মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২ ফেব্রুয়ারী ২০১১, ২০ মাঘ ১৪১৭
প্রথম দিনেই জমজমাট সাজগোজ চলছে ধুলোবালির স্তপ
একুশের বইমেলা
সৈয়দ সোহরাব প্রতিবছরই বাঙালী এই দিনটির জন্য অপেৰা করে। তাঁদের সে অবসান সাঙ্গ হয়েছে। অমর একুশে বইমেলার প্রথম দিনেই সেই চিরচেনা দৃশ্য চোখে পড়ছে। শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত নানা বয়সী নারী, পুরুষ ও শিশুর আনাগোনা শুরু হয়ে গেছে। কেউ একা, কেউ আবার দল বেঁধে উৎসাহে-আনন্দে এসেছে মেলায়। ভাষার মাস ফেব্রুয়ারি যে এসেছে তা এখানকার পরিবেশেই স্পষ্ট। '৫২'র ভাষা আন্দোলনের সচিত্র ব্যানার, ভাষার মর্যাদা রৰায় শহীদদের আত্মত্যাগের স্মৃতি স্মরণ করে কবি-সাহিত্যিকদের নানা উক্তি সংবলিত ব্যানার, একাধিক গেট, . . .
মহিউদ্দিনের আনুকূল্যে যাঁরা আঙ্গুল ফুলে কলাগাছ তাঁরাই দল ভাঙতে চাচ্ছেন
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোন্দল তুঙ্গে ॥ আমিন-বিএসসি গ্রুপকে সাংবাদিক সম্মেলনে
তুলোধুনো
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফসারুল আমীন এবং সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসিসহ তাদের অনুসারীদের তুলোধুনো করল চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী অংশ। মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইনামুল হক দানু বলেন, যারা এক সময় মহিউদ্দিন চৌধুরীর আনুকূল্য পেয়ে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছেন তাঁরাই এখন তাঁর বিরোধিতা করে অশ্রাব্য গালাগাল করছেন। দলীয় পদবি ব্যবহার করে মন্ত্রী, এমপি এবং . . .
আড়িয়াল প্রশ্নে বুঝেশুনে পদক্ষেপ নিন_পরামর্শ এরশাদের
'স্থানীয় মানুষ বিমানবন্দর নির্মাণের পক্ষে নয়'
স্টাফ রিপোর্টার ॥ আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণে সরকারকে বুঝেশুনে পদৰেপ নেয়ার পরামর্শ দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, স্থানীয় জনরোষ প্রমাণ করে তারা বিমানবন্দর নির্মাণের পৰে নয়। সোমবার মুন্সীগঞ্জে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত আন্দোলন গণঅভু্যত্থানের শামিল বলেও মন্তব্য করেন তিনি। আগামীতে মহাজোটকে ক্ষমতায় আসতে হলে জাতীয় পার্টিকে শক্তি অর্জন করতে হবে। এজন্য মহাজোটের মধ্যে সমন্বয় প্রয়োজন। তবে আমার বিশ্বাস ফের ৰমতায় আসবে মহাজোট। মঙ্গলবার দলের বনানী কার্যালয়ে জাতীয় পার্টির . . .
ক্ষমতায় টিকে থাকার স্বার্থে জিয়া তাহেরকে হত্যা করে
আদালতে আনোয়ার হোসেনের জবানবন্দী
স্টাফ রিপোর্টার ॥ ক্ষমতায় টিকে থাকার স্বার্থেই জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির সঙ্গে হাত মিলিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছেন। রাজাকারদের পুনর্বাসন করেছেন। মুক্তিযুদ্ধে জিয়াউর রহমান পাকিস্তানের এজেন্ট হিসেবে কাজ করেছেন। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের গোপন বিচার চলাকালীন তাঁর ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ আনোয়ার হোসেন মঙ্গলবার স্বেচ্ছায় আদালতে সাক্ষ প্রদানে এ কথা বলেছেন। তিনি আদালতে বলেছেন, ১৯৭৬ সালে বিচারের নামে প্রহসন করে পরিকল্পিতভাবে . . .
কেন্দ্রীয় শহীদ মিনারে সপ্তাহব্যাপী জাতীয় পথনাট্যোৎসব শুরু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধ ও একুশের চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষে মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হয়েছে সপ্তাহব্যাপী জাতীয় পথনাট্যোৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত উৎসবের উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শরীফ এনামুল কবীর। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, আয়োজক সংগঠনের চেয়ারপারসন লিয়াকত আলী লাকি, সভাপতিম-লীর সদস্য কামাল বায়েজীদ ও চন্দন রেজা। . . .
ভাগ্নে ও তার বন্ধু জবাই করেছে ফরহাদ দম্পতিকে
স্টাফ রিপোর্টার ॥ টাকার জন্য রাজধানীর নয়াপল্টনে সাংবাদিক ফরহাদ খাঁ ও তাঁর স্ত্রী রহিমা খাতুনকে জবাই করে নৃশংসভাবে খুন করা হয়েছে। মঙ্গলবার ভোর ৫টায় সাভার থেকে মোঃ নাজিমুজ্জামান ওরফে ইয়ন উদ্দিন (২২) নামে এক যুবককে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। সে সম্পর্কে ফরহাদ খাঁর আপন ভাগ্নে। এদিন দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ে গ্রেফতারকৃত নাজিমুজ্জামান সাংবাদিকদের সামনে এ কথা বলে। সে জানায়, মামা ও মামীকে হত্যার পর আলমারি থেকে ২০ হাজার টাকা, কিছু স্বর্ণালঙ্কার এবং একটি মোবাইল ফোন সেট নিয়ে যায় তারা। . . .