মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ ডিসেম্বর ২০১১, ৩ পৌষ ১৪১৮
মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হবে নতুন সকাল
তরুণ প্রজন্মের প্রত্যাশা
মোরসালিন মিজান ॥ রক্তে আগুনে প্রতিরোধ গড়ে।/ নয়া বাংলার নয়া সকাল, নয়া সকাল, নয়া সকাল... হ্যাঁ, আরও একটি নয়া সকাল এখন খুব জরম্নরী বাংলাদেশের জন্য। এ সকাল শকুনের হবে না, হবে দোয়েলের। পরাজিত শত্রুর আস্ফালন শোনা যাবে না। মুক্তিযুদ্ধের চেতনার আলোয় উদ্ভাসিত হবে নতুন সকালটি। বিজয়ের চলিস্নশ বছর পূর্তির উৎসবে যোগ দিয়ে তেমনটিই জানিয়ে দিল তরুণ প্রজন্মের সদস্যরা। প্রতিবছরের ন্যায় এবারও প্রাণের টানে ঘরের বাইরে ছিল তারা। রাজধানীর সর্বত্রই ছিল প্রাণোচ্ছল উপস্থিতি। বৃহস্পতিবার রাত থেকেই তারা একাত্তরের কথা, কবিতা, . . .
দেড় হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছে আয়কর বিভাগ
তৎপর মূসক ও শুল্ক খাত
শাহ আলম খান ॥ আগের বছরের তুলনায় (নবেম্বর পর্যন্ত) দেড় হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায়ে সৰম হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগ। এ সময় প্রবৃদ্ধি অর্জনের হার ২৫ দশমিক ১৪ শতাংশ। বিশ্বব্যাপী মন্দা পরিস্থিতিতেও এই সময়ের লৰ্যমাত্রার চেয়ে ৫৫৫ কোটি টাকার বেশি রাজস্ব আদায় করে গোটা রাজস্ব বিভাগকেই নাড়া দিতে শুরু করেছে। এদিকে আয়কর বিভাগের এই সাফল্য আয়কর বিভাগ রাজস্ব আদায়ের অন্য দুই উপখাত শুল্ক ও মূসক বিভাগকেও নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছে। আয়করের সাফল্য ধরতে মূল্য সংযোজন কর (মূসক) বিভাগও এখন তৎপর হয়ে . . .
রাজধানীতে সাংস্কৃতিক জোটের শোভাযাত্রায় উৎসবের রং
যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার দাবিতে নাচগান আবৃত্তি
স্টাফ রিপোর্টার ॥ বিজয়ের চলিস্নশ বছর পূর্তির উৎসবে শুক্রবার মেতেছিল রাজধানী ঢাকা। এ উপলক্ষে সম্মিলিত সাংস্কৃতিক জোট বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রার আয়োজন করে। সকাল দশটায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হওয়া শোভাযাত্রা মুহূর্তেই জাগিয়ে তোলে চারপাশ। উৎসবের রং ছড়িয়ে দেয়ার পাশাপাশি এদিন যুদ্ধাপরাধীদের বিচারের জোর দাবি জানান সংস্কৃতিকর্মীরা। শোভাযাত্রা থেকে একটি বিশাল শিল্পকর্মের মাধ্যমে একাত্তরের পরাজিত শত্রু ও সুবিধাবাদী দুষ্ট রাজনৈতিক চক্রের চরিত্র তুলে ধরা হয়। বিজয় দিবসের সকালে এ ধরনের আয়োজন এবারই প্রথম। এতে . . .
