মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ ফেব্রুয়ারী ২০১১, ৩০ মাঘ ১৪১৭
ছুটির দিনে ঢল, ক্রেডিট কার্ডে বেচাকেনা নতুন বই ২৩৯
একুশের বইমেলা
সৈয়দ সোহরাব ॥ প্রত্যাশা যেমন ছিল তাই হয়েছে। ছুটির দিন শুক্রবার অমর একুশের বইমেলায় ঢল নেমেছিল মানুষের। বাঁধভাঙ্গা জোয়ারের মতো বইপ্রেমীদের সমাগম ঘটেছিল এদিন মেলায়। সন্ধ্যার আগেই একপাশে দোয়েল চত্বর ছাড়িয়ে শহীদ মিনারের দিকে, অন্যপাশে টিএসসি ছাড়িয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি পর্যন্ত গিয়ে ঠেকেছিল মেলায় ঢোকার লাইন। দিন দিন বেড়ে যাওয়া বিপুলসংখ্যক গ্রন্থানুরাগীকে মেলা চত্বর যে আর ধারণ করতে পারছে না, তা এখন সত্য। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হেঁটে চত্বরে প্রবেশ করতে এদিন অনেককেই ২০ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত . . .
বিসমিল্লাহ রেখেই সংবিধান সংশোধন করা হবে
এ নিয়ে আর বিতর্ক সৃষ্টির সুযোগ দেয়া যাবে না ॥ সুরঞ্জিত
স্টাফ রিপোর্টার ॥ বিসমিল্লাহির রাহমানির রাহিম রেখেই ধর্মনিরপেক্ষ সংবিধান সংশোধন করা হবে বলে জানিয়েছেন সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেন, এ বিষয়টি নিয়ে কাউকে আর বিতর্ক সৃষ্টির সুযোগ দেয়া যাবে না। সংবিধানের রৰক হয়েও বিচার বিভাগ গত ৩৬ বছর ধরে ভক্ষকের কাজ করেছে। তিনি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট মন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীরা কোন দলের নয়। সব কিছুতেই ষড়যন্ত্র খুঁজলে সরকার চালানো যাবে না বলে তিনি মন্তব্য করেন। শুক্রবার . . .
বোরো আবাদে চাহিদা অনুসারে ডিজেল সরবরাহ করা হচ্ছে
অসাধু ডিলার ও এজেন্টরা কৌশলে দাম বাড়াচ্ছে
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ সেচ মৌসুমে মে মাস পর্যন্ত বোরো আবাদের জন্য ডিজেলচালিত সেচযন্ত্রে যাতে নিরবচ্ছিন্নভাবে জ্বালানি সরবরাহ করা যায় তার সকল ব্যবস্থাই নেয়া হয়েছে। ডিলার, এজেন্ট ও খুচরা ব্যবসায়ীরা যাতে বোরো মৌসুমে জ্বালানি মজুদ করে দাম বাড়াতে না পারে সেজন্য প্রতি দিনের যা চাহিদা সেই অনুযায়ী জ্বালানি সরবরাহ করা হচ্ছে। এ অবস্থায়ও একশ্রেণীর অসাধু ডিলার ও এজেন্ট চাহিদার চেয়ে বেশি ডিজেল দাবি করছে তেল বিপণন কোম্পানির কাছে। বাড়তি ডিজেল না দিলেই তারা কৌশলে ডিজেলের দাম বাড়িয়ে দিচ্ছে। তবে কর্তৃপক্ষ জানায়, . . .
মিয়ানমার ও ভারতের সঙ্গে সীমান্ত জরিপের উদ্যোগ
সোহেল রহমান ॥ শুরু হয়েছে সীমান্ত জরিপের কাজ। মিয়ানমার ও ভারতের সঙ্গে সীমান্ত বিরোধ অবসানে সীমান্ত জরিপের এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম পর্যায়ের চলতি সপ্তাহে বাংলাদেশ মিয়ানমার স্থল সীমান্ত জরিপ শুরু হয়। তবে শীঘ্রই বাংলাদেশ-ভারত সীমান্তেও এই জরিপ কাজ শুরু হবে। জরিপ কাজ শেষ হলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সীমান্ত বিরোধ অনেকাংশই কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রি. জেনারেল মোঃ মুবিনুল হকের নেতৃত্বে ৬ সদস্যের একটি টিম গত মঙ্গলবার টেকনাফ সীমান্ত . . .
চট্টগ্রামের খুচরা বাজার থেকে সয়াবিন তেল উধাও হয়ে যাচ্ছে
গুঁড়োদুধের দামও কেজিপ্রতি বেড়েছে ৩০-৪০ টাকা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের খুচরা বাজার থেকে হঠাৎ উধাও হয়ে যাচ্ছে ভোজ্যতেল। বোতলজাত এবং খুচরা সয়াবিন ও পাম অয়েলের আকস্মিক সঙ্কট সৃষ্টি হয়েছে এবার খুচরা পর্যায়ে। ভোজ্যতেলের সঙ্গে মূল্যবৃদ্ধির তালিকায় যোগ হয়েছে গুঁড়ো দুধ। কোনরকম ঘোষণা ছাড়াই খুচরা পর্যায়ে গুঁড়ো দুধের দাম প্রতিকেজিতে ৩০-৪০ টাকা বেড়ে গেছে। তেল চিনির পর দুধের দামও বেড়ে যাওয়ায় সাধারণ ক্রেতারা ক্ষুব্ধ। আন্তর্জাতিক বাজারে বড় ধরনের কোন প্রভাব ছাড়াই এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ ছড়িয়ে পড়তে পারে যে কোন সময়। . . .
সাইদুরের শ্যালকসহ জেএমবির দুই জঙ্গী গ্রেফতার
বিশেষ প্রতিনিধি ॥ নিষিদ্ধ জঙ্গী সংগঠন জামা'আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আমির মাওলানা সাইদুর রহমানের শ্যালক ও সংগঠনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক মুহতাসিম বিল্লাহ (২৫) এবং জেএমবির এহসার সদস্য আল আমিনকে (২০) গ্রেফতার করা হয়েছে। র্যাবের বিশেষ টিম বৃহস্পতিবার রাত প্রায় দেড়টায় সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সলোঙ্গা এলাকার আলোকদিয়া গ্রাম থেকে গ্রেফতার করেছে তাদের। গ্রেফতারকৃতদের কাছ থেকে জিহাদি বই, সিডি, জেএমবির নিজস্ব নক্সাসহ বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়েছে। RAB সূত্রে জানা গেছে, RAB-র গোয়েন্দা ইউনিট . . .
চট্টগ্রাম আ'লীগে বহিষ্কার খেলা বন্ধ করুন ॥ আশরাফ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ স্থানীয় সরকার মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম চট্টগ্রামের আওয়ামী লীগ নেতাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আপনাদের নিজেদের বহিষ্কার খেলা বন্ধ করম্নন। আপনাদের আচরণ খুবই লজ্জাকর। আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী সংগঠন। আপনারা শিশুর মতো আচরণ করছেন। দয়া করে এসব বন্ধ করম্নন। শুক্রবার সন্ধ্যায় নগরীর মুসলিম ইনস্টিটিউট হলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের নাগরিক শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ আশরাফ একথা বলেন। শোকসভা কমিটির চেয়ারম্যান . . .
আজ ঢাকায় ওয়ার্কিং কমিটির বৈঠকে আলোচনা
চট্টগ্রাম নগর আ'লীগে কোন্দল
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগর আওয়ামী লীগের রাজনীতি এখন রীতিমতো কুরুক্ষেত্র। শীর্ষ নেতারা দ্বিধাবিভক্ত হয়ে পড়ায় তৃণমূল পর্যায়েও আর কেউ নিরপেক্ষ নেই। পরস্পর বিরোধিতার বহির্প্রকাশ এখন আর শুধু পাল্টাপাল্টি আক্রমণাত্মক বক্তব্যের মধ্যেই সীমাবদ্ধ নেই। বরং নেতৃত্ব থেকে এবিএম মহিউদ্দিন চৌধুরী ও কাজী ইনামুল হক দানুকে সরাতে চলছে কেন্দ্র পর্যায়ে দেন-দরবার। বিরুদ্ধবাদী অংশটির নেতৃত্বে রয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফসারুল আমীন এবং সংসদ সদস্য নুরম্নল ইসলাম বিএসসি। উভয় পক্ষই নিজেদের মূল . . .
