মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ মার্চ ২০১১, ২৫ ফাল্গুন ১৪১৭
মানবমুক্তি, আন্তঃধর্মীয় সম্প্রীতি সৌহার্দ বিশ্বশান্তির অন্বেষা
সবুজবাগের ধর্মরাজিক বৌদ্ধবিহারে বরদা মুদ্রায় ৩৮ ফুট লম্বা বুদ্ধমূর্তি
সৈয়দ সোহরাব বিশ্বের প্রাচীনতম ধর্মসমূহের অন্যতম বৌদ্ধধর্ম। সিদ্ধার্থ গৌতম এর প্রবর্তক। খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে তাঁর শিক্ষা ও উপদেশকে কেন্দ্র করেই এ ধর্মের উদ্ভব। সিদ্ধার্থের জন্ম ৫৬৩ খ্রিষ্টপূর্বাব্দে। তাঁর পিতা শুদ্ধোদন ছিলেন বর্তমান নেপালের সীমানত্মবর্তী রাজ্য কপিলাবস্তুর রাজা। মাত্র ১৯ বছর বয়সে সিদ্ধার্থ জীবনে দুঃখের কারণ ও তা থেকে মুক্তির উপায় অনুসন্ধানের জন্য সমস্ত রাজকীয় মহিমা ও সুখভোগ পরিত্যাগ করে কঠোর সাধনায় আত্মনিয়োগ করেন। অবশেষে ৩৫ বছর বয়সে ভারতের গয়ার নিরঞ্জনা নদীর তীরে এক বৃৰের নিচে . . .
জলবায়ুর প্রভাবে স্বাস্থ্য ক্ষতি নিরূপণের দায়িত্বে আইসিডিডিআর'বি
নিখিল মানখিন ॥ জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকির চিত্র নিরূপণের দায়িত্ব পেয়েছে আন্তর্জাতিক রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা সেন্টার (আইসিডিডিআর'বি)। এ উদ্দেশ্যে গঠন করা হয়েছে ১০ সদস্যের একটি টিম। পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছেন টিমের সদস্যরা। আগামী জুনের মধ্যে ঝুঁকি নিরূপণের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন টিমের সমন্বয়কারী আইসিডিডিআর, বি'র উর্ধতন বৈজ্ঞানিক ডা. মুশতাক হোসেন। গত বছরের শেষ দিকে মেঙ্েিকার কানকুনে অনুষ্ঠিত হওয়া কপ ১৬ সভায় স্বাস্থ্যঝুঁকি সংক্রান্ত গবেষণালব্ধ কোন চিত্র তুলে ধরতে পারেনি . . .
দুর্বল নেটওয়ার্কের ফলে গ্রাহক হারাচ্ছে টেলিটক
এক বছরে হারিয়েছে ২০ হাজার
ফিরোজ মান্না ॥ সরকারী মোবাইল অপারেটর টেলিটকের নেটওয়ার্ক বাড়েনি, উল্টো গ্রাহক কমেছে । প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য প্রতিষ্ঠানটির কোন বাণিজ্যিক পরিকল্পনাও নেই। গত বছরের শেষ দিক থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত টেলিটক ২০ হাজার গ্রাহক হারিয়েছে। এ অবস্থায় সরকারী মালিকানাধীন দেশীয় কোম্পানি টেলিটকের ভবিষ্যত নিয়ে সংশিস্নষ্ট প্রতিষ্ঠান ভাবনায় পড়েছে। দুর্বল নেটওয়াকের কারণে দিন দিন টেলিটক লোকসানের দিকে যাচ্ছে। টেলিটকের বিরুদ্ধে অবৈধ ভিওআইপি ও নতুন নিয়োগে বেতন বৈষম্যের অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানটিতে কর্মকর্তা-কর্মচারীদের . . .
ইউপি নির্বাচন নির্বিঘ্ন করতে দেশব্যাপী শীঘ্রই অভিযান
জঙ্গীবাদ নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তোলার নির্দেশ আইজিপির
শংকর কুমার দে ॥ দেশের জঙ্গীবাদ নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য পুলিশের সকল ইউনিটের কাছে চিঠি পাঠানো হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে দেশব্যাপী অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী গ্রেফতারের সিদ্ধান্ত নিয়েছে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী। পুলিশ সদর দফতর থেকে গত সোমবার দেশের সকল পুলিশ ইউনিটে পাঠানো চিঠিতে জঙ্গীবাদ নির্মর্ূলে সামাজিক আন্দোলন গড়ে তোলার নির্দেশ দেয়া হয়। মঙ্গলবার পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ সম্মেলনে ইউপি নির্বাচনের আগে দেশব্যাপী অস্ত্র উদ্ধারের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। পুলিশের . . .
অমিত্রাক্ষর সোমেন চন্দ পুরস্কার পেলেন মহীবুল আজিজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'অমিত্রাক্ষর সোমেন চন্দ পুরস্কার ২০১১' মঙ্গলবার প্রদান করা হয়। কথাশিল্পে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার পান মহীবুল আজিজ। প্রথমবারের মতো এ পুরস্কারের প্রবর্তন করে লিটলম্যাগ অমিত্রাৰর। পুরস্কার প্রদান উপলৰে বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্ট অডিটরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সোমেন চন্দের অনুজ কল্যাণ চন্দ। আলোচনা করেন বিশিষ্ট লেখক অধ্যাপক হায়াৎ মামুদ। ভাষা সংগ্রামী ও রবীন্দ্র গবেষক আহমদ রফিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শুভেচ্ছা বক্তব্য . . .
ট্রিপল মার্ডারের রহস্য এখনও জানে না পুলিশ
নিয়াজ আহমেদ লাবু ॥ পুরনো ঢাকার কদমতলীতে চাঁদা ও ছিনতাইয়ের টাকা ভাগভাটোয়ারা এবং আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ৩ যুবককে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। নিজ গ্রুপের ক্যাডাররা ডেকে নিয়ে কৌশলে তাদের জবাই করে খুন করেছে বলে সংশিস্নষ্ট সূত্রগুলো জানায়। ২৪ ঘণ্টায় পুলিশ এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। থানায় এখনও মামলা হয়নি। স্থানীয়রা অভিযোগ করেন, পুলিশের সঙ্গে এসব সন্ত্রাসী গ্রুপের গভীর সম্পর্ক থাকায় কদমতলীর জুরাইন, মোহম্মদবাগসহ প্রায় ১০টি মহলস্না চাঁদাবাজ ও ছিনতাইয়ের অভয়ারণ্য পরিণত হয়েছে। ব্যবসায়ী, নির্মাণাধীন . . .
দ্রব্যমূল্য অনেকটা নিয়ন্ত্রণে, মঙ্গা নেই কোথাও ॥ মতিয়া
সংসদে প্রশ্নোত্তর সংসদ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, দ্রব্যমূল্য নিয়ে অনেক কথা হয়। এ জাতীয় সব কথাই অসত্য বলে উড়িয়ে দিতে চাই না। তবে অতীতের মতো বাংলাদেশে এখন আর কোথাও মঙ্গা পরিস্থিতি নেই। মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের প্রফেসর ডা. সিরাজুল আকবরের সম্পূরক প্রশ্নের কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এ কথা বলেন। দেশীয় উৎপাদনের মাধ্যমে দ্রব্যমূল্য অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে উলেস্নখ করে মতিয়া চৌধুরী বলেন, সমপ্রতি পার্শ্ববর্তী দেশ ভারতে পেঁয়াজের দাম অনেক . . .