মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
বটতলা বাজার_ ভাস্কর্যে বাংলার কৃষ্টি, ঐতিহ্য কবি-কাব্যের গল্প
শিল্পাঙ্গনে সমীরণ দত্তের কাঠকর্ম প্রদর্শনী
সৈয়দ সোহরাব ছোটবেলা থেকেই প্রকৃতিকে ভালবাসতেন শিল্পী সমীরণ দত্ত। প্রকৃতির মধ্যে গাছপালার শিকড়_ বাকড়ই তাঁকে বেশি আকৃষ্ট করত। সমবয়সীরা যখন খেলাধুলা করত, তখন সমীরণ বয়সী গাছের গোড়ায় বসে শিকড়ের গতিবিধি লক্ষ করত। ছোটবেলায় প্রকৃতি ও গাছপালার শিকড়বাকড় ভাল লাগলেও তা দিয়ে সৃজনশীল শিল্পকর্ম সৃষ্টির উৎসাহ পান মাঝ বয়সে, অর্থাৎ যখন তাঁর বয়স ৩০ বছর। আর এর মধ্যেই তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এ্যাকাউন্টিংয়ে মাস্টার্স করে গার্মেন্টস ও আবুল খায়ের গ্রুপে কর্মজীবন শুরু করেন এবং তিন বছর চাকরিও করেন। কিন্তু গতানুগতিক . . .
গণতান্ত্রিক ব্যবস্থায় তত্ত্বাবধায়কের গ্রহণযোগ্যতা নেই
স্বেচ্ছাসেবক লীগের জনসভায় নেতৃবৃন্দ
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকার ব্যবস্থা গণতান্ত্রিক হওয়ায় তত্ত্বাবধায়ক সরকারের আদৌ গ্রহণযোগ্যতা নেই বলে দাবি করেছেন আওয়ামী লীগের সিনিয়র নেতারা। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা দেশের জনগণের জন্য প্রহসন ছিল মন্তব্য করে তাঁরা বলেন, তত্ত্বাবধায়ক সরকার সংবিধান ও স্বাধীন নির্বাচন ব্যবস্থার সঙ্গে সাংঘর্ষিক। ১৯৯৬ সালের ১৫ ফেব্রম্নয়ারি ভোটারবিহীন নির্বাচন রম্নখতে তৎকালীন সময়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অপরিহার্য ছিল। কিন্তু বর্তমান গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় তত্ত্বাবধায়ক সরকারের গ্রহণযোগ্যতা নেই। রবিবার . . .
সংশোধিত এডিপির ৪০ শতাংশ বাস্তবায়ন ঝুঁকিতে
অর্থবছরের দশ মাসে বাস্তবায়ন হয়েছে ৬০ শতাংশ
হামিদ-উজ-জামান মামুন ॥ আগামী দুই মাসে (মে-জুন) ৪০ শতাংশ বাস্তবায়নের ঝুঁকিতে পড়েছে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি)। চলতি অর্থবছরে শত ভাগ বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়নের লক্ষ পূরণ করতে হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (আরএডিপি) ব্যয করতে হবে ১৪ হাজার ২২২ কোটি টাকা। অন্যদিকে গত ১০ মাসে (জুলাই-এপ্রিল) আরএডিপির বাস্তবায়ন হয়েছে মাত্র ৬০ শতাংশ। এ সময়ে ব্যয় হয়েছে ২০ হাজার ৯০৯ কোটি টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১৪ হাজার ৬৮০ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা থেকে . . .
আশুগঞ্জ আন্তর্জাতিক মানের নৌবন্দর হচ্ছে, চলতি বছরই কাজ শুরু
অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়নে ব্যাপক কর্মসূচী গৃহীত
রিয়াজউদ্দিন জামি, ব্রাহ্মণবাড়িয়া, ১৫ মে ॥ বদলে যাবে আশুগঞ্জ। দেশের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ নদী বন্দর আশুগঞ্জ নৌবন্দরকে আন্তর্জাতিক মানের বন্দর হিসেবে গড়ে তোলা হবে। এ জন্য সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। চলতি বছরের মধ্যেই বন্দরটি আধুনিকায়নের কাজ শুরম্ন হবে। বন্দরের অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়নে ব্যাপক কর্মসূচী হাতে নেয়া হয়েছে। একনেকের বৈঠকে নৌবন্দর প্রকল্পটি উন্নয়নের জন্য প্রকল্প অনুমোদন করা হয়েছে। খবর সংশিস্নষ্ট সূত্রের। সমপ্রতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে . . .
পাবলিক লাইব্রেরীতে 'আমি তোমাদেরই লোক'_ কবিতা আবৃত্তি
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ কবিতায় রবীন্দ্রনাথকে অঞ্জলি জানালো সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র। রবিবার 'আমি তোমাদেরই লোক' সেস্নাগানে পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী উপলৰ্যে আয়োজিত অনুষ্ঠানে শিল্পীরা কবিগুরুর কবিতা আবৃত্তি করেন। দলীয় আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে শুরম্ন হয় আবৃত্তি সন্ধ্যা। পরে একক আবৃত্তি পরিবেশন করেন ফারহানা আহমেদ চৈতি, কাজী রাজেশ, অর্পিতা পাল, লাবণ্য শিল্পী, জালালুদ্দিন, ইফফাত রেজোওয়ানা অনন্যা প্রমুখ। . . .
খুলনায় বোমা হামলায় আ'লীগ নেতা গুরুতর আহত
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার ফুলতলা উপজেলার রি-ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সামনে রবিবার রাতে সন্ত্রাসীর বোমা হামলায় খুলনা জেলা জজ আদালতের এপিপি ও ফুলতলা উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট গোলাম নবী ও তাঁর নাতি নাফিস ইকবাল (৮) আহত হয়েছে। গুরম্নতর অবস্থায় গোলাম নবীকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফুলতলা থানার ওসি মোঃ ইলিয়াস ফকির জানান, রবিবার রাত সাড়ে আটটার দিকে এ্যাডভোকেট গোলাম নবী তাঁর নাতি নাফিসকে সঙ্গে নিয়ে ফুলতলা বাজার থেকে পায়গ্রাম কসবার বাসায় ফিরছিলেন। . . .
ব্যবসায়ীকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা
৩ দিন পর লাশ উদ্ধার
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ শহরের খানপুর এলাকায় বাড়ি থেকে ব্যবসায়ী আশিকুল ইসলামের (২৮) ডেকে নিয়ে নৃশংসভাবে হত্যা করেছে সন্ত্রাসীরা। তিন দিন পর সিদ্ধিরগঞ্জ শীতলক্ষ্যা নদী থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। লাশের মুখ পুড়িয়ে দেয়া হয়েছে, যাতে চেনা না যায়। হাতের আংটি, পেটের ডান দিকে অপারেশনের চিহ্ন দেখে পরিবার শনাক্ত করেছে আশিকের লাশ। রবিবার নিহতের লাশ তার বাড়িতে আনলে হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। কান্নায় ভেঙ্গে পড়ে স্বজনরা। ঘটনাটি শহরে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি করেছে। আতঙ্কিত হয়ে পড়েছে নিহতের পরিবার। নিহতের . . .
টঙ্গীতে বিলে ডুবে চার শিশুর মৃত্যু, নিখোঁজ ২
এলাকায় শোকের ছায়া
নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ১৫ মে ॥ রবিবার দুপুরে টঙ্গীর পাগাড় এলাকায় বিলের পানিতে খেলা করতে গিয়ে পানিতে ডুবে একে একে ৪ শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে দুটি শিশু। এ ঘটনায় টঙ্গীর পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নিখোঁজ শিশু দুটি উদ্ধারে সারা এলাকায় তলস্নাশি চালানো হচ্ছে। হতাহতরা সবাই স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের শিৰাথর্ী। নিহতদের মধ্যে ৩টি মেয়ে শিশু এবং একটি ছেলে। এরা হচ্ছে সালমান (৬) লামিয়া (৯), তাদের পিতার নাম মোঃ শহিদ মিয়া। নুসরাত জাহান রত্না (৫) পিতা-মঞ্জু মিয়া। নুর নাহার (৭) পিতা-নুর . . .
সিরাজগঞ্জ আদালত থেকে ৬ বিএনপি নেতার জামিন লাভ
ট্রেনে অগ্নিসংযোগ মামলা
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারাফ হোসেন ব্রিগেডিয়ার আ স ম হান্নান শাহ, যুগ্মমহাসচিব আমানউলস্নাহ আমান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি ইকবাল হাসান মাহমুদ টুকু ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সাধারণ সম্পাদক আমীরম্নল ইসলাম খান আলীম রবিবার দুপুরে সিরাজগঞ্জের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থিত হয়ে ট্রেনে অগি্নসংযোগ ও ভাংচুরের ঘটনায় দায়ের করা মামলায় হাইকোর্ট থেকে অগ্রিম জামিন নিয়ে বেলবন্ড জমা দিয়ে জামিন নিয়েছেন। . . .