মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ এপ্রিল ২০১১, ২৬ চৈত্র ১৪১৭
তালু হাত বাহুতে বৈশাখের লোকজ মোটিফ দৃষ্টিনন্দন কারুকাজ
বাংলা নববর্ষের প্রস্তুতিতে মেহেদি উৎসব
সৈয়দ সোহরাব ॥ আরেকটি উৎসব এসে গেছে বাঙালীর দোরগোড়ায়। তা বাংলা নববর্ষ। এটি কোন ধর্মীয় উৎসব নয়। ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল বাঙালীর উৎসব। মুসলমানদের ঈদ, হিন্দুদের দুর্গাপুজো আর খ্রীস্টানদের বড়দিন যেমন সাড়ম্বরে উদ্যাপিত হয়, তার চেয়েও অনেক বেশি বর্ণাঢ্যভাবে এবং ঐক্যবদ্ধভাবে বাঙালী বরণ করে নেয় বাংলা নববর্ষকে। কারণ এটা বাঙালীর এক অসাম্প্রদায়িক উৎসব। এর প্রধান আকর্ষণ হলো নিজের সংস্কৃতিকে তুলে ধরা। তা যেমন_ পোশাক ও খাবার দাবারে, তেমনি সাজগোজেও। তাই পয়লা বৈশাখে বাহারি সাজে বাঙালীর ঢল নামে পথে, ঘাটে, মাঠে আর . . .
মহাকাশে স্যাটেলাইট উৎৰেপণ ২০১৩ সালের ডিসেম্বরে
মে মাসেই নিয়োগ করা হচ্ছে পরামর্শক
ফিরোজ মান্না ॥ এবার শুরু হয়েছে উন্নতদেশগুলোর আকাশ রাজত্ব প্রতিষ্ঠার প্রতিযোগিতা। অর্থনেতিক সমৃদ্ধ দেশগুলোর আগ্রাসনে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে উন্নয়নশীলরা। স্যাটেলাইট নামক যন্ত্রর মাধ্যমে তরঙ্গ বিক্রি করে উন্নয়নশীল দেশগুলোর কাছ থেকে তারা হািতয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা। শুধু তাই নয়, ঘরে বসে তারা পর্যবেৰণ করছে বিভিন্ন দেশের অভ্যন্তরীণ নানা কার্যক্রম। মহাকাশের বিভিন্ন রেখায় স্থাপন করা বিভিন্ন দেশের শতাধিক স্যাটেলাইট চালিয়ে যাচ্ছে যোগাযোগ, সম্প্রচার এবং গোয়েন্দাগিরির কাজ। নিজস্ব স্যাটেলাইট না থাকায় . . .
বিজি প্রেসে বিশেষ নিরাপত্তা সেল হচ্ছে
বন্ধ হচ্ছে প্রশ্ন ফাঁসের সব পথ
গাফফার খান চৌধুরী ॥ বন্ধ হয়ে যাচ্ছে প্রশ্নপত্র ফাঁসের সব পথ। প্রশ্নপত্র ফাঁসরোধে বাংলাদেশ সরকারী মুদ্রণালয়ের (বিজি প্রেস) সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে গঠন করা হচ্ছে বিশেষ নিরাপত্তা সেল। ৬২ পুলিশ সদস্যের সমন্বয়ে দুই ইউনিটে গঠন করা হচ্ছে বিশেষ নিরাপত্তা সেলটি। সেলটি প্রশ্নপত্র ফাঁস রোধের পাশাপাশি বিজি প্রেসের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই বিশেষ নিরাপত্তা সেল গঠনের নীতিগত অনুমোদন দিয়েছেন। স্বল্প সময়ের মধ্যেই সেলের কার্যক্রম শুরম্ন হতে যাচ্ছে। প্রসঙ্গত, এ যাবত . . .
