মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
দেখতে সুন্দর, চতুর তুখোড় শিকারি_ চলাফেরায় উগ্র
বাংলার পাখি 'কসাই'
সৈয়দ সোহরাব অসংখ্য খাল-বিল, নদী-নালা, হাওরের দেশ বাংলাদেশ। এ কারণে এদেশে ভিড়ও অসংখ্য পাখির। শৈশব থেকে এ পর্যন্ত কতশত জানা- অজানা পাখ-পাখালির মাঝে যে আমাদের বেড়ে ওঠা, তার কোন ইয়ত্তা নেই। কিন্তু এখন মানুষ বন কেটে তৈরি করছে বসত, নিধন করছে বনের পাখি, ফলে অরণ্যচারী পশু-পাখির সংখ্যা কমছে দিনের পর দিন। এতে নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। শিথিল হয়ে আসছে পশু-পাখির সঙ্গে মানুষের আত্মিক সম্পর্ক। অথচ পশু-পাখি, গাছ-গাছালি নিয়েই আমাদের সমাজ ও জীবন। আর এসব মিলেই আমরা একটা পরিবার। সে পরিবারের সবচেয়ে সুন্দর যেসব . . .
সর্বোচ্চ আকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচী অনুমোদিত
প্রকল্প বাস্তবায়ন করতে না পারলে পরিচালক চলে যাবেন ॥ প্রধানমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ সর্বোচ্চ আকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর অনুমোদন দেয়া হয়েছে। দেশী ও বিদেশী অর্থ মিলিয়ে কর্মসূচীর বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৪৬ হাজার কোটি টাকা। এই উন্নয়ন কর্মসূচীতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে পরিবহন, বিদ্যুত, শিক্ষা এবং ধর্ম খাতে। ৪৬ হাজার কোটি টাকার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ২৭ হাজার ৩১৫ কোটি টাকা, অর্থাৎ ৫৯ শতাংশ এবং বিদেশী সাহায্য থেকে ১৮ হাজার ৬৮৫ কোটি, যা ৪১ শতাংশ ব্যয় করা হবে। এবারের এডিপিতে মোট প্রকল্প থাকছে ১ হাজার ৩৯টি। এর মধ্যে চলতি অর্থবছরের (২০১০-১১) . . .
বিদেশী প্রভু নয়, ক্ষমতায় যেতে হলে জনগণের কাছে যেতে হবে
কাফরুলে জনসভায় আওয়ামী লীগ নেতৃবৃন্দ
বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগে কোন সৎ নেতার সঙ্কট নেই, আছে বিএনপির মতো লুটেরা নেতৃত্বের সঙ্কট। বিদেশী প্রভুদের কাছে গিয়ে মধ্যবর্তী নির্বাচনের দাবি করে খালেদা জিয়া দেশের মানুষের মানসম্মান ভূলুণ্ঠিত করেছেন। সংসদ থেকে পদত্যাগের হুমকি দিয়ে মধ্যবতর্ী নির্বাচন দাবি করে কোন লাভ হবে না। দেশে কোন সাংবিধানিক সঙ্কট নেই যে মধ্যবতর্ী নির্বাচন দিতে হবে। বিদেশী প্রভু নয়, ক্ষমতায় যেতে হলে জনগণের কাছে যেতে হবে। ষড়যন্ত্র-চক্রানত্ম করে নয়, দুর্নীতির অর্থ ফেরত এবং নির্বাচনে জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করেই বিএনপি ৰমতায় . . .
