মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
পাপ ও পরাজয়ের চিহ্ন হয়ে আছে নিয়াজীর গাড়ির পতাকা
পাকিদের আত্মসমর্পণের আগেই ছিনিয়ে নিয়েছিলেন মুক্তিযোদ্ধা আবু ইউসুফ খান
মোরসালিন মিজান পতাকা মানেই গৌরব। শৌর্য-বীর্যের প্রতীক। বাতাসে উড়িয়ে দেয়া বাহাদুরী। কিন্তু সেই পতাকা যদি হয় নিয়াজির, তখন? হঁ্যা, অর্থটি বিলকুল পাল্টে যায়। পাল্টে যেতে বাধ্য। আর তাই একাত্তরের পাপ ও পরাজয়ের চিহ্ন এখন পাকিসত্মানী জেনারেলের গাড়ির পতাকা। অনেকে জানেন না, বাঙালীর খুন মাখা সে পতাকাটি আছে বাংলাদেশেই! তবে কোন জাদুঘরে নয়। গত চলিস্নশ বছর ধরে এটি সংরৰণ করছেন আবু ইউসুফ খান বীরবিক্রমের পরিবার। ১৬ ডিসেম্বর নিয়াজির নাকে খত দেয়ার আগ মুহূর্তে তাঁর গাড়ির পতাকাটি নিজ হাতে উপড়েছিলেন অসীম সাহসী যোদ্ধা . . .
জুনের মধ্যে বঙ্গবন্ধু সেতু মেরামতের কাজ শেষ হবে ॥ ও. কাদের
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৫ ডিসেম্বর ॥ বঙ্গবন্ধু সেতুর ফাটল মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ পরিদর্শন করতে এসে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিভিন্ন সময় বঙ্গবন্ধু সেতুর ওপর রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। সেই অভিযোগ আমি অনুসন্ধান করে দেখছি। যথাসময়ে এর ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও ওভারলোড মালামাল নিয়ে গাড়িগুলো সেতু পারাপার হচ্ছে। ওজন মাপার মেশিন নিয়েও সমস্যা রয়েছে। এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। চায়না কমিউনিকেশন এ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি সেতুর ফাটল কাজ মেরামত করছে। তাদের সরঞ্জামাদির অপ্রতুলতাও . . .
দেশ আজ মৃত্যুপুরী, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই
আলোচনাসভায় ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ দেশে আজ স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই এবং সারাদেশই আজ মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার বিকেলে মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপি আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, সরকার পাইকারীহারে গুপ্তহত্যা চালাচ্ছে। আর বিরোধী দল তথা বিএনপির নেতাকর্মীরাই বেশি . . .
বেনাপোলের সেই আলোচিত নাজমুল খুন
গাজীপুরে লাশ উদ্ধার
গাফফার খান চৌধুরী/সাজেদ রহমান ॥ সম্প্রতি দেশে খুন বেড়েছে। বৃহস্পতিবার সকালে যশোর জেলা বিএনপির কোষাধ্যক্ষ ও ঝিকরগাছা বিএনপির সভাপতি বহুল আলোচিত সিএ্যান্ডএফ ব্যবসায়ী ২২ মামলার আসামি নাজমুল ইসলামের (৪৫) মৃতদেহ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের দক্ষিণ সালনার রাসত্মার পাশ থেকে উদ্ধার করেছে পুলিশ। ব্যবসায়ীক দ্বন্দ্বের জেরধরে তিনি খুন হতে পারেন। নাজমুল হত্যার জের ধরে বিএনপি আগামীকাল যশোরে সকাল-সন্ধ্যা হরতাল এবং ৩ দিনের শোক কর্মসূচী ঘোষণা করেছে। ব্যক্তিগত, পরিবারিক, অর্থনৈতিক বা রাজনৈতিক বিষয়াদির জের ধরে . . .
মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীদের ভাষ্যপাঠ মুক্তিযুদ্ধ জাদুঘরে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার চার দশক পূর্তি উপলক্ষে চলছে মুক্তিযুদ্ধ জাদুঘরের 'মানবাধিবার দিবস থেকে বিজয়' শীর্ষক সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা। সেগুনবাগিচার জাদুঘর প্রাঙ্গণ ও মিরপুরের বধ্যভূমিতে একযোগে চলছে এ অনুষ্ঠান। বিজয় উৎসবের অনুষ্ঠানমালার অংশ হিসেবে বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ জাদুঘরে ছিল মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদশর্রীদের ভাষ্যপাঠ। এ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে এ পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ১৬ হাজার প্রত্যক্ষদর্শীর ভাষ্য সংগ্রহ করেছে। সেখান থেকে ৬ প্রত্যক্ষদর্শীর . . .
প্রতীক বরাদ্দ, কুসিক নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শুরু
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৫ ডিসেম্বর ॥ সকল প্রতীৰার অবসান ঘটেছে। প্রতীক পেয়ে প্রার্থীরা এখন ভোটের যুদ্ধে নেমে পড়েছেন। বৃহস্পতিবার সকাল থেকেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রতীক দেয়ার পর দুপুরের মধ্যেই অনেকে প্রতীক সংবলিত পোস্টার প্রিন্ট করে কর্মী-সমর্থকদের মাঠে নামিয়ে দিয়েছেন। ২৯৫ জন মেয়র, সংরক্ষিত মহিলা ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মাঝে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে কুমিল্লা টাউন হল মিলনায়তনে রিটার্নিং অফিসার আবদুল বাতেন প্রার্থী ও তাদের মনোনীত ব্যক্তিদের . . .
লোকমানের মা দ্বিতীয় ছেলেকে মেয়র প্রার্থী ঘোষণা করলেন
নরসিংদী পৌর উপনির্বাচন
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ১৫ ডিসেম্বর ॥ মুখোশধারী সন্ত্রাসীদের গুলিতে নিহত মেয়র লোকমান হোসেনের মা মাজেদা বেগম তাঁর দ্বিতীয় ছেলে কামরুজ্জামানকে মেয়র পদে প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে শহরের বাসাইলে নিজ বাড়িতে এক সাংবাদিক সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এ সময় মেয়র লোকমানের স্ত্রী তামান্না নুসরাত বুবলী, ভাই জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও নরসিংদী সরকারী কলেজের ভিপি শামীম নেওয়াজসহ পরিবারের সকল সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে মেয়র লোকমানের মা মাজেদা . . .