মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
সাদা আলু, ভরে যাচ্ছে জমি_ কৃষকের মুখে হাসি, আছে শঙ্কাও
মুন্সীগঞ্জে বিশাল কর্মযজ্ঞ
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ মাটির বুকে লাঙল চালাতেই সাদা আলুতে ভরে যাচ্ছে জমি। ঘাম ঝড়লেও কৃষকের মুখে অকৃত্রিম হাসি। কিষাণ-কিষাণী দল বেঁধে আলু কুড়াচ্ছে। আলু সংরক্ষণ, বাজারজাতসহ নানা ব্যস্ততা এখন মুন্সীগঞ্জে। আলুভিত্তিক এ জেলায় চারদিকে এখন আলু নিয়ে বিশাল কর্মযজ্ঞ চলছে। তবে হাসির পাশাপাশি কৃষকের মনে শঙ্কাও রয়েছে। কেননা চলতি মৌসুমে দেশের বিভিন্ন স্থানে আলুর বাম্পার ফলনের খবর পাওয়া গেলেও এখানের চিত্র ভিন্ন। প্রথম দিকে কৃষকরা বাম্পার ফলনের আশা করলেও পুরোদমে আলু তোলা শুরম্ন হওয়ার পর দেখা গেল . . .
ঝুঁকিপ্রবণ দেশের সহায়তায় ধনী রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে
জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে ঝুঁকিপ্রবণ দেশগুলোকে সাহায্য এবং জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা লাঘবে অধিকমাত্রায় গ্রিনহাউস গ্যাস নিঃসরণকারী ও উন্নত দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, ন্যায়বিচারের স্বার্থে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা সমষ্টিগতভাবে কিন্তু ভিন্নতর দায়িত্ববোধ এবং সমতা দিয়ে মোকাবেলা করা প্রয়োজন। কারণ ধনী দেশসমূহ সবচেয়ে বেশি ৰতিকারক গ্যাস নির্গমন করছে। তাদের ৰতিগ্রসত্ম দেশগুলোর অভিযোজন কার্যক্রমে জোরালোভাবে এগিয়ে আসা প্রয়োজন। সোমবার স্থানীয় এক হোটেলে . . .
স্বাধীনতার ঘোষক হিসেবে বঙ্গবন্ধুকে দেয়া স্বীকৃতি মুছে ফেলা যাবে না
সংবিধান পাল্টানোর সুযোগ থাকছে না ॥ সুরঞ্জিত
সংসদ রিপোর্টার ॥ ভবিষ্যতে বিএনপি ৰমতায় এলেও স্বাধীনতার ঘোষক হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেয়া স্বীকৃতি সংবিধান থেকে মুছে ফেলার সুযোগ পাবে না। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদের বক্তব্যের পাল্টা জবাবে এ কথা বলেছেন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত। সোমবার জাতীয় সংসদে অনুষ্ঠিত বিশেষ কমিটির ধারাবাহিক বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন সুরঞ্জিত সেনগুপ্ত। শনিবার স্বাধীনতা দিবসে এক অনুষ্ঠানে . . .
মহাসচিব পদ পেতে বিএনপিতে শুরু হয়েছে ইঁদুরদৌড়
শরীফুল ইসলাম ॥ কাকে ডিঙ্গিয়ে কে মহাসচিব হবেন তা নিয়ে বিএনপিতে গ্রম্নপিং-কোন্দল আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। সূত্র মতে, খোন্দকার দেলোয়ার হোসেনের মৃতু্যতে মহাসচিবের শূন্যপদে স্থান পেতে বিএনপির বেশ ক'জন সিনিয়র নেতা প্রতিযোগিতায় নেমেছেন। এ জন্য নিজের পালস্না ভারি করতে তাঁরা দলে নানামুখী মেরুকরণ করার কৌশলও নিয়েছেন। এর অংশ হিসেবেই সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের ঘায়েল করে নিজের পথ পরিষ্কার করতে প্রাণপণ চেষ্টা-তদ্বির চালিয়ে যাচ্ছেন তারা। এর অংশ হিসেবে এক নেতা আরেক নেতার বিরুদ্ধে অপপ্রচার চালানোর পাশাপাশি . . .
রাউজান বিদ্যুত কেন্দ্রে বিস্ফোরণে ক্ষতি অপূরণীয়
নির্বাহী প্রকৌশলীসহ পাঁচজন সাসপেন্ড, তিন সদস্যের তদন্ত কমিটি
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ রাউজান তাপ বিদ্যুত কেন্দ্রের ২ নম্বর ইউনিটের বয়লার পরিত্যক্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে ক্ষতিগ্রসত্ম ফার্নেস ও বয়লার কম সময়ের মধ্যে মেরামত করা যায় কিনা তার সম্ভাব্যতা জরিপ করেছেন পিডিবির সদস্য (উৎপাদন)। বিদু্যত উৎপাদনে টারবাইন ঘুরানোর শক্তি উৎপাদনে বয়লার ব্যবহার করা হতো। ফার্নেসের মাধ্যমে গ্যাসকে জ্বালানি হিসেবে ব্যবহার করে পানি স্টিমে পরিণত করা হয়ে থাকে। শনিবার রাতে দুর্ঘটনায় বয়লারের ক্ষতির সুনির্দিষ্ট অঙ্ক পাওয়া যায়নি। তবে এ ধরনের তাপ বিদু্যত কেন্দ্রে বয়লারের . . .
'এদেশে এখনও সংগ্রামের কথা বলা হয়, পশ্চিমবঙ্গে ফুরিয়ে গেছে'
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার সমাপনী দিনে সোমবার মুখরিত ছিল শিল্পকলা একাডেমীর উন্মুক্ত মঞ্চ। এদিন বিশেষ আমন্ত্রণে উৎসবে যোগ দেন কলকাতার বিখ্যাত গায়িকা মৌসুমী ভৌমিক। উদীচীর সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বিশিষ্ট সঙ্গীত পরিচালক সুজেয় শ্যাম, মাহমুদ সেলিম, প্রবীর সরদার প্রমুখ। আলোচনায় অংশ নিয়ে মৌসুমী ভৌমিক বলেন, উদীচী সঙ্গীত নিয়ে অনেক বড় পরিসরে কাজ করে। তাদের এই বিশাল পরিসরে আমার জন্য যে একটু জায়গা . . .