মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
সম্ভাবনাময় বিদ্যাপীঠ নোবিপ্রবি, নতুন দিগন্তের হাতছানি
সুন্দর আগামীর জন্য অগ্রযাত্রা অব্যাহত
গিয়াস উদ্দিন ফরহাদ, নোয়াখালী দক্ষিণাঞ্চলের অবারিত প্রকৃতি ও বিশাল জনপদের মাঝে যে বিপুল ও অমিত সম্ভাবনা রয়েছে কেবলমাত্র আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ জনবল সৃষ্টির মাধ্যমেই তার পরিপূর্ণ বিকাশ সাধন করা সম্ভব_যা ইতোমধ্যে হাতছানি দিচ্ছে সুন্দর আগামীকে। বস্তুত এই লক্ষ্যকে সামনে রেখেই জননেত্রী শেখ হাসিনা ২০০১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে তাঁর নেতৃত্বে নোয়াখালীতে একটি পূর্ণাঙ্গ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধানত্ম গৃহীত হয় এবং ২০০১ এর ১৫ জুলাই তারিখে সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা 'নোয়াখালী . . .
হাওড়ের 'ভাসান পানির' লড়াই_ আরেক অজানা আখ্যান
হাওড় কাহিনী_শেষ
নাজনীন আখতার, নেত্রকোনার হাওড় অঞ্চল থেকে ফিরে ॥ গ্রামের অল্প কয়েকজন সচ্ছল গৃহস্থের একজন মন্টু তালুকদার। শুকনো মৌসুমে জমিতে চাষ করে ভালই ফসল পেলেও বর্ষায় জমিগুলো পানিতে তলিয়ে গেলে নিজের জমিকেও ভাল করে চিনতে পারেন না। তাঁর তলিয়ে যাওয়া জমি থেকে অবলীলায় মাছ ধরে প্রভাবশালী মহল। মোহনগঞ্জ উপজেলার মলিস্নকপুর গ্রামে নিজের জমি দেখিয়ে খেদোক্তি করছিলেন মন্টু তালুকদার। তাঁকে সমর্থন দিয়ে ৪ নং মাঘান সিয়াধার ইউনিয়ন পরিষদের মেম্বার অপূর্ব তালুকদার এ প্রতিবেদককে বললেন, আমিও ভুক্তভোগী। বর্ষার পানিকে আমরা হাওড়বাসীরা . . .
৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগ দরকার ৩০ বিলিয়ন ডলার
বড় বাধা_ অনুন্নত অবকাঠামো দক্ষ শ্রমিকের অভাব সম্ভাব্য অস্থিতিশীলতা ॥ অর্থনীতিবিদদের অভিমত
শাহ্ আলম খান ॥ উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ বিশ্বের অন্যতম সম্ভাবনাময় এবং বিনিয়োগের জন্য উৎকৃষ্ট বলে বিবেচিত হলেও আগামী ২০১৩ সালের মধ্যে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশ অর্জিত হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন অর্থনৈতিক বিশেস্নষকরা। এ লৰ্যমাত্রা অর্জনের পথে তাঁরা দেশের অনুন্নত অবকাঠামো, দৰতার অভাব ও ভবিষ্যতে সম্ভাব্য অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিকে বড় বাধা হিসেবে দেখছেন। অন্যদিকে ব্যবসায়িক সূত্রগুলো বলছে, সরকারের এ পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধির কোন বিকল্প নেই। . . .
এবার ৬৫৫ কোটি টাকার ৭০ কলেজ উন্নয়ন মহাপরিকল্পনা
একনেকে অনুমোদনের পর শুরু হয়েছে টেন্ডার প্রক্রিয়া
বিভাষ বাড়ৈ ॥ সারাদেশের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের কলেজ শিক্ষার বহু বছরের অব্যবস্থাপনা আর সঙ্কটের অবসান হতে চলেছে। হাজার হাজার শিৰার্থীর আশ্রয়স্থল এসব কলেজের শিৰার মানোন্নয়নে স্বতন্ত্র পরীৰার হল, একাডেমিক ভবন, হোস্টেল, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, বিজ্ঞান ও বাণিজ্য ভবন, কম্পিউটার প্রদানসহ বড় ধরনের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হতে যাচ্ছে। জেলার সবচেয়ে গুরম্নত্বপূর্ণ এসব কলেজে সরবরাহ করা হবে ২৪টি করে কম্পিউটার, বই, আসবাবপত্রসহ নানা শিৰা উপকরণ। লক্ষ বাস্তবায়নে চিহ্নিত করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন . . .
চবি্বশ ঘণ্টা আগে তৈরি বিরিয়ানি দেয়া হয় পুলিশদের
৫ সদস্যের তদন্ত কমিটি
গাফফার খান চৌধুরী ॥ চবি্বশ ঘণ্টা আগে তৈরি করা বিরিয়ানি সরবরাহ করা হয়েছিল বিশ্বকাপ ক্রিকেটের নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের মধ্যে। খাবার খেয়ে পুলিশ, র্যাব ও ফায়ার সার্ভিসের ১০৫ সদস্য অসুস্থ হওয়ার ঘটনায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের তরফ থেকে ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। অসুস্থতার কারণ উদঘাটন করতে রোগীদের মলমূত্র, হোটেলের নানা ধরনের খাবার ও মসলাসহ জব্দকৃত ২৫ প্রকারের আলামত আইসিডিডিআরবি (আন্তর্জাতিক . . .
'জিয়াকে তাহের হত্যার জন্য দায়ী করে রায় উদ্দেশ্যপ্রণোদিত'
বিএনপি আজ প্রতিবাদ দিবস পালন করবে
স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্টের রায়ে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে কর্নেল তাহের হত্যার জন্য দায়ী করা এবং সংসদের ভেতরে-বাইরে জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে আজ বৃহস্পতিবার সারাদেশে বিৰোভ সমাবেশ করবে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিকেল ৩টায় মুক্তাঙ্গনে প্রতিবাদ সমাবেশ করবে তারা। বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপি, কেন্দ্রীয় কার্যালয়ে দলের যৌথসভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে সাংগঠনিক দায়িত্বে থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচী . . .
সাংস্কৃতিক জোটের স্বাধীনতা উৎসব শুরু আজ ॥ বিশেষ অনুষ্ঠান জগন্নাথ হলে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সম্মিলিত সাংস্কৃতিক জোটের তিন দিনব্যাপী স্বাধীনতা উৎসব আজ বৃহস্পতিবার থেকে শুরম্ন হচ্ছে। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বিকেল ৪টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উৎসবের উদ্বোধন করবেন বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ধারণসহ বিভিন্ন কাজের সঙ্গে ওই সময় সম্পৃক্ত থাকা আবুল খায়ের, এম এ মোবিন, আমজাদ হোসেন ও হাজি গোলাম মুর্শিদ। উদ্বোধনী দিন আলোচনা ছাড়াও থাকবে সঙ্গীত, নাটক, আবৃত্তি, নৃত্যসহ শিশুকিশোরদের বিভিন্ন পরিবেশনা। আয়োজকরা জানান, আগামীকাল ২৫ মার্চ ইতিহাসের জঘন্যতম কাল রাত স্মরণে . . .
রাষ্ট্রপতির ক্ষমতা কমানোর প্রস্তাব নাকচ বিশেষ কমিটিতে
তত্ত্বাবধায়ক সিদ্ধান্ত আজ
সংসদ রিপোর্টার ॥ রাষ্ট্রপতির ক্ষমতা কমানোর প্রস্তাব নাকচ করে দিয়েছে সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটি। বিষয়টি নিয়ে কমিটির সকল সদস্য একমত পোষণ করেছেন। এছাড়া সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি থাকা না থাকার বিষয়ে আজ বৃহস্পতিবার সিদ্ধানত্ম নেবে কমিটি। এজন্য কমিটি সদস্যদের বিশেষ প্রস্তুতি নিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে, প্রয়োজনে একই বিষয়ে আরও কয়েকটি বৈঠকে হবে। বুধবার সংসদ সচিবালয়ে সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। বৈঠকে বুধবার পর্যনত্ম সংবিধানের ৪৮ থেকে ৫৭ ধারা . . .