মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
রক্তিম কৃষ্ণচূড়া_ সবুজের মাঝে অপূর্ব দীপ্তি
গ্রীষ্মের রূপ
সৈয়দ সোহরাব ॥ রৌদ্রতপ্ত বৈশাখকে রাঙিয়ে দিয়ে ফুটে আছে কৃষ্ণচূড়া। গাছের শাখায় শাখায় অজস্র প্রস্ফুটন। শোভাবর্ধনকারী পথতরু হিসেবে তুলনা নেই এর। এক সময় ঢাকা শহরের প্রধান পথতরুই ছিল এ কৃষ্ণচূড়া। এখন সে স্থান দখল করে নিয়েছে অপুষ্পক দেবদারু বা নানা ধরনের পাতাবাহারি গাছ। তবে কোন কোন রাস্তার ডিভাইডারে পুষ্পসমেত গাছও দেখা যায়। ইট পাথরের এই কৃত্রিম শহরে নানা পরিবর্তনের মাঝে এখনও রমনা ও সংসদ ভবন এলাকায় রয়ে গেছে কৃষ্ণচূড়ার কিছু সারি। দৃষ্টিনন্দন এ ফুলের শোভা ছড়ানো_ছিটানো অবস্থায় আরও দেখা যায় ধানমণ্ডি এলাকা ছাড়াও . . .
ফি'র বিনিময়ে ট্রানজিট ও ৬১ পণ্যের শুল্ক প্রাধান্য পাবে
আজ ভারত বাংলাদেশ বাণিজ্যমন্ত্রীর বৈঠক
মিজান চৌধুরী ॥ ফি বা টোলের বিনিময়ে ভারত ১৫টি করিডরে ট্রানজিট চাইবে। করিডরগুলো শনাক্ত করে ইতোপূর্বে ভারত প্রস্তাব পাঠিয়েছে। একই সঙ্গে বাংলাদেশ ৬১টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেয়াসহ ছয়টি বাণিজ্য ইস্যুর অগ্রগতির বিষয় ভারতের কাছে জানতে চাইবে। আজ শনিবার দুই দেশের বাণিজ্যমন্ত্রীর বৈঠকের এজেন্ডায় এসব বিষয় থাকছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। দু'দিনের সফরে বাংলাদেশে শুক্রবার পৌঁছছে ভারতের বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মাসহ ৩৩ সদস্যের একটি প্রতিনিধি দল। ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জীর পর এবার সফর . . .
ভৈরবসহ হাওড়াঞ্চলে দশ বছরে ছয় শ' নৌ দুর্ঘটনা
সহস্রাধিক যাত্রীর মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২২ এপ্রিল ॥ ভৈরবসহ হাওড়াঞ্চলে গত ১০ বছরে ৬ শতাধিক নৌ-দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘনায় সহস্রাধিক যাত্রীর করুণ মৃত্যু হয়েছে। বিনষ্ট হয়েছে কোটি কোটি টাকার সম্পদ। নৌযান নিয়ন্ত্রণ আইন উপেক্ষা করে যোগাযোগ ও পরিবহন ব্যবস্থায় নিয়োজিত নৌযানগুলো প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ছে। নৌযান নিয়ন্ত্রণ আইন দুর্বল এবং উপযুক্ত তদারকি ব্যবস্থা গড়ে না ওঠার সুযোগে বিআইডব্লিউটিএ'র একশ্রেণীর অসাধু কর্মকর্তার অর্থের বিনিময়ে ম্যানেজ করে ১০ সহস্রাধিক ইঞ্জিনচালিত নৌযান (লঞ্চ, কার্গো, ট্রলার) চলাচল করছে। . . .
সংবিধান সংশোধন করে সেনা অভ্যুত্থান ঠেকানো যাবে না
আলোচনায় রফিকুল হক
স্টাফ রিপোর্টার ॥ বিশিষ্ট আইনজ্ঞ ব্যারিস্টার রফিকুল হক বলেছেন, সংবিধান সংশোধন করে সেনা অভ্যুত্থান ঠেকানো যাবে না। এজন্য প্রয়োজন মানসিক এবং রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন। শুক্রবার 'বাংলাদেশের সংবিধান : ইস্যু ও চ্যালেঞ্জ' শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ বক্তব্য রাখেন। একই অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, সংবিধান সংশোধনের বিষয়ে সরকার জালিয়াতির আশ্রয় নিয়েছে। সরকার একবার বলে দেশে সংবিধান আছে, আবার বলে সংবিধান সংশোধনের কাজ চলছে। রাজধানীর ব্র্যাক . . .
মুফতি হান্নানকে বিদেশে পাঠানোর পরিকল্পনা করেছিল জোট সরকার
স্কটল্যান্ড ইয়ার্ডের চাপের মুখে তা ভণ্ডুল হয় : গ্রেনেড হামলার জিজ্ঞাসাবাদে রেজ্জাকুল-রহিম
শংকর কুমার দে ॥ ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রধান আসামি নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠন হরকত-উল-জিহাদের (হুজি) প্রধান মুফতি আবদুল হান্নানকে বিদেশে পাঠিয়ে দেয়ার পরিকল্পনা করেছিল বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার। ব্রিটেনের গোয়েন্দা সংস্থা স্কটল্যান্ড ইয়ার্ড বাংলাদেশে এসে ব্রিটিশ হাইকমিশনারের ওপর গ্রেনেড হামলার ব্যাপারে হুজির প্রধান মুফতি হান্নানের সম্পৃক্ততার কথা জানতে পেরে তাকে গ্রেফতারের জন্য চাপ দেয়। এ কারণে হুজি প্রধান মুফতি আবদুল হান্নানকে বিদেশে পাঠাতে পারেনি বিএনপি-জামায়াত জোট সরকার। হুজির . . .
লোডশেডিং মধ্যরাতেও, বিড়ম্বনা ॥ ত্রুটি ব্যবস্থাপনায়
সচিবের মতে জুনের পর আর সমস্যা হবে না
রশিদ মামুন ॥ রাতে সব ধরনের অফিস আদালত বন্ধ থাকে, রাত ৮টার পর দোকানপাট বিপণি বিতানও বন্ধ হয়, শিল্প কলকারখানায় উৎপাদন বন্ধ থাকে অর্থাৎ আবাসিক ছাড়া অন্য কোন গ্রাহকের রাতে তেমন বিদ্যুতের প্রয়োজন হয় না। এর ওপর রাত ১১টার পর অধিকাংশ মানুষ ঘুমাতে যাওয়ায় বাসাবাড়ির লাইট বন্ধ করতে শুরম্ন করে অর্থাৎ বৈদ্যুতিক বাতির জন্য লোড কমে যায়। কিন্তু বিশেষ করে অফপিক আওয়ারে ১১টার পর প্রতি রাতেই লোডশেডিং করা হচ্ছে। এমনকি তাপমাত্রা কম থাকলে অর্থাৎ বিদ্যুতের চাহিদা কম হলেও গ্রাহক মধ্যরাতের লোডশেডিং বিড়ম্বনা থেকে রেহায় পাচ্ছেন . . .
তরুণ কবি ও লেখক পুরস্কার পেলেন টোকন ঠাকুর কাজী রাফি অপূর্ব শর্মা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ এইচএসবিসি এবং কালি ও কলম প্রবর্তিত তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১০ শুক্রবার প্রদান করা হয়েছে। সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন টোকন ঠাকুর, কাজী রাফি, প্রশান্ত মৃধা ও অপূর্ব শর্মা। সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক বাণী বসু। কালি ও কলম সম্পাদকম-লীর সভাপতি এমিরেটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে আলোচনা করেন বিচারকমণ্ডলীর সভাপতি . . .
না'গঞ্জে কমিউনিটি পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ১
বিক্ষোভ, থানা ঘেরাও
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক কবির হোসেন খোকনকে (৫০) ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার সকালে সদর উপজেলার ফতুল্লার পৌষাপুকুর পাকিস্তান খাদ থেকে তার লাশ উদ্ধার করেছে পুলিশ। ময়নাতদন্তের জন্য লাশ মর্গে পাঠানো হয়েছে। এদিকে দুপুরে কবির হোসেন হত্যার ঘটনায় জড়িত অভিযোগে সালেহা বেগমের গ্রেফতারের দাবিতে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও ফতুল্লা মডেল থানা ঘেরাও করেছে। এ সময় পুলিশের লাঠিপেটায় শিশুসহ ৪ জন আহত হয়েছে। পরে পুলিশ পৌষাপুকুরপাড় এলাকার বাড়ি . . .