মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৪ ডিসেম্বর ২০১১, ৩০ অগ্রহায়ন ১৪১৮
পরের বার যখন আসবেন নিশ্চিত জানবেন, বলব চলুন আমি প্রস্তুত
জীবনের সঙ্গে দুর্লভ বোঝাপড়া ছিল কবীর চৌধুরীর
মোরসালিন মিজান অনুমান করা মুশকিল, জীবনকে কী করে এতটা পড়ে ফেলেছিলেন কবীর চৌধুরী। কত যে বোঝাপড়া ছিল তাঁর জীবনের সঙ্গে! কখনও জীবনকে হাতের তালুতে নিয়ে লাটিমের মতো ঘুরিয়েছেন। আবার কখন নিশ্চিন্তে সমর্পিত হয়েছেন জীবনের একেবারে সাধারণ নিয়মের কাছে। এভাবে কেটেছে দীর্ঘ ৮৮ বছর। আর তার পর মঙ্গলবার পৃথিবীর পথে দীর্ঘ ভ্রমণ শেষ করেছেন তিনি। না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। বাঙালীর সকল দুর্দিনের ধ্রুবতারা খসে পড়ায় গোটা জাতি শোকাহত। কিন্তু ওই যে জীবনের সঙ্গে বোঝাপড়ার গল্প! এ গল্পের কারণেই কবীর চৌধুরী নিজে মৃতু্য নিয়ে . . .
বিশ্বব্যাংক তথ্য উপাত্ত না দেয়ায় দুদক তদন্ত করতে পারছে না
পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ পদ্মা সেতু প্রকল্পের বিষয়ে বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগের বিষয়ে তথ্য-উপাত্ত না দেয়ায় দুর্নীতি দমন কমিশন এ বিষয়ে অনুসন্ধান শুরু করতে পারছে না। মঙ্গলবার দুর্নীতি দমন কমিশন (দুদক) কার্যালয়ে নিয়মিত ব্রিফিংয়ে মহাপরিচালক ফররুখ আহমেদ এ কথা বলেন। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চেরিটেবল দুর্নীতি মামলার তদন্ত শেষ পর্যায়ে রয়েছে বলেও জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের এ কর্মকর্তা। পদ্মা সেতুর বিষয়ে তদন্তে তেমন কোন অগ্রগতি নেই বলে তিনি জানান। বিশ্বব্যাংকসহ পদ্মা সেতুর দরপত্রে . . .
তিন বছরে বিটিসিএলে ৩৭ কোটি টাকা হরিলুটের অভিযোগ
মাত্র একটি প্রকল্প বাস্তবায়ন
ফিরোজ মান্না ॥ বিটিসিএলে গত তিন বছরে একটি মাত্র প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বাকি প্রকল্পের কাজে এখন পর্যন্ত হাতই দেয়া হয়নি। অথচ এসব প্রকল্পের নামে বিটিসিএলের ৩৭ কোটি টাকা হরিলুট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। বিটিসিএলের বোর্ডে কোন প্রকৌশলীকে সদস্য রাখা হয়নি। একজন সদস্য তথ্যপ্রযুক্তিবিদ হলেও তিনি কোন বোর্ড মিটিংয়ে অংশ নেননি। বিটিসিএলের এমডি নিজেই প্রকৌশলী নন। এ জন্যই বিটিসিএলের কোন প্রকল্পের অগ্রগতি নেই। জাইকার অর্থায়নে আধুনিক প্রযুক্তির নতুন টেলিফোন লাইন স্থাপন প্রকল্পের কাজ শুরুই করা হয়নি। অথচ এই প্রকল্প . . .
মামলায় আটকে আছে ১০ হাজার কোটি টাকার বকেয়া রাজস্ব
শাহ্ আলম খান ॥ সারাদেশে ২০ হাজারেরও বেশি রাজস্ব সংক্রান্ত মামলায় আটকে থাকা প্রায় ১০ হাজার কোটি টাকার বকেয়া রাজস্ব আদায়ে তৎপর হয়ে উঠেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসব মামলার দ্রুত বিরোধ নিষ্পত্তিতে চলতি মাসেই বহুল প্রতীক্ষিত বিকল্প বিরোধ নিষ্পত্তি কমিশনের (এডিআর) ফ্যাসিলিটেটর মনোনীতের কাজ শেষ হচ্ছে। এর যাত্রা শুরু হচ্ছে আগামী জানুয়ারিতেই। তবে মামলা পরিচালনায় আস্থাহীনতার সঙ্কট এড়াতে গঠিত এডিআরে থাকছে না এনবিআরের দায়িত্বশীল কোন কর্মকর্তা। এ ব্যাপারে অভ্যনত্মরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের . . .
সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শুরু শহীদ মিনারে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের লাখো শহীদের রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার চার দশক পূর্ণ হলো এ বছর। চলছে বিজয়ের মাস ডিসেম্বর। আর বিজয়ের এ মাসে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিকে সামনে রেখে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শুরু হলো পাঁচ দিনব্যাপী বিজয় উৎসব। মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এবারের উৎসবের সেস্নাগান 'মুক্তিযুদ্ধের শেষ নাই যুদ্ধাপরাধীর ক্ষমা নাই'। এবারের উৎসবে ঢাকার কয়েকটি মঞ্চ থেকে কথা, কবিতা, গান, নাচ, আবৃত্তি ও নাটকের ভাষায় যুদ্ধাপরাধীদের . . .
মাদারীপুরে যৌতুকের দাবিতে গৃহবধূকে পিটিয়ে হত্যা
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৩ ডিসেম্বর ॥ জেলার সদর উপজেলায় নাজমা বেগম (২০) নামে এক গৃহবধূকে মঙ্গলবার সকালে যৌতুকের জন্য পিটিয়ে হত্যা করা হয়েছে। ঘটনার পর থেকে নিহত নাজমার শ্বশুরবাড়ির সবাই পলাতক রয়েছে। দুপুরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মাদারীপুর সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে। নিহত নাজমা ছিলারচর ইউনিয়নের পূর্ব রঘুরামপুর গ্রামের চুন্নু বেপারীর মেয়ে। নিহত গৃহবধূর চাচা আবুল হোসেন বলেন, গত ঈদে নাজমার সঙ্গে সদর উপজেলার বাহেরচরকাতলা গ্রামের জাকির হোসেনের বিয়ে হয়। আমার ভাতিজির গায়ের রং কালো হওয়ার . . .
সৈয়দপুরে মৃতের সংখ্যা তিন জনে উন্নীত
উরসের বিষাক্ত খিচুড়ি
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৩ ডিসেম্বর ॥ নিষিদ্ধ পলিথিনে ভরা উরসের খিচুড়ি খেয়ে নীলফামারীর সৈয়দপুর, রংপুরের তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলার ২ হাজার আক্রান্তের মধ্যে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো তিনজনে। মঙ্গলবার সকালে রংপুর মেডিক্যালে মারা যান সৈয়দপুর উপজেলার কাছারীপাড়া গ্রামের রিক্সাচালক আক্কাস মাহমুদ ওরফে আকা (৪৫) ও সোমবার রাতে বদরগঞ্জ উপজেলার হাসপাতালে মারা যায় ওই উপজেলার সন্তোষপুর গ্রামের শরিফ উদ্দিনের ৫ বছরের মেয়ে সুরভী । একই দিন সন্ধ্যায় রংপুর মেডিক্যালে মারা গিয়েছিল আইসঢাল . . .
কুমিল্লা মহানগরীতে কম্বিং অপারেশন কাল থেকে
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৩ ডিসেম্বর ॥ কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে বৃহস্পতিবার থেকে অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেফতার করতে কম্বিং অপারেশন শুরু হচ্ছে। এ ছাড়া শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে র্যাব, পুলিশ ও আনসারসহ প্রায় ২১ শতাধিক আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী মাঠে থাকবে। আর নির্বাচনে প্রতিটি কেন্দ্রে সিসিটিভি বা ওয়েব ক্যামেরা বসানো হবে। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণের জন্য প্রতিটি কেন্দ্রে একজন করে নিজস্ব পর্যবেক্ষকও নিয়োগ দেবে নির্বাচন কমিশন (ইসি)। কুসিক নির্বাচনকে . . .