মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান গণতন্ত্র আসলেই খুব অদ্ভুত। এ শাসন ব্যবস্থায় যার যা খুশি বলার সুযোগ আছে। এ জন্য তথ্য প্রমাণ দরকার হয় না। লজ্জা শরম থাকা নিষ্প্রয়োজন। শুধু বলতে জানলেই হলো। তেমনই একজন বক্তা এখন নতুন করে আলোচনায়। স্বৈরাচার এরশাদের দুর্গন্ধ ব্যারিস্টার আর বহুরূপী এ রাজনীতিক যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের আবদার করেছেন সম্প্রতি। এর আগে তাঁর নেত্রী বড় নির্মমভাবে বলেছেন, গোলাম আযম, সাকা, সাঈদী, নিজামী, মোজাহিদরা যুদ্ধাপরাধী নন। আর যুদ্ধাপরাধের দায়ে সরাসরি অভিযুক্ত দলটি বরা বরই নিয়োজিত আছে ধর্মব্যবসায়। তাঁরা . . .
সফল করতে শেষ মুহূর্তে রাজনৈতিক সমঝোতার চেষ্টা
ডারবান জলবায়ু সম্মেলন
কাওসার রহমান, ডারবান দক্ষিণ আফ্রিকা থেকে ॥ ডারবান জলবায়ু সম্মেলনকে সফল করার জন্য শেষ মুহূর্তে এসে রাজনৈতিক সমঝোতার চেষ্টা শুরম্ন হয়েছে। এ সমঝোতায় জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে সরাসরি নেতৃত্ব দিচ্ছেন দৰিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। রাজনৈতিক হস্তক্ষেপের মাধ্যমেই ডারবান জলবায়ু সম্মেলন থেকে ফল বের করে আনার আপ্রাণ চেষ্টা চলছে। এ প্রচেষ্টায় শেষ পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে কিয়োটো প্রটোকলের মেয়াদ বৃদ্ধির সিদ্ধানত্ম হতে পারে। সেই সঙ্গে চূড়ান্ত করা হতে পারে কানকুন সম্মেলনে সিদ্ধান্ত নেয়া গ্রীন ক্লাইমেট . . .
আর বসে থাকার উপায় নেই, সরকারের পতন ঘটাতে হবে
বিএনপির সমাবেশে মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা সিটি কর্পোরেশনকে ২ভাগ করার মধ্য দিয়ে বর্তমান সরকার ঢাকাবাসীর বুকে ছুরিকাঘাত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এ সরকার দেশের হৃৎপি-কে কেটে দু'টুকরো করেছে। এই সরকার যতদিন থাকবে দেশের ততই ৰতি হবে। আর আমরা পেছাতেই থাকব। তাই আর ঘরে বসে থাকার উপায় নেই। এখনই সকলকে এই সরকারের বিরুদ্ধে আন্দোলন করতে রাস্তায় নামতে হবে। গণবিপস্নবের এ সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর পশ্চিম কাফরুল . . .
ডিএনডির জলাবদ্ধতা নিরসনে ২৩৮ কোটি টাকার প্রকল্প
আগামী একনেকে অনুমোদিত হতে পারে
জনকণ্ঠ রিপোর্ট ॥ ঢাকা-নারায়ণগঞ্জ ও ডেমরা (ডিএনডি) এলাকার দীর্ঘদিনের জলাবদ্ধতা দূর করার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষে ২৩৮ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয়া হচ্ছে। এটি বাসত্মবায়ন হলে ওই এলাকা বন্যামুক্ত হবে। ফলে বসবাসরত মানুষের চরম দুর্ভোগ শেষ হওয়ার পাশাপাশি গার্মেন্টস, ৰুদ্র ও কুটির শিল্প এবং অন্যান্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে উঠবে এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হতে পারে। অনুমোদন পেলে . . .
সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শুরু ১৩ ডিসেম্বর
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ একদিকে যুদ্ধাপরাধের বিচারের দাবি, অন্যদিকে তা নস্যাতের ষড়যন্ত্র। অদ্ভুত এ বাস্তবতায় আবার এসেছে বিজয়ের মাস ডিসেম্বর। ঐতিহাসিক মাসটির প্রথম দিন থেকেই শুরু হয়ে গেছে নানা আনুষ্ঠানিকতা। তবে সবচেয়ে বড় আয়োজনটির ঘোষণা এলো বৃহস্পতিবার। এদিন সকালে দেশের সাংস্কৃতিক সংগঠনগুলোর অভিভাবক সংগঠন সম্মিলিত সাংস্কৃতিক জোট তাদের কর্মসূচী ঘোষণা করে। সারা ঢাকায় পাঁচ দিনব্যাপী বর্ণাঢ্য বিজয় উৎসবের আয়োজন করা হবে। ১৩ ডিসেম্বর শুরম্ন হয়ে উৎসব চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। উৎসব চলাকালে বেশ কয়েকটি মঞ্চ থেকে কথা, . . .
সারি নদীর উৎসমুখে বাঁধ দিয়ে বিদ্যুত উৎপাদন করছে ভারত
আন্দোলনে যাচ্ছে সিলেটবাসী
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ টিপাইমুখে বাঁধ নির্মাণসংক্রান্ত জটিলতা নিরসন না হতেই সারি নদীর উৎসমুখে ভারতের বিদু্যত উৎপাদনের নতুন প্রকল্প এই অঞ্চলকে নতুন সমস্যার সম্মুখীন করেছে। টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদের পাশাপাশি সিলেটবাসীকে এখন নতুন করে সারি নদীর উৎসমুখের বিদ্যুত কেন্দ্র স্থাপনের বিরুদ্ধে আন্দোলনে যেতে হচ্ছে। সম্প্রতি ভারতীয় অঞ্চলের বিভিন্ন প্রচার মাধ্যম থেকে বিদ্যুত উৎপাদন কেন্দ্র সম্পর্কিত তথ্য প্রচার হওয়ায় সিলেট অঞ্চলের অধিবাসীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়। এখানে বিদু্যত উৎপাদন কেন্দ্র . . .
সমাজচ্যুত করে রাখার গ্লানি সইতে না পেরে গৃহবধূর আত্মহত্যা
গ্রাম্য মাতবরদের রায়
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার ধুনট উপজেলায় গ্রাম্য মাতবরদের রোষানলে পড়ে সমাজচু্যত থাকার গস্নানি সইতে না পেরে অসহায় মহিলা লিমি খাতুন (২৪) শেষ পর্যন্ত আত্মহনন করেছে। মহিলার পরিবারকে র্দীঘ দিন ধরে একঘরে করে রাখা হয়েছিল। স্থানীয় সূত্র জানায়, ভাণ্ডারবাড়ী ইউনিয়নের বানিয়াজান এলাকার কচুবাড়ী গ্রামের সমার আকন্দের মেয়ে লিমি খাতুনের সঙ্গে প্রায় সাড়ে ৪ বছর আগে গোসাইবাড়ী ইউনিয়নের বগা খকশাবাড়ী গ্রামের হেলালের বিয়ে হয়। তাদের একজন সনত্মান আছে। কিছুদিন পর তাদের বিচ্ছেদ হয়। লিমি খাতুন ঢাকার একটি গার্মেন্টসে . . .