মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান
মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ। যুদ্ধাপরাধীদের বিচার তাদের নির্বাচনী ওয়াদা। সে অনুযায়ী উদ্যোগও গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে শুরু হয়েছে মানবতাবিরোধী অপরাধের বিচার। দেলাওয়ার হোসেন সাঈদী, সালাউদ্দিন কাদের চৌধুরী, মতিউর রহমান নিজামী, আলী আহসান মোঃ মুজাহিদ, মোঃ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোলস্না যুদ্ধাপরাধের অভিযোগে বর্তমানে আটক রয়েছেন। একই অপরাধে আটক সাবেক মন্ত্রী আব্দুল আলীম শর্তসাপেক্ষে জামিনে রয়েছেন। ইতোমধ্যে সাঈদীর বিচার শুরু হয়েছে। শীঘ্রই বিচার শুরু হবে সাকা চৌধুরীর। এটুকু মোটামুটি . . .
দুর্নীতি, তদ্বিরে বেসামাল ৫০ হাজার শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া
* মন্ত্রণালয়গুলোর কাজকর্ম স্থবির
* পিএসসির আদলে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের জন্যও কমিশন গঠনের দাবি
তপন বিশ্বাস ॥ সরকারী তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ৫০ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে ১৩ হাজারের বেশি পদে। নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকায় দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন অনেক কর্মকর্তা। বাড়ছে তদ্বিরের চাপও। বিপুলসংখ্যক প্রার্থীর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা এবং তদ্বিরের চাপ সামাল দিতে মন্ত্রণালয়গুলোর কাজকর্ম স্থবির হয়ে পড়ছে। উদ্ভূত পরিস্থিতিতে আবারও পিএসসির মাধ্যমে অথবা তার আদলে এ সকল পদে নিয়োগ প্রদানে কমিশন গঠনের দাবি জোরালো হচ্ছে। বর্তমানে ভূমি, স্বাস্থ্য, . . .
জাতীয় পতাকার মর্যাদা রক্ষায় সব সময় প্রস্তুত থাকুন
সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি রেজিমেন্টকে পতাকা প্রদানকালে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি, রাজশাহী থেকে ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পতাকার মর্যাদা রক্ষার জন্য যে কোন ত্যাগ স্বীকারে সেনাবাহিনীর সকল সদস্যকে সব সময় প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, সেনাবাহিনীর সাংগঠনিক কাঠামো বিন্যাস ও আধুনিকায়নের লক্ষে 'রূপকল্প ২০২১'র আলোকে বাংলাদেশ সেনাবাহিনীর 'ফোর্সেস গোল ২০৩০' প্রণয়ন করা হয়েছে। আমরা চাই, সেনাবাহিনীর প্রতিটি সদস্য জাতীয় পতাকাকে সমুন্নত রাখবেন। একটি সুশৃঙ্খল, দৰ ও আধুনিক বাহিনী হিসেবে বিশ্বে খ্যাতি অর্জন করবে। স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় . . .
মহাজোট ছাড়ার বিষয়ে শীর্ষ নেতাদের পরামর্শ নিচ্ছেন এরশাদ
নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা জাতীয় পার্টির
রাজন ভট্টাচার্য ॥ নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছে এরশাদের নেতৃত্বাধীন রাজনৈতিক দল জাতীয় পার্টি। সে লক্ষে দলের সার্বিক পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছে। ঘুরে দাঁড়ানোর পরিকল্পনার অংশ হিসেবে রয়েছে, আগামীতে এককভাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ। এর আগে আনুষ্ঠানিকভাবে মহাজোট ছাড়ার ঘোষণা আসবে। পাশাপাশি ৩০০ আসনে যোগ্য প্রার্থী ঠিক করাসহ দলছুট নেতাদের জাপায় ফিরিয়ে আনা। তবে যোগ্য প্রার্থী সঙ্কট সমাধান করতে পারেনি দলটি। জাপার শীর্ষ নেতাদের অনেকেই জানিয়েছেন, আওয়ামী লীগ-বিএনপি সুবিধাবঞ্চিত নেতাদের অনেকেই জাতীয় . . .