গ্রন্থমেলায় শিশু-কিশোর সঙ্গীত প্রতিযোগিতা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ আয়োজিত উৎসবের তৃতীয় দিনে শুক্রবার দশটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বিকেল ৩টায় দেখানো হয় 'বিধবাদের গ্রাম'। ছবিটি নির্মাণ করেন আনন্দ। এর পর দেখানো হয় এ এম আব্দুল্লাহ নির্মিত প্রামাণ্যচিত্র 'অগ্নিপুরুষ বিপ্লবী বিনোদ বিহারী'। বিকেলে দেখানো অন্য প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে ছিল মঈনুল হুদার 'জলের মধ্যে বসবাস', সাইফুল ইসলামের 'এভরি ডে ইজ ফ্রাইডে', সাইফুল ওয়াদুদ হেলালের 'সিনেম্যানিয়া', . . .
নির্যাতন করে গৃহবধূ হত্যার অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, সানত্মাহার, ১১ ফেব্রুয়ারি ॥ বগুড়ার সান্তাহার শহর কোলের ছাতনি গ্রামে ৭ মাসের কন্যা সন্তানের জননী জেসমিন নাহার আশা (২৮) নামে এক গৃহবধূকে নির্যাতন করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে তার মা। নিহত আশা ওই গ্রামের সৌদি প্রবাসী মিলন সরদারের দ্বিতীয় স্ত্রী ও সান্তাহার পৌর এলাকার কলসা বাজার মহলস্নার জনৈক আব্দুল জব্বারের মেয়ে বলে জানা গেছে। শুক্রবার বিকেলে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদনত্মের জন্য বগুড়া মর্গে পাঠিয়েছে। এদিকে, আশার মৃত্যু নিয়ে এলাকায় নানা গুঞ্জন শোনা যাচ্ছে। নিহতের মা রেজিয়া . . .
নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে নীলফামারীতে গৃহবধূর মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী ॥ নীলফামারীতে নিপাহ্ ভাইরাসে এক গৃহবধূ মারা গেছে। সে জলঢাকা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের সতীঘাট মহল্লার জমসেদ আলীর স্ত্রী হামিদা (২৮)। শুক্রবার এই মৃত্যুর কথা স্বীকার করে সিভিল সার্জন আব্দুর রশিদ আকন্দ জানান, নিপাহ্ ভাইরাসে আক্রান্ত ওই গৃহবধূ চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যায়। এদিকে জেলায় প্রথম নিপাহ্ ভাইরাসে গৃহবধূর মৃত্যুর কথা ছড়িয়ে পড়লে জেলাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। নিপাহ্্ ভাইরাসে মারা যাওয়া ওই গৃহবধূর লাশ রংপুর থেকে . . .
পার্বত্য শান্তি চুক্তির পক্ষ-বিপক্ষ গ্রুপের সংঘর্ষে হত ১
বাঁশখালীতে আহত ৩০
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১১ ফেব্রুয়ারি ॥ রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদু উপজেলার আটারকছড়ায় পার্বত্য শান্তি চুক্তির পক্ষ-বিপক্ষ গ্রুপের মধ্যে শুক্রবার সন্ধ্যা ৭টায় এক ভয়াবহ সংঘর্ষ হয়। ওই এলাকার শীলছড়িতে সন্ত্রাসীরা সূর্য চাকমা নামে এক গ্রামবাসীকে হত্যা করার ঘটনার জের ধরে এই সংঘর্ষ হয় বলে জানা গেছে। সংঘর্ষের খবর পেয়ে স্থানীয় সেনা ইউনিটের দুটি দল দ্রুত ঘটনাস্থলে গেলে উভয় পক্ষের গোলাগুলি থেমে যায় এবং সন্ত্রাসীরা জঙ্গলে গা ঢাকা দেয়। প্রায় আধঘণ্টা এ সংঘর্ষে কেউ হতাহত হয়েছে কিনা সেনা টহল দল ঘটনাস্থল . . .