মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
কবির ছবিতে বাংলার স্মৃতি_ ব্যবহৃত হুক্কা সু্যপপাত্র
রবীন্দ্র আলোকচিত্র প্রদর্শনী
সৈয়দ সোহরাব কবি তো অনেকেই হয়। কিন্তু কার লেখা কতদিন মনে রাখে মানুষ। যাঁরা সাধারণ, তাঁরা হারিয়ে যান। থেকে যান শুধু মহাকবিরা। আর পৃথিবীতে এমন কবির সংখ্যা খুবই কম, যাঁদের রচনা তাঁদের জন্মের এক শ'_ দু'শ' বছর পরও থাকে সমসাময়িক। ভালবেসে আগ্রহ ভরে মানুষ পাঠ করে তাঁদের রচনা। এই স্বল্পসংখ্যক কবিদেরই অনেক উর্ধে স্থান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের। গোটা বিংশ শতাব্দীতে এবং তার পরেও তিনিই বিশ্বসাহিত্যে অনন্য, তাঁর তুল্য বা ধারেকাছে কেউ নেই। কারণ তাঁর প্রতিভার বিশালত্ব অনুভব করা সাধারণের সম্ভব নয়। . . .
মহাসড়কের পাশে হবে ট্রমা সেন্টার, থাকবে সব চিকিৎসাসেবা
দুর্ঘটনায় হতাহতের হার অর্ধেকে আনতে মন্ত্রণালয়ের নিরাপত্তা দশক কার্যক্রম
নিখিল মানখিন ॥ সরকার 'সড়ক নিরাপত্তা দশক কার্যক্রম : ২০১১-২০২০' কার্যক্রম গ্রহণ করেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে ৮টি মন্ত্রণালয় ও বেশ কয়েকটি বেসরকারী সংস্থা সমন্বিতভাবে এটি বাস্তবায়নে কাজ করবে। সড়ক দুর্ঘটনার কারণে আহত ও মৃত্যুর হার শতকরা ৫০ ভাগে কমিয়ে আনাসহ সকল প্রকার আহতদের যথাসময়ে সঠিক চিকিৎসাসেবা প্রদান করা হবে। এ কার্যক্রমের অংশ হিসেবে দেশের প্রতিটি মহাসড়কের আশপাশে 'ট্রমাটিক ও ক্রিটিক্যাল কেয়ার সেন্টার' স্থাপন করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব . . .
মারকাজুলের এ্যাম্বুলেন্সে করে হুজি নেতারা হাওয়া ভবনে গেছেন
জবানবন্দীতে মাওলানা রশিদের তথ্য
শংকর কুমার দে ॥ ইসলামী এনজিও আল মারকাজুল ইসলামের এ্যাম্বুলেন্স নিয়ে হুজির জঙ্গী মুফতি আবদুল হান্নান, আবদুস সালাম, মাওলানা শেখ ফরিদ, মাওলানা সাবি্বরসহ অন্য জঙ্গীরা একাধিকবার হাওয়া ভবনে গেছেন। আল মারকাজুল ইসলামের সহ-সভাপতি মাওলানা আবদুর রশিদ জবানবন্দীতে এ ধরনের তথ্যের কথা উল্লেখ করেছে। সিআইডি ২১ আগস্ট গ্রেনেড হামলা ও সিপিবির বোমা হামলার মামলায় হুজির দুই শীর্ষনেতা মাওলানা শেখ ফরিদ ও মাওলানা সাবি্বরকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করার পর একই ধরনের তথ্য পাওয়া গেছে। জিজ্ঞাসাবাদে সিআইডির কাছে তারা জানিয়েছে, . . .
ভোজ্যতেল আমদানি করতে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ
অমান্য করলে কঠোর ব্যবস্থা
খায়রুল হোসেন রাজু ॥ ভোজ্যতেল আমদানি করতে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি একাধিক ব্যাংক ভোজ্যতেল (পরিশোধিত ও অপরিশোধিত) আমদানির জন্য এলসি (ঋণপত্র) খুলতে অনীহা প্রকাশ করছে। এতে বাজারে তেলের দরবৃদ্ধি পাওয়ার পাশাপাশি চাহিদা অনুযায়ী যোগানের অনেকটা ঘাটতির আশঙ্কা দেখা দিচ্ছে। একই সঙ্গে ভোজ্যতেলের বাজার অস্থিতিশীল হওয়ার উপক্রম শুরু হচ্ছে বলেও মনে করা হচ্ছে। ফলে ভোজ্যতেলের বাজার স্বাভাবিক রাখতে এবং সরবরাহ বৃদ্ধি করতে বাংলাদেশ ব্যাংক সংশিস্নষ্ট সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এলসি খুলতে . . .
পাবলিক লাইব্রেরীতে কবিগুরুর স্বদেশ পর্যায়ের গান নৃত্য আবৃত্তি
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার॥ নানা আয়োজনে মঙ্গলবার কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্যাপন করেছে সত্যেন সেন শিল্পী সংস্থা। পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে কবিগুরম্নর স্বদেশ পর্যায়ের গান, কবিতা থেকে আবৃত্তি, নৃত্যসহ নানা আয়োজন। আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মানজারম্নল ইসলাম সুইট। অনুষ্ঠানে সালমা আকবর, সাজেদ আকবর, মামুন জাহিদ খান, লাইসা আহমদ লিসা . . .
কোকোর অর্থ পাচার মামলায় আরও দু'জনের সাক্ষ্য
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো ও সাবেক নৌমন্ত্রীর ছেলে ইসমাইল হোসেন সায়মনের বিরুদ্ধে অর্থ পাচার মামলায় আরও দু'জনের সাক্ষ্যগ্রহণ করেছে আদালত। মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক মোজাম্মেল হোসেন সাক্ষীদের জবানবন্দী গ্রহণ করেন। আদালত পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করে ১৯ মে। অভিযুক্তদের একজন বিদেশে ও অপরজন পলাতক থাকায় তাদের পক্ষে কেউ রাষ্ট্রপক্ষের এই সাক্ষীদের জেরার সুযোগ পাচ্ছেন না। এ নিয়ে ২৩ জন সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্য নেয়া হলো বলে বিডিনিউজ . . .
রিভিউ পিটিশনের রায় আজ
পঞ্চম সংশোধনী
স্টাফ রিপোর্টার ॥ সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা সংক্রান্ত সুপ্রীমকোর্টের আপীল বিভাগের রায়ের অংশ বিশেষ পুনর্বিবেচনার জন্য সরকারের দাখিল করা রিভিউ পিটিশনের ওপর রায় আজ ঘোষণা করা হবে। অন্যদিকে সংবিধানের ৭ম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্ট বিভাগের দেয়া রায়ের কিছু অংশের বিরুদ্ধে আপীলের শুনানি শেষ হয়েছে। বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ (কেস এ্যাওয়েটিং ফর ভারডিক্ট) রাখা হয়েছে। ফলে যে কোন দিন রায় দিতে পারেন আপীল বিভাগ। সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা সংক্রান্ত সুপ্রীমকোর্টের আপীল বিভাগের রায়ের অংশ বিশেষ . . .
এসএসসির ফল প্রকাশ আগামীকাল
স্টাফ রিপোর্টার ॥ মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীৰার ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার। এদিন বেলা দু'টায় দেশের সব শিৰা বোর্ডের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীৰা কেন্দ্র, শিৰা প্রতিষ্ঠান, মোবাইলে এবং এসএমএসের মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে। মঙ্গলবার আনত্মঃশিৰা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি প্রফেসর ফাহিমা খাতুন স্বাৰরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। কেন্দ্র সচিবের কাছ থেকে সংশ্লিষ্ট পরীৰা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানকে পরীক্ষার ফল সংগ্রহ করতে বলা হয়েছে। শিৰা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত . . .
ইউপি নির্বাচনে কোন এমপি এলাকায় থাকতে পারবেন না
স্পীকারকে ইসির চিঠি
স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে পৰপাত ও প্রভাবমুক্ত রাখার লৰ্যে নির্বাচনী এলাকায় জনপ্রতিনিধিদের অবস্থান না করতে জাতীয় সংসদের স্পীকারকে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার স্পীকারকে পাঠানো চিঠিতে ভোটের দিন ভোট দেয়া ছাড়া জনপ্রতিনিধিদের এলাকায় অবস্থান না করতে অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি নির্বাচনী কর্মকর্তাকে বদলি না করা, ঋণখেলাপী প্রাথর্ীদের সম্পর্কে রিটার্নিং কর্মকর্তাকে তথ্য প্রদানসহ বিভিন্ন বিষয়ে অনুরোধ জানিয়ে সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া . . .
রাস্তা অবরোধ করে ফটো সাংবাদিকদের প্রতিবাদ
স্টাফ রিপোর্টা॥ সোমবার ছাত্রদলের নেতাকর্মীদের মারপিটে প্রথম আলোর ফটো সাংবাদিক সাইফুল ইসলাম আহত হওয়ার ঘটনায় মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে দশ মিনিট রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানিয়েছেন ফটো সাংবাদিকরা। এ সময় ফটো সাংবাদিকরা সাইফুলকে মারপিটের সঙ্গে জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করার আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় আজ বুধবার দুপুরে শাহবাগ মোড়ে আধা ঘণ্টা রাস্তা অবরোধ কর্মসূচী পালন করার ঘোষণা দেন তাঁরা। সোমবার বিকেলে বিএনপির নয়াপল্টনের কার্যালয়ের সামনে ছাত্রদল-স্বেচ্ছাসেবক দলের সংঘর্ষের সময় পেশাগত দায়িত্ব . . .
'দেশপ্রেমিক কাজী নূরুজ্জামান যুদ্ধের মাঠে কঠোর হলেও ব্যক্তিজীবনে ছিলেন শান্ত'
স্টাফ রিপোর্টার ॥ সেক্টর কমান্ডার লে. কর্নেল (অব) কাজী নূরুজ্জামান ছিলেন মুক্তিযুদ্ধের চেতনার মূর্ত প্রতীক ও আত্মমর্যাদাসম্পন্ন নাগরিক। তিনি জীবনের সবটুকু সময় দেশের জন্য উৎসর্গ করেছেন। বিনিময়ে কোন রাজনৈতিক সুযোগ সুবিধা গ্রহণ করেননি। এমন নির্লোভ ও দেশপ্রেমিক মানুষ বর্তমান সমাজে পাওয়া কঠিন। মঙ্গলবার শোকসভার আলোচনায় বক্তারা এভাবে তুলে ধরেন মুক্তিযুদ্ধের বীর সেনানী কাজী নূরুজ্জামানকে। জাতীয় প্রেসক্লাবে এ শোকসভার আয়োজন করে ৭ নম্বর সেক্টর মুক্তিযোদ্ধা পরিষদ। বক্তব্য রাখেন সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল . . .