মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব এবার গ্রীষ্মের খরতাপ এখনও বোঝা যাচ্ছে না। তবে রোদ মাঝেমধ্যে প্রখর হয়ে উঠছে। বৃষ্টি আবার তা নিস্তেজ করে দিচ্ছে। আবহাওয়া এখন এমন যে, দিনের বেলা রোদ উত্তাপ ছড়াচ্ছে, আর গভীর রাতে প্রায়ই ঝড়োহাওয়ার সঙ্গে বৃষ্টি হচ্ছে। সে কারণে পরের দিন নগরীর আবহাওয়া থাকছে সহনীয়। বৃহস্পতিবারও দুপুর পর্যন্ত রোদের উত্তাপ নগরবাসীর গায়ে গিয়ে লাগছিল, পথচারীরা ঘেমে উঠেছিল, কিন্তু বিকেলেই আকাশ অন্ধকার করে নেমে এলো ঝড়োহাওয়া ও বৃষ্টি। ফলে মুহূর্তেই ঠাণ্ডা হয়ে গেল ধরিত্রী। গরম থেকেও স্বসত্মি পেল নগর বাসিন্দারা। গত দু'বছর . . .
আগামী বাজেটে ভর্তুকি কমছে কৃষি, বিদ্যুত ও পেট্রোলিয়ামে
রিপোর্টার্স ফোরামে প্রাকবাজেট মতবিনিময়ে অর্থমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী বাজেটে কৃষি, বিদ্যুত ও পেট্রোলিয়ামে ভর্তুকি কমছে। আন্তর্জাতিক বাজারে দাম ও খরচ বৃদ্ধির কারণে ভর্তুকি হ্রাস করা হবে। একই সঙ্গে চলতি বাজেট কাটছাঁটের কাজ চলছে। এক লাখ ৩১ হাজার কোটি টাকার বাজেট কাটছাঁট করে এক লাখ ২৮ হাজার কোটিতে নামিয়ে আনা হচ্ছে। বৃহস্পতিবার ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট মতবিনিময় সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান। তিনি আরও বলেন, মূল্যস্ফীতি বেশি হবে। গত বছর ৬ দশমিক ৫ শতাংশ হলে এ বছর দাঁড়াবে ৮ শতাংশে। সচিবালয়ে অর্থ . . .
জামায়াতের শীর্ষ চার নেতার জামিন আবেদন নাকচ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর শীর্ষ চার নেতার জামিন আবেদন নাকচ করে দিয়েছে ট্রাইব্যুনাল। এঁরা হলেন জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোলস্না। একই সঙ্গে আগামী ১ জুনের মধ্যে মামলার তদনত্মের অগ্রগতির প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে ধানম-ির সেফ হোমে নিয়ে জিজ্ঞাসাবাদের . . .
শিল্পকলায় সপ্তাহব্যাপী পঞ্চম জাতীয় নাট্যোৎসব কাল থেকে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সপ্তাহব্যাপী 'পঞ্চম জাতীয় নৃত্য উৎসব' শুরম্ন হচ্ছে আগামীকাল শনিবার থেকে। আন্তর্জাতিক নৃত্য দিবস, রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী ও স্বাধীনতার চার দশক উপলৰে এই উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা পস্নাজায় উৎসব চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত নৃত্যমেলা এবং বিকেল ৫টা থেকে শুরম্ন হবে নৃত্যানুষ্ঠান। উৎসবে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ . . .
বগুড়ার আকাশে সবুজ টিয়ার ঝাঁক
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ প্রকৃতির সবুজের সঙ্গে মিশে যাওয়া দুঃসাহসী অথচ মধুময় পাখি টিয়া এই সময়টায় সুন্দরবন থেকে ঝাঁক বেঁধে উড়ে আসছে উত্তরবঙ্গের দিকে। বগুড়ার আকাশেও দেখা মিলছে জোড়ায় জোড়ায় লাল ঠোঁটের সবুজ বর্ণের টিয়া উড়তে। লোকে বলে টিয়ার ঠোঁটে আছে হীরের (ডায়মন্ড) ধার। কথাটা যে একবারে খাঁটি তা বোঝা গেল বগুড়া শহরতলির এক গ্রামে গাছগাছালিতে ছাওয়া ছোট্ট বনে। সেখানে প্রণয়মধুর এক টিয়াজুটি ঠোঁটে ঠোঁট লাগিয়ে মধুময়তার আবেশে গাছের খোড়ল বানাচ্ছে। এই খোড়লেই বাঁধবে বাসা। এলাকার লোক টিয়াজুটিকে বিরক্ত করছে না, ধরার . . .
অবশেষে গুলশানে ভাড়া বাড়িতে উঠলেন খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার ॥ বহু জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে সংস্কারপন্থী বিএনপি নেতা মেজর (অব) কামরুলের বাড়িতেই ভাড়ায় উঠলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার গভীর রাতে ছোট ভাইয়ের বাসা ছেড়ে গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর রোডের ১ নম্বর বাড়িতে উঠেছেন তিনি। দুই ছেলে তারেক ও কোকো তাদের স্ত্রী সন্তানদের নিয়ে বিদেশে অবস্থান করায় বর্তমানে তিনি একাই এ বাড়িতে বসবাস করবেন। পরে তাঁরা দেশে ফিরে এলে এ বাড়িতে উঠবেন বলে জানা গেছে। এক বিঘা জমির ওপর নির্মিত দ্বিতল এ বাড়ি থেকে পাকিসত্মান দূতাবাস অত্যনত্ম কাছে। এ ছাড়া খালেদা জিয়ার . . .
বিসিবি সভাপতিকে সংসদ কমিটিতে তলব!
সংসদ রিপোর্টার ॥ বারবার তাগাদা দেয়ার পরও কমিটির বৈঠকে হাজির না হওয়ায় বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামালকে (লোটাস কামাল) তলব করার সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির মতে, ঠুনকো অজুহাতে বৈঠকে আসেন না বিসিবি সভাপতি। এছাড়া বিশ্বকাপ ক্রিকেট আয়োজনে ব্যবস্থাপনা নিয়ে ক্রীড়া প্রতিমন্ত্রীকে হেয় করায় বিসিবি সভাপতির বিরম্নদ্ধে প্রধানমন্ত্রীর কাছে নালিশ দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সেসব সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে বিশ্বকাপ . . .
চট্টগ্রাম আওয়ামী লীগের কোন্দল নিরসনে উদ্যোগ শেখ হাসিনার
২৬ এপ্রিল যাচ্ছেন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সৃষ্ট ব্যাপক কোন্দল নিরসনে উদ্যোগী হয়েছেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৬ এপ্রিল একদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম আসবেন। এ সময় রাষ্ট্রীয় দু'টি অনুষ্ঠানে যোগদান শেষে তিনি দলীয় নেতাকমর্ীদের সঙ্গে বৈঠকে বসার কর্মসূচী দিয়েছেন। ঐ সময় তিনি দ্বিধা বিভক্ত উভয়গ্রম্নপের নেতাদের সঙ্গে কথা বলবেন বলে দলীয় সূত্রে জানানো হয়েছে। গত ২৬ জানুয়ারি সভানেত্রী শেখ হাসিনা চট্টগ্রামে এলে নেতাদের সঙ্গে বৈঠক করেন এবং বিভক্তি . . .