মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০১১, ৭ ফাল্গুন ১৪১৭
ঠাঁই নাই ঠাঁই নাই... বিশ্বকাপ আমেজ, ইউনূস বন্দনা
একুশের বইমেলা
সৈয়দ সোহরাব ॥ 'ঠাঁই নাই ঠাঁই নাই ছোট সে তরী...' আক্ষরিক অর্থেই শুক্রবার অমর একুশের বইমেলার অবস্থা হয়েছিল তেমন। ছুটির দিন থাকায় বাঁধভাঙ্গা জোয়ারের মতো সমাগম ঘটেছিল বইপ্রেমীদের। সকাল থেকেই ছিল উপচেপড়া ভিড়। বিকেল চারটার সময়েই দেখা গেছে টিএসসি ছাড়িয়ে চারুকলা এবং অন্যপাশে দোয়েল চত্বর ছাড়িয়ে শহীদ মিনারের দিকে চলে গিয়েছিল মেলায় প্রবেশের লাইন। দিন দিন বেড়ে যাওয়া বিপুলসংখ্যক গ্রন্থানুরাগীকে যে মেলা আর ধারণ করতে পারছে না, তা এখন সত্য। তবে আগামী বছর (২০১২) থেকে মেলার স্থানসঙ্কুলানের বিষয়টি নিয়ে আর . . .
দু'বছরের মাথায় তিন হাজার স্কুলের তালিকা চূড়ান্ত
একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প অনুমোদন পাচ্ছে আগামী একনেক সভায়
বিভাষ বাড়ৈ ॥ দীর্ঘ দুই বছরের আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে একাডেমিক ভবন নির্মাণের লক্ষ্যে অবশেষে চূড়ান্ত হলো বিদ্যালয়ের তালিকা। ৩শ' সংসদ সদস্যের চাহিদাপত্রের ওপর ভিত্তি করে নির্বাচন করা হয়েছে সারাদেশের তিন হাজার বিদ্যালয়কে। প্রতি সাংবিধানিক এলাকায় স্থান পেয়েছে ১০টি করে শিৰা প্রতিষ্ঠান। আগামী জাতীয় অর্থনৈতিক কাউন্সিল বা একনেকের সভায় অনুমোদন পাচ্ছে বহু আলোচিত 'নির্বাচিত বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প'। ২০১৪ সালের জুন মাসের মধ্যে শেষ করা হবে এসব প্রতিষ্ঠানের একাডেমিক ভবন নির্মাণ . . .
দলীয় সঙ্কীর্ণতার উর্ধে উঠতে পারেনি সরকার
বিশ্বকাপ উদ্বোধনীতে অতিথি আমন্ত্রণে কার্পণ্য ছিল ॥ দেলোয়ার
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনে সরকার দলীয় সঙ্কীর্ণতার উর্ধে উঠতে পারেনি বলে অভিযোগ করেছে বিএনপি। শুক্রবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের যৌথসভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি বলেন, বর্ণাঢ্য ও জমকালো উদ্বোধনী অনুষ্ঠান ভাল হয়েছে। তবে সরকারের দলীয় দৃষ্টিভঙ্গির কারণে তা কিছুটা ম্লান হয়েছে। দলীয় দৃষ্টিভঙ্গির উর্ধে উঠতে পারলে অনুষ্ঠান আরও সুন্দর হতে পারত। বিএনপি মহাসচিব বলেন, দেশের মাটিতে প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে এটি একটি বিরল . . .
মার্চেই সাড়ে ১৩ হাজার কমিউনিটি হেলথ প্রোভাইডার নিয়োগ
আগামী সপ্তাহের মধ্যেই লিখিত পরীক্ষার ফল
নিখিল মানখিন ॥ স্বাস্থ্য সেক্টরে সবচেয়ে বড় সংখ্যার নিয়োগ কার্যক্রম চূড়ান্ত করতে যাচ্ছে সরকার। আগামী এক সপ্তাহের মধ্যে এই কমিউনিটি হেলথ প্রোভাইডার নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ পাবে। আর মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে মৌখিক পরীক্ষা। ওই মাসেই চূড়ানত্ম হবে নিয়োগ কার্যক্রম। এতে কেটে যাবে কমিউনিটি ক্লিনিকের জনবল সঙ্কট। কর্মসংস্থান পাবে সাড়ে ১৩ হাজার পরিবার। পুরোদমে গতি ফিরে পাবে কমিউনিটি ক্লিনিক কার্যক্রম। বর্তমানে জনবল সঙ্কটে পড়ে ক্লিনিকগুলোর স্বাভাবিক চিকিৎসাসেবা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। এ . . .