কথা ও সুরে বহ্নিশিখার প্রতিষ্ঠা বার্ষিকী, ইমদাদ স্মরণ আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সময়ের পরিক্রমায় পথ চলার ছয় বছর পাড়ি দিল সাংস্কৃতিক সংগঠন 'বহ্নিশিখা'। ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন উপলৰে সংগঠনের পৰ থেকে বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়। কথা ও সুরে সুরে উৎসবমুখর পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়। বৃহস্পতিবার বিকেলে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের সঙ্গীত ভুবনের সদ্য প্রয়াত কীর্তিমানদের স্মরণে সঙ্গীত পরিবেশন করেন আয়োজক সংগঠনের শিল্পীরা। সম্মেলক কণ্ঠে তাঁরা গেয়ে শোনান, 'ওই . . .
যৌতুকের জন্য স্ত্রীর মুখে জ্বলন্ত সিগারেটের ছঁযাকা
শ্বশুর গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৪ নবেম্বর ॥ যৌতুকের দাবিতে এক পাষণ্ড স্বামী তার স্ত্রীকে সিগারেটের আগুন দিয়ে দগ্ধ করে দিয়েছে মুখম-ল। পিটিয়ে জখম করেছে শরীরের বিভিন্ন স্থান। ওই গৃহবধূকে গুরুতর অসুস্থ অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যায় স্বামীর বাড়ি থেকে উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় নির্যাতিত গৃহবধূর শ্বশুরকে গ্রেফতার করা হয়েছে। জানা গেছে, গত ৭ বছর আগে দশমিনা উপজেলার আদমপুর গ্রামের মস্তফা আলীর মেয়ে পান্না আখতার নিপার (২৫) সঙ্গে বাউফলের নওমালা ইউপির বিডিসি এলাকার আবদুল গনি রাঢ়ীর ছেলে শাহনেওয়াজ রাঢ়ীর (৩২) বিয়ে হয়। . . .
মোশাররফকে প্রাণে বাঁচিয়েছি, বাদলের কাছে টাকা পাই ॥ অলি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও মঈনউদ্দিন খান বাদলের ওপর চটেছেন এলডিপি সভাপতি কর্নেল (অব) অলি আহমদ বীরবিক্রম। মহিলা এমপি চেমন আরা তৈয়বকে জড়িয়ে অশালীন বক্তব্য দেয়ায় জাতীয় সংসদে অলিকে তুলোধুনো করেছিলেন মহাজোটের এ দুই এমপি। এতে ক্ষুব্ধ অলি আহমদ এ দুই এমপিকে খোঁচা দিতে ছাড়েননি। বৃহস্পতিবার চট্টগ্রামে নিজের বাসভবনে অলি আহমদ সাংবাদিকদের বলেন, সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদলের কাছে আমি অনেক টাকা পাই। এক সময় তার আয় বলতে কিছু ছিল না। তখন আমি বিভিন্ন জনের কাছ . . .
চুয়াডাঙ্গায় বিএনপির শোভাযাত্রায় পুলিশী বাঁধা ॥ সংঘর্ষে আহত ১০
নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ২৫ নবেম্বর ॥ চুয়াডাঙ্গায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের লাঠিপেটায় চুয়াডাঙ্গা জেলা বিএনপির সাংগাঠনিক সম্পাদক রউফুন নাহার রিনাসহ ১০ নেতাকর্মী আহত হয়েছেন। সংঘর্ষের সময় পুলিশ ৭ মোটরসাইকেল ভাংচুর করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। খুলনা বিভাগের রোডমার্চ সফল করতে শুক্রবার বিকেল ৫টায় জেলা বিএনপির কেদারগঞ্জের কার্যালয় থেকে বিএনপির নেতাকর্মীরা ৫ শতাধিক মোটরসাইকেল নিয়ে শহরে শোভযাত্রা বের করে। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণকালে . . .