মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব॥ বসন্তের এখন মাঝামাঝি। ফাল্গুন শেষ হয়ে শুরু হয়ে গেছে চৈত্রের ঝাঁঝাল দিন। গাছে গাছে ঝুলে আছে সবুজ আমের গুঁটি। শিমুলের শাখাও ফুল ত্যাগ করে হয়ে উঠেছে ফলবান। পরিবর্তনের হাওয়া লেগেছে প্রকৃতিতে। রোদ প্রখরতর হয়ে উঠছে দিনে দিনে, পরিবেশও উঠছে উত্তপ্ত। দমকা হাওয়ায় শুকনো ধুলোয় উঠছে ঝড়, মাঝে_মধ্যে বৃষ্টি আসবে বলে মনে হচ্ছে। বসন্ত যতই ফুরাচ্ছে, পরিবেশে আসছে এমনই পরিবর্তন। এরই সঙ্গে পরিবর্তন দেখা দিয়েছে বিদু্যত ব্যবস্থায়। এখনও তেমনভাবে গরম পড়েনি, কিন্তু নগরীতে শুরু হয়ে গেছে লোডশেডিং। সেও দিনে তিন থেকে . . .
নির্বাচনী অঙ্গীকার পূরণ করে মহাজোট আবার ক্ষমতায় আসবে
চট্টগ্রাম চেম্বারের মতবিনিময়ে এরশাদ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, মহাজোটে আছি। আশা করি নির্বাচনী অঙ্গীকার রক্ষা করে আবারও মহাজোট ক্ষমতায় আসবে। তিনি বলেন, প্রত্যেক সরকারেরই সফলতা ব্যর্থতা থাকে। তুলনামূলকভাবে আমাদের ব্যর্থতা কম। সাবেক রাষ্ট্রপতি এরশাদ বৃহস্পতিবার চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় উপরোক্ত কথাগুলো বলেন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি দীর্ঘদিন পর বিএনপির জাতীয় সংসদে যোগদানকে স্বাগত জানিয়ে . . .
পরিকল্পনা ও নেতৃত্ব দেয়ার কথা স্বীকার করেছে জঙ্গী রউফ
২১ আগস্ট গ্রেনেড হামলা সম্পর্কে হুজি কমান্ডারকে জিজ্ঞাসাবাদ
শংকর কুমার দে ॥ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকত-উল-জিহাদের (হুজি) সামরিক কমান্ডার আফগান মুজাহিদ মাওলানা আবদুর রউফ জিজ্ঞাসাবাদে জানিয়েছে, দেশের ৩ সহস্রাধিক জঙ্গী তালেবানদের সঙ্গে আফগানযুদ্ধে অংশগ্রহণ করেছেন আফগানফেরত যোদ্ধারা মুজাহিদ হিসেবে পরিচিত। দেশে ফিরে এসে মুজাহিদরা আলেম, ওলামা, শিৰক হিসেবে কওমী মাদ্রাসাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে শিৰাদানে কর্মরত আছে। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও সেখানকার জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বার মাধ্যমে বাংলাদেশের জঙ্গীরা আফগানিস্তানে গিয়ে মুজাহিদের খাতায় নাম লিখিয়ে . . .
খোন্দকার দেলোয়ারের মরদেহ এসেছে, খালেদা জিয়ার শ্রদ্ধা
সকাল ৯টায় শহীদ মিনারে নেয়া হবে, পরে জানাজা ॥ দাফন শনিবার
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ারের মরদেহ সিঙ্গাপুর থেকে বৃহস্পতিবার বিকেলে দেশে আনা হয়েছে। প্রথমেই তাঁর কফিন নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে নেয়া হয়। সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের সিনিয়র নেতারা তাঁর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তবে ক্যামেরাম্যান ও নিয়ন্ত্রণহীন বিএনপি নেতাকর্মীদের হুড়োহুড়ি ও ধাক্কাধাক্কির কারণে এখানে কেউ তাঁর লাশ দেখতে পারেনি। বিএনপি কার্যালয় থেকে কফিন নিয়ে যাওয়া হয় খোন্দকার দেলোয়ারের আরমানিটোলার বাসায়। সেখানে আত্মীয়স্বজনদের লাশ দেখানোর . . .
