মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
একজন আদম আলীর গল্প_ অসম্ভবকে যিনি সম্ভব করেছেন
অজপাড়াগাঁয়ের শিক্ষানুরাগী আলোকিত মানুষ
কামরুজ্জামান বাচ্চু, বাউফল থেকে গ্রামের মানুষের নিরাপত্তার জন্য অতন্ত্র প্রহরীর কাজ করছেন তিনি। জীবনের পরন্ত বেলায় এসেও মানুষের মঙ্গলের জন্য কাজ করে যাচ্ছেন। নাম তাঁর আদম আলী (৮৫)। 'আদম আলী দফাদার' হিসেবেই এলাকার মানুষের কাছে তিনি পরিচিত। পড়াশোনার প্রতি বরাবরই তাঁর আগ্রহ ছিল ভীষণ। কিন্তু ওই সময় অর্থাৎ ছেলেবেলায় তাঁর গ্রামে কোন স্কুল না থাকায় সেই আগ্রহ পূরণ করতে পারেননি তিনি। অশিক্ষিত হলেও সর্বদা তাঁর চিন্তা-চেতনায় ছিল সমাজের জন্য ভাল কিছু করা। তাই নিজের গাঁয়ে তিনি প্রতিষ্ঠা করলেন ১টি . . .
বুড়িগঙ্গায় অক্সিজেনের পরিমাণ এখনও শূন্যের কোঠায়
দূষণ কমছে দাবি করলেও পরিস্থিতি পাল্টায়নি
শাহীন রহমান ॥ বুড়িগঙ্গার পানিতে অক্সিজেনের পরিমাণ এখনও শূন্যের কোঠায়। নদীতে পানির পরিমাণ বৃদ্ধি পেলেও দূষণের কারণে অক্সিজেনের মাত্রা বাড়েনি। বিশেষজ্ঞদের মতে, যে পানিতে অক্সিজেনের নেই সে পানিকে পানি হিসেবে গণ্য করা যায় না। পানিতে জীববৈচিত্র্য বেঁচে থাকতে হলে প্রতি লিটারে ২.৫ মি.লি. অক্সিজেনে প্রয়োজন। আর পানি ব্যবহার করতে হলে তাতে অক্সিজেনে থাকতে হবে ৫ মি.লিটারের ওপরে। আর পানিকে সম্পূর্ণ দূষণমুক্ত রাখতে হলে অক্সিজেনের পরিমাণ থাকতে হবে প্রতি লিটারে ৮ মি.লি.। কিন্তু এ বছরের মে মাসে বুড়িগঙ্গার বিভিন্ন . . .
আমিনীদের কোন ষড়যন্ত্রই যুদ্ধাপরাধের বিচার ঠেকাতে পারবে না
জেনেভায় সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
এনা, জেনেভা থেকে ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমিনী গংরা যত অপচেষ্টা আর ষড়যন্ত্রই করম্নক না কেন, যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে পারবে না। বিচার ইনশাল্লাহ বাংলার মাটিতে হবেই। কারণ, বাংলাদেশের মানুষ যুদ্ধাপরাধীদের বিচারের রায় গত নির্বাচনে দিয়েছেন। তিনি বলেন, ৬৬ সাল থেকেই বাংলার মানুষ যেভাবে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়েছেন, একইভাবে এখনও প্রবাসীদের কাজ করতে হবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লৰ্যে। স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সহায়তায় সুইজারল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে ১৭ মে জেনেভায় . . .
সচিবালয় স্থানান্তর প্রকল্পের কাজ শীঘ্র শুরু হচ্ছে
আগামী একনেকে অনুমোদন পেতে পারে
হামিদ-উজ-জামান মামুন ॥ রাজধানীর শের-ই-বাংলা নগরে জাতীয় সচিবালয় স্থানান্তর প্রকল্প শীঘ্রই চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় এ অনুমোদন দেয়া হতে পারে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলন কৰে শীঘ্রই এ সভা অনুষ্ঠিত হবে। প্রকল্পটি বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০২ কোটি ৩২ লাখ ৪৭ হাজার টাকা। অনুমোদন পেলে ২০১৩ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়নের কাজ শেষ করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় গণপূর্ত . . .
