সংস্থা এ তথ্য জানিয়ে সরকারকে আগাম সর্তক করেছে। এদিকে ব্যবসায়ীদের অপকৌশলের কথা স্বীকার করে বাণিজ্য সচিব বলেছেন, এসব করে পরিবেশক প্রথা চালুর প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা হচ্ছে। তবে কঠোর মনিটরিং এবং নজরধারী করা হচ্ছে। সম্প্রতি চিনির দাম খুচরা বাজারে বেড়েছে। এক মাস আগে এক কেজি চিনি ৫৩ . . .