মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ নভেম্বর ২০১১, ১৩ অগ্রহায়ন ১৪১৮
ধুলোয় মলিন নিঝুম স্থাপত্য, অযত্ন অবহেলা
শহীদ ডা. মিলনের স্মৃতিস্মম্ভ
মোরসালিন মিজান একটি মস্ত বড় ইতিহাসের নাম_ শহীদ ডা. মিলন। তরুণ চিকিৎসক গণতন্ত্রের কদর করতেন। জীবন দিয়ে সেটি তিনি প্রমাণ করে গেছেন। আর তার পর হয়েছেন নিঝুম স্থাপত্য। তাঁর স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির উল্টো দিকে নির্মিত হয়েছে এ স্মৃতিস্তম্ভ। নির্মাণশৈলী আর ভাবগাম্ভীর্য দুটোই এর আছে। পথের ধারে অল্প জায়গা নিয়ে করা স্মৃতিস্তম্ভটি শুধু তাঁর স্মৃতি নয়, বরং বর্তমান প্রজন্মের প্রেরণার অনন্ত উৎস। আপোসের বিরুদ্ধে অনন্য সাধারণ প্রতিবাদ। আজ মিলন দিবসে এখানেই সকলে ছুটে আসবেন। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ, . . .
বেসরকারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আরও ৯১ আবেদন
শিক্ষাবিদ ছাড়াও আছেন রাজনীতিক ব্যবসায়ী ডাক্তার সাবেক আমলা কোচিং সেন্টার মালিক ॥ বিব্রত মন্ত্রণালয় ও ইউজিসি
বিভাষ বাড়ৈ ॥ নতুন বেসরকারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ব্যাপকভাবে আগ্রহী হয়ে উঠেছেন দেশের প্রভাবশালী রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাবেক আমলা এমনকি কোচিং সেন্টারের মালিকরাও। রাজধানীতে ১৬টিসহ সারাদেশে স্থাপনের জন্য অন্তত ৯১টি বিশ্ববিদ্যালয়ের আবেদন জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। যার মধ্যে ৬৫টির আবেদন ও প্রকল্প প্রস্তাবনা মূল্যায়ন শেষে প্রতিবেদন জমা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এদিকে বাস্তবতা যাই হোক, সকলেই চাচ্ছেন তাঁর প্রতিষ্ঠানই নতুন বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসেবে সরকারের অনুমোদন পাবে। সরকারের পরিকল্পনা . . .
রাজস্ব পরিশোধে ই-পেমেন্ট
এনবিআরের আধুনিকায়ন এবং অটোমেশন নিয়ে আলোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজস্ব পরিশোধসহ যাবতীয় রাজস্ব লেনদেন কার্যক্রমে ই-পেমেন্ট পদ্ধতি চালু হচ্ছে। রাজস্ব কার্যক্রম কাগজবিহীন ও সম্পূর্ণ কম্পিউটারাইজডভাবে পরিচালনার অংশ হিসাবেই এ ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নেয়া হচ্ছে। শীঘ্রই সোনালী ব্যাংকের কিউ ক্যাশ পদ্ধতির মাধ্যমে এ পদ্ধতি চালু হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজস্ব কার্যক্রমে আধুনিকায়নের ওপর জোর দিয়ে বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ডকে পূর্ণাঙ্গভাবে ই-পেমেন্টের আওতায় আনা গেলে করদাতারা ঘরে বসেই রাজস্ব লেনদেন সংক্রান্ত তাদের যাবতীয় কার্যক্রম পরিচালনা . . .
বনানীতে ট্রাকের ধাক্কায় প্রাইভেট চুরমার ॥ ভার্সিটি ছাত্র নিহত
পোস্তগোলায় কভার্ড ভ্যানের ধাক্কায় ছাত্রী হত ॥ গোলাপবাগে গণপিটুনিতে ছিনতাইকারী নিহত
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর গুলশানে প্রাইভেটকার ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাকিবুল নিহত হয়েছে। অপর দুই ছাত্র সাইফুল ও সৈকত আহত হয়েছে। পুরনো ঢাকার পোসত্মগোলায় সড়ক দুঘর্টনায় এক ছাত্রীর মৃত্যু হয়েছে। লালবাগে এক মহিলার রহস্যজনক মৃতু্য হয়েছে। যাত্রাবাড়ীতে গণপিটুনিতে এক ছিনতাইকারী নিহত হয়েছে। শনিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, শুক্রবার রাত সোয়া ১টায় বনানী চেয়ারম্যানবাড়ি এলাকায় একটি প্রাইভেটকারের সঙ্গে দ্রুতগামী ট্রাকের মুখোমুখি সংঘর্ষ . . .
