মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
সম্ভাবনা থাকা সত্ত্বেও গ্যাসের উপজাত সংগ্রহের উদ্যোগ নেই
বছরে ৬৩৪১ কোটি টাকা আয় সম্ভব
রশিদ মামুন ॥ গ্যাসের উপজাত প্রক্রিয়াজাত করে বছরে প্রায় ছয় হাজার ৩৪১ কোটি টাকা আয় করা সম্ভব। বর্তমানে গ্যাস থেকে দৈনিক মাত্র ছয় হাজার ২০০ ব্যারেল এনজিএল সংগ্রহ করা হয়। অথচ আশুগঞ্জে স্ট্রাডেল প্লান্ট স্থাপন করলে সিলেট এলাকার গ্যাস থেকেই দৈনিক এনজিএল আহরণের পরিমাণ বেড়ে দাঁড়াবে ২৪ হাজার ব্যারেল। এসব এনজিএল প্রক্রিয়া করে ইথেন, প্রপেন, ন্যাপথা এবং এলপিজির মতো মূল্যবান পেট্রোকেমিক্যাল এবং পেট্রোলিয়াম উপাদান পাওয়া যাবে। অথচ বিশাল সম্ভাবনা থাকলেও গ্যাস থেকে উপজাত সংগ্রহ এবং প্রক্রিয়া করণে পর্যাপ্ত উদ্যোগ . . .
মহাস্থানগড় রক্ষায় পুলিশ মোতায়েনের নির্দেশ হাইকোর্টের
বগুড়ার ডিসি ও এসপিকে তলব
স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্ট মহাস্থানগড় রক্ষায় সেখানে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে এ প্রত্নতাত্তি্বক স্থান রক্ষায় কি পদক্ষেপ নেয়া হয়েছে, তা শুনতে তলব করা হয়েছে বগুড়ার জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে। অন্যদিকে আওয়ামী লীগ নেতা ১১ বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক সংসদ সদস্য কারাবন্দী শামীম ওসমান দুই মামলায় হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন। ফলে এখন মুক্তিতে বাধা নেই বলে তার আইনজীবী জানিয়েছেন। বগুড়ার মহাস্থানগড় রক্ষায় সেখানে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এ প্রত্নতাত্তি্বক স্থান রক্ষায় . . .
বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব ॥ অন্য সকল মাসের চেয়ে ফেব্রুয়ারির রং বাঙালীর কাছে আলাদা। বসন্তের আগমনে গাছে গাছে নানা রঙের ফুলের বন্যা বয়ে যায় বলে নয়; ভাষা আন্দোলনের ইতিহাস আমাদের ভেতর এ সময়ে নতুন সঞ্জীবনী শক্তি নিয়ে জেগে ওঠে, তাই। আর এ শক্তির প্রকাশ দেখি অমর একুশের বইমেলায়। অন্যান্য কর্মদিবসের চেয়ে সাপ্তাহিক ছুটির দিনের আগের দিন মেলা চত্বরে বরাবরই লোক সমাগম বেশি দেখা যায়, বৃহস্পতিবারও তেমনি ছিল প্রাণের স্পন্দন। ছিল তরম্নণ_তরম্নণীদের সরব উপস্থিতি। শুধু মেলা প্রাঙ্গণের বটতলা, বয়রাতলা ও লেখককুঞ্জেই নয়, এদিন একাডেমীর সামনের . . .
গত ৯ বছরে সাড়ে ২৮হাজার ব্যাগ দূষিত রক্ত নষ্ট করা হয়েছে
পেশাদার রক্তদাতা কমেছে, বেড়েছে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা
নিখিল মানখিন॥ দেশে গত ৯ বছরে নষ্ট করা হয় প্রায় সাড়ে ২৮ হাজার ব্যাগ দূষিত রক্ত। এইচআইভি, ম্যালেরিয়া, সিফিলিস, হেপাটাইটিস বি ও সির মতো মারাত্মক জীবাণু শনাক্ত হওয়ায় ওই পরিমাণ রক্ত নষ্ট করা হয়। তবে গত এক দশকে দেশে পেশাদার রক্ত বেচাকেনা বন্ধে বড় ধরনের অগ্রগতি হয়েছে। গত ২০০০ সালে রক্তদাতাদের শতকরা ৭০ ভাগই ছিল পেশাদার। ২০০৯ সালের শেষ নাগাদ তা নেমে দাঁড়ায় শতকরা ৯ ভাগে। স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যাও বেড়েছে দ্বিগুণের বেশি। সম্প্রতি প্রকাশিত ২০১০ সালের সরকারী স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য বেরিয়েছে। সরকারের স্বাস্থ্য . . .
এম শহীদুল্লাহ খান সেলিমের মৃত্যুবার্ষিকী আজ
আজ ১১ ফেব্রুয়ারি শুক্রবার দৈনিক জনকণ্ঠের প্রাক্তন আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা এবং দৈনিক জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের আপন বড় ভাই এম শহীদুল্লাহ খান সেলিমের আজ ৭ম মৃত্যুবার্ষিকী। মরহুম এম শহীদুল্লাহ খান ১৯৩৪ সালের ১৪ নবেম্বর মুন্সীগঞ্জ-বিক্রমপুরের লৌহজং উপজেলার মেদিনীমণ্ডল গ্রামের ঐতিহ্যবাহী খান পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের প্রথম ব্যাচে প্রথম শ্রেণীতে এমএ ডিগ্রী লাভ করেন। ১৯৬১ সালে তিনি ঢাকায় জাতীয় লোকপ্রশাসন ইনস্টিটিউটে (নিপা) অধ্যাপক . . .