বন্ধ হওয়া পিএসটিএন কোম্পানিগুলোকে দ্রুত লাইসেন্স পুনপর্রদানের সুপারিশ
সংসদ রিপোর্টার ॥ বন্ধ হওয়া পিএসটিএন কোম্পানিগুলোকে শর্ত সাপেক্ষে দ্রম্নত লাইসেন্স পুনপর্রদানের সুপারিশ করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কোম্পানিগুলো বন্ধ না রেখে তারা যেন নিয়মতান্ত্রিক উপায়ে ব্যবসা করে জাতীয় রাজস্ব আদায়ে ভূমিকা রাখতে পারে সেদিকে মন্ত্রণালয়কে নজর রাখতে পরামর্শ দিয়েছে কমিটি। বুধবার জাতীয় সংসদে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি হাসানুল হক ইনু বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য নজরম্নল ইসলাম বাবু, মোয়াজ্জেম . . .
যুদ্ধাপরাধ তদন্ত দলের ভৈরব ও বাজিতপুরে বধ্যভূমি পরিদর্শন
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ১৮ মে ॥ বুধবার সকালে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে দুই সদস্যের তদন্ত দল ভৈরবের আলগড়া খেয়াঘাট বধ্যভূমি এবং মানিকদী বেপারী বাড়ির মসজিদ ও বেপারী বাড়ি উঠানসহ গণহত্যাস্থল পরিদর্শন করেন। তাঁরা সেই সময় আহত প্রত্যক্ষদশর্ীদের সাক্ষ্য গ্রহণ করেন। এ সময় তদন্ত দলের সদস্যরা হানাদারদের বেয়নেটের আঘাতে আহত মসজিদের ইমাম নূরম্নল ইসলামসহ প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে ঘটনার বিবরণ শোনেন। তদন্ত দলের নেতৃত্ব দেন আইজিপি পদমর্যাদার মো. সানাউল হক ও অতিরিক্ত পুলিশ সুপার মতিউর রহমান (অব)। তদনত্ম . . .
চট্টগ্রামে আমিনীর আজকের সমাবেশে নিষেধাজ্ঞা
নিরাপত্তা জোরদার
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে ইসলামী আইন বাস্তবায়ন কমিটির মহাসমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সিএমপি। ফলে বৃহস্পতিবার চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে আহূত ফজলুল হক আমিনীর মহাসমাবেশটি অনুষ্ঠিত হচ্ছে না। সমাবেশের ওপর নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে যেন কোন ধরনের শান্তি ভঙ্গের ঘটনা না ঘটে সে জন্য পুরো নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের নগর গোয়েন্দা শাখা সূত্রে জানানো হয়, শানত্মি ভঙ্গের আশঙ্কা থাকায় ইসলামী আইন বাসত্মবায়ন কমিটির মহাসমাবেশের অনুমতি দেয়া হয়নি। এরপরও যদি জোরপূর্বক . . .
ইউনূস আমাদের গর্ব, সরকারের আচরণে সুনামহানি ঘটছে
লন্ডনে সংবর্ধনায় খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে সরকারের আচরণে বহির্বিশ্বে বাংলাদেশের সুনামহানি ঘটছে। বর্তমান সরকারকে ব্যর্থ দাবি করে তিনি মধ্যবর্তী নির্বাচনের জন্য আন্দোলনে শামিল হতে প্রবাসীদের প্রতিও আহ্বান জানান। যুক্তরাজ্যে সফররত খালেদা জিয়াকে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় লন্ডনের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের নির্বাহী মেয়র লুতফুর রহমান সংবর্ধনা দেন। টাওয়ার হ্যামলেট কাউন্সিল চেম্বারে ওই সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য . . .