মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
ওরা যাযাবর_ নৌকায় ঘরসংসার, ভেসে বেড়ায় নদীতে
বেদে সম্প্রদায়ের বিচিত্র জীবন
মীর আব্দুল আলীম ওরা বেদে, যাযাবর। বিচিত্র ওদের জীবন। ভেসে বেড়ায় নদীতে। আজ এখানে তো কাল ওখানে। তাই ওদের জগতটাই আলাদা । গ্রাম-গঞ্জে ঘুরে ঘুরে সাপ বানরের খেলা দেখানো আর গাছগাছড়ার শিকড়, তাবিজ-কবচ বিক্রি করাই ওদের প্রধান কাজ। অট্রালিকায় রাত কাটানোর স্বপ্ন ওরা কখনই দেখে না। ওরা শুধু পেট ভরে দু'মুঠো ভাত খেয়ে আর মোটা কাপড় পরে সুখে-শানত্মিতে বসবাস করতে চায়। পুঁথিগত শিক্ষার ধার ধারে না ওরা। সরকারের 'সবার জন্য শিক্ষা' কিংবা 'শিক্ষার বিনিময়ে খাদ্য কর্মসুচী' ওদের জীবনে কোনই কাজে আসে . . .
চাকরির মেয়াদ দু'বছর বৃদ্ধি ॥ অধ্যাদেশ জারি
২৬ ডিসেম্বর থেকে কার্যকর
স্টাফ রিপোর্টার ॥ প্রজাতন্ত্রের কর্মচারীদের চাকরির মেয়াদ দু'বছর বাড়ানো হয়েছে। এখন থেকে কর্মকর্তা-কর্মচারীরা ৫৯ বছর পর্যন্ত সরকারী চাকরি করতে পারবেন। রাষ্ট্রপতির স্বাৰরের পর সোমবার এ সংক্রান্ত অধ্যাদেশ জারি করা হয়েছে। এ অধ্যাদেশ জারির ২৬ ডিসেম্বর থেকে এটি কার্যকর করা হয়েছে। এর আগে অর্থাৎ ২৫ ডিসেম্বর পর্যনত্ম বা তার আগে যারা অবসর-পরবর্তী ছুটিতে গেছেন তারা কেউ এ সুবিধা পাবেন না। এই অধ্যাদেশ জারির মাধ্যমে প্রজাতন্ত্রের কর্মচারীদের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো। আওয়ামী লীগের বিগত আমলেও সরকারী কর্মকর্তা-কর্মচারীদের . . .
সরকার দ্বৈতনীতি অনুসরণ করছে
ফখরুলের অভিযোগ স্টাফ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করতে সরকার দ্বৈতনীতি অনুসরণ করছে বলে অভিযোগ করেছে বিএনপি। সোমবার দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, সরকার একদিকে বিরোধী দলকে মিছিল-সমাবেশ করতে দিচ্ছে না। অন্যদিকে ৰমতাসীনরা রাষ্ট্রের ছায়ায় মিছিল-সমাবেশ করছে। শুনেছি, ২৯ ডিসেম্বরও তারা মিছিল করবে। এটা সরকারের দ্বৈতনীতির বহির্প্রকাশ। এছাড়া সোমবার এক সংবাদ সম্মেলনে পূর্বনির্ধারিত জেলায় জেলায় বিৰোভ কর্মসূচীতে পুলিশ বাধা . . .
সাতকানিয়ায় গুলিতে ইউপি চেয়ারম্যান যুবলীগ নেতা খুন
হত্যাকান্ডে জড়িত সন্দেহে পিটুনি ও ছুরিকাঘাতে উপজেলা চেয়ারম্যান গুরুতর আহত
নিজস্ব সংবাদদাতা, পটিয়া, ২৬ ডিসেম্বর ॥ চট্টগ্রামের সাতকানিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন নলুয়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান অধ্যাপক নুরুল আবছার (৩৯)। রবিবার রাতে উপজেলার নলুয়া গ্রামের নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। তবে কি কারণে সন্ত্রাসীরা তাকে গুলি করে হত্যা করেছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে পরিবারের সদস্যদের কাছ থেকে কিছুই জানা যায়নি। এদিকে নিহত নুরম্নল আবছারের জানাজা পড়তে এলে হত্যাকা-ের সঙ্গে জড়িত থাকার সন্দেহে বিক্ষুব্ধদের বেদম পিটুনি ও ছুরিকাঘাতের শিকার হয়েছেন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান আবদুল . . .
বিশ্বকবির সার্ধশত জন্মবর্ষ_ তিন দিনের অনুষ্ঠান শুরু বৃহস্পতিবার
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষ উপলক্ষে তিন দিনব্যাপী বর্ণাঢ্য উৎসবের আয়োজন করছে সঙ্গীত সংগঠন সুরের ধারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বছরের শেষ তিনদিনে অনুষ্ঠিতব্য এ উৎসবের শিরোনাম রবীন্দ্র উৎসব : সুরের ধারা। ২৯ ডিসেম্বর বিকেলে উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে এ উৎসব। রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মকে নানা আঙ্গিকে উপস্থাপন করা হবে এ উৎসবে। বর্ণিল এ আয়োজনে প্রকাশিত হবে কবিগুরুর গীতবিতানের শ্রুতিরূপ। শ্রম্নতি গীতবিতান নামের . . .
সৈয়দ হক সাতাত্তরে পা দিলেন আজ
স্টাফ রিপোর্টার ॥ ছিয়াত্তর পেরিয়ে সাতাত্তরে পা রাখলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এতগুলো বছরের আজকের এ দিনে এই কথাশিল্পীর স্মৃতির জানালায় উঁকি দেবে কোন্ মুহূর্তটি? হয়ত মনে পড়বে তাঁর শৈশবের প্রথম দুটি পঙ্ক্তির কথা_'আমার ঘরে জানালার পাশে গাছ রহিয়াছে/ তাহার উপরে দুটি লাল পাখি বসিয়া আছে।' বয়স যখন এগারো সেই কিশোর বেলায় বাড়ির পাশের সজনে গাছে বসা লাল টুকটুকে পাখি দেখে এভাবেই খুঁজে নিয়েছিলেন কবিতার ছন্দ। বারো বছরের ওই কিশোর কবি পরে বাংলাসাহিত্যে আবির্ভূত হন শক্তিমান লেখক হিসেবে। কবিতা, গল্প, . . .
সড়ক দুর্ঘটনায় দুই স্কুল শিক্ষিকাসহ নিহত ১৫
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহত এবং ২০ জন আহত হয়েছে। এর মধ্যে সিলেটে দুই স্কুল শিক্ষিকাসহ ৯ জন, জামালপুরের সরিষাবাড়ীতে ভটভটির চাকায় পিষ্ট হয়ে এক শিশু, বান্দরবানে মুক্তিযোদ্ধাসহ দু'জন, ভালুকায় ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী, দাউদকান্দিতে বাসচাপায় এক মহিলা ও দোহারে ট্রাক চাপায় একটি শিশু নিহত হয়েছে। রবিবার রাতে ও সোমবার এ দুর্ঘটনা ঘটে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের। সোমবার বেলা ২টায় সিলেট তামাবিল সড়কের সারিঘাট পেট্রোল পাম্পের কাছে সিলেট অভিমুখী একটি যাত্রীবাহী . . .
প্রধানমন্ত্রী চট্টগ্রাম যাচ্ছেন আজ
সিটিএমএস উদ্বোধন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নৌবাহিনীর পাসিং আউট অনুষ্ঠানে যোগদান এবং চট্টগ্রাম বন্দরের কন্টেনার ব্যবস্থাপনার স্বয়ংক্রিয় পদ্ধতি (সিটিএমএস) উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার চট্টগ্রামে আসছেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে বন্দরের সিটিএমএসের আনুষ্ঠানিক যাত্রা। এর মাধ্যমে পূরণ হতে যাচ্ছে আমদানি-রফতানির সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ী, শিল্প উদ্যোক্তা ও বন্দর ব্যবহারকারীদের দীর্ঘদিনের একটি দাবি। বিভাগীয় তথ্য অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বেলা ১১টা . . .
৫৯ জন পাচ্ছেন পুলিশ ও রাষ্ট্রপতি পদক
বীরত্বপূর্ণ কাজ
শংকর কুমার দে ॥ এ বছর অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য র্যাব ও পুলিশের ৫৯ জন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদকে (পিপিএম) ভূষিত হচ্ছেন। এবার র্যাবের পদক তালিকার শীর্ষ স্থানটি দখল করে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ(ডিবি)। আগামী ৩ জানুয়ারি মঙ্গলবার রাজারবাগ পুলিশলাইন ময়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'পুলিশ সপ্তাহ-২০১২' উদ্বোধন ঘোষণার পর তাঁদেরকে পদক ব্যাজ পরিয়ে দেয়ার জন্য দিনৰণ নির্ধারণ করা হয়েছে। পুলিশের উচ্চ পর্যায় সূত্রে এ খবর জানা গেছে। সাহসিকতা ও বীরত্বপূর্ণ . . .
চট্টগ্রাম রোডমার্চে বাধা দিলে দায় সরকারের ॥ এমকে আনোয়ার
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপির চট্টগ্রাম রোডমার্চ ও জনসভা বাধাপ্রাপ্ত হবার আশঙ্কা করছেন দলের নেতারা। সোমবার চট্টগ্রামে অনুষ্ঠিত প্রস্তুতিসভা শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার বলেন, যদি বাধা দেয়া হয় তাহলে আগামী ৯ জানুয়ারি পুরো শহর জনসভা হবে। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং জনগণের ভোট ও ভাতের অধিকার রক্ষায় প্রয়োজনে চট্টগ্রাম থেকে আরেকটি মুক্তিযুদ্ধ শুরু হবে বলে তিনি সতর্ক করে দেন। তিনি বলেন, কর্মসূচীতে বাধা দেয়া হলে পরিণতির জন্য সরকার দায়ী থাকবে। চট্টগ্রাম নগরীর স্টেশন রোডের . . .