মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
এসো এসো আমার ঘরে এসো বাঙালীর জীবন ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথ
সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে দুই বাংলার শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান
সৈয়দ সোহরাব ॥ সারাবিশ্বের বাঙালীর চেতনায় মিলেমিশে আছেন কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর সৃষ্টি সম্্‌ভার। বিশেষ করে তাঁর গান, যা গায়নে- শ্রবণে বারবার স্মরণ করিয়ে দেয় তাঁর অস্তিôত্বের কথা। শুধু গানের কথাই বলি কেন? কবিতা, কথাশিল্প, নাটক, অনুবাদ, চিত্রকলা- সবড়্গেত্রেই তাঁর চিহ্ন প্রবল প্রতাপে লেগে আছে বাঙালীর জীবন ও সংস্ড়্গৃতিতে। আর তাঁর এই সৃষ্টিশীলতার অনেকটাই রচিত হয়েছে পূর্ব বাংলায়। বলা যায়, তাঁর সৃষ্টি জগতের স্বর্ণযুগ কেটেছে বাংলার পূর্বাচলে, বিশেষত বাংলাদেশের উত্তরাঞ্চলে। এ কারণেই . . .
আড়াই বছরে ঢাকায় ৪০ বাস সার্ভিস বন্ধ, ঘাটে ঘাটে চাঁদাবাজি!
কাগজে-কলমে বাস পর্যাপ্ত, কিন্তু রাস্তায় নেই
গণপরিবহন সঙ্কট ৩
রাজন ভট্টাচার্য ॥ অব্যাহত লোকসান ও অনুমোদন না থাকায় আড়াই বছরে বন্ধ হয়ে গেছে রাজধানীতে চলা প্রায় ৪০ বাস সার্ভিস। শহর ও শহরতলী মিলিয়ে পরিবহন প্রতিষ্ঠানের সংখ্যা ১৪৭ থাকলেও দিন দিন এর সংখ্যা কমছে। এদিকে পরিবহন রিকুইজিশন নীতিমালা মানছে না পুলিশ। যখন তখন রিকুইজিশন করা হলেও দেয়া হচ্ছে না ড়্গতিপূরণ। সেই সঙ্গে মামলার ধকলসহ চাঁদাবাজি তো আছেই। এ নিয়ে পরিবহন মালিক শ্রমিকদের পুলিশের বিরম্নদ্ধে অভিযোগের শেষ নেই। এই প্রেড়্গাপটে সরকারী হুকুম দখল (ড়্গতিপূরণ) বিধিমালা সংস্ড়্গারের দাবি জানিয়েছে পরিবহন সংশিস্নষ্টরা। . . .
খরা ও বন্যাসহিষ্ণু ধান উদ্‌ভাবন করতে হবে প্রধানমন্ত্রী
নবনির্বাচিত কৃষিবিদ নেতৃবৃন্দের সাক্ষাত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম জমিতে বেশি উৎপাদন হয় এমন জাতের ধান উদ্‌ভাবনের জন্য কৃষিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার কৃষিবিদ ইনস্টিটিউশনের নবনির্বাচিত সভাপতি নীতিশ দেবনাথ ও মহাসচিব আফম বাহাউদ্দিন নাছিমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাত করলে তিনি এ আহ্বান জানান। খবর বাসসর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণার ওপর গুরম্নত্বারোপ করে বলেন, ‘আমরা লবণাক্ততাসহিষ্ণু জাতের ধান আবিষ্ড়্গার করতে সক্ষম হয়েছি। এখন আমাদের খরা ও বন্যাসহিষ্ণু ধান উদ্‌ভাবন . . .
৪৬ হাজার কোটি টাকার এডিপি তৈরির কাজ চলছে
সর্বোচ্চ বরাদ্দ স্থানীয় সরকার বিভাগে ও সর্বনিম্ন মন্ত্রিপরিষদ বিভাগে
হামিদ-উজ-জামান মামুন ॥ প্রস্তাবিত ২০১১-১২ অর্থবছরের নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হচ্ছে স্থানীয় সরকার বিভাগে। এ বিভাগের অনুকূলে মোট ৯ হাজার ৫৫৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তôাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে অর্থ বিভাগের পড়্গ থেকে। অন্যদিকে সবচেয়ে কম বরাদ্দ ধরা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। এর অনুকূলে প্রস্তôাবিত বরাদ্দ হচ্ছে ১ কোটি ৮৯ লাখ টাকা। এবারের এডিপির মোট আকার হচ্ছে ৪৬ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ২৭ হাজার ৩১৫ . . .