কোন দিকনির্দেশনা নেই অসংক্রামক রোগ মোকাবেলায়
নিখিল মানখিন ॥ অসংক্রামক রোগ মোকাবেলায় কোন জাতীয় দিকনির্দেশনা নেই। কেন্দ্রীয়ভাবে নেই কোন ব্যবস্থাপনা। প্রথমবারের মতো এ জাতীয় রোগ নিয়ে বিশেষ গবেষণা কার্যক্রম শুরু করতে গিয়ে বিপাকে পড়েছে স্বাস্থ্য অধিদফতর। বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলো নিজেদের মতো করে ব্যবসায়িক মনোভাব নিয়ে এ জাতীয় রোগের চিকিৎসা চালিয়ে যাচ্ছে। নতুন করে বিশেষ কার্যক্রম সাজাতে গিয়ে পদে পদে প্রতিকূল পরিস্থিতির মোকাবেলা করতে হচ্ছে। সংক্রামক রোগ ধীরে ধীরে কমছে, দ্রুত বাড়ছে অসংক্রামক রোগ। অসংক্রামক রোগের চিকিৎসা ব্যয় দেশের অধিকাংশ মানুষের . . .
'এই তো জীবন এই তো মাধুরী' মুক্তিযুদ্ধ জাদুঘরে আবৃতিসন্ধ্যা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ শনিবার হেমন্তের সন্ধ্যায় বাকশিল্পী ত্রয়ীর স্পন্দিত উচ্চারণে মুখরিত হয়ে ওঠে শহীদ মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মুহম্মদ জহিন ক্যাফে থিয়েটারের আঙিনা। আবৃতিশিল্পী রফিকুল ইসলাম, লায়লা আফরোজ ও মীর বরকতের কণ্ঠে ধ্বনিত হয় বাংলা সাহিত্যের ভুবনে দ্যুতি ছড়ানো কবিদের কবিতা। এই আবৃত্তিসন্ধ্যায় তিন শিল্পীর কবিতা পাঠের পরিবেশনায় ভাললাগার নির্মল আবেশ ছড়িয়ে পড়ে শ্রোতার মননে। এই আবৃত্তিসন্ধ্যার আয়োজন করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। প্রযোজনাটির শিরোনাম ছিল 'এই তো জীবন/এই তো মাধুরী।' অনুষ্ঠানের . . .
ছয় ছাত্র হত্যায় দায়ী মাদক ও অভিভাবকদের উদাসীনতা
সাভারে আইন প্রতিমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৬ নবেম্বর ॥ আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম বলেছেন, আমিনবাজারে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যার ঘটনা অত্যন্ত মর্মান্তিক। তবে এর পেছনে রয়েছে মাদক আর অভিভাবকদের উদাসীনতা। অপরাধীদের যখন বিচার করা না হয়, তখন সমাজে অপরাধ প্রবণতা বেড়ে যায়। শনিবার সকালে সাভারের আমিনবাজারে আয়োজিত 'এ্যাসোসিয়েশন ফর ল' রিসার্চ এ্যান্ড হিউম্যান রাইটসের (এলার্ট) উদ্যোগে 'মাদক, নারী-শিশু পাচার ও সন্ত্রাস প্রতিরোধে আমাদের করণীয়' শীর্ষক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি . . .
ঋণ পরিশোধে ব্যর্থতা, দুই শিশু সন্তানসহ গৃহবধূ কারাগারে
নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ২৬ নবেম্বর ॥ ঋণের টাকার পুরোপুরি পরিশোধ করতে না পারায় দু'সন্তানসহ দুলু বেগমের ঠিকানা হয়েছে বরগুনা কারাগারে। ৬ হাজার টাকার ঋণ পরিশোধ করতে না পারায় দুলু বেগমের বিরুদ্ধে একটি বেসরকারী সংস্থা মামলা করেছিল। আদালত দুলুকে গ্রেফতারাদেশ দিলে শুক্রবার বিকেলে পুলিশ দুলুকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায়। এ সময় দুলুর দুই সন্তানকেও মায়ের সঙ্গে জেলহাজাতে পাঠানো হয়। দুলু বেগম পৌরশহরের গ্রীন রোডের শুক্কুর আলীর স্ত্রী। শত অভাব অনটনেও অবিচ্ছিন্ন এই দম্পতিকে ঋণ বিচ্ছিন্ন করে দিয়েছে। দুই . . .