ভিকারুননিসা আইডিয়ালে প্রথম শ্রেণী ভর্তির লটারির ড্র আজ শুরু
রাজধানীর ২৪ সরকারী স্কুলে ড্র ২৬ ও ২৭ ডিসেম্বর
বিভাষ বাড়ৈ ॥ স্কুল শিৰার্থীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় দুই প্রতিষ্ঠান রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজ এবং মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজে প্রথম শ্রেণীর ভর্তির আলোচিত লটারির ড্র শুরম্ন হচ্ছে আজ। কোন যন্ত্র ব্যবহার না করে অভিভাবকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সামনে প্রকাশ্যে ম্যানুয়ালি অনুষ্ঠিত হবে ড্র। আজ শনিবার সকাল ৮টায় নিউ বেইলী রোডের মূল ক্যাম্পসে ধানমণ্ডি প্রভাতী শাখায় ভর্তিচ্ছু শিশুদের লটারির ড্রর মধ্য দিয়ে ভিকারুননিসায় তিন দিনব্যাপী কার্যক্রম শুরু হবে। অন্যদিকে সকাল ১০টায় মতিঝিলের . . .
মন্ত্রী প্রতিমন্ত্রীসহ ২৬ হাজার নির্যাতনকারীর বিরুদ্ধে মামলা হচ্ছে
'০১ নির্বাচন পরবর্তী সহিংসতা ॥ জানুয়ারিতে সরকারের নির্দেশনা
তপন বিশ্বাস ॥ অষ্টম জাতীয় সংসদ নির্বাচনপরবর্তী সহিংস ঘটনায় জোট সরকারের ২৫ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সংসদ সদস্যসহ প্রায় ২৬ হাজার নির্যাতনকারীর বিরুদ্ধে মামলা হচ্ছে। এর মধ্যে কিছু মামলা হচ্ছে পুনরুজ্জীবিত। এছাড়া আরও কিছু সুনির্দিষ্ট মামলা দায়ের, মামলার প্রকৃতি অনুযায়ী কিছু পুনঃতদন্ত, কিছু রিভিশন আবার কিছু আপীল দায়ের করা হবে। পাশাপাশি সঠিক দায়িত্ব পালন না করায় সংশ্লিষ্ট কিছু পুলিশের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হতে পারে বলে সরকারী সূত্রে জানা গেছে। সূত্র জানায়, ২০১২ সালের প্রথম মাস জানুয়ারিতে . . .
ইবি শিক্ষকসহ সড়ক দুর্ঘটনায় নিহত ১১
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্নস্থানে সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষক, মোটরসাইকেল আরোহী, মানসিক প্রতিবন্ধী এবং মহিলাসহ ১১ জন নিহত এবং চারজন আহত হয়েছে। নিহতদের মধ্যে রয়েছে যশোরে এক বিশ্ববিদ্যালয় শিক্ষক, নওগাঁয় দুই মোটরসাইকেল আরোহী, মাদারীপুরে এক যুবক, মাগুরায় একজন, গাজীপুরে প্রতিবন্ধীসহ দুই মহিলা, চুয়াডাঙ্গায় দু'জন এবং বগুড়ায় দু'জন। বৃহস্পতিবার রাতে এবং শুক্রবার এসব দুর্ঘটনা ঘটে। স্টাফ রিপোর্টার যশোর অফিস থেকে জানান, যশোরের শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে ট্রাকের চাপায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের . . .
'এ দেশের সংগ্রামী মানুষের কথা ছোট থেকেই শুনে আসছি'
বাংলানিউজটোয়েন্টিফোরডটকম ॥ বলিউড তারকা সাবেক মিস ইউনিভার্স সুস্মিতা সেন এখন ঢাকায়। ১৬ ডিসেম্বর শুক্রবার সকালে তিনি ঢাকা আসেন। গুলশানের অভিজাত ফ্যাশন হাউস ভাসাবির আমন্ত্রণে তাঁর এ সফর। আন্তর্জাতিক মানের অভিজাত এই ফ্যাশন হাউসে ব্যান্ড এ্যাম্বাসেডর হিসেবে যুক্ত হয়েছেন বাঙালী বংশোদ্ভূত বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। বেলা ১২টায় তিনি শোরুমে হাজির হন। সাবেক মিস ইউনিভার্স সুস্মিতা সেন বাংলাদেশ আসার অনুভূতি জানিয়ে বলেন, ছোট্ট সবুজ এই দেশটার সংগ্রামী মানুষের কথা ছোটবেলা থেকেই শুনে আসছি। ভাল লাগছে বাংলাদেশে . . .
বেসরকারী স্কুল ও কলেজে ভর্তির অভিন্ন নীতিমালা
প্রথম শ্রেণীতে লটারি বাধ্যতামূলক
স্টাফ রিপোর্টার ॥ দেশের সকল বেসরকারী মাধ্যমিক স্কুল ও কলেজের শিক্ষার্থী ভর্তিতে প্রথমবারের মতো অভিন্ন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার জারি করা নীতিমালায় সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের মতো সকল বেসরকারী বিদ্যালয়ে প্রথম শ্রেণীর ভর্তিতে লটারি বাধ্যতামূলক করা হয়েছে। দ্বিতীয় থেকে নবম শ্রেণীর ভর্তি হবে পরীক্ষার মাধ্যমে। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। গবর্নিং বডির সদস্য বা প্রতিষ্ঠানের স্বার্থ সংশ্লিষ্ট কোন কোটা রাখা যাবে না। ইচ্ছেমতো আবেদন ফরমের মূল্য এমনকি ভর্তি . . .
বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানে ভরপুর রাজধানীর উদ্যান মিলনায়তন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ লাখো প্রাণের বিসর্জন আর ত্যাগের বিনিময়ে অর্জিত বিজয়ের চার দশক পূর্ণ করল বাঙালীর রাষ্ট্র বাংলাদেশ। আর শুক্রবার এই ৪০তম বিজয় দিবসের আনন্দ-উলস্নাসে মাতোয়ারা ছিল রাজধানীবাসী। নবীন-প্রবীণ থেকে শিশু_ সবার মনেই ছিল উৎসবের রংময়তা। পোশাকেও ছিল বিজয়ের আবহ। নগরবাসীকে উৎসবে সম্পৃক্ত করতে বিভিন্ন সরকারী-বেসরকারী সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পৰ থেকে ছিল নানা বর্ণাঢ্য আয়োজন। উৎসবের নগরীতে পরিণত হয় ঢাকা। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরম্ন করে রাজধানীর বিভিন্ন মিলনায়তন আর উদ্যানগুলো ছিল নানাবিধ . . .
ইসির প্রস্তাবিত তালিকা নিয়ে রাষ্ট্রপতিকে আলোচনার পরামর্শ
রাজন ভট্টাচার্য ॥ নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে বিতর্ক এড়াতে ইসির প্রস্তাবিত নামের তালিকা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার পরামর্শ দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা। তাঁরা বলেছেন, কারা নির্বাচন কমিশনার হবেন? বিভিন্ন সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধানরা প্যানেল হিসেবে নিরপেৰ ও গ্রহণযোগ্য ব্যক্তিদের নামের তালিকা চূড়ান্ত করবেন। নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্ত আইনে রূপ দিতে হবে। প্রস্তাবিত নাম নিয়ে সংলাপের আয়োজন করা হলে তা সফলতার মুখ দেখবে। অন্যথায় প্রধানমন্ত্রীর হাতে রাষ্ট্রক্ষমতা রেখে . . .
নয়াদিল্লী আগরতলা সিঙ্গাপুরে বিজয়োৎসব
নয়াদিল্লী ও সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় শুক্রবার বিজয় দিবস উদ্যাপন করেছে। এ উপলৰে হাইকমিশন দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করে। খবর বাসসর। সকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক এ করিম কমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করে দিনের কর্মসূচী শুরু করেন। এ সময় বিজয় দিবস উপলৰে দেয়া রাষ্ট্রপতি জিলস্নুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির বাণী পাঠ করে শোনানো হয়। পরে দেশ-জাতির সমৃদ্ধি এবং জাতির জনক শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের এবং মহান মুক্তিযুদ্ধে . . .
'জামায়াতই সত্যিকারের দেশপ্রেমিক'
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের ঘাতক যুদ্ধাপরাধীদের বিচারের প্রেৰাপটে এবার বিজয়ের মাসে হঠাৎই যেন দেশপ্রেমিক হয়ে উঠেছেন জামায়াত নেতারা। ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসে কর্মসূচি পালন করে মায়াকান্না করেছিলেন জামায়াত নেতারা। এবার বিজয় দিবসে থানায় থানায় কর্মসূচী পালন করে দলগতভাবে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত নেতারা দাবি করলেন, জামায়াত নেতাকর্মীরা এ দেশকে জীবনের চেয়েও বেশি ভালবাসেন। জামায়াতই হলো সত্যিকারের দেশপ্রেমিক দল। জামায়াতই দেশকে বেশি ভালবাসে। জামায়াত নেতারা একই সঙ্গে বলেছেন, এই ভূখণ্ডেই একটি ইসলামী . . .
বিজয় দিবসের দিনে বাকৃবিতে ক্লাস নেয়ার অন্তরালে গোপন বৈঠক
শিবির সভাপতিকে মারধর
বাকৃবি সংবাদদাতা ॥ বাঙালী জাতির অন্যতম গর্বের দিন মহান বিজয় দিবসের সরকারী ছুটিকে তোয়াক্কা না করে শুক্রবার ক্লাস করালেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। ঐ শিক্ষকের ক্লাস করতে এসে এবং ক্যাম্পাসকে অস্থিতিশীল করার অভিযোগে ছাত্রলীগের কর্মীদের হাতে আহত হলেন ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ইসালামী ছাত্র শিবিরের সভাপতি। সে সময় শিবির সভাপতিকে আশ্রয় দেয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধানের রুমসহ বিভাগের কয়েকটি রুমে ভাংচুরের অভিযোগ উঠেছে। এদিকে শিবিরের কিছু নেতাকর্মী বিজয় দিবসে . . .
ব্যবসায়িক দ্বন্দ্বের জেরে নাজমুল খুন হতে পারেন, ধারণা পরিবারের
আজ যশোরে হরতাল
জনকন্ঠ রিপোর্ট ॥ ব্যবাসায়িক দ্বন্দ্বের জের ধরে বিএনপি নেতা নাজমুল ইসলাম খুন হতে পারেন বলে নিহতের পরিবারের ধারণা। ব্যবসায়িক দ্বন্দ্ব ছাড়াও স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি এবং অর্থনৈতিক লেনদেনের জের ধরেও তাঁকে হত্যা করা হতে পারে। তবে নাজমুল ইসলাম রাজনৈতিক হত্যাকাণ্ডের শিকার নয়। আসল হত্যাকারীদের আড়াল করতেই কৌশলে নাজমুল খুনের বিষয়টি রাজনৈতিক হত্যাকা- হিসেবে চালিয়ে দেয়ার চেষ্টা চলছে। খুনের নেপথ্য কাহিনী উদ্ধারে মাঠে নেমেছে পুলিশ, র্যাব ও গোয়েন্দারা। শুক্রবার নিহতের দাফন সম্পন্ন হয়েছে। আজ নাজমুল খুনের প্রতিবাদে . . .
মাওয়া-কাওড়াকান্দি ও দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ৯ ঘণ্টা পর নৌ চলাচল শুরু
ঘন কুয়াশায় দুর্ভোগ
জনকণ্ঠ ডেস্ক ॥ ঘন কুয়াশার কারণে মাওয়া-কাওড়াকান্দি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রায় ৯ ঘণ্টা ফেরি এবং অন্যান্য নৌযান চলাচল বন্ধ থাকার পর শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে ফের চলাচল শুরম্ন হয়েছে। দীর্ঘ সময় নদীতে আটকে থেকে কয়েকটি ফেরি। এ সময় সহস্রাধিক যাত্রী দুর্ভোগের শিকার হন। স্টাফ রিপের্টার মুন্সীগঞ্জ থেকে জানান, ঘন কুয়াশার কারণে মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরি সার্ভিস বন্ধ থাকার সাড়ে ৯ ঘণ্টা পর শুক্রবার সকাল সাড়ে ৭টায় সচল হয়েছে। এ সময় পদ্মায় আটকা পড়া ৬টি ফেরিও গনত্মব্যে রওনা হয়। কনকনে শীতে ফেরিগুলো আটকা . . .