ঢাকায় সাড়ে তিন হাজার কিমি পানির লাইন স্থাপন কাজ শুরু
সরবরাহ ব্যবস্থায় আমূল পরিবর্তন হবে এডিবির অর্থায়ন
ফিরোজ মান্না ॥ ঢাকা শহরে পানি সরবরাহ নিশ্চিত করতে ‘ওয়াটার সাপস্নাই সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর আওতায় সাড়ে তিন হাজার কিলোমিটার পানির লাইন স্থাপনের কাজ শুরম্ন হয়েছে। এশিয়া উন্নয়ন ব্যাংকের অর্থ সহযোগিতায় সাড়ে ১৪শ’ কোটি টাকা ব্যয়ে চার বছরের মধ্যে এই প্রকল্প বাস্তôবায়ন হবে। ৮১টি ডিস্ট্রিক এরিয়া মিটার (ডিএএম) এবং ১৪টি ওভারহেড ট্যাঙ্ক নির্মাণ করা হবে। এতে পানির চাপ সব এলাকায় সমান থাকবে। নতুন পাইপলাইনের আওতায় ওয়াসা চলে এলে পানি সরবরাহ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে। পানির সিস্টেম . . .
জঙ্গী প্রশিক্ষণের নিরাপদ স্থান মিয়ানমার সীমান্তবর্তী উখিয়া
অর্থায়ন করে মধ্যপ্রাচ্য প্রবাসী বাংলাদেশী ও রোহিঙ্গারা
দীপন বিশ্বাস ॥ উখিয়া বাংলাদেশে ইসলামী মৌলবাদী জঙ্গী উত্থান ও প্রশিক্ষণের নিরাপদ সূতিকাগার কঙ্বাজারের মিয়ানমার সীমান্তô সংলগ্ন উখিয়া। মুফতি হান্নান, মুফতি আবদুর রউফ, শেখ ফরিদসহ জঙ্গী শীর্ষ নেতারা উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের পাতাবাড়ি এলাকায় রোহিঙ্গা জঙ্গীদের প্রতিষ্ঠিত কওমী মাদ্রাসা, থাইনখালীর লুন্ডাখালী ও পার্শ্ববর্তী পাহাড়ী জঙ্গলে সামরিক কৌশলগত প্রশিক্ষণ নিয়ে ছড়িয়ে পড়ে আফগানিস্তôান, পাকিস্তôান, লিবিয়া, আরকানসহ বিভিন্ন দেশে। উখিয়ার বিভিন্নস্থানে প্রতিষ্ঠিত ২২টি রহস্যজনক কওমী . . .
সিলেটে সঙ্গীতানুষ্ঠানে হামলাকারীদের গ্রেফতার দাবি ঢাবিতে চলচ্চিত্র উৎসব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সিলেটে মে দিবসের অনুষ্ঠানে মৌলবাদী হামলার তীব্র নিন্দা ও দোষীদের গ্রেফতারের জোর দাবি জানিয়েছে সম্মিলিত সাংস্ড়্গৃতিক জোট। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ব্বরে আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। জোট সহসভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর, সাধারণ সম্পাদক মাহবুবুল হায়দার মোহন, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, আফরোজা ভানু ও আফজাল হোসেন। . . .
জনকণ্ঠ রিপোর্টার মিজান চৌধুরী পেলেন ইউনেস্কো বিসিডিজেসি পুরস্কার
স্টাফ রিপোর্টার ॥ অনুসন্ধানী রিপোর্টিংয়ে” ইউনেস্ড়্গো বাংলাদেশ জার্নালিজম এ্যাওয়ার্ড ২০১১ পেয়েছেন দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী। মঙ্গলবার বিশ্ব গণমাধ্যম মুক্ত দিবস উপলড়্গে ইউনেস্ড়্গো এবং বিসিডিজেসি আনুষ্ঠানিকভাবে এই পুরস্ড়্গার ঘোষণা করে। ২০১০ সালে সংবাদপত্র ও টেলিভিশনে প্রকাশিত ও প্রচারিত শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ পুরস্ড়্গার দেয়া হয়। টেলিভিশনে প্রচারিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাসহুদুল হক এবং সংবাদপত্রে প্রকাশিত শ্রেষ্ঠ প্রতিবেদনের . . .
