মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
জ্বালানি সঙ্কট, মূল্যবৃদ্ধি_বাড়ছে পরিবেশবান্ধব চুলার কদর
গ্রামগঞ্জে গৃহিণীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে
কামরুজ্জামান বাচ্চু, বাউফল থেকে বাউফলে পরিবেশবান্ধব চুলার কদর বেড়েছে। উপজেলায় আড়াই সহস্রাধিক পরিবার এ চুলা ব্যবহার করছে। সাশ্রয় হচ্ছে অর্ধেক জ্বালানি। উপজেলার ১৪৭টি গ্রামে ১০ সহস্রাধিক পরিবারকে টার্গেট করে উন্নত চুলা ব্যবহারে প্রচার কার্যক্রম চালিয়ে যাচ্ছে 'গ্রামীণ শক্তির' পরিবেশবান্ধব উন্নত চুলা প্রকল্প। গ্রামাঞ্চলে জ্বালানি সঙ্কট ও জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় বিকল্প হিসেবে সাশ্রয় লক্ষে উন্নত চুলার প্রতি ঝুঁকে পড়েছে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের লোকজন। তারা জ্বালানি সঙ্কট দূর করতে রান্নার . . .
অটোর তীব্র সঙ্কট_ সঙ্গে মিটার টেম্পারিংসহ প্রতারণার ৩ কৌশল
গণপরিবহন সঙ্কট ৪
মামলা-মোকদ্দমায় ৫ হাজার অটোরিক্সার রাস্তায় নামা অনিশ্চিত
রাজন ভট্টাচার্য ॥ বিআরটিএ'র তথ্য অনুযায়ী রাজধানীতে রেজিস্ট্রে-শনপ্রাপ্ত অটোরিক্সার সংখ্যা ১৬ হাজারের বেশি। তবে অটোরিক্সা মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ বলছেন, রাজধানীতে ভাড়ায় চলাচলের জন্য রেজিস্ট্রেশন আছে ১২ হাজার ৭১৫ গাড়ির। এর মধ্যে প্রায় এক হাজার গাড়ি নষ্ট হওয়ার কারণে ধারাবাহিকভাবে বন্ধ থাকে। সরকারী নিয়ম অনুযায়ী ১০ বছর মেয়াদ উত্তীর্ণ হওয়ায় গত বছর ৬৪ অটোরিক্সা বন্ধ হয়েছে। চলতি বছর ৩১ ডিসেম্বরের পর বন্ধ হবে আরও ৪ হাজার অটোরিক্সা। এই প্রেৰাপটে অটোরিক্সার সঙ্কট আরও বাড়বে। পরিবহন মালিকদের অভিযোগ, প্রাইভেটের . . .
বাংলাদেশের খাদ্য মজুদ এখন পর্যাপ্ত, ভারত থেকে গম আনা হচ্ছে না
মিজান চৌধুরী ॥ পর্যাপ্ত মজুদ থাকায় ভারত সরকারের প্রতিশ্রুতির দুই লাখ মেট্রিক টন গম আনা হচ্ছে না। ভারতের পূর্ণ সম্মতি থাকা সত্ত্বেও বাংলাদেশ সরকার এ মুহূর্তে প্রয়োজন মনে করছে না। "দি ওয়্যাল স্ট্রিট জানালে দেয়া এক টেলিফোন সাৰাতকারে খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমন ইঙ্গিত দিয়েছেন। জানা গেছে, ভারত এমন এক সময় খাদ্য দেয়ার সম্মতি জানাল যখন বাংলাদেশের খাদ্য ভা-ারে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে। প্রতিশ্রুতির এ খাদ্য ইতোপূর্বে পাওয়ার জন্য ভারতের সকল শর্ত বাংলাদেশ পূরণ করে। কিন্তু এরপরও যথা সময় ওই খাদ্য . . .
শেয়ারবাজার কেলেঙ্কারি নিয়ে অবশেষে তদন্তে নামছে দুদক
এসইসি ও আইসিবির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত হবে
ফজলে নোমানী ॥ অবশেষে শেয়ারবাজার কেলেঙ্কারি নিয়ে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন-দুদক। অর্থ মন্ত্রণালয়ের অনুরোধের প্রেৰিতেই এ ইসু্যতে দীর্ঘদিন যাবত নীরব থাকা দুদকের নীরবতা ভাঙছে বলে জানা গেছে। শীঘ্রই রাষ্ট্রীয় বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসির শীর্ষকর্তাদের দুর্নীতির অনুসন্ধানে নামছে সংস্থাটি। অভিযুক্ত শীর্ষ কর্মকর্তাদের ক্ষমতার অপব্যবহার, অবৈধ সম্পদ অর্জন এবং অনিয়ম-দুর্নীতির বিষয়ে . . .
খুলনায় আমিনীর সভা নিয়ে উত্তেজনা, নিষেধাজ্ঞা
জনকণ্ঠ ডেস্ক ॥ খুলনায় ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ডাকা শুক্রবারের মহাসমাবেশকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। প্রায় একই সময়ে খুলনা মহানগরীর বিভিন্ন স্থানে আরও কয়েকটি সংগঠন সভা-সমাবেশ করার ঘোষণা দিলে এ উত্তেজনা সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে বৃহস্পতিবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল, ছড়ি বা লাঠি, বিষ্ফোরকদ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ করেছে পুলিশ প্রশাসন। বুধবার খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস . . .
মিরপুর থানার ওসিসহ ৫ জনের বিরুদ্ধে ডাকাতি মামলা
কোর্ট রিপোর্টার ॥ মিরপুর থানার ওসি, দুই এএসআইসহ পাঁচজনের বিরুদ্ধে ডাকাতির অভিযোগে ঢাকার আদালতে মামলা দায়ের করা হয়েছে। বুধবার মামলাটি দায়ের করেন মিরপুরের বাসিন্দা আব্দুল কাদের মিয়া। মহানগর ম্যাজিস্ট্রেট এম এ কে আজাদ বাদীর জবানবন্দী গ্রহণ করে আজ বৃহস্পতিবার আদেশ দেবেন বলে জানিয়েছেন। আসামিরা হলেন মিরপুর থানার ওসি কাজী ওয়াজেদ আলী, এএসআই শহীদ ও আব্দুলস্নাহ, জনৈক কাজী আব্দুল লতিফ ও আল-হেলাল। মামলায় অভিযোগ করা হয়, আসামি লতিফ ও হেলাল বাদীর শ্যালককে দুবাই পাঠানোর কথা বলে পাঁচ লাখ টাকা নেয়। কিন্তু আসামিরা . . .
পুলিশ প্রশাসনে সুপার পর্যায়ে রদবদল
স্টাফ রিপোর্টার ॥ পুলিশ প্রশাসনে বড় ধরনের রদবদল করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার ও পুলিশ সুপার পদমর্যাদার ৩২ কর্মকর্তাকে দেশের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। বদলি আদেশপ্রাপ্তদের মধ্যে ঢাকা মেট্টোপলিটন পুলিশের ৮ কর্মকর্তাও রয়েছেন। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। বরিশাল মেট্টোপলিটন পুলিশের উপ-কমিশনার ভানুলাল দাসকে বরিশাল রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্ব), ঝালকাঠির পুলিশ সুপার শামসুদ্দিনকে সিআইডি্থর অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্ব), পিরোজপুরের পুলিশ সুপার এসএম . . .