রাউজান বিদ্যুত কেন্দ্র ফের গ্যাস পাচ্ছে ॥ আজ থেকে উৎপাদনের প্রস্তুতি
সিইউএফএল শাটডাউন
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ প্রায় তিনমাস পর আবারও চট্টগ্রামের বিদু্যত উৎপাদন জোনে গ্যাস সরবরাহ শুরম্ন হচ্ছে। আজ শুক্রবার রাউজান তাপ বিদ্যুত কেন্দ্রের যে কোন একটি ইউনিট গ্যাস সরবরাহ নিয়ে বিদ্যুত উৎপাদনের প্রস্তুতি নিয়েছে। বিদ্যুত উৎপাদন বাড়ানোর জন্য গ্যাস সরবরাহ বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার (সিইউএফএল) ফ্যাক্টরিতে। শনিবারের মধ্যেই সিইউএফএলের এ্যামোনিয়া এবং ইউরিয়া পস্ন্যান্ট বন্ধ হয়ে যাবে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি (কেজিডিসিএল) সিইউএফএল . . .
পাবলিক লাইব্রেরীতে মাসব্যাপী বইমেলা শুরু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর আবেগমথিত অমর একুশের বইমেলা শেষ হতে না হতেই আবার মাসব্যাপী শুরু হয়েছে আরও একটি বইমেলা। আয়োজক 'পদৰেপ বাংলাদেশ।' স্বাধীনতার ৪০ বছর ও পদৰেপের ১০ বছর পূর্তি উপলৰে এই বইমেলা শুরম্ন হয়েছে পাবলিক লাইব্রেরিতে। বৃহস্পতিবার বিকেলে মেলার উদ্বোধন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সম্মানিত অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ_সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, কবি ড. মুহাম্মদ সামাদ প্রমুখ। সভাপতিত্ব করেন পদৰেপের সভাপতি বাদল চৌধুরী। মেলায় দেশের সৃজনশীল ও মননশীল . . .
খিলক্ষেতে দু'ব্যক্তি কাটা পড়েছে ট্রেনে, গোপীবাগে বাসের ধাক্কায় হত ১
ঢাকা কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা কেন্দ্রীয় কারাগারে এক হাজতীর মৃত্যু হয়েছে। খিলক্ষেতে ট্রেনের ধাক্কায় ২ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। সূত্রাপুরে বাসের ধাক্কায় এক পথচারী নিহত হয়েছে। বৃহস্পতিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল পৌনে ৭টায় ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে গুরুতর অসুস্থ হাবিবুর রহমান ওরফে হবি (৪৫) নামে এক হাজতীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে। নিহত হাজতীর নম্বর-৮৬০৩/১১। এদিন সকাল সাড়ে ১১টায় ঢাকা জেলার নির্বাহী . . .
দৌলতপুরে শেষ হলো তিন দিনব্যাপী বাউল উৎসব
রাজশাহীতে সংস্কৃতি উৎসব শুরু
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ১৭ মার্চ ॥ কুষ্টিয়ার দৌলতপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে েেশষ হলো তিন দিনব্যাপী বাউল উৎসব। অনুষ্ঠানে বাউল সম্রাট লালন শাহর জীবন দর্শন নিয়ে আলোচনা, বাউল সমাবেশ ও র্যালি, বাউল গানের প্রতিযোগিতা, গোষ্ঠগান, ভাষান গান, বাউল গানের অনুষ্ঠান, লাঠিখেলা ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাউল সাধক ও গুণীজনদের সংবর্ধনা দেয়া হয়। বৃহস্পতিবার উৎসবের সমাপনী দিন সকালে গোষ্ঠগান ও বিকেলে 'আব্দুর রাজ্জাক মেধাবৃত্তি-২০১০' প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্থাপন মন্ত্রণালয়ের . . .
নারায়ণগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ ॥ সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে রফতানিমুখী একটি পোশাক কারখানায় বকেয়া বেতন পরিশোধ ও শ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে শ্রমিক অসনত্মোষের সৃষ্টি হয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ পুরনো সড়ক আধঘণ্টা অবরোধ করে রাখে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পঞ্চবটিতে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে রাজা নিট (বিডি) লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধ ও শ্রমিক নির্যাতন বন্ধের প্রতিবাদে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরম্ন করে। এক পর্যায়ে . . .