মহাত্মা গান্ধীকে নিয়ে মঞ্চনাটক, শিল্পী রামানন্দের সংবর্ধনা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ অহিংস আন্দোলনের মহান নেতা মহাত্মা গান্ধীর জীবন ও আদর্শকে প্রথমবারের মতো মঞ্চে নিয়ে এলো ইউনিভার্সেল থিয়েটার। ব্যতিক্রমী এ নাটকের উদ্বোধনী প্রদর্শনী শুক্রবার শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হয়। মাজহারুল হক পিন্টু রচিত ও নির্দেশিত নাটকটি প্রথম দিনই বেশ প্রশংসা কুড়ায় দর্শকের। ইতিহাসের পাতা থেকে নির্বাচন করা হয় নাটকের গল্প। এতে দেখা যায়, ১৯৪৬ সালের ১০ অক্টোবর নোয়াখালীতে ভয়াবহ দাঙ্গার ঘটনা ঘটে। ভারতবর্ষের ঐক্য বিনষ্ট করার চক্রানত্ম সফল করতে সামরিক আক্রমণের কায়দায় . . .
বর্ষীয়ান রাজনীতিক আহমেদুর রহমান আজমী আর নেই
জনকণ্ঠ ডেস্ক ॥ ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, বিশিষ্ট রাজনীতিক মাওলানা আহমেদুর রহমান আজমী আর নেই। চট্টগ্রাম অফিস জানায়, বৃহস্পতিবার রাতে চট্টগ্রামের মীরসরাই উপজেলার আবুরহাট গ্রামের দেউখালীর নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী প্রবীণ এই রাজনীতিকের জন্ম ১৯২৮ সালের ২ নবেম্বর দেউখালী গ্রামে। ছাত্র জীবনে তিনি প্রগতিশীল রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৫২ সালে তিনি ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম . . .
ঝিনাইদহে RAB ও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই গণবাহিনী নেতা নিহত
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১৮ ফেব্রুয়ারি ॥ ঝিনাইদহের শৈলকুপায় RAB ও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে চরমপন্থী জাসদ গণবাহিনীর দুই আঞ্চলিক কমান্ডার নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে শৈলকুপা উপজেলার জয়ন্তীনগর গ্রামের কালীগঙ্গা নদীর চরের একটি কলাবাগানের পাশে। নিহতরা হলো, হরিণাকুণ্ডু উপজেলার পদ্মনগর গ্রামের গোপাল ব্যাপারীর ছেলে দুলাল র্যাপারী ওরফে জামাই দুলাল (৩৩) ও কুষ্টিয়া ইবি থানার শান্তিডাঙ্গা গ্রামের আব্দুর রশিদ মোল্লার ছেলে মশিউর রহমান ওরফে মধু ওরফে শান্তি ওরফে মিষ্টি (৩১)। ঘটনাস্থল থেকে ৪টি আগ্নেয়াস্ত্র, . . .
শিবচরে বখাটের ৩ মাস জেল, ১০ হাজার টাকা জরিমানা
যৌন হয়রানি
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৮ ফেব্রুয়ারি ॥ শিবচর উপজেলায় স্কুলছাত্রীকে যৌন হয়রানি করার অপরাধে শুক্রবার এক যুবককে ৩ মাসের জেল ও দশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শিবচর থানা সূত্রে জানা যায়, উপজেলার সন্ন্যাসিরচর ইউনিয়নের রাজারচর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর এক ছাত্রীকে একই এলাকার মোঃ রফিউদ্দিন মাদবরের বখাটে ছেলে আব্দুল জলিল মিয়া (৩০) স্কুলে আসা যাওয়ার পথে প্রতিদিন উত্ত্যক্ত করত। স্কুলছাত্রী বৃহস্পতিবার বিকেলে ছোট ভাই জোবায়েরকে নিয়ে প্রতিবেশী বান্ধবীর বাড়িতে . . .