মহাস্থান গড় ঘুরে দেখলেন হাইকোর্ট নির্দেশিত ১২ সদস্যের কমিটি
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ দেশের প্রাচীন নগরী বগুড়ার মহাস্থানগড় নিয়ে একটি বিষয় পরিষ্কার, সকল স্তরের মানুষ হাজার বছরের ইতিহাসখ্যাত এই স্থান সৌহার্দ ও সম্প্রীতির বন্ধনে থেকে সুরক্ষা করতে চায়। পুরাকীর্তি রক্ষা করতে চায়। এতে কারও কোন দ্বিমত নেই। তবে এই জনসচেতনতা কাজে না লাগিয়ে এবং পুরাকীর্তি আইন সম্পর্কে আরও সচেতন করে না তুলে স্বার্থান্বেষী একটি মহল স্থানীয়দের ভুল বুঝিয়ে ও গুজব ছড়িয়ে বিভ্রান্ত্রির মধ্যে ফেলে দিচ্ছে। যে কারণে যখনই কেউ মহাস্থানগড়ের ঘটনা জানতে সরেজমিনে সেখানে যাচ্ছে তখনই স্বার্থান্বেষী ওই . . .
কোন দুষ্ট চক্রের সঙ্গে লিমনের সম্পৃক্ততা থাকতে পারে
আলোচনাসভায় ড. মশিউর
শীর্ষ নিউজ ডটকম ॥ প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান বলেছেন, কোন দুষ্টচক্রের সঙ্গে লিমনের সম্পৃক্ততা থাকতে পারে। তিনি বলেন, সরকারের অনুসন্ধান থেকে এখন পর্যন্ত যা জানা গেছে তাতে লিমনের বিষয়ে যথেষ্ট সন্দেহের ভিত্তি রয়েছে। আর এ ভিত্তি অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায় কিনা তা এখনই বলছি না। কারণ বিষয়টি উচ্চ আদালতে রয়েছে। পলিসি ম্যাগাজিন একপক্ষ ও রাইটস এ্যান্ড মিডিয়া ফর পিপল-এর উদ্যোগে আয়োজিত 'বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং র্যাব-বাস্তবতা ও ভবিষ্যত কর্মপন্থা' শীর্ষক এক গোলটেবিল . . .
যৌন হয়রানির শিকার এবার শিক্ষিকার আত্মহত্যা
সুনামগঞ্জে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ২৯ মে ॥ সুনামগঞ্জে প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের (পিটিআই) প্রশিক্ষণার্থী শিক্ষিকা অনামিকা দাসকে (২২) প্রায়ই উত্ত্যক্ত করত প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক আবুল কাশেম। ঘটনার দিন রাতেও তিনি তাঁকে অনৈতিক প্রস্তাব দিয়েছিলেন। অশস্নীল ভাষায় গালিগালাজ করেছেন। এ কারণেই অনামিকা আত্মহত্যা করেছে বলে অনামিকার পরিবার ও প্রশিক্ষণরত তাঁর সহকর্মী শিক্ষকরা দাবি করেন। এ ঘটনায় তত্ত্বাবধায়কের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে অনামিকার পরিবার। শনিবার সকালে পিটিআইয়ের আবাসিক হোস্টেলের . . .
ফেনীতে চার ইসলামী ব্যাংক কর্মকর্তাকে জেল গেটে জিজ্ঞাসাবাদের অনুমতি
জামিন আবেদন নামঞ্জুর
নিজস্ব সংবাদদাতা, ফেনী, ২৯ মে ॥ ইসলামী ব্যাংক ফেনী শাখায় ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার ঘটনায় শাখা ব্যবস্থাপকসহ ৪ কর্মকর্তা-কর্মচারীর জামিনের আবেদন নামঞ্জুর করেছে আদালত। এছাড়া আদালত ৪ জনের রিমান্ডের আবেদন নামঞ্জুর করে জেল গেটে তাঁদের জিজ্ঞাসাবাদ করার জন্য তদন্তকারী কর্মকর্তাকে অনুমতি দিয়েছে। রবিবার দুপুরে ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ এমদাদ উল্যাহ এ আদেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই ফিরোজ আসামিদের প্রত্যেকের জন্য ৫ দিন করে রিমান্ডের আবেদন জানালে আদালত রিমান্ডের আবেদনের শুনানি শেষে এ . . .