চট্টগ্রামে বিএনপির অনুদানে পুলিশের বর্ণাঢ্য ভূরিভোজ
বিশ্বকাপ ক্রিকেট চমক!
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আইসিসি বিশ্বকাপ চট্টগ্রাম ভেন্যুতে পুলিশের গুরুদায়িত্ব পালনের কারণে এক বর্ণাঢ্য ভূরিভোজের আয়োজন করা হয়। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামে বিএনপির অনুদানে পুলিশের এ ভূরিভোজ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ভূরিভোজ উপলক্ষে সিটি মেয়র এম মঞ্জুর আলম থেকে বিশাল ৪টি গরম্ন আর ১২টি খাসি অনুদান হিসেবে নেয়া হয়েছে। জানা গেছে, আইসিসি বিশ্বকাপ ভেনু্য হিসেবে চট্টগ্রামের সাগরিকা স্টেডিয়ামে দুটি খেলা অনুষ্ঠিত হয়। এ দুটি খেলার নিরাপত্তা বিধানে সিএমপির সাড়ে তিন হাজার পুলিশের . . .
বিএনসিসি আজ যেসব স্থানে র্যালি ও পথনাটক করছে
বিদ্যুত সাশ্রয় ও সংস্কৃতি বিকাশ
স্টাফ রিপোর্টার ॥ সমাজ গঠনে বাংলাদেশ জাতীয় ক্যাডেট কোর (বিএনসিসি) বিদ্যুত সাশ্রয় ও দেশী সংস্কৃতির বিকাশ কার্যক্রম হাতে নিয়েছে। ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের ওপর পথনাটক নিয়ে দেশ ভ্রমণ শুরু হয়েছে ১৬ মার্চ থেকে। দেশের প্রতিটি জেলা শহরে নাটক মঞ্চায়ন করা হবে। ২০ মার্চ দেশের ১০০ বেশি স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের আগের দিন প্রতিটি জেলা শহরে র্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। গ্যাস, বিদু্যত সাশ্রয়, ইভটিজিং প্রতিরোধ, পরিবেশরৰা, সুন্দরবন ও বাঘ রৰাসহ বিভিন্ন বিষয়ের . . .
অল্পের জন্য রক্ষা পেলেন ইসি এম সাখাওয়াত
ঝড়ের কবলে স্পিডবোট
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৭ মার্চ ॥ নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন বঙ্গপোসাগর মোহনায় ঝড়ের কবলে পড়ে তার স্পিডবোটসহ তিনি হারিয়ে যান। বুধবার রাতে নিঝুম দ্বীপ থেকে নোয়াখালী হাতিয়া যাওয়ার পথে এ ঝড়ের কবলে পড়লে এ ঘটনা ঘটে। ঝড়ের সঙ্গে যুদ্ধ করে ৪ ঘণ্টা পরে ভোলার মনপুরার স্থানীয় লোকজন, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্যে পথ খুঁজে পেলে তিনি উদ্ধার হন। পরে হাতিয়ায় না গিয়ে ভোলার মনপুরায় রাত্রি যাপন করেন। মনপুরার স্থানীয় সূত্র জানায়, নির্বাচন কমিশনার এম শাখাওয়াত হোসেন বুধবার নোয়াখালীর হাতিয়া . . .
মাতৃভাষা আগে, পরভাষা পরে ॥ হাবিবুর রহমান
নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার, ১৭ মার্চ ॥ তত্ত্বাধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা ও প্রাক্তন প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বলেছেন, মাতৃভাষা আগে পরভাষা পরে। প্রাক প্রাইমারী পর্যায়ে মনিপুরী মাতৃভাষা শিক্ষাদানে মনিপুরী সমপ্রদায় নিজের মায়ের ভাষাকে মর্যাদা দিচ্ছে। মনিপুরী সংস্কৃতি খুবই সমৃদ্ধ। সাহিত্যচর্চায়ও মনিপুরীরা এগিয়ে আছে। মনিপুরী নৃত্যে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরও মুগ্ধ হয়েছিলেন। জীবন সংগ্রামের মাঝেও মনিপুরী সমপ্রদায়ের নিজেদের ভাষা ইতিহাস ও সংস্কৃতিকে ধরে রেখেছে তা প্রশংসার দাবি রাখে। . . .