নিঝুম দ্বীপে RAB-জলদস্যু গুলিবিনিময়, বিপুল অস্ত্র উদ্ধার
সন্ত্রাসী মুন্সিয়া বাহিনীর আস্তানায় অভিযান
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ৮ এপ্রিল ॥ দ্বীপ ইউনিয়নের কালাম চরে জলদস্যু সম্রাট মুন্সিয়া চোরা বাহিনীর আস্তায় অভিযান চালিয়েছে র্যাব-৭'র একটি দল। বৃহস্পতিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এই অভিযান চলাকালে RAB-এর সঙ্গে জলদস্যুদের শতাধিক রাউন্ড গুলিবিনিময়ের ঘটনা ঘটে। একপর্যায়ে জলদসু্যরা পিছু হটলে মুন্সিয়ার আসত্মানা থেকে ১টি দেশে তৈরি এসএমজি, ১টি দেশে তৈরি পিস্তল, ৩টি দেশে তৈরি পাইপগান, ৪টি দেশে তৈরি এলজি, ৪টি দেশে তৈরি হ্যান্ডগান, ১টি ২২ বোরের রাইফেল, ৯০টি বিভিন্ন ধরনের অস্ত্র তৈরির সরঞ্জাম, ৬৫টি . . .
অতিরিক্ত ৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস নিয়ে বিপাকে কেজিডিসিএল
চট্টগ্রামে ইউরিয়া ও বিদ্যুত কোনটিই উৎপাদন হচ্ছে না
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে ইউরিয়া সার এবং বিদ্যুত কোনটিই উৎপাদন সম্ভব হচ্ছে না। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন বাড়তি গ্যাস নিয়ে এখন উল্টো বিপাকে পড়েছে। রাউজান তাপ বিদু্যত কেন্দ্রের ২নং ইউনিটে বয়লার বিস্ফোরণের ঘটনায় চট্টগ্রাম জোনে বিদু্যত উৎপাদনে বরাদ্দ অনুযায়ী গ্যাস ব্যবহার সম্ভব হচ্ছে না। আবার বিদু্যতের জন্য কাফকো এবং সিইউএফএলকে জোর করে বন্ধ করে দেয়া হয়েছে। অথচ সার বা বিদু্যত কোনটি উৎপাদন হচ্ছে না। তাই কেজিডিসিএল অতিরিক্ত ৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস নিয়ে বিপাকে পড়েছে। কেজিডিসিএল সূত্রে . . .
শিল্পকলার ভাওয়াইয়া সন্ধ্যায় মুগ্ধ দর্শক-শ্রোতা, দুই শিল্পীকে পদক
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ প্রতিষ্ঠার সপ্তম বর্ষে পদার্পণ উপলক্ষে শুক্রবার বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে ভাওয়াইয়া অঙ্গন। ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গানের পরিবেশনা ছাড়াও এ ধারার গানের দুই বিশিষ্ট শিল্পীকে ভাওয়াইয়া পদক প্রদান করা হয়। শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে সন্ধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করেন ভাওয়াইয়া গানের কিংবদন্তি শিল্পী আব্বাস উদ্দীনের পুত্র ও জনপ্রিয় গায়ক মুস্তফা জামান আব্বাসী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লোকগানের জনপ্রিয় গায়ক শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী ও কবি সরকার মাহবুব। ভাওয়াইয়া অঙ্গনের . . .
নিমজ্জিত জাহাজ উদ্ধার কাজ শুরু হয়নি, ভাসমান তেল সরিয়ে নিচ্ছে বে-ক্লিনিং ভেসেল
আজ যাবে তদন্ত কমিটি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর বহির্নোঙ্গরে নিমজ্জিত চালবাহী জাহাজটি উদ্ধারে তৎপরতা এখনও শুরম্ন হয়নি। তবে পরিবেশ দূষণরোধে ভাসমান তেল অপসারণে কাজ করছে দু'টি বে-ক্লিনিং ভেসেল। দুর্ঘটনাকবলিত উত্তর কোরীয় জাহাজ এমভি হ্যাং রো বং থেকে এ তেল নির্গত হচ্ছিল। নিমজ্জিতপ্রায় জাহাজটিতে থাকা এ বিপুল পরিমাণ চাল রক্ষা পাওয়ার আর কোন সম্ভাবনা নেই। জাহাজের দুর্ঘটনার কারণ উদ্ঘাটনে কাজ শুরম্ন করেছে তদনত্ম কমিটি। চট্টগ্রাম বন্দর কতর্ৃপক্ষের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন নাজমুল আলম শুক্রবার জনকণ্ঠকে . . .