সারাদেশে মৃদু ভূমিকম্প ক্ষয়ক্ষতি হয়নি
স্টাফ রিপোর্টার ॥ মৃদু ভূকম্পনে কেঁপে উঠল দেশ। মঙ্গলবার রাত ৮টা ৩৯মিনিট ৫৬ সেকেন্ডে এ কম্পন অনুভূত হয়। রিখটার স্ড়্গেলের মাত্রা ছিল ৩•৮। ঢাকা থেকে ৫৬ কিলোমিটার দড়্গিণ-পূর্বে কুমিলস্না চাঁদপুর এলাকা ভূমিকম্পটির উৎপত্তিস্থল বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অবজারভেটরি কেন্দ্র। তবে আবহাওয়া অধিদফতর জানিয়েছে রিখটার স্ড়্গেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪•৬। তবে মৃদু কম্পনে দেশের বিভিন্ন এলাকা কেঁপে উঠলেও কোন ড়্গয়ড়্গতির খবর পাওয়া যায়নি। আমাদের মুন্সীগঞ্জ ও শরীয়তপুর সংবাদদাতা জানান, ভূমিকম্পের . . .
প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ইলা মজুমদার আর নেই
স্টাফ রিপোর্টার ॥ প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ইলা মজুমদার আর নেই। হৃদরোগে আক্রান্তô হয়ে সোমবার রাত ২টা ২৬ মিনিটে মগবাজারের নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃতুøকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি তিন সন্তôানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বরেণ্য এ শিল্পীর মৃতুøর খবর ছড়িয়ে পড়লে সঙ্গীতাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। শিল্পীকে শেষবারের মতো দেখতে হাসপাতালে ছুটে যান বিভিন্ন অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা। ইলা মজুমদারের ছোট ছেলে কণ্ঠশিল্পী ও সুরকার বাপ্পা মজুমদার জানান, . . .
ইউনূসের লিভ টু আপীল আবেদন খারিজাদেশ প্রত্যাহার শুনানি চলছে
স্টাফ রিপোর্টার ॥ নোবেল বিজয়ী ড• মুহাম্মদ ইউনূসের লিভ টু আপীল আবেদন খারিজাদেশ প্রত্যাহার করে আবেদনের ওপর শুনানি আজ বুধবার পর্যন্তô মুলতবি করা হয়েছে। প্রধান বিচারপতি এবিএম খায়রম্নল হকের সভাপতিত্বে আপীল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ মঙ্গলবার দিনব্যাপী শুনানি গ্রহণ শেষে এ আদেশ দেয়। ড• মুহাম্মদ ইউনূসের পড়্গে শুনানিতে অংশ নেন প্রবীণ আইনজীবী ড• কামাল হোসেন, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার সারা হোসেন। বাংলাদেশ ব্যাংকের পড়্গে তৌফিক নেওয়াজ এবং রাষ্ট্রের পড়্গে . . .
মুক্তগণমাধ্যম দিবসে সংসদে সাংবাদিক হেনস্থা
স্টাফ রিপোর্টার ॥ সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির বৈঠককে কেন্দ্র করে মঙ্গলবার জাতীয় সংসদে সাংবাদিকরা হেনস্থার শিকার হয়েছেন। পেশাগত দায়িত্ব পালন করতে গেলে নিরাপত্তাকর্মীরা সাংবাদিকদের প্রবেশে বাধা দেন। তাঁরা জানান, কমিটির চেয়ারম্যান সাজেদা চৌধুরী ও কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্তের কার্যালয় থেকে সংসদ ভবনের ভেতরে সাংবাদিক প্রবেশে এমন নির্দেশ দেয়া হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্তô সংবিধান সংশোধনের ওপর মতামত নিতে বিশেষ কমিটির সঙ্গে আমন্ত্রিত বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকের . . .
মিগ-২৯ যুদ্ধবিমান ক্রয় দুর্নীতি মামলায় একদিনে ২৬ জনের সাক্ষ্যগ্রহণ
কোর্ট রিপোর্টার ॥ দ্রুত গতিতে চলছে মিগ-২৯ যুদ্ধবিমান কেনার অভিযোগে দায়ের করা দুর্নীতির মামলা। এ মামলায় এক দিনে ২৬ জনের সাক্ষ্য নিয়েছে ঢাকার একটি আদালত। মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্তô টানা পাঁচ ঘণ্টা ঢাকার বিশেষ বিভাগীয় জজ মোঃ আব্দুল মজিদের আদালতে এ সাক্ষ্যগ্রহণ চলে। সাক্ষ্য দেন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার (ডিজিএফআই) সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল হালিম, এয়ার কমোডর সৈয়দ জিলানী, গোলাম কিবরিয়া লিয়াকতসহ বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত ও কর্তব্যরত বিভিন্ন কর্মকর্তা। এ মামলায় . . .
সরকারের প্রভাবে উচ্চ আদালত নিরপেক্ষতা হারাতে বসেছে মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ সরকারের প্রভাবে উচ্চ আদালত নিরপেক্ষতা হারাতে বসেছে উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, রাজনৈতিক সংবেদনশীল বিষয়ে আদালতের জড়ানো উচিত নয়। আদালত রাজনীতিতে জড়ালে আদালতই বিতর্কিত হবে। পঞ্চম সংশোধনী বাতিল করে অনেক সংবেদনশীল বিষয়ে আদালত রায় দিয়েছে, যা উচিত হয়নি বলে আমি মনে করি। সরকার সুপ্রীমকোর্টকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়েছে অভিযোগ করে তিনি বলেন, আদালতের এমন কোন রায় দেয়া উচিত নয় যাতে মানুষের মধ্যে অস্থিরতা বাড়ে। আদালত রাজনৈতিক বিষয়ে রায় দিলে তা . . .
নিজামীকে শ্যোন এ্যারেস্ট দেখাতে শীঘ্রই আদালতে আবেদন জানাবে সিআইডি
দশ ট্রাক অস্ত্র মামলা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর ১০ ট্রাক অস্ত্র মামলায় শেষ পর্যন্তô বিগত জোট সরকারের শিল্পমন্ত্রী ও জামায়াত নেতা মতিউর রহমান নিজামীকে শ্যোন এ্যারেস্ট দেখানোর জন্য সহসা আদালতে আবেদন জানাবে তদন্তô সংস্থা সিআইডি। এছাড়া সাবেক শিল্পসচিব নুরম্নল আমিনকেও গ্রেফতার করা হচ্ছে। সিআইডি এ মামলার চার্জশিট দাখিলের প্রস্তুতিতে লিপ্ত। অধিকতর তদন্তেô আদালতের নির্দেশনা অনুসারে ৮টি পয়েন্টের মধ্যে ৭টির উত্তর মিলেছে। শুধু যে জাহাজে অস্ত্রের চালান এসেছে সেটিকে অদ্যাবধি শনাক্ত করা যায়নি। . . .
রায়ের বিরুদ্ধে আপীল আবেদনের শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ
৭ম সংশোধনী অবৈধ
স্টাফ রিপোর্টার ॥ সংবিধানের সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায়ের বিরম্নদ্ধে আপীল আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়েছে। মঙ্গলবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শুনানির জন্য আজ বুধবার দিন ধার্য করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। ১১ এপ্রিল আপীল বিভাগের সংশিস্নষ্ট শাখায় চট্টগ্রামের বাসিন্দা সিদ্দিক আহমেদ আপীল আবেদনটি করেন। সামরিক আদালতে সাজাপ্রাপ্ত সিদ্দিক আহমেদের রিট আবেদনে সংবিধানের সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণার রায় এসেছিল। তবে সিদ্দিক আহমদের সাজা এখনও বহাল রয়েছে। সিদ্দিক আহমেদের . . .
মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা
স্টাফ রিপোর্টার॥ সারাদেশে মে মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্্‌ভাবনা আছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার সম্্‌ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে ১টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবহাওয়া অধিদফতর জানায়, চলতি মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র এবং অন্যত্র মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। স্বাভাবিক বৃষ্টিপাতের সংখ্যা ঢাকা বিভাগে ১৪দিন, চট্টগ্রামে ১২দিন, সিলেটে ১৯দিন, রাজশাহীতে . . .