বাঁশখালীর ১১ মাঝিমাল্লাসহ ট্রলার নিখোঁজ
নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ১৭ মার্চ ॥ মাছ ধরতে গিয়ে সাগরে জলদসু্যরা বুধবার সকালে ট্রলারসহ ১১ মাঝিমালস্নাকে অপহরণের পর খুন করে সাগরে ভাসিয়ে দিয়েছে। অপহরণের শিকার পরিবারের সদস্যরা ট্রলার নিয়ে বৃহস্পতিবার রাতে শেষ খবর পাওয়া পর্যনত্ম সাগরে লাশের খোঁজে অভিযান চালিয়ে যাচ্ছে। জানা যায়, ছনুয়া এলাকার এফবি বাবারদোয়া মাছ ধরার ট্রলার রবিবার বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলের গুলিদ্বার ও জালপাতা এলাকায় মাছ ধরতে জাল ফেলে। বুধবার আবদুল হাকিম প্রকাশ বাইশ্যা ডাকাতের নেতৃত্বে অপর তিনটি মাছ ধরার ট্রলার এফবি বাবারদোয়াকে . . .
সংবিধান পুনম‍ুদ্রণে কোর্টের নির্দেশও কার্যকর করা হয়নি ॥ খন্দকার মাহবুব
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির একাংশ ১৯৭২ সালের সংবিধান অনুসারে ১১৬ অনুচ্ছেদ পুনর্বহালের দাবি জানিয়েছে। একই সঙ্গে সমিতি বিচারকদের নিয়োগ, বদলি, পদায়ন, শৃঙ্খলা বিধানসংক্রান্ত এ অনুচ্ছেদটি পরিবর্তন করার প্রতিবাদ জানিয়েছে। সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন বিচার বিভাগকে ফের পরাধীন করার আশঙ্কা প্রকাশ করে বলেন, আজ দেশে সংবিধান জগাখিচুড়ির মধ্যে রয়েছে। সংবিধান পুনমর্ুদ্রণে আদালতের নির্দেশও কার্যকর করা হয়নি। বৃহস্পতিবার দুপুরে সুপ্রীমকোর্ট বার ভবনে নিজ চেম্বারে এক সংবাদ সম্মেলনে তিনি . . .
কক্সবাজার সৈকতে ডুবে ঢাকার শিক্ষকের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, কঙ্বাজার, ১৭ মার্চ ॥ কক্সবাজার সফরে এসে লাশ হয়ে ফিরলেন ঢাকার মগবাজারের নজরম্নল শিৰালয়ের শিৰক শহীদুলস্নাহ। বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার সৈকত থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়েছে। জানা গেছে, কক্সবাজার ভ্রমণে আসে ঢাকা মগবাজারের একদল শিৰার্থী। সঙ্গে ছিলেন কয়েকজন শিক্ষকও। সকালে কক্সবাজার সমুদ্রে স্নানে গিয়ে শিৰক শহীদুলস্নাহ ভেসে যান। পরে তাঁকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পর তাঁর মুতু্য ঘটে। . . .
মশার কামড়ে অতিষ্ঠ বগুড়া পৌরবাসী
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ মশার অত্যাচারে নগরবাসীর এখন ঘরে থাকাই দায়। এমনকি দিনের বেলাতেও মশারি ও কয়েল ছাড়া ঘরে থাকা যাচ্ছে না মশার অত্যাচারে। বদ্ধ নদর্মা ও অপরিষ্কার ড্রেনেজ লাইনে প্রতিনিয়ত মশার বংশ বৃদ্ধি হলেও পৌরসভা এনিয়ে এখন পর্যনত্ম মশা নিধনে ব্যাপক ভিত্তিক কোন ব্যবস্থা নেয়নি। মশার কবল থেকে পৌরবাসীকে রক্ষায় পৌর সভার নির্লিপ্ততার অভিযোগ উঠেছে। যেমন তেমনভাবে ড্রেনেজ লাইন তৈরির কারণেু এমনিতেই শহরের ড্রেনগুলো বদ্ধ অবস্থায় থাকে। এর ওপর নিয়মিত ড্রেন পরিষ্কার না থাকাসহ পলেথিন ও নানা আবর্জনায় . . .