মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ ফেব্রুয়ারী ২০১১, ২৩ মাঘ ১৪১৭
শিক্ষার উন্নয়নে চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগুতে হবে ॥ নাহিদ
নতুন শিক্ষানীতির আলোকে
শিৰক-কর্মচারীদের আলাদা
বেতন কমিশন, চাকরি
বিধিমালা হবে
স্টাফ রিপোর্টার ॥ নতুন শিৰানীতি বাসত্মবায়নে শিৰক-শিৰার্থী, রাজনীতিবিদসহ সর্বসত্মরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিৰামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, সকলের সহযোগিতা নিয়েই সরকার শিৰার উন্নয়নের সকল চ্যালেঞ্জ মোকাবেলা করতে চায়। সরকার শিক্ষানীতির আলোকে শিক্ষক-কর্মচারীদের আলাদা বেতন কমিশন, কর্মচারীদের চাকরি বিধিমালা প্রণয়নসহ সার্বিক সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয় বিশেষভাবে বিবেচনা করবে। শুক্রবার রাজধানীর মনিসিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনে আয়োজিত বাংলাদেশ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের . . .
কালীগঞ্জে সাধু আন্তনীর বৃহত্তম তীর্থোৎসবে হাজারো ভক্তের সমাগম
ধন্য তুমি পুণ্য তুমি...বন্দনায় মুখরিত পানজোরা গ্রাম
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৪ ফেব্রুয়ারি ॥ বন্দনার মধ্যদিয়ে হাজার হাজার ভক্তের উপস্থিতিতে শুক্রবার কালীগঞ্জের পানজোরা গ্রামে অনুষ্ঠিত হলো খ্রীস্টান ধর্মাবলম্বীদের অন্যতম সাধু আনত্মনীর তীর্থোৎসব। বৃদ্ধ হতে শিশু পর্যনত্ম মহান সাধক আনত্মনীর দেশ-বিদেশের বিপুলসংখ্যক ভক্ত তীর্থোৎসবে যোগ দিয়েছেন। সবার মুখে মুখে ছিল, "ধন্য তুমি, পুণ্য তুমি আনত্মনী, মহাজ্ঞানী, মহাত্যাগী সাধু আনত্মনী"_ এ বন্দনা। রাজধানীর পাশর্্ববর্তী গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নের প্রাচীন গ্রাম পানজোরা খ্রিস্ট ধর্মাবলম্বী . . .
আড়িয়ালের আশপাশের গ্রামগুলো শান্ত, উৎকণ্ঠা কমছে
বিল রক্ষা কমিটি নেতা জলিল মাস্টার গ্রেফতার
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ আড়িয়াল বিলের উপকণ্ঠের গ্রামগুলোর অবস্থা এখন শানত্ম। আতঙ্ক উৎকন্ঠা অনেকটাই কেটে গেছে। প্রধানমন্ত্রীর প্রতি গ্রামবাসীদের আস্থা বেড়ে গেছে। পুলিশের লুণ্ঠিত একটি গ্যাসগান শুক্রবার বিকালে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার রাতে ঢাকার যাত্রাবাড়ী থেকে আড়িয়াল বিল রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক আব্দুল জলিল মাস্টারকে গ্রেফতার করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতি গ্রামবাসীর আস্থা বেড়ে গেছে। বৃহস্পতিবার রাতেও গাদিঘাট, মত্তগ্রাম, বানিয়াবাড়ি, সেলামতি, ভঙ্গাছাড়া, মরিচবাড়ি, দি . . .
নতুন বিমানবন্দর নির্মাণের প্রয়োজন নেই ॥ দেলোয়ার
স্টাফ রিপোর্টার ॥ দেশে নতুন কোন আনত্মর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রয়োজন নেই। যেসব বিমানবন্দর আছে সেগুলোই পূর্ণাঙ্গভাবে ব্যবহার হচ্ছে না। পূর্ণাঙ্গ ব্যবহার করা হলে আগামী ৩০ বছরেও কোন বিমানবন্দর নির্মাণের প্রয়োজন পড়বে না। অহেতুক বিমানবন্দর নির্মাণ করে হাজার হাজার কোটি টাকা অপচয় করা হবে। দেশ ও জাতির স্বার্থে যদি ভবিষ্যতে কখনও বিমানবন্দর নির্মাণে প্রয়োজন পড়ে তখন বিষয়টি বিবেচনা করা যেতে পারে। নতুন কোন বিমানবন্দর নির্মাণের বিরোধিতা করে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বলেন, সরকার বিরোধী দলের দাবির . . .
কবিতা ভাষার জননী_ ছুটিতে মানুষের ঢল, নতুন বই ১৪২
একুশের বইমেলা
সৈয়দ সোহরাব ॥ ফেব্রুয়ারি এলেই বাঙালী অন্যরকম উত্তেজনায় ভোগে। স্বজন হারানোর বেদনায় তাঁদের রক্ত টগবগ করে। আবার সানত্ম্বনা খোঁজে অর্জনের গৌরবের ভেতর। মাতৃভাষা প্রতিষ্ঠার সেই বীরদের আবেগকে বুকে ধারণ করে প্রতিবছরই বাঙালী ছুটে আসে অমর একুশের বইমেলায়। যার ব্যত্যয় ঘটেনি এবারও। তাই প্রথম দিন থেকেই মেলায় আসছে পাঠক_দর্শনার্থীরা। তবে শুক্রবার যেন মেলায় সবুজের সমারোহ ঘটেছিল, ঢল নেমেছিল তরম্নণ_তরম্নণীদের। শুধু তরম্নণদের কথাই বলছি কেন, এদিন সরকারী ছুটি থাকায় সব বয়সী মানুষেরই যেন মিলনমেলায় পরিণত হয়েছিল প্রাণের . . .
অগ্রণী ব্যাংক হাটখোলা শাখা ম্যানেজার একদিনের রিমান্ডে
গ্রাহকের টাকা আত্মসাত ॥ ইনকিলাবের তিন জন সাসপেন্ড
স্টাফ রিপোর্টার ॥ গ্রাহকদের প্রায় সাড়ে ১১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে অগ্রণী ব্যাংকের হাটখোলা শাখার ব্যবস্থাপক আব্দুল মালেক ম-লকে সূত্রাপুর থানা পুলিশ বৃহস্পতিবার মধ্যরাতে গ্রেফতার করেছে। পরে তাকে একদিনের পুলিশী রিমান্ডে আনা হয়। মামলায় ব্যাংকটির ব্যবস্থাপক আব্দুল মালেক ম-ল, ঋণ কর্মকর্তা পরিমল কুমার বিশ্বাস এবং রফিকুল আলম সরকার ছাড়াও ১১ ঋণগ্রহীতাকে আসামি করা হয়। ঋণগ্রহীতাদের মধ্যে দৈনিক ইনকিলাব পত্রিকার অর্থ ব্যবস্থাপক তরম্নণ কানত্মি রায়, উপব্যবস্থাপক (বিজ্ঞাপন) সালামত উলস্নাহ এবং বিল কালেক্টর মজিবুর . . .
বিশ্বকাপ ক্রিকেট ॥ চট্টগ্রামে নিরাপত্তা জোরদারে ব্যাপক উদ্যোগ
আজ থেকে সাগরিকা স্টেডিয়াম এলাকায় ৫ স্তরের নিরাপত্তা
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ আইসিসি বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে চট্টগ্রামে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ব্যাপক উদ্যোগ নেয়া হয়েছে। আজ শনিবার থেকে সাগরিকা জহুর আহম্মদ স্টেডিয়াম এলাকায় পাঁচসত্মরের নিরাপত্তায় সিএমপির পুলিশ কর্মকর্তা থেকে কনস্টেবল পর্যনত্ম প্রায় আড়াই হাজার সদস্যের ট্রেনিং এখনও শুরম্ন হয়নি। অপরদিকে, সিএমপিতে বিশ্বকাপ উপলক্ষে অতিরিক্ত প্রায় ১৮শ' পুলিশ সদস্য বিভিন্ন অঞ্চল থেকে রিকুইজিশনে আনতে শুক্রবার সদর দফতরে চিঠি পাঠানো হয়েছে। তবে এসব সদস্যকে ট্রেনিং . . .
আমগাছ থেকে ঝুলন্ত লাশ উদ্ধার
নাটোরে যুবক খুন
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ৪ ফেব্রম্নয়ারি ॥ মাদক ব্যবসার টাকা-পয়সার ভাগ-বাটোয়ারাকে ঘিরে বৃহস্পতিবার রাতে সঙ্গীদের হাতে খুন হয়েছে শাকিল হোসেন (১৯)। ঘটনাটি ঘটেছে পটুয়াপাড়া এলাকায় নাটোর-বগুড়া মহাসড়কের পাশে বন বিভাগের নার্সারির ভেতর। হত্যার পর গায়ের চাদর দিয়ে শাকিলের লাশ নার্সারির আমগাছে ঝুলিয়ে রাখা হয়। শুক্রবার সকালে স্থানীয়রা ঝুলনত্ম লাশ দেখে পুলিশে খবর দেয়। শাকিলের বাড়ি নাটোর শহরের উত্তর পটুয়াপাড়ার কুর্মির মাঠ এলাকায়। তার বাবার নাম হেলাল মুনশী। স্থানীয়রা জানায়, বন বিভাগের ওই নার্সারিতে রাতেরবেলা বসে . . .
