মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২১ মার্চ ২০১১, ৭ চৈত্র ১৪১৭
আগামীতে মহাজোটে থেকেই নির্বাচন করবে জাপা
জন্মদিনে এরশাদের ঘোষণা
স্টাফ রিপোর্টার ॥ নানা আয়োজনে পালিত হলো সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ৮১তম জন্মদিন। সকালে বারিধারার প্রেসিডেন্ট পার্কের নিজ বাড়িতে কেক কাটা শেষে সাংবাদিকদের তিনি বলেন, আগামী নির্বাচনে মহাজোট জয়ী হতে না পারলে দেশে মহাবিপর্যয় নেমে আসবে। তাই দেশকে রৰা করতে হলে মহাজোটের ঐক্য জরুরী। পল্লীবন্ধু ফাউন্ডেশন আয়োজিত দিনব্যাপী জন্মদিনের অনুষ্ঠানে সর্বস্তরের নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়, মিলাদ ও দোয়া মাহফিল, দুস্থদের মধ্যে খাবার বিতরণ, আলোচনাসভাসহ ছিল নানা আয়োজন। প্রধানমন্ত্রী . . .
কর্মহীন সময় আর মহাজনী সুদ- এ নিয়ে কাটে জীবন
হাওড় কাহিনী-১
নাজনীন আখতার, নেত্রকোনার হাওড় অঞ্চল থেকে ফিরে ॥ অভ্যাসবশত খুব ভোরেই ঘুম ভাঙ্গে নগেন্দ্র চন্দ্র দাসের। ঘর থেকে বেরিয়ে সামনের এক টুকরো উঠানে বসে থাকেন বেশ অনেকৰণ। স্ত্রী সন্ধ্যা রানীর ঘুম ভাঙ্গার অপেৰায় থাকেন। সে সময়টাতে নানান কিছু ভর করে তাঁর ভাবনায়। ছনের তৈরি যে ঘরটিতে থাকেন সেটি তিনি নিজেই বানিয়েছেন। তবে যে জমিটুকুর ওপর বানিয়েছেন তা নিজের নয়। তাঁর চাষেরও কোন জমি নেই। শুকনো মৌসুমে অন্যের জমিতে কামলা খাটেন। বর্ষা মৌসুমে অন্যের জলাধারে মাছ ধরার চেষ্টা করেন। আর এখন সে কাজও নেই। বছরের একটি বড় সময় . . .
দুর্যোগে অসাধ্য সাধন করছে সুশৃঙ্খল জাপানীরা
ফিরোজ মান্না ॥ জাপানের সেনদাই_ সুনামি যেখানে ঘরবাড়ি-মিল কারখানা সব তুলার মতো উড়িয়ে দিয়েছে, সেই শহরের ভয়াবহ স্মৃতি বহন করে দেশে ফিরেছেন রুমা বিশ্বাস। সঙ্গে তাঁর বিশ্ববিদ্যালয় শিক্ষক স্বামী নিশীত কুমার দাসও এসেছেন। জাপানের বিপর্যয়ের পর আন্তত ৫০ বাংলাদেশী নাগরিক দেশে ফিরেছেন। তবে অনেক বাংলাদেশী জাপানীদের সঙ্গে পুনর্গঠন কাজে নেমে পড়েছেন। যুবলীগ জাপান শাখার সভাপতি মাজাহারম্নল ইসলাম মাসুম রবিবার বাংলাদেশ সময় পৌনে ৭টায় টেলিফোনে জনকণ্ঠকে জানান, পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। তবে পেট্রোল পাম্পে জ্বালানি . . .
চাঁদের আলোয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান বিএনসিসির
স্টাফ রিপোর্টার ॥ সমাজ গঠন, বিদ্যুত সাশ্রয় ও দেশীয় সংস্কৃতির বিকাশ কার্যক্রমের অংশ হিসেবে রবিবার বিএনসিসি রাজধানীর আর্মি স্টেডিয়ামে চাঁদের আলোতে ব্যতিক্রমী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। চাঁদের আলোতে এই আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন দেশররেণ্য শিল্পীরা। মুগ্ধ হলেন হাজারো দর্শক। স্টেডিয়ামসহ রাজধানীর দুটি স্থানে পথনাটক পরিবেশন করে বিএনসিসি সদস্যরা। এছাড়াও সারাদেশের ১০০টি স্পটে বিএনসিসির উদ্যোগে চাঁদের আলোতে পথনাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবিবার রাজধানীর তিনটি স্থানে বিএনসিসির সদস্যরা . . .
সংবিধান নিয়ে সংসদে আগামী যে কোন দিন বিতর্ক
স্পীকার বললেন
সংসদ রিপোর্টার ॥ দেশের সংবিধান নিয়ে বর্তমান আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের মধ্যে মৃদু বাগযুদ্ধ হয়েছে। রবিবার জাতীয় সংসদ অধিবেশনের শুরুতেই বিএনপির সিনিয়র নেতা ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ 'দেশ কোন্ সংবিধানে চলছে' এমন প্রশ্ন তুললে বিতর্কের সৃষ্টি হয়। স্পীকার হসত্মৰেপ করে পরিস্থিতি শান্ত করে বিষয়টি নিয়ে আগামীতে যে কোন দিন আলোচনার জন্য সরকার ও বিরোধী দলের প্রতি আহ্বান জানান স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ। বিকেল পাঁচটায় স্পীকার এ্যাডভোকেট . . .
চিকিৎসার জন্য খালেদা জিয়া সৌদি আরব গেছেন
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া চিকিৎসার জন্য সৌদি আরব গেছেন। রবিবার রাত ৯টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেছেন। তবে সৌদি আরব যাওয়ার আগে দলের ভারপ্রাপ্ত চেয়ারপার্সনের দায়িত্ব কাউকে দিয়ে যাননি। আগামী ২৯ মার্চ তাঁর দেশে ফিরে আসার কথা রয়েছে। সৌদি আরব যাত্রার প্রাক্কালে রাতে শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দরে বিএনপির সিনিয়র নেতারা খালেদা জিয়াকে বিদায় জানান । এদের মধ্যে ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ . . .