মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ॥ ঘোরতর শীত। এ শীতে কুপোকাত সারাদেশ। দেশের মানুষ। রাজধানীবাসীও বিপদটা এবার হাড়ে হাড়ে টের পাচ্ছেন। শরীরজুড়ে শীতবস্ত্র তাদের। অনেকের চেহারা পুরোপুরি দেখা যায় না। শুধু কী তাই, ঘরের দরজা-জানালা প্রায় সিলগালা করা। এর পরও সকালে ড্রেসিংটেবিলের গস্নাসে আঙ্গুল ছোঁয়ালে জলের রেখা তৈরি হয়। দেখে বিস্ময় কাটে না। গত কিছুদিন ধরেই এ অবস্থা। শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় দিশেহারা মানুষ। বাতাসে বিরাজমান জলীয়বাষ্প উপরে উঠতে পারছে না। শুকানোর সুযোগ পাচ্ছে না ভূপৃষ্ঠের উপরিভাগ। ফলে শীতের তীব্রতা বেড়েই চলেছে। . . .
১৮০ প্রকল্পে হাজার কোটি টাকা পেল যোগাযোগ
দুর্নীতি সহ্য করব না ॥ ও. কাদের
স্টাফ রিপোর্টার ॥ ১৮০ প্রকল্প বাসত্মবায়নে এক হাজার কোটি টাকা বরাদ্দ পেয়েছে যোগাযোগ মন্ত্রণালয়। এ প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়ের পৰ থেকে চাহিদা দেখানো হয়েছিল এক হাজার ৪১০ কোটি টাকা। বৃহস্পতিবার সড়ক ভবনে এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে মন্ত্রণালয় জিরো টলারেন্স দেখাবে। আমি কারও কাছে কমিশন চাই না। নিজের পকেট ভারি করারও কোন চিন্তা নেই। তিনি সড়ক ও জনপথ বিভাগের সংশ্লিষ্টদের উদ্দেশে বলেন, কাউকে জনগণের পকেট কাটতেও দেয়া . . .
বোমা তৈরির উপাদানে সয়লাব গোটা আন্ডারগ্রাউন্ড
বোমা তৈরির সঙ্গে জড়িত বিএনপির সাবেক কয়েক কমিশনার
শংকর কুমার দে ॥ ককটেল, ভয়ঙ্কর গ্রেনেড ও বোমা তৈরির উপাদান বিস্ফোরক দ্রব্যে সয়লাব আন্ডারগ্রাউন্ড। বিদেশ থেকে বৈধপথে কাঁচামাল হিসেবে বিস্ফোরক দ্রব্যের কেমিক্যাল আমদানি করে অবৈধপথে খোলা বাজারে ছেড়ে দেয়া হচ্ছে। জঙ্গী ও সন্ত্রাসীদের হাতে চলে যাচ্ছে ককটেল, গ্রেনেড ও বোমা তৈরির উপাদান বিস্ফোরক দ্রব্যের কাঁচামাল। ককটেল ও বোমা তৈরি করে রক্ত ঝরাচ্ছে, আতঙ্ক ছড়ানো হচ্ছে। রবিবারের রাজধানীর সহিংস ঘটনায় মতিঝিল, পল্টন, শানত্মিনগরসহ আশপাশ এলাকাসহ ১০টি পয়েন্টে শতাধিক বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে আরিফুর রহমান নামে . . .
সমিতির বাধায় ভেস্তে যাচ্ছে শিক্ষা উন্নয়নের উদ্যোগ
শিক্ষক পদোন্নতি ও শিক্ষা কর্মকমিশন গঠন প্রক্রিয়াও ঝুলে গেছে
বিভাষ বাড়ৈ ॥ খোদ বিসিএস শিক্ষা সমিতির অবৈধ খবরদারি, বাড়াবাড়ি আর বাধার মুখেই একে একে ভেস্তে যেতে বসেছে শিক্ষার উন্নয়নে সরকারের নেয়া গুরুত্বপূর্ণ সব উদ্যোগ। অস্থিরতা বাড়ছে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদফতর, শিক্ষা বোর্ডসহ পুরো শিক্ষা প্রশাসনে। দীর্ঘ অপেক্ষার পর প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় কোন কাজ শুরম্ন করা হলেই তাতে বাদ সাধছে সমিতি। আবার সমিতির শীর্ষ পদে সরকারসমর্থক ব্যক্তিরা থাকার পরেও রহস্যজনকভাবে ছাত্রদল ও ছাত্র শিবিরের সাবেক কয়েক নেতার দৌরাত্ম্যে ক্ষুব্ধ হয়ে উঠেছেন সাবেক . . .
জবাবদিহিতার অভাব_আড়াই শ' কোটি টাকার রাজস্ব ফাঁকির ঘটনা
সরকারের বিভিন্ন কার্যালয় ও ছয় ব্যাংকের ১১ শাখায় অনিয়ম পেয়েছে সিএজি অফিস
শাহ্ আলম খান ॥ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাভুক্ত রাজস্ব কার্যালয়গুলোতে চলছে নানা অনিয়ম আর রাজস্ব ফাঁকির মহোৎসব। এই কার্যালয়গুলোতে কেন্দ্রের নিয়ন্ত্রণ ব্যবস্থা পর্যাপ্ত না হওয়ায় এবং প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে বছরের পর বছর ধরে রাজস্ব আদায়ের নামে কোটি কোটি টাকা লোপাট হচ্ছে। বৈদেশিক নির্ভরতা কমাতে সরকার রাজস্ব উন্নয়নের ওপর জোর দিচ্ছে। তবে অনিয়ম ও রাজস্ব ফাঁকির ঘটনা কিছুতেই রোধ করা সম্ভব হচ্ছে না। সম্প্রতি অভ্যনত্মরীণ সম্পদ বিভাগের আওতাভুক্ত কয়েকটি আঞ্চলিক রাজস্ব কার্যালয়ের কর্মকাণ্ডের . . .
ছায়ানটে শুদ্ধসঙ্গীত উৎসবে সুর মূর্ছনায় বিমোহিত দর্শকশ্রোতা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সঙ্গীতের এক ঐশ্বর্যময় ধারা শুদ্ধ বা শাস্ত্রীয় সঙ্গীত। এ আঙ্গিকের গানে বাণীর পরিবর্তে সুর আর তালই হয়ে ওঠে মুখ্য। সুরের সঙ্গে তালের মেলবন্ধন ছুঁয়ে দেয় শ্রোতার অন্তরাত্মা। ছড়িয়ে দেয় হৃদয়ে নির্মল আনন্দের অনুষঙ্গ। বৃহস্পতিবার পৌষের সন্ধ্যায় রাজধানীর ছায়ানট সংস্কৃতি ভবনে যেন এমন কথারই প্রমাণ মিলল। এ ভবনের রমেশ চন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে শুরু হলো দু'দিনের শুদ্ধ সঙ্গীত উৎসব। এতে রাগ-রাগিণীর সুর আর শাস্ত্রীয় ধারার যন্ত্রসঙ্গীতের সুর মূর্ছনায় বিমোহিত হলো শ্রোতাকুল। শাস্ত্রীয় সঙ্গীতের . . .
শাবির দুই ছাত্র হত্যা মামলায় আরও ৬ জন গ্রেফতার
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ও শাবি সংবাদদাতা ॥ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবির) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের ছাত্র খায়রুল কবির ও দীপঙ্কর ঘোষ অনিক হত্যাকাণ্ডের ঘটনায় আরও ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে পুলিশ গত ৫ দিনে মোট ৯ জনকে গ্রেফতার করেছে । বৃহস্পতিবার দুপুরে সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদের মধ্যস্থতায় তারা জালালাবাদ থানায় এসে পুলিশের কাছে আত্মসমর্পণ করলে পুলিশ তাদের গ্রেফতার করে। এ সময় উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ . . .
স্কুলশিক্ষক থেকে মুদ্রা তৈরির গুরু
মহিউদ্দিন আহমেদ ॥ এক সময়ের মানুষ গড়ার কারিগর সগির আহমেদ এখন জাল মুদ্রা তৈরির গুরু। তার কাছ থেকে দীৰা নিয়ে জাল মুদ্রা তৈরি করে তিনজন এখন দেশের সম্মানিত ব্যক্তিদের তালিকায় নাম লিখিয়েছেন। ওই তিন শীষ্যের শতাধিক ছাত্র দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে। তার নকল মুদ্রা তৈরির ২০টি মেশিন এখনও ব্যবহার করছে তার শীষ্যরা। বিয়ে করেছে তিনটি। এর মধ্যে দুই স্ত্রী মোটা অঙ্কের টাকা নিয়ে পালিয়েছে। গ্রেফতারের পর রিমান্ডে গোয়েন্দা পুলিশের কাছে দেয়া জবানবন্দীতে এসব কথা বলেছে সগির। তার শীষ্যদের গ্রেফতার এবং নকল মুদ্রা . . .
বঙ্গবন্ধুর প্রতিশ্রুতি রাখতে ত্রিপুরা যাচ্ছেন প্রধানমন্ত্রী
কূটনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরা সফরে যাচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সফরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন ত্রিপুরাবাসীকে। কিন্তু সে প্রতিশ্রুতি পূরণের আগেই ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হন জাতির জনক। ত্রিপুরার মানুষকে দেয়া বঙ্গবন্ধুর সেই প্রতিশ্রুতি এবার রৰা করতে যাচ্ছেন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ঠিক কবে প্রধানমন্ত্রী ত্রিপুরা যাচ্ছেন সেই বিষয়টি নিশ্চিত করতে পারেনি পররাষ্ট্র . . .
যুদ্ধাপরাধীর বিচার বন্ধে স্বাধীনতা বিরোধীরা সন্ত্রাস শুরু করেছে ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাধীনতাবিরোধীদের বুলেট বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে তাড়া করে ফিরছে। ওরা যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করতে বোমাবাজি ও সন্ত্রাসের মাধ্যমে নৈরাজ্য সৃষ্টি করতে চেয়েছিল। কিন্তু সফল হয়নি। যতদিন পর্যন্ত এদের বিচার না হবে ততদিন এমন অপচেষ্টা চলতে থাকবে। বিএনপি নেত্রী খালেদা জিয়া জামায়াতের আদর্শের কথা বলছেন। চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার বৃহস্পতিবারের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ নাসিম এসব কথা . . .
জারদারির বিদায় চাচ্ছে সেনাবাহিনী
ষড়যন্ত্রের অভিযোগ জিলানির
জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানের শক্তিশালী সেনাবাহিনী ও জিলানি সরকারের মধ্যে বিরাজমান দ্বন্দ্ব এখন তীব্র আকার ধারণ করেছে। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকে ক্রমবর্ধমান উত্তেজনা এখন চরম পর্যায়ে পৌঁছেছে। সর্বশেষ সেনাবাহিনীর ভেতরে বর্তমান সরকারের বিরম্নদ্ধে সমালোচনা করা হচ্ছে কোন রকম রাখঢাক না করেই। শেষ পর্যনত্ম এর বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছেন দেশের প্রধানমন্ত্রী স্বয়ং। তিনি নির্বাচিত সরকার উৎখাতে নানামুখী ষড়যন্ত্রের অভিযোগ করেছেন। বিশ্লেষকদের অভিমত, জিলানি জনসম্মুখে দেয়া বক্তব্যে সেনাবাহিনীর নাম উচ্চারণ . . .
পুনর্ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, ওয়েবসাইটে দেখা যাবে
ঢাবি গ ইউনিট
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে 'গ' ইউনিটে ১ম বর্ষ বিবিএ পুনর্ভর্তি-পরীক্ষার ফল বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। ফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং 'গ' ইউনিটের ওয়েবসাইটে দেখা যাবে। তাছাড়া, মোবাইল (রবি, বাংলালিংক, সিটিসেল ও এয়ারটেল) ফোনে ফল জানতে চাইলে ম্যাসেজ অপসনে গিয়ে DU GA <Roll No> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। গত ২০ ডিসেম্বর ২০১১ তারিখে অনুষ্ঠিত পুনভর্তি পরীক্ষায় ২৫,৭৪৮ জন অংশ নেয়। মোট আবেদনকারীর মধ্যে এই সংখ্যা ছিল প্রায় ৬৮শতাংশ। . . .
পাশাপাশি শুয়ে আছে জীবিত ও মৃত জোড়া শিশু!
স্টাফ রিপোর্টার ॥ বেদনাদায়ক এক চিত্র। জোড়া লাগা যমজ শিশুর একজন বেঁচে আছে, অন্য জন মারা গেছে। কিন্তু মৃত শিশুটি জীবিত জনের পাশেই শুয়ে আছে। পাশে শুয়ে থাকতে বাধ্য সে। তাদের বিচ্ছিন্ন করা যে কঠিন কাজ। সার্জারি করার অবস্থা তৈরি হয়নি। জীবিত শিশুটির অবস্থাও আশঙ্কাজনক। জীবিত শিশুটিকে বাঁচিয়ে রাখার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। বৃহস্পতিবার এমন করুণ চিত্র দেখা গেছে ঢাকা শিশু হাসপাতালের ১৪নং ওয়ার্ডের ১৭নং বেডে। রোগীর আত্মীয়স্বজন জানায়, মোঃ রাজ্জাকের স্ত্রী আসমা আক্তার বৃহস্পতিবার ঢাকা ন্যাশনাল . . .
খাদ্য বিভাগের নিয়োগ পরীক্ষা আজ ॥ রাজশাহীতে অংশ নিতে পারছেন না অনেকেই
প্রবেশপত্র মেলেনি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ খাদ্য বিভাগের নিয়োগ পরীক্ষায় রাজশাহীতে অংশ নিতে পারছে না বিপুলসংখ্যক আবেদনকারি। আজ শুক্রবার পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার পর্যন্ত চাকরি প্রত্যাশী তাদের প্রবেশপত্র পাননি। প্রবেশপত্র না পেয়ে রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জের বিপুলসংখ্যক আবেদনকারী বৃহস্পতিবার ভিড় করেন জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে। তবে সেখান থেকে কোনো সহায়তা পাননি তারা। ফলে হতাশ হয়ে ফিরতে হয়েছে তাদের। আবেদন করেও নিয়োগ পরীৰায় অংশ নিতে প্রবেশপত্র না পেয়ে ৰোভ প্রকাশ করেছেন চাকরি প্রত্যাশীরা। . . .
রেলপথ আধুনিক করে জনগণকে উন্নত সেবা দেয়া হবে ॥ সুরঞ্জিত
নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২২ ডিসেম্বর ॥ বর্ষীয়ান জননেতা রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপি বলেছেন, বাংলাদেশের রেলপথকে আধুনিক করে জনগণকে উন্নতমানের সেবা দেয়া হবে। যাত্রীদের দুর্ভোগ লাঘবে বাড়ানো হবে আসন ও টিকেট সংখ্যা। আর রেল বিভাগকেও সাজানো হবে নতুনভাবে। ফিরিয়ে আনা হবে রেলের সুনাম। এছাড়া হবিগঞ্জ-বাল্লা-ভারত সীমান্তবর্তী রেলপথ আবারও সংস্কার করে চালু করা হবে। তিনি আন্তঃনগর এঙ্প্রেস জয়ন্তিকা ট্রেনে ঢাকা থেকে সিলেট যাবার পথিমধ্যে বুধবার রাতে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন ফ্ল্যাটফর্মে উৎফুল্ল জনতা . . .
গ্যাস সঙ্কট, জ্বলছে না চট্টগ্রামে আবাসিক চুলা
সিইউএফএল বন্ধ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাঙ্গু গ্যাসফিল্ডের উৎপাদন সাময়িকভাবে বন্ধ হয়ে যাওয়ার প্রভাব পড়েছে চট্টগ্রামের শিল্পাঞ্চল, বাণিজ্যিক এলাকা, গৃহস্থালিসহ সর্বক্ষেত্রে। ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে সরকারী সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। নগরীর অনেক আবাসিক এলাকায় ঠিকভাবে জ্বলছে না রান্নার চুলা। এতে নগরবাসীর দুর্ভোগের পাশাপাশি আর্থিক ক্ষতি হচ্ছে শিল্পোৎপাদনের ক্ষেত্রে। আট মাস বন্ধ থাকার পর গত ৪ ডিসেম্বর চালু হয়েছিল সিইউএফএল। কিন্তু ১৭ দিন না যেতেই আবার বন্ধ করতে হলো সার উৎপাদনকারী . . .
আফজল খানকে জয়ী করতে দু'বিদ্রোহী প্রার্থীকে পক্ষে আনতে মরিয়া আ'লীগ
কুসিক নির্বাচন
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ২২ ডিসেম্বর ॥ বৃহস্পতিবার ৫ ঘণ্টাব্যাপী কুমিল্লা দক্ষিণ জেলা আ'লীগের জরুরী বর্ধিতসভায় দু'বিদ্রোহী প্রার্থী সাবেক ছাত্র নেতা নূর উর রহমান মাহমুদ তানিম ও আনিসুর রহমান মিঠুকে দলের সমর্থনপ্রাপ্ত অধ্যক্ষ আফজল খানের পক্ষে আনার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও উভয়ের সঙ্গে সমঝোতা করতে দলের ৩ সিনিয়র নেতাকেও দায়িত্ব দেয়া হয়। জানা যায়, আসন্ন কুমিলস্না সিটি নির্বাচনকে সামনে রেখে বৃহস্পতিবার কুমিল্লা (দক্ষিণ) জেলা আ'লীগের জরুরী বর্ধিতসভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় দলের আহ্বায়ক . . .
মেয়র পদে আ'লীগ ৯ ও বিএনপির ৩ প্রার্থীর মনোনয়ন দাখিল
নরসিংদী পৌর উপনির্বাচন
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ২২ ডিসেম্বর ॥ নরসিংদী পৌর উপনির্বাচনে মেয়র পদে ১২ প্রাথর্ী মনোনয়ন দাখিল করেছেন। দাখিলের শেষ দিন বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন। নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে রিটার্নিং অফিসার নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক আঃ ওয়াদুদ মনোনয়নপত্র জমা নেন। নরসিংদী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা নজরুল ইসলাম তাঁকে সহায়তা করেন। দলীয়ভাবে প্রার্থী ঘোষিত না হওয়ায় আওয়ামী লীগের ৯ প্রার্থী এবং বিএনপির ৩ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে আছেন মেয়র . . .