আড়িয়ালে বিমানবন্দর করতে না দিয়ে বিএনপি এলাকার মানুষের ক্ষতি করেছে ॥ এমিলি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি বলেছেন, কু-প্ররোচনায় আড়িয়াল বিলবাসী নিজের পায়ে নিজেরা কুড়াল মেরেছে। পাশাপাশি এতে অপূরণীয় ক্ষতি হয়েছে মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসী তথা গোটা দেশের। ভূগৌলিক কারণে এখানে আধুনিক এই বিমানবন্দর হলে সুফল পেত দেশবাসী। এই অঞ্চল হতো রাজধানীর ন্যায় মূল্য বাণিজ্যকেন্দ্র, মানুষের জীবনযাত্রার মানের বৈপস্নবিক পরিবর্তন ঘটত। আড়িয়াল বিলে বিমানবন্দর করতে বাঁধা ও উস্কানি দিয়ে বিএনপি এই অঞ্চলের মানুষকে বঞ্চিত করছে। শুক্রবার সন্ধ্যায় টঙ্গীবাড়ি . . .
বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার হবে॥ আইজি
স্টাফ রিপোর্টার ॥ আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর হাতে কোন বিচারবর্হিভূত হত্যাকা-ের ঘটনা ঘটছে না। অনেক সময় আত্মরৰার্থে নিরম্নপায় হয়ে পুলিশ গুলি ছোড়ে। বিচারবহিভর্ূত হত্যাকা-ের সঙ্গে কারও জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে অবশ্যই তার বিচার করা হবে। শুক্রবার বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার সাংবাদিকদের এ কথা বলেন। পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নুরম্নল ইসলাম সুমন নামে এক যুবকের মৃতু্য হয়েছে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পুলিশ . . .
শেয়ার কেলেঙ্কারির তথ্য আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার ॥ তদন্তের স্বার্থে শেয়ারবাজার কেলেঙ্কারি সংক্রানত্ম যে কোন তথ্য দিয়ে সহায়তার আহ্বান জানিয়েছে শেয়ারবাজার তদনত্ম কমিটি। তদনত্ম কমিটির চেয়ারম্যান ইব্রাহিম খালেদ এ আহ্বান জানান। তথ্য প্রদানকারী চাইলে কমিটি পরিচয় গোপনীয়তা বজায় রাখবে। শেয়ার মূল্য অস্বাভাবিক উত্থান পতনের খেলোয়াড়দের চিহ্নিত করণের সুবিধার্থে যে কোন তথ্য, ইঙ্গিত বা সুপারিশ লিখিতভাবে কমিটির কাছে প্রেরণ করা হবে। তথ্য প্রেরণের জন্য ৯০০৬৭৫৬, ৯৫৫২৪১০, ৮১১৯২৯৮ এবং ঃধপনরনস@ুধযড়ড়.পড়স, পযধরৎসধহ@শৎরংযরনধহশ.ড়ৎম.নফ, যাপ@নধহমষধ.হবঃ . . .
অপরাধের ধরন অনুযায়ী ডিএমপিতে সিটি ইউনিট চালু হচ্ছে
আজ প্রতিষ্ঠা দিবস
স্টাফ রিপোর্টার ॥ জঙ্গীবাদ, সন্ত্রাস, সংঘবদ্ধ অপরাধ দমন, অবৈধ অস্ত্র ও মাদকের অপব্যবহার রোধে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) চালু হচ্ছে সিটি ইউনিট। রাজধানীর যানজট নিয়ন্ত্রণ ও ট্রাফিক ব্যবস্থাপনায় কমান্ড, কন্ট্রোল এ্যান্ড কমিউনিকেশন (থ্রিসি) পদ্ধতি উদ্বোধন করা হবে খুব শীঘ্রই। রাজধানীর ৫৫ জংশনে ১৫৯ ক্যামেরা স্থাপন করে পরীৰামূলকভাবে যানজট নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে। আজ শনিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৩৬তম প্রতিষ্ঠা দিবস উপলৰে রাজধানীর অপরাধ দমন ও যানজট নিরসনে এই ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে। পুলিশের . . .
