মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
নব নব রূপে এসো প্রাণে...রাগ, রামকেলি তৈরি করবে ভোরের আবহ
ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানের প্রস্তুতি
সৈয়দ সোহরাব বাংলা নববর্ষ বাঙালীর অন্যতম জাতীয় উৎসব। ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে সবার প্রাণের উৎসব। আবহমান বাঙালী জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ এ নববর্ষ। বাঙালী সংস্কৃতির অন্যতম স্মারক এ বাংলা নববর্ষের প্রতি পাকিস্তানী শাসকবর্গ বরাবরই ছিল বৈরী। তারা 'বাংলা' নামের সঙ্গে যুক্ত কোনকিছুই সুনজরে দেখত না। প্রথমেই তারা আঘাত হেনেছিল বাংলা ভাষার ওপর। এরপর কেড়ে নিতে উদ্যত হয় জনগণের সাংস্কৃতিক সত্তাকে। ধর্মের ধুয়ো তুলে তারা বাঙালী সংস্কৃতিকে 'হিন্দুসত্মানী' আখ্যা দিয়ে একে নিয়ন্ত্রণের চেষ্টা করে। . . .
নামমাত্র পরীক্ষার্থী, শূন্য পাসের হার, দিব্যি চলছে ডিগ্রী কলেজ
কিভাবে অধিভুক্ত হচ্ছে প্রতিবছর সেটাই প্রশ্ন
বিভাষ বাড়ৈ ॥ ছয়টি ডিগ্রী কলেজ, কিন্তু পরীৰার্থী সংখ্যা মাত্র ১৯ জন! ১০ জন পরীক্ষার্থীও নেই এর কোন কলেজেই। পাঁচটি কলেজেই পরীক্ষার্থীর সংখ্যা পাঁচজনেরও কম। অধিকাংশ ৰেত্রেই পরিৰার্থী মাত্র ১ জন কিংবা ২ জন। তারপরেও সকলেই ফেল! একদিকে ছয়টি কলেজে পরিৰার্থী আছে নামমাত্র, তারাও আবার পাস করেনি একজনও। এক বছর আগে ১৭টি কলেজের পরীৰার্থী ছিল মাত্র ৫৮ জন! ১০ জনের বেশি পরীৰার্থী ছিল না কোন কলেজেই। অধিকাংশ ৰেত্রেই পরিৰার্থী ছিল মাত্র ১ জন। তারপরেও আবার পাস করেনি একজনও। এটি কলেজের নিজস্ব কিংবা সাধারণ কোন পরীৰার ফলাফলের . . .
তাহেরের বিপ্রবে ইন্ধনের অভিযোগ অস্বীকার পিটার কাস্টারের
'ফখরুলের অভিযোগ অগ্রহণযোগ্য'
বাংলানিউজটোয়েন্টিফোর.কম, লন্ডন থেকে ॥ ১৯৭৫ সালে কর্নেল তাহেরের নেতৃত্বে সংঘটিত সিপাহী বিপ্লবে ইন্ধনদানের অভিযোগ অস্বীকার করেছেন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া বিষয়ে বিশিষ্ট রাজনৈতিক পর্যবেক্ষক ডাচ নাগরিক ড. পিটার কাস্টার। গোপন সামরিক আদালতে কর্নেল তাহেরের বিচারকে হাইকোর্ট সম্প্রতি অবৈধ ঘোষণা করার পর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর অভিযোগ করেন পিটার কাস্টারের ইন্ধনেই কর্নেল তাহের বিপস্নবের নামে শত শত সেনা কর্মকর্তাকে হত্যা করেছিলেন। আর এই অপরাধেই তাহেরের মৃতু্যদ- হয়। উলেস্নখ্য, '৭৫ . . .
মার্কিন মানবাধিকার রিপোর্টে আমাদের আশঙ্কাই প্রমাণিত
ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পেয়ে জিয়ার মাজারে শোডাউনে মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পাওয়ার পর রবিবার হাজার হাজার নেতাকর্মী নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে বিরাট শোডাউন করলেন মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। এ সময় তিনি জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সাংবাদিকদের কাছে তিনি দেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনে বিএনপির আশঙ্কা সত্য প্রমাণিত হয়েছে বলে দাবি করেন। তিনি বলেন, আমরা বারবার যে আশঙ্কার কথাটি বলে আসছিলাম, ওই প্রতিবেদনের মাধ্যমে তাই সত্য প্রমাণ হয়েছে। সরকার প্রতিনিয়ত . . .
জনমতকে প্রাধান্য দিয়ে সংবিধান সংশোধন করা হবে
স্বাধীনতার ঘোষণাপত্রের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানে সুরঞ্জিত
স্টাফ রিপোর্টার ॥ সংবিধান সংশোধন কমিটির কো- চেয়ারম্যান আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সকল ধর্মই হবে রাষ্ট্রধর্ম_ এ আঙ্গিকে সংবিধান প্রণয়ন করা হবে। তবে এ সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি বলে তিনি উলেস্নখ করেন। সংবিধানের প্রথমে বিসমিলস্নাহ থাকবে কিনা এ বিষয়ে স্পষ্ট করে কিছু না বললেও তাঁর কথার মধ্যে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। রবিবার রাজধানীর বিলিয়া সেন্টারে স্বাধীনতার ঘোষণাপত্রের ৪০ বছরপূর্তি অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর সভাপতিত্বে . . .
রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার কমিটি ঘোষণা ॥ পদাতিক উৎসবে দুই নাটক
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ পদাতিক নাট্য সংসদ আয়োজিত উৎসবে রবিবার দু'টি নাটক মঞ্চস্থ হয়। শিল্পকলা একাডেমীর এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলে এদিন ছিল 'জন্মসূত্র' নাটকের প্রদর্শনী। গাজী রাকায়েত রচিত ও নির্দেশিত নাটকটি বেশ উপভোগ করেন দর্শক। একই সময় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় ঢাকা পদাতিক প্রযোজনা 'জলদাস'। নাটকটি রচনা করেন হারম্নন অর রশীদ। নির্দেশনা দেন নাদের চৌধুরী। আজ সোমবার এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে সময় প্রযোজনা 'শেষ সংলাপ'। নাটকটির নির্দেশনা দিয়েছেন আকতারম্নজ্জামান। . . .
পহেলা বৈশাখে নিশ্ছিদ্র নিরাপত্তা
স্টাফ রিপোর্টার ॥ পহেলা বৈশাখ বাংলা নববর্ষ বরণ উপলৰে সারাদেশে থাকছে নিশ্ছিদ্র নিরাপত্তা। নিরাপত্তা নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর পাশাপাশি সারাদেশে ৩৩ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকছে। পহেলা বৈশাখে কোন প্রকার নাশকতার আশঙ্কা নেই। রবিবার পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশ মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার এসব কথা বলেন। তিনি বলেন, পহেলা বৈশাখে সারাদেশে নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যেই আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী কাজ শুরম্ন করেছে। দীর্ঘ দিন ধরেই গোয়েন্দারা . . .