মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
ফাগুনের রঙে মাতোয়ারা...কিশোর লেখক নতুন বই ৮৪
একুশের বইমেলা
সৈয়দ সোহরাব বসন্তের রঙে রঙিন ছিল রবিবারের বইমেলা। যেদিকেই তাকিয়েছি, সেদিকেই দেখেছি শুধু রঙ আর রঙ। যেন এদিন বসেছিল রঙেরই মেলা। ললনাদের পরনে বাসন্তি রঙের শাড়ি, খোঁপায় গাঁদা ফুল, আর কাঁচের চুড়ির রিনিঝিনিতে মুখর ছিল মেলা প্রাঙ্গণ। এদিন নানা রঙের পাঞ্জাবি পরে আসতে ভুল করেনি ছেলেরাও। আর ভিড়ের কথা যদি বলি তা তো প্রতিদিনেরই। তবে এদিন বাংলা একাডেমী, টিএসসি, চারম্নকলা, কেন্দ্রীয় শহীদ মিনারসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় যেমন ছিল মানুষের, তেমনি ছিল যানেরও ভিড়। ফাগুনের রঙে নিজেদের মাতিয়ে রেখেছিল তরম্নণ_তরম্নণীসহ . . .
জিয়া ও এরশাদের প্রজন্ম নষ্ট প্রজন্ম
মুক্তিযোদ্ধা সমাবেশে সৈয়দ আশরাফ
স্টাফ রিপোর্টার ॥ জিয়া এবং এরশাদের প্রজন্মকে নষ্ট প্রজন্ম আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনককে হত্যা করে একটি প্রজন্মকে মুক্তিযুদ্ধের বিরোধী চেতনায় গড়ে তোলে মুক্তিযুদ্ধবিরোধীরা। ওই প্রজন্মকে আর মুক্তিযুদ্ধের চেতনায় ফিরিয়ে আনা সম্ভব নয়। তাই নতুন প্রজন্মকে টার্গেট করে মুক্তিযোদ্ধাদের মাঠে নামতে হবে। এই লক্ষ বাস্তবায়নে মুক্তিযোদ্ধাদের দেশের সকল শিৰাপ্রতিষ্ঠানে যাওয়ার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের শীর্ষ এই নেতা। রবিবার মুক্তিযোদ্ধা . . .
বসন্তের ডাকে ঘর ছেড়েছিল মানুষ, নাচ গান আবৃত্তি
তরুণ-তরুণীদের চুটিয়ে আড্ডা, শাড়িতে আগুনের রং খোঁপায় গাঁদা
মোরসালিন মিজান॥ দারম্নণ বসন্তের ডাকে রবিবার ঘর ছেড়েছিল মানুষ। পুরো শহর ঘুরে বেরিয়েছে নারী পুরম্নষের দল। রাজধানীর খোলা প্রান্তর, পথের বাঁকগুলোতে ছিল উৎসবের আমেজ। গান, নাচ, আবৃত্তি, আড্ডায় ফাল্গুনের প্রথম দিনটিকে স্বাগত জানান তাঁরা। তরম্নণীদের গায়ে জড়ানো বাসন্তী রং শাড়ি প্রতিবারের মতোই দৃষ্টি কাড়ে। কারও কারও শাড়িতে দেখা যায় আগুনের রঙ। তবে খোঁপা কিংবা কানের পাশে গুঁজে রাখা ফুলগুলোর একটিই নাম_ গাঁদা। মাথায় বিশেষ কায়দা করে এ ফুল পরেছিল তরম্নণীরা। হাতেও জড়িয়ে ছিল সুতোয় গাঁথা ফুল। ভোরের আলো একটু বাড়তেই . . .
রাজধানীর চারপাশের মহাসড়কে হাটবাজার উচ্ছেদের নির্দেশ
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর চারপাশের মহাসড়কে সব ধরনের হাটবাজার উচ্ছেদের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা ও পরিবহন নীতিমালা প্রণয়ন করতে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করতে বলেছে আদালত। একই সঙ্গে দুর্ঘটনা রোধে মহাসড়কগুলোতে সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা ও ট্রাফিক তদারকির নির্দেশ কেন দেয়া হবে না, তার কারণ জানতে রুল জারি করেছে। অর্থ ও স্বরাষ্ট্র সচিবসহ চারজনকে ৩ সপ্তাহের মধ্যে রম্নলের জবাব দিতে বলা হয়েছে। একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোঃ মমতাজউদ্দিন আহমদ ও বিচারপতি গোবিন্দচন্দ্র . . .
নাট্যমেলায় তিন নাটক, রবীন্দ্রনাথ ও বাউল সংস্কৃতি শীর্ষক আলোচনা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ চীনা শিল্পীদের চোখ ধাঁধানো পরিবেশনায় রবিবারও মুগ্ধ হলেন বাংলাদেশী দর্শক। এদিন শিল্পকলা একাডেমীর উন্মুক্ত মঞ্চে এক্রোবেটিক শো নিয়ে হাজির হয় প্রশিৰিত তরুণ-তরুণীদের এ দল। তাদের শারীরিক নানা কসরত বিস্ময় নিয়ে উপভোগ করেন দর্শক। রবীন্দ্র নাট্যমেলায় ৩ নাটক ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলৰে আয়োজিত নাট্যমেলায় রবিবারও উপচেপড়া ভিড় ছিল দর্শকের। শিল্পকলা একাডেমীর তিন হলেই এদিন ছিল রবীন্দ্রনাথের নাটকের প্রদর্শনী। সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় চট্টগ্রামের ফেইম . . .
ব্যানা হুদাকে শীঘ্র দলে ফেরাচ্ছে বিএনপি
সুপ্রীমকোর্ট বারের নির্বাচন বড় বালাই
শরিফুল ইসলাম ॥ বহিষ্কৃত বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদাকে দলে ফিরিয়ে নেয়া হচ্ছে। সূত্রমতে, গত ৯ ফেব্রম্নয়ারি রাতে ব্যারিস্টার মওদুদ আহমদ ও ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারের নেতৃত্বে দলীয় ২৫ সিনিয়র আইনজীবী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে তার গুলশান কার্যালয়ে সাৰাত করে ব্যারিস্টার নাজমুল হুদার বহিষ্কারাদেশ প্রত্যাহারের অনুরোধ করেন। তারা আগামী মার্চ অথবা এপ্রিলে অনুষ্ঠিতব্য সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের আগে বহিষ্কারাদেশ প্রত্যাহারের অনুরোধ করলেও খালেদা জিয়া এ নির্বাচনে নাজমুল হুদা কি . . .
বদলে গেছে স্টেডিয়াম, এয়ারপোর্ট, পাঁচতারা হোটেল
মামুন-অর-রশিদ ॥ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে দশম বিশ্বকাপের আনুষ্ঠানিক উদ্বোধন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম উদ্বোধনী আসরের জন্য প্রস্তুত। স্টেডিয়ামের চারদিকে ঘষা-মাজা, রং করা, মু্যরাল স্থাপন এবং আলোকসজ্জার কাজ শেষ পর্যায়ে। চারদিকের ফুটপাথ দখলমুক্ত। পিচঢালা রাসত্মাগুলোও চকচকে। খেলার মূল ভেনু্য মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামের শোভাবর্ধনের কাজ প্রায় শেষদিকে। নগরীর পাঁচ তারকা হোটেলগুলোর সাজসজ্জাও প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এদিকে দিন যতই ঘনিয়ে আসছে নগরীর সাজসজ্জা ততই ফুটে উঠছে। ওভারব্রিজ কিংবা বড় বড় সাইনবোর্ড, . . .