ঢাকা ওয়ার্ল্ড মিউজিক ফ্যাস্ট ২০১১ নাগরিকের নতুন নাটক মঞ্চে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ওয়ার্ল্ড মিউজিক ফ্যাস্ট ২০১১ শুক্রবার ধানম-ির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপেস্নঙ্ েঅনুষ্ঠিত হয়। গ্রামীণফোনের পৃষ্ঠপোষকতায় এ উৎসবের আয়োজন করে কারচারপোট, এঙ্ক্যালিবার এন্টারটেনমেন্ট, যাত্রিক ও সিমবিয়ান্স পার্টনারস। বিকেলে বাউল শিল্পী শাজাহান মুন্সীর পরিবেশনার মধ্যদিয়ে শুরম্ন হয় অনুষ্ঠান। তাঁর কণ্ঠে রজব আলী দেওয়ানের 'ও গো তুমি সুন্দর তাই তো সুন্দর' গানটি দারম্নণ উপভোগ করেন শ্রোতা। এরপর তিনি গেয়ে শোনান লালনের বিখ্যাত গান 'আমার ঘরখানায়।' রব ফকির পরিবেশন করেন . . .
সন্ত্রাসীর গুলিতে কিশোরগঞ্জ জেলা যুবদল নেতা গুরুতর আহত
শহরে বিক্ষোভ মিছিল
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৪ ফেব্রম্নয়ারি ॥ কিশোরগঞ্জে বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য কবির উদ্দিন আহমেদের বড় ছেলে জেলা যুবদলের ১ম যুগ্ম-আহ্বায়ক ও জেলা ছাত্রদলের সাবেক সভাপতি সাইফুল ইসলাম সুমন (৩৯) প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীদের গুলিতে গুরম্নতর আহত হয়েছেন। শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে শহরের রেলওয়ে স্টেশনসংলগ্ন এ হামলার ঘটনা ঘটে। সন্ত্রাসীরা তাকে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি গুলি ছুড়লে তার পিঠে ও কোমড়ে ৩টি গুলি লাগে। এতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। ঘটনার পরপরই তাঁকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ . . .
না'গঞ্জে বিয়েবাড়িতে সন্ত্রাসীদের হামলা, স্বর্ণালঙ্কার লুট আহত ১৫
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ শুক্রবার সন্ধ্যায় নারায়ণগঞ্জ শহরের নন্দীপাড়া এলাকায় এক বিয়েবাড়িতে সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। সন্ত্রাসীদের ধারাল অস্ত্রের আঘাত ও মারধরে মহিলাসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। এ সময় অনুষ্ঠানে আসা অতিথি মহিলা ও নববধূর শরীর থেকে স্বর্ণালঙ্কার ছিনিয়ে নিয়ে গেছে। আহতদের মধ্যে সোহাগ নামে এক যুবকের অবস্থা আশঙ্কাজনক। তাকে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। শহরের নন্দীপাড়া এলাকার দবিরউদ্দিন জানান, শুক্রবার তাঁর ভাগ্নে সামাদের বিয়ের বৌভাতের অনুষ্ঠান ছিল। বিকেলে অনুষ্ঠান চলাকালে . . .
মুরাদনগরে বিএনপির মঞ্চ ও তোরণ ভাংচুর ॥ ১৪৪ ধারা জারি
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ৪ ফেব্রম্নয়ারি ॥ জেলার মুরাদনগরে উপজেলা বিএনপি আয়োজিত সমাবেশে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। শনিবার উপজেলা সদরের ডিআর সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা বিএনপির উদ্যোগে একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করলে উপজেলা আওয়ামী লীগ একই স্থানে কমর্ী সভার আহ্বান করে, এতে স্থানীয় প্রশাসন আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার স্বার্থে শুক্রবার সন্ধ্যায় ওই স্কুল মাঠে ১৪৪ ধারা জারি করে। ১৪৪ ধারা জারির পর পর স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাকমর্ীরা হামলা চালিয়ে বিএনপির সভামঞ্চ ও . . .
লালমোহনে সাবেক মন্ত্রী মেজর (অব) হাফিজের গাড়ি বহরে হামলা ভাংচুর, আহত ২০
যুবদলের ২ নেতাকে মারধর
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৪ ফেব্রম্নয়ারি ॥ ভোলার লালমোহনে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মেজর (অব) হাফিজ উদ্দিন আহম্মেদের গাড়ি বহরে হামলা করা হয়েছে। সরকার দলীয় ক্যাডাররা এ সময় হাফিজের গাড়ি বহরে থাকা একটি মোটরসাইকেল ভাংচুর করে যুবদলের ২ নেতাকে মারধর করেছে। শুক্রবার সকাল ৮ টায় মেজর হাফিজ ঢাকা থেকে লঞ্চ যোগে লালমোহনে আসেন। শতাধিক মোটরসাইকেলে দলীয নেতাকমর্ীরা শো ডাউন করে তার বাসায় যাওয়ার পথে পৌর শহরের থানার মোড়ে অতর্কিত হামলা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এছাড়াও হাফিজের বাসা থেকে ফেরার পথে বিভিন্ন . . .