মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
তোমার স্বামীগ কাটিছি এলা তোমরা কুণ্ঠে যাবে যাও...
একাত্তর ভুলতে পারে না সুখানপুখুরীর স্বামীহারা নারীরা
মোরসালিন মিজান, পঞ্চগড় থেকে ফিরে আপনার নাম কী? প্রশ্ন করতেই চটজলদি উত্তর_ সুধামনি। স্বামীর নাম? আপনার স্বামীর নাম? এবার আর উত্তর নেই কোন। নিজেকে গুটিয়ে নিলেন বৃদ্ধা। কিছুতেই স্বামীর নাম বলবেন না। একই ব্যাপার দেখা গেল বাকিদের মধ্যেও। স্বামীর নাম মুখে নিতে রাজি নন তারা। পরে বিকল্প হিসেবে একজনের স্বামীর নাম বলতে বলা হলো অন্যজনকে। এবার জানা গেল, সুধামনির স্বামীর নাম যামুনী। একই নিয়মে জানতে হলো অন্যদের স্বামীর নাম। এর কারণ, স্বামীর নাম মুখে নেয়া পাপ। এ সংস্কার অমান্য করার সামান্য পাপটুকুও স্ত্রীরা করতে . . .
ডারবান সম্মেলনে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি উপেক্ষিতই রয়ে গেল
বাংলাদেশ কোন গবেষণা প্রতিবেদন উপস্থাপন করতে পারেনি
নিখিল মানখিন ॥ ডারবান সম্মেলনে জলবায়ু পরিবর্তনে সৃষ্ট স্বাস্থ্যঝুঁকির কোন গবেষণা প্রতিবেদন নিয়ে যেতে পারেনি বাংলাদেশ। স্বাস্থ্যঝুঁকির কোন গবেষণা প্রতিবেদন সরকারের হাতে ছিল না বলে জানা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশের সঙ্গে স্বাস্থ্যের গভীর সম্পর্ক রয়েছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ইতোমধ্যে পড়তে শুরু করেছে। বাংলাদেশে ঘটে যাওয়া নানা প্রাকৃতিক দুর্যোগ তারই সাৰ্য বহন করে। জলবায়ু পরিবর্তনে নানা ধ্বংসযজ্ঞ সৃষ্টি হলেও তা সীমিত অঞ্চলে ব্যাপৃত থাকে। কিন্তু জলবায়ুর কারণে সৃষ্ট নতুন নতুন রোগব্যাধি . . .
কুষ্টিয়ার বিত্তিপাড়ায় ৪০ বছরেও নির্মিত হয়নি বধ্যভূমি কমপ্লেক্স
জাহিদুল আলম জয়, কুষ্টিয়া থেকে ফিরে ॥ কুষ্টিয়া শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের পাশে বিত্তিপাড়া বাজার। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় এ দেশে তাদের দোসরদের সহায়তায় পাকিস্তানী বাহিনী বিত্তিপাড়া বাজারে তৎকালীন ইউনিয়ন পরিষদ ভবনে ক্যাম্প স্থাপন করে। পাকি বাহিনী সে সময় প্রতিদিন বিভিন্ন গ্রাম থেকে এলাকার মুক্তিসেনা, যুবক, সাধারণ মানুষদের ধরে নিয়ে এসে এখানে বন্দী করত। পরে পাশবিক নির্যাতনের মাধ্যমে তাদের হত্যা করা হতো। শুধু তাই নয়, কাউকে অর্ধেক, কাউকে পুরো মাটিচাপা দেয়া হতো। অনেককেই জীবনত্ম . . .
একাধিক হত্যা মামলায় জড়ানোর জের ধরেই খুন হয় লোকমান
ঘাতক শরীফের স্বীকারোক্তি
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ১৪ ডিসেম্বর ॥ নরসিংদী পৌর মেয়র লোকমান হোসেন হত্যাকাণ্ডে গ্রেফতার হওয়া নাজমুল হাসান শরীফ ওরফে কিলার শরীফ জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে শিবপুরের বিএনপি নেতা জসিম হত্যাসহ বিভিন্ন মামলায় সে একাধিকবার গ্রেফতার হয়েছে। প্রতিটি গ্রেফতারের পেছনে লোকমানের হাত ছিল। তদন্ত-সংশিস্নষ্ট সূত্র জানায়, শরীফ দাবি করেছে, দু'বছর আগে নরসিংদী শহরের বীরপুর মহল্লার ইঞ্জিন রনি খুন হয়। ডিশ ব্যবসার সূত্র ধরে তাকে খুন করা হয়। এ মামলায় তাকে আসামি করা হয়। সে রনির মা-বাবার কাছে গেলে তারা জানায় তাকে . . .
যুদ্ধাপরাধীদের জাতীয় প্রেসক্লাবের সদস্যপদ বাতিল দাবি
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় প্রেসক্লাবে যুদ্ধাপরাধীদের অবাঞ্ছিত ঘোষণা করেছে সাংবাদিক নেতারা। একই সঙ্গে জাতীয় প্রেসক্লাব থেকে যুদ্ধাপরাধীদের সদস্যপদ বাতিলের দাবি জানান তাঁরা। তারা যুদ্ধাপরাধীদের বিচার কাজ ত্বরান্বিত করতে এবং বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনারও দাবি করেন। বুধবার শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত অনুষ্ঠানে তাঁরা আরও বলেন, যুদ্ধাপাধের বিচারের বিরুদ্ধে যারা বক্তৃতা দিচ্ছে জাতিয় তাদেরও বিচার করবে। যুদ্ধাপরাধীদের . . .
পলিথিনে ভরা খিচুড়ি যারাই খেয়েছে তারাই আক্রান্ত হয়েছে
বাবুর্চির দাবি নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৪ ডিসেম্বর ॥ সাড়ে ৭ মণ চাল, ২ বস্তা আলু, ১ মণ এ্যাংকার ডাল ও ৫০ কেজি গরু মাংস মিশ্রণ করে উরসের তবারক(খিচুড়ি) রান্না করা হয়েছিল। এরপর পলিথিনে ভরে তা উরস শেষে উপস্থিত মুসলিস্নদের মাঝে বিতরণ করা হয়। কথাগুলো উরসের খিচুড়ি রান্নার বাবুচি মোঃ সাজ্জাত হোসেনের। তার মতে যারাই পলিথিনে ভরা উরসের খিচুড়ি খেয়েছে তারাই বিষক্রিয়ায় বমি ও পাতলা পায়খানা রোগে আক্রান্ত হয়ে পড়ে। আর যারা পেস্নটে বা থালায় করে এই খিচুড়ি খেয়েছে বা থালায় করে বাড়িতে নিয়ে গেছে তাদের কিছুই হয়নি। কারণ . . .
মহাজোট ক্ষমতায় না এলে তালেবান রাষ্ট্রে পরিণত হতো দেশ
চট্টগ্রামে নাসিম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোঃ নাসিম বলেছেন, চারদলীয় জোট সরকারের দুঃশাসন এবং সারাদেশে ব্যাপক জঙ্গীদের তান্ডব বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ভুলে গেলেও জনগণ কিন্তু ভুলে যায়নি। শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট ক্ষমতায় না এলে এদেশ তালেবান রাষ্ট্রে পরিণত হতো। স্বাধীনতার ৪০ বছর পরে হলেও যুদ্ধাপরাধীদের বিচার শুরম্ন হয়েছে। এ সরকারের মেয়াদকালেই কয়েকজন চিহ্নিত ঘাতকের বিচার অবশ্যই সম্পন্ন হবে। বুধবার সন্ধ্যায় চট্টগ্রামের ডিসি হিলে স্মৃতি '৭১ শীর্ষক মুক্তিযুদ্ধের . . .
যুবক হত্যার জের ॥ লাশ নিয়ে মিছিল ১৪৪ ধারা জারি ॥ মহিলার মৃত্যু
দুই পার্বত্যজেলায় উত্তেজনা
পার্বত্যাঞ্চল প্রতিনিধি/ নিজস্ব সংবাদদাতা, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি, ১৪ ডিসেম্বর ॥ ভাড়ায় চালিত মোটরসাইকেলচালককে খুনের ঘটনাকে কেন্দ্র করে খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়ী ও বাঙালীদের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়েছে। এ ঘটনায় নিহত মোটরসাইকেলচালক আব্দুস সাত্তার (৩০) ও অপর উপজাতীয় মহিলা কিরন নীলা চাকমা (৪৬) নিহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা, পুলিশ ও বেসামরিক প্রশাসন সর্বাত্মক ব্যবস্থা নিয়েছে। বাঘাইছড়ি এলাকায় সংঘাতের আশঙ্কায় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে। মোটরসাইকেলচালক নিহত আবদুস সাত্তারের . . .
কুসিক নির্বাচনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী ২৯৫ জন মেয়র প্রার্থী ৯
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ১৪ ডিসেম্বর ॥ কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে বুধবার প্রার্থিতা প্রত্যাহার করেছেন ১৫ প্রার্থী। এসব প্রার্থীর সকলেই সাধারণ আসনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। মেয়র ও সংরৰিত মহিলা আসনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলকারীদের কেউ প্রত্যাহার করেননি। এ নিয়ে কুসিক নির্বাচনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী তালিকায় প্রার্থীর সংখ্যা হলো মোট ২৯৫ জন। এরমধ্যে মেয়র পদে ৯ জন, সংরৰিত মহিলা আসনে কাউন্সিলর পদে ৬৯ জন ও সাধারণ আসনে কাউন্সিলর পদে ২১৭ জন। জানা যায়, কুসিক নির্বাচনে . . .