মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৫ মে ২০১১, ১১ জ্যৈষ্ঠ ১৪১৮
ত্রিশাল সেজেছে নতুন সাজে, উৎসবের আমেজ সর্বত্র
নজরুল জয়ন্তীর অনুষ্ঠানমালা
বাবুল হোসেন, ময়মনসিংহ ও শাকিল মোল্লা, কুমিল্লা ঝিলিমিলির ঝাউবীথি ও বকুল, মরু ভাস্করের ডালিম ও কামরাঙা, গুলবাগিচার করবী, চন্দ্রবিন্দুর দোলনচাঁপা, ছায়ানটের শিমুল আর বুলবুলের চন্দন, আমলকী জামরুলসহ সারি সারি দেবদারু, রাধাচূড়া, বট চন্দন নীলকণ্ঠ জুঁই অপরাজিতা অশোক করমচার বাগিচা। মৃত্যুক্ষুধার বেল ও বট, পুতুলের বিয়ের গুবাকতরম্ন, মহুয়ার গানের ফণিমনসা, নির্ঝরের দেবদারু, গানের মালার নিম, শেষ সওগাতের হরীতকী-এসব কিছুই নজরুল স্মৃতির নিদর্শন হয়ে মেলে আছে ময়মনসিংহের ত্রিশালের কাজির শিমলার দারোগা রফিজ উলস্নাহ আর . . .
সংসদে আওয়ামী লীগই সরকার ও বিরোধী দলের ভূমিকায়
পুঁজিবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের ছাড় দেয়া যাবে না ॥ সুরঞ্জিত
স্টাফ রিপোর্টার ॥ "পুঁজিবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িত কাউকে ছাড় দেয়া উচিত হবে না। গুটিকয়েক নামধারী নেতা বা ব্যবসায়ীর জন্য আওয়ামী লীগ দোষী হতে পারে না। দরবেশ-ইমাম-মোয়াজ্জিন এরা কারা? তাদের খুঁজে বের করে দেশবাসীর সামনে মুখোশ খুলে দিতে হবে। কয়েকজন দলের বদনাম করবে আর আমরা বসে বসে আঙ্গুল চুষবো তা হতে পারে না। লুণ্ঠনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে, নিম্নবিত্ত ও মধ্যবিত্তের হারানো বিনিয়োগ ফেরত দিতে হবে।" মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আওয়ামী প্রজন্ম লীগ আয়োজিত 'বঙ্গবন্ধু কন্যা . . .
চার লাখ আসনে অনার্সে ভর্তি সম্পন্ন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়
অনলাইন পদ্ধতির কারণে ভর্তিবাণিজ্য ও অপ্রীতিকর কোন ঘটনা হয়নি
মামুন-অর-রশিদ ॥ ভর্তিবাণিজ্য কিংবা অবরোধ-ভাংচুরসহ কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই এবার সারাদেশে প্রায় চার লাখ আসনে অনার্স ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সদ্যসমাপ্ত ভর্তি প্রক্রিয়াকে কেন্দ্র করে দেশের কোথাও এবার কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীৰায় অনলাইন পদ্ধতি চালুর কারণেই এবার ভর্তি প্রক্রিয়ায় বিভিন্ন কলেজে ছাত্র নেতাদের ভর্তিবাণিজ্য এবং ভর্তিবাণিজ্যকে কেন্দ্র করে ছাত্রনেতাদের মধ্যে গ্রুপিং ও বিভিন্ন গ্রম্নপের মধ্যে ভাংচুরসহ কোন রকম অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি . . .
দেখার কেউ নেই ॥ কামরাঙ্গীরচরের ওপারে বুড়িগঙ্গা দখলে নিত্য নতুন ফন্দি!
বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসন একে অপরকে দোষ চাপিয়েই খালাস
শাহীন রহমান ॥ কামরাঙ্গীরচরের মোড় থেকে মূল বুড়িগঙ্গা নদীর পশ্চিম দিক দিয়ে একটি শাখা বয়ে গেছে। শুরুতে এ শাখাটি বুড়িগঙ্গার মতোই প্রশস্ত ছিল। কিন্তু নদীর যাত্রা পথের শুরুতেই অপ্রতিরোধ্য দখল আগ্রাসনের কবলে পড়ে এখন সে শীর্ণকায়। এ দখল নিয়ে একাধিকবার প্রতিবেদন প্রকাশ হলেও কর্তৃপৰের কোন টনক নড়ছে না। কোন অভিযোগ দিয়ে বুড়িগঙ্গার দখলদারিত্ব রোধ করা যাচ্ছে না। আর এখন তো এ নদীর দখলদারিত্ব জায়েজ করা হয়েছে একাধিক ব্রিজ কালভার্টের মাধ্যমে। বেশিরভাগ ব্রিজের উভয়পাশ সঙ্কুচিত করে তৈরি করা হয়েছে। দখলের শুরুটা মূলত এখান . . .
পাকিস্তান থেকে লস্কর জঙ্গীরা গ্রেনেড এনে তাইজউদ্দিনকে দেয়
২১ আগস্ট গ্রেনেড হামলা জিজ্ঞাসাবাদে হুজি নেতা মাওলানা সাবি্বরের স্বীকারোক্তি
শংকর কুমার দে ॥ ২১ আগস্ট গ্রেনেড হামলার উৎস পাকিস্তান। পাকিস্তান থেকে গ্রেনেডগুলো পাঠানো হয় কাশ্মীরে। পাঠায় জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বা। লস্কর-ই-তৈয়বার সদস্য মালেক ও মজিদ বাট কাশ্মীর থেকে গ্রেনেডগুলো নিয়ে আসে বাংলাদেশে। গ্রেনেডগুলো বাংলাদেশে নিয়ে আসার পর হরকাত-উল-জিহাদের (হুজি) শীর্ষ নেতা মাওলানা তাইজউদ্দিনের কাছে হস্তান্তর করা হয়। বিএনপি-জামায়াত জোট সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর আপন ভাই হচ্ছে মাওলানা তাইজউদ্দিন। সিআইডির জিজ্ঞাসাবাদে হুজির অন্যতম শীর্ষ নেতা মাওলানা সাবি্বর এ ধরনের তথ্য দিয়েছে। . . .
খালেদা জিয়া বিদেশে গিয়ে দেশবিরোধী ষড়যন্ত্র করছেন ॥ শিল্পমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, দেশের মানুষের কাছে ঠাঁই না পেয়ে এবার বিদেশে গিয়ে দেশ ও গণতান্ত্রিক সরকারের বিরম্নদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তিনি বলেন, বিএনপি-জামায়াত জোট সরকার ৰমতায় থাকলে দেশের কলকারখানা বন্ধ করে দেয়। আর বিরোধী দলে থাকলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। ফেডারেশনের সভাপতি কমলেশ চন্দ্র দাসের সভাপতিত্বে সম্মেলনে আরও . . .
পাহাড়ে ইউপিডিএফের সপ্তাহব্যাপী কর্মসূচী ঘোষণা
পুলক চাকমার লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২৪ মে ॥ বরকল উপজেলার মিতিঙ্গাছড়িতে সংঘর্ষে নিহত ইউপিডিএফের ৪ নেতার মধ্যে সোমবার রাতে পুলিশ কাপ্তাই লেক থেকে পুলক চাকমা নামে আরও একজনের লাশ উদ্ধার করেছে। এলাকার আধিপত্য বিসত্মার লাভের ঘটনাকে কেন্দ্র করে ২১ মে শনিবার সকাল ৯টায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের সশস্ত্র দুই গ্রুপের রক্তক্ষয়ী এ সংঘর্ষে ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা অনিমেষ চাকমাসহ মোট ৪ জন নিহত হয়। এ পর্যনত্ম পুলিশ কেন্দ্রীয় নেতা অনিমেষ চাকমা (৪২), পূর্ণ ভূষণ ওরফে নবদ্বীপ চাকমা . . .
সিলেটে নৌকাডুবি ॥ এক পরিবারের তিনজনসহ মৃত্যু ৫
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটের দক্ষিণ সুরমায় কালবোশেখী ঝড়ে নৌকাডুবিতে একই পরিবারের ৩ জনসহ ৫ জনের সলির সমাধি ঘটেছে। নিখোঁজ রয়েছে ১ জন। উদ্ধারকৃতরা হলো- মীর্জানগর উত্তরপাড়া গ্রামের ফারুক আহমদ, ফারুক আহমদের ছেলে শফিকুল ইসলাম ফাহিম ও মেয়ে ফাহমিদা আক্তার এ্যানি, সোনাপুর গ্রামের মখলিছ আলীর ছেলে বিলাল হোসেন ও একই গ্রামের মনফর আলী। তবে মখলিছ আলীর ছেলে জয়নুল আবেদীন এখনও নিখোঁজ রয়েছে। জয়নুল আবেদীনের ভাই বেলাল আহমদের লাশ মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধার করে ডুবুরী দল। এ সময় উপজেলা চেয়ারম্যান লোকমান আহমদ, মোগলাবাজার . . .
রাজউক ঝিলমিল প্লট ১ জুন থেকে আবেদনপত্র জমা
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পূর্বাচল ও উত্তরা প্রকল্পের প্লট বরাদ্দ সম্পন্ন করে আগামী ১ জুন থেকে নতুন প্রকল্প ঝিলমিলের জন্য দরখাস্ত আহ্বান করতে যাচ্ছে। রাজউকের চেয়ারম্যান মোঃ নূরুল হুদা বাসসকে বলেন, প্রাথমিক পর্যায়ে আড়াই কাঠা, তিন কাঠা ও পাঁচ কাঠা সাইজের ১২০০ পস্নটের জন্য দরখাস্ত আহ্বান করা হবে। শুধু ক্ষতিগ্রস্তরা আড়াই কাঠা প্লটের যোগ্য হবেন। বাকি দু'ধরনের পস্নটের জন্য সকল পর্যায়ের লোক আবেদন করতে পারবে। আড়াই কাঠা পস্নটের জন্য এক লাখ টাকা, তিন কাঠার জন্য দেড় লাখ টাকা এবং পাঁচ কাঠার জন্য . . .
কম দামের সিগারেটের ওপর কর ধার্য নিয়ে হৈচৈ
জনকণ্ঠ রিপোর্ট ॥ আগামী বাজেটে কম দামের সিগারেটের ওপর কর ধার্য নিয়ে হৈচৈ শুরু হয়েছে। বিভন্ন মহল থেকে এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। সোমবার জাতীয় সংসদে স্বয়ং স্পীকার এ নিয়ে প্রশ্ন তুলেছেন। স্পীকারকে একযোগে সমর্থন জানিয়েছেন সরকারী দলের সকল সদস্য। বাজেট প্রসত্মাবে কম দামের সিগারেটের ক্ষেত্রে সর্বাধিক ৩০.৯৫ শতাংশ কর ধার্য করা হচ্ছে। অন্যদিকে বেশি দামের সিগারেটের ওপর ৫.৭০ শতাংশ করের প্রসত্মাব করা হয়েছে। প্রসত্মাবটি সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয় জানা গেছে। নতুন প্রসত্মাবের . . .