মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব ॥ মহান মুক্তিযুদ্ধ বাঙালীর শ্রেষ্ঠ অর্জন। হাজার বছরের ইতিহাসে বাঙালীর জীবনে যেমন আসেনি এমন গৌরব ও অহঙ্কারের সময়, তেমনি আবার এমন দুঃসহ, ভীতিকর এবং বেদনার দিনও দেখতে হয়নি। সেই মুক্তিযুদ্ধকে নিয়ে লেখালেখিও কম হয়নি বা হচ্ছে না এবং ভবিষ্যতেও কম হবে না। তারপরও কবিগুরুর ছোট গল্পের মতো মনে হবে 'শেষ হইয়াও হইল না শেষ'। কারণ বাঙালীর জীবনে এ এমন এক সম্পদ, যা বাঙালীকে করেছে মহিমান্বিত ও ঐশ্বর্যমণ্ডিত। একুশের বইমেলায় প্রতিবছর এই মুক্তিযুদ্ধের ওপরও আসে প্রচুর বই। এবারও এসেছে ৯০টি। এর মধ্যে . . .
ছাত্রলীগ নামধারীদের অপকর্মে অতিষ্ঠ জাবি শিক্ষার্থীরা
অছাত্র বহিষ্কৃতদের দৌরাত্ম্য- চলছে ছিনতাই চাঁদাবাজি অস্ত্রবাজি
আহমেদ রিয়াদ ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত প্রায় চার মাসে ছাত্রলীগ নামধারী একাধিক বহিষ্কৃত, ছাত্রদল থেকে ছাত্রলীগে অনুপ্রবেশকারী, ছিনতাইয়ের অভিযোগে অভিযুক্ত, চাঁদাবাজ ছাত্রলীগ নামধারী নেতাকর্মীদের ও ছিনতাই, ক্যাম্পাসে বহিরাগতদের মারধরের ঘটনা ঘটেছে বেশ কয়েকটি। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের জোরপূর্বক পুরো রাত হল পাহারায় পাঠায় ছাত্রলীগ নামধারী জুনিয়র কর্মীরা। বিশ্ববিদ্যালয়ে মিছিল মিটিংয়ে অংশ গ্রহণের জন্য হল গেটে তালা ঝুলিয়ে জোরপূর্বক আটকে রাখছে এ নেতাকর্মীরা। . . .
সাকাকে বারডেমে ভর্তি করাতে হাইকোর্টের স্থগিতাদেশ আপীল বিভাগে বহাল
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য কারাগারে আটক সালাহউদ্দিন কাদের চৌধুরীকে (সাকা) ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক (বারডেম) হাসপাতালে ভর্তি করাতে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এদিকে সৈয়দ ইউসুফ হোসেনের বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান পদে নিয়োগ এবং ঐ পদে থাকা অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে হাইকোর্টের আরেকটি বেঞ্চ তথ্য গোপন করে জামিন নেয়ায় ঢাকার আশুলিয়ার একটি মামলার . . .
খাদ্য নিরাপত্তায় উচ্চ ফলনশীল বীজ সরবরাহের উদ্যোগ
২০১৪ সালের মধ্যে পরিবেশবান্ধব তিনটি ও অন্য ফসলের ১২ নতুন জাত উদ্ভাবন
হামিদ-উজ-জামান মামুন ॥ টেকসই খাদ্য নিরাপত্তার লক্ষ্যে ৫২ উপজেলায় উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাতীয় বীজ ব্যবহারের মাধ্যমে শস্য উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নিচ্ছে সরকার। জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশের খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়ার প্রেৰিতে এ বিষয়ে সরকারীভাবে বিশেষ নজর দেয়া হলো। ফলে ফসলের উৎপাদন ১৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব হবে বলে জানা গেছে। এ জন্য কৃর্ষি মন্ত্রণালয় থেকে মানসম্মত বীজের সরবরাহ বৃদ্ধিকরণ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে . . .
নিম্নমানের ওষুধ বাজারজাত বন্ধে নজরদারি জোরদার করুন ॥ প্রধানমন্ত্রী
এশিয়া ফার্মা এঙ্পো-২০১১ উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নিম্নমানের ওষুধ বাজারজাতকরণ বন্ধে নজরদারি জোরদার করার জন্য সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এশিয়া ফার্মা এঙ্পো ২০১১-এর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। খবর বাসসর। তিনি বলেন, ওষুধের সঙ্গে মানুষের বাঁচা-মরা প্রশ্ন জড়িত। তাই ওষুধের মান বজায় রাখা অত্যন্ত জরুরী। সালমান এফ রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী প্রফেসর ডা. এএফএম রম্নহুল হক, শিল্পমন্ত্রী . . .
উন্নিজিরি পাহাড়ে ম্রো নৃ-গোষ্ঠীর মানুষের মানবেতর জীবন
ফিরোজ মান্না, বান্দরবানের উনি্নজিরি থেকে ফিরে ॥ কঠিন মানবেতর জীবন নিয়ে ম্রো সম্প্রদায়ের মানুষের উনি্নজিরির পাহাড়ের গায়ে বসবাস। তাদের জীবনযাপনের কিছু খণ্ড চিত্র অল্প সময়ের মধ্যে চোখে ধরা পড়েছে। ক্যাংখ্যাং ম্রো নামের এক তরম্নণীর সঙ্গে কথা বলে মনে হয়েছে, আদিম জীবন যাপনের বহু কিছুই তাদের জীবনে এখনও রয়ে গেছে। ক্যাংখ্যাং ম্রো এক বছর আগে মা হয়েছেন। তাঁর শিশুটি পেটের পীড়ায় ভুগছে গত দুই দিন ধরে। কিন্তু ডাক্তার দেখাতে পারেননি। ডাক্তার দেখাতে হলে নৌকায় দুই দিনের পথ পাড়ি দিয়ে থানচী যেতে হবে। আর হেঁটে যেতে হলে . . .
রবীন্দ্রনাথ : না নিন্দা না স্তুতি শীর্ষক আলোচনা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর প্রাণের মেলা একুশের বইমেলা এখন শেষের দিকে। আর আছে মাত্র চারদিন। এ পর্যায়ে বৃহস্পতিবার বাংলা একাডেমী আয়োজিত মেলার মূলমঞ্চে 'রবীন্দ্রনাথ : না নিন্দা, না সত্মতি' শীর্ষক প্রবন্ধ বিষয়ে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এদিনের আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুমিলস্না বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শান্তনু কায়সার। আলোচনা করেন সংস্থাপন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফয়জুল লতিফ চৌধুরী, বিশিষ্ট গবেষক রফিক কায়সার, বাংলা একাডেমীর উপপরিচালক আমিনুর রহমান সুলতান . . .
ঢাকা-দিল্লী সম্পর্ক চমৎকার ॥ চিদম্বরম
নয়াদিল্লী, ২৪ ফেব্রুয়ারি, বাসস ॥ ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম দ্বিপক্ষীয় নিরাপত্তা ইস্যুতে ঢাকা-নয়াদিল্লী সহযোগিতাকে বিশেষ করে দু'বছর আগে শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর থেকে 'চমৎকার' হিসেবে অভিহিত করেছেন। বুধবার রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে পি চিদম্বরম বলেন, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৰমতা গ্রহণ করার পর বাংলাদেশ 'চমৎকার' সহযোগিতা প্রদান করেছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের গ্রেফতারে বাংলাদেশ কেমন সহযোগিতা করছে এমন প্রশ্নের জবাবে পি চিদম্বরম এ কথা . . .
৩০ মার্চের মধ্যে অধিকতর তদন্ত শেষ করে প্রতিবেদন পেশ করার নির্দেশ
দশ ট্রাক অস্ত্র মামলা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার অধিকতর তদন্তে সময় মঞ্জুর করেছেন আদালত। তবে সিআইডির আবেদন অনুযায়ী ৯০ দিনের স্থলে আদালত আগামী ৩০ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ একেএম শামসুল ইসলাম এ আদেশ প্রদান করেন। মহানগর পিপি এডভোকেট কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, মঙ্গলবার সিআইডির পক্ষ থেকে এ মামলার আরও ৯০ দিন সময় বাড়ানোর আবেদনের পর আদালত কেস ডকেট তলব করেন। বুধবার সিআইডির পক্ষ থেকে কেস ডকেট আদালতে জমা দেয়া . . .
মহাস্থানগড়ের মাটির নিচ থেকে বের হয়ে আসছে মুসলিম সভ্যতা ও কয়েক কালের নিদর্শন
বাংলাদেশ-ফ্রান্স যৌথ খনন
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ প্রাচীন পুণ্ড্রবর্ধন ভুক্তির রাজধানী পুণ্ড্রনগর খ্যাত বগুড়ার মহাস্থানগড়ে বাংলাদেশ- ফ্রান্স যৌথ প্রত্নতাত্তি্বক খনন কাজে মাটির নিচে চাপা পড়া মৌর্য, সুঙ্গ, গুপ্ত, শশাঙ্ক, কুশান, পাল, সেন এবং মুসলিম সভ্যতার নিদর্শন বের হয়ে আসছে। প্রত্নতাত্তি্বকগণ ১৯৯৩ সাল থেকে প্রতি বছর ঘুমিয়ে থাকা নগরীকে জাগিয়ে তুলে প্রাচীন ইতিহাসের পাতা মেলে ধরছেন। দুই দেশের প্রত্নতাত্তি্বকগণের খননে প্রতি বছরই এমন কিছু প্রত্ন নিদর্শন (পুরাকীর্তি) মিলছে যা শুধু এদেশেরই ইতিহাস নয় বিশ্বের ইতিহাসকে সমৃদ্ধ করছে। . . .