আপন হ'তে বাহির হয়ে... রবীন্দ্র নাট্যমেলা শুরু কাল
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলা ভাষা ও সাহিত্য যাঁর ছোঁয়ায় শুদ্ধ ও ঋদ্ধ হয়েছে এবং বিশ্বব্যাপী হয়েছে সমাদৃত, তিনিই হলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁরই সার্ধশত জন্মবার্ষিকী আগামী ৮ মে। এ উপলৰে দু'বাংলাতেই শুরু হয়ে গেছে বছরব্যাপী নানা অনুষ্ঠানমালার। তাঁরই ধারাবাহিকতায় নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর আয়োজন করেছে রবীন্দ্রনাথের দুই বাংলার নাটক নিয়ে 'রবীন্দ্র নাট্যমেলা ২০১১'। আগামীকাল শনিবার থেকে সপ্তাহব্যাপী এই নাট্যমেলা শুরু হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। নাট্যমেলার শিরোনাম হলো_ ''আপন . . .
ঢাবি শিক্ষকের স্ত্রীর বিরুদ্ধে কাজের মেয়ে নির্যাতনের অভিযোগ
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের স্ত্রীর বিরুদ্ধে প্রতিনিয়ত নির্যাতনের অভিযোগ করেছে বাসার কাজের মেয়ে। আরবী বিভাগের চেয়ারম্যান শিক্ষক এবিএম সিদ্দিকুর রহমান নিজামীর স্ত্রী আফরিন সুলতানা নির্যাতন করতেন বলে বাসার ১০ বছরের কাজের মেয়ে আফরোজা নিজেই বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে অভিযোগ করে। আফরোজা অভিযোগ করে, দুইদিন আগে শিক্ষককের মেয়ে ছাপিন তার হাতে গরম পানি ঢেলে দেয়। ফলে তার হাত পুড়ে যায়। এছাড়াও কাজ করতে দেরি করলেই মারধর করে শিক্ষকের স্ত্রী। প্রায় দিনই তাকে মার খেতে হয়। তবে শিৰকের . . .
ষড়যন্ত্র মোকাবেলা করে জনকল্যাণ নিশ্চিত করা হবে ॥ প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি বিশেষ মহল সরকারকে বেকায়দায় ফেলার জন্য ষড়যন্ত্র করছে। এতে জনগণের দুর্ভোগ বাড়ছে। সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই জনগণের কল্যাণ নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি বলেন, কোন বাঁধাই উন্নয়ন কার্যক্রমকে ব্যাহত করতে পারবে না। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)'র নির্বাহী কমিটি ও কাউন্সিলের নবনির্বাচিত কর্মকর্তা এবং বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের নেতৃবৃন্দ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে সাৰাত করতে এলে তিনি আরও বলেন, সরকার সব ধরনের ষড়যন্ত্র সম্পর্কে সম্পূর্ণভাবে . . .
'আম সেট জাম সেট' বিভ্রাটের দায় পড়ল কেন্দ্র সচিবের ওপর
স্টাফ রিপোর্টার ॥ ইংরেজী প্রথমপত্র প্রশ্নের জটিলতার বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের দেয়া কারণ দর্শানো নোটিসের জবাব দিয়েছেন কেরানীগঞ্জ ও নেত্রকোনার বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তবে দু'জনই 'খ' সেট-জামের স্থলে 'ক' সেট-আম প্রশ্ন বণ্টনের দায় চাপিয়েছেন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার ওপর। ভারপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, প্রশ্নের ওপর ইংরেজীতে 'ka' আর 'kha' লেখা থাকায় ভুলবশত এমন হয়েছে। তবে তারা দায় অস্বীকার করলেও প্রধান কর্মকর্তা হিসাবে ইউএনও দায় এড়াতে . . .
আড়িয়ালে সহিংসতা পুলিশের তদন্ত টিম শ্রীনগরে
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ আড়িয়াল বিল নিয়ে সহিংসতার ঘটনায় পুলিশের উচ্চ পর্যায়ের একটি তদন্ত কমিটি বৃহস্পতিবার দিনভর তদন্ত কার্যক্রম চালিয়েছে। তদন্ত কমিটির প্রধান পুলিশ হেডকোয়ার্টারের ডিআইজি (প্রশাসন) মোঃ আমিরউদ্দিন এবং সদস্য এআইজি (কল্যাণ) আমিনুল ইসলাম ও পুলিশের বিশেষ শাখার এসপি নজরুল ইসলাম এই সময় সহিংসতার স্থানগুলো ঘুরে দেখেন। কথা বলেন সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ, সাংবাদিক ও পুলিশ সদস্যদের সঙ্গে। তদন্ত কমিটি বৃহস্পতিবার প্রথম ঘটনাস্থল পরিদর্শনে যায়। এই কমিটি সংশ্লিষ্ট আরও অনেকের সাক্ষ্য গ্রহণসহ . . .