মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
পুষ্পে পুষ্পে ভরা শাখী...প্রকৃতিতে অক্সিজেনের বিশাল ভাণ্ডার
রাজধানীতে বটবৃক্ষ
সৈয়দ সোহরাব 'পুস্পে পুস্পে ভরা শাখী ; কুঞ্জে কুঞ্জে গাহে পাখী;/গুঞ্জরিয়া আসে অলি পুঞ্জে পুঞ্জে ধেয়ে_/তারা ফুলের উপর ঘুমিয়ে পড়ে ফুলের মধু খেয়ে...'। কিন্তু বাংলার এই অনুপম নিসর্গ আজ বিপন্ন। অর্ধ শতাব্দী ধরে ঘটছে বন_বনানীর বিলয়। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বসতবাড়ির সম্প্রসারণ, সঙ্কুচিত জলাশয়, এই বিধ্বংসী কর্মকা-ের অন্যতম বাহক। শিৰা ও সচেতনতার অভাবে এই সঙ্কট দিন দিন আরও ঘনীভূত হচ্ছে। তারপরও বাংলার গাছগাছালির বনফুল অনিন্দ্যকান্তি ও অনুপম। রঙে, ঢঙে, গন্ধে অনন্য। অতি প্রাচীনকাল থেকেই কাব্য, . . .
আরব বিশ্বে সরকার বিরোধী আন্দোলনে প্রভাবিত শ্রম বাজার
নতুন এলাকাও উন্মুক্ত হচ্ছে
ফিরোজ মান্না ॥ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সরকারবিরোধী আন্দোলন বাংলাদেশের শ্র্রমবাজারে চরম প্রভাব ফেলেছে। সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে দীর্ঘদিন ধরে বাংলাদেশের কর্মী নিয়োগ হচ্ছে না। লিবিয়া থেকে প্রায় ৪০ (সরকারী হিসাব) হাজার শ্রমিক দেশে ফেরত আসায় শ্র্রমবাজারে বড় ধরনের ধাক্কা লেগেছে। সরকার নতুন কিছু শ্রমবাজার খুঁজে পেলেও সেখানে এখনও ব্যাপক ভিত্তিতে লোক নিয়োগ হচ্ছে না। এ অবস্থায় আগামী অর্থবছরে দেশে রেমিটেন্স প্রবাহও কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। জনশক্তি রফতানি খাতে এ অচলাবস্থা চলতে . . .
সংক্রামক ব্যাধি মোকাবেলায় সহায়তা দিন ॥ উন্নয়ন অংশীদারদের প্রধানমন্ত্রী
বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ভাষণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এভিয়ান ও সোয়াইন ফ্লু'র মতো সংক্রামক ব্যাধি মোকাবেলায় উপ-আঞ্চলিক ও আঞ্চলিক কর্মসূচী গ্রহণে সহায়তা দিতে উন্নয়ন অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সংক্রামক ব্যাধির পাশাপাশি ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, মানসিক স্বাস্থ্য, থ্যালাসেমিয়া ও অটিজমের মতো ব্যাধির (এনসিডি) ওপর যথাযথ গুরুত্ব দিতে হবে। কারণ এসব রোগে বিশ্বে ৬০ শতাংশ এবং উন্নয়নশীল দেশসমূহে ৮০ শতাংশ লোকের মৃতু্য ঘটে। খবর বাসসর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বিকেলে জেনেভায় পালেই দ্য নেশনসে অনুষ্ঠিত . . .
চোরাচালান ঠেকাতে ট্রেন থামিয়ে যত্রতত্র তল্লাশি চালায় বিজিবি!
রেলের পশ্চিম জোনে নানান অভিযোগ পাল্টাঅভিযোগ
জনকণ্ঠ রিপোর্ট ॥ রেলওয়ের পশ্চিম জোনে (পাকশী বিভাগ) চোরাকারবারীদের বেপরোয়া চোরাই পণ্য বহন ঠেকাতে তল্লাশির নামে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ঘণ্টার পর ঘণ্টা থামিয়ে রাখছে যাত্রীবাহী ট্রেন। এতে যাত্রী হয়রানি ছাড়াও রেলওয়ের আর্থিক ৰতি হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা ট্রেন থামিয়ে রাখার বিরুদ্ধে এক যাত্রী হাইকোর্টে গেলে কোর্ট রেলওয়েকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে। এরপরও রেলওয়ে কর্তৃপৰ কোন ব্যবস্থা নিতে পারেনি। দিনের পর দিন বিজিবি এ কাজ করেই যাচ্ছে। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক টিএ চৌধুরী জনকণ্ঠকে জানান, বিজিবিকে . . .
১৪৪ ধারার মধ্যেই হাতিয়ায় হরতাল পালিত
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ১৭ মে ॥ নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ১৪৪ ধারা জারির মধ্যে মঙ্গলবার সকাল থেকে হরতাল পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদ থেকে অব্যাহতি প্রাপ্ত সাবেক সাংসদ মোহাম্মদ আলীর সমর্থকদের ডাকা হরতালে উপজেলা সদরসহ আশপাশের এলাকায় দোকানপাট বন্ধ ছিল। পুলিশ টহলের মধ্যেই পিকেটারা যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করে। তবে; কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে সোমবার সকাল সাড়ে ১০টায় সাংসদ প্রকৌশলী ফজলুল আজিমের বাসায় হামলার ৪৫ ঘণ্টা পরও (মঙ্গলবার রাত ৮টা) পুলিশ কাউকে গ্রেফতার . . .
মমতাকে সরকার গঠনের আমন্ত্রণ রাজ্যপালের
সূর্যকান্ত বিরোধী নেতা
জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জীকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল এম কে নারায়ণন। দিলস্নীতে প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাতের একদিন পরই মমতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানালেন রাজ্যপাল নারায়ণন। শুক্রবার পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজভবন জানিয়েছে, মমতার কাছে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে রাজ্যপালের কাছ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। এদিকে প্রধানমন্ত্রী মনমোহন সিং শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে না . . .
ডাক্তারের ভুল সিজারে মৃত্যু পথযাত্রী এক সাংবাদিকের স্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ ভুল চিকিৎসায় মেঘলা (২০) কোনদিন মা হতে পারবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। সিজারের এক পর্যায়ে রক্ত বন্ধ করার কথা বলে জরায়ু কেটে ফেলেন চিকিৎসকরা। আঘাত লাগে মূত্রথলিতে। তা ছড়িয়ে পড়ে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে। তারপরও রক্ত বন্ধ করতে পারেনি। এরপর ডান পাশের কিডনির সব রক্তনালি সেলাই করে বন্ধ করা হয়। বত্রিশ ব্যাগ রক্ত সরবরাহ করার প্রায় তিন ঘণ্টা পর ডাক্তাররা তাঁদের পক্ষে রোগীকে বাঁচানো সম্ভব নয় বলে জানান। পরে উন্নত চিকিৎসার জন্য মেঘলাকে এ্যাপোলো হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন। সেখানে টানা . . .
কুমিল্লায় বোমা তৈরির সময় বিস্ফোরণ আহত ৪
চট্টগ্রামে সিলিন্ডার
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৭ মে ॥ কুমিলস্নায় বোমা তৈরির সময় বিস্ফোরণে অন্তত ৪ জন আহত হয়েছে। মঙ্গলবার সকালে ওই ঘটনা ঘটে শহরতলির সুজানগর এলাকায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘর থেকে রক্তের আলামত সংগ্রহ ও ৩ রাউন্ড গুলিসহ একটি বিদেশী পিস্তল উদ্ধার করেছে। সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আহতদের সন্ধানে পুলিশ বিভিন্ন হাসপাতালে অভিযান অব্যাহত রেখেছে বলে জানা গেছে।পুলিশ ও স্থানীয়রা জানান মঙ্গলবার সকাল ১০টায় সুজানগর এলাকায় আম্বর আলী শাহ মাজারের কাছে সাইফুল ইসলাম শিকেল মাস্টারের বাড়িতে তার ছেলে শিবিরকর্মী . . .
মানবভ্রূণের অস্তিত্ব
অসুস্থ মালেকের অস্ত্রোপচারের সিদ্ধান্ত আজ
নিখিল মানখিন ॥ পেটের অস্বাভাবিক অবস্থার কারণে আবদুল মালেককে ছেড়ে চলে যায় তার স্ত্রী। সাত বছর বয়স থেকে আব্দুল মালেকের পেট বড় হতে থাকে। গত ২ বছর ধরে তার পেটের অবস্থা একজন গর্ভবতী মায়ের পেটের রূপ ধারণ করে। বাড়তে থাকে তার পেটের ব্যথা। মঙ্গলবার বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বেডে মালেকের পাশে বসে এমনটি বলছিলেন তার বোন জামাই মোঃ বেলাল হোসেন। চিকিৎসকরা বলছেন, মালেকের সার্জারি শুরম্ন করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে আজ বুধবার। সার্জারি করে পেটের ভেতরের মাংসপিন্ডটি বের করা হলেই মালেক সম্পূর্ণভাবে . . .
ফতোয়াবাজ সাদেক বাবু আগাম জামিন নিতে হাইকোর্টে ঘুরছে, মামলার বাদী ভীত!
গৃহবধূর মাথা ন্যাড়া
নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ১৫ মে ॥ বগুড়ার আদমদীঘি উপজেলার বিনাহালী গ্রামের আবু তালেবের মেয়ে এবং পাশের দুপচাঁচিয়া উপজেলার অর্জুনগাড়ী গ্রামের আব্দুল কাদেরের স্ত্রী লাভলী বেগমকে তার চারিত্রিক অপবাদ দিয়ে মারপিট ও তার মাথার চুল কেটে ন্যাড়া করে দেয়া গ্রাম্য মাতব্বর সাদেক হোসেন বাবু ও তার সাগরেদ আসামিরা গৃহবধূ লাভলীর দায়ের মামলায় আগাম জামিন নিতে হাইকোর্টে ঘুরছে বলে জানা গেছে। প্রতাপশালী ও ভয়ঙ্কর প্রকৃতির সাদেক বাবু ও তার সাগরেদরা এখনই জামিন পেলে কি অবস্থা দাঁড়াবে সেই ভয়ে ভীত হয়ে পড়েছে বাদী গৃহবধূ লাভলী . . .