মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৩ নভেম্বর ২০১১, ৯ অগ্রহায়ন ১৪১৮
বাঙালিত্ব চর্চার বাতিঘর ছায়ানট, সরব মুক্তির গানে
অর্ধশতবার্ষিকী উদ্যাপনে ব্যাপক প্রস্তুতি
মোরসালিন মিজান ওয়াহিদুল হক আজ বেঁচে নেই। তবে ছায়ানট পেয়েছে নতুন প্রাণ। সন্জীদা খাতুন বয়সের ভারে নু্যব্জ। কিন্তু যৌবনটুকু তিনি ছায়ানটকে বিলিয়েছেন। এভাবে নিবেদিতপ্রাণ বহু মানুষের প্রেম আর শ্রম ঘামে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাঙালিত্ব চর্চার শ্রেষ্ঠ এ প্রতিষ্ঠান। স্বপ্নদ্রষ্টাদের নাম অনেকে জানেন না। কিন্তু ছায়ানটকে জানেন। জানতে কেউ কেউ বাধ্য হয়েছেন। কারণ ধানমণ্ডির শঙ্করে অবস্থিত সংস্কৃতি ভবন বর্তমানের নয় শুধু। ভবিষ্যতের বাতিঘর। আর এ বাতিঘরের বয়স এখন পঞ্চাশ! অফুরান আনন্দের এ বারতা ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে . . .
ক্ষুধা-দারিদ্র্যমুক্ত শান্তিপূর্ণ দক্ষিণ এশিয়া গড়ার প্রত্যয়
'ঢাকা ঘোষণা'র মধ্য দিয়ে ৫ দিনের বর্ণাঢ্য আয়োজন সমাপ্ত
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ অন্যরকম দৰিণ এশিয়া গড়ার অঙ্গীকার ও 'ঢাকা ঘোষণা'র মধ্য দিয়ে শেষ হলো দক্ষিণ এশিয়া সোশ্যাল ফোরামের পাঁচ দিনের বর্ণাঢ্য অয়োজন। পাঁচ দিনের বিশাল বর্ণাঢ্য আয়োজনে দৰিণ এশিয়ার জন্য সাম্যভিত্তিক, ৰুধা-দারিদ্র্যমুক্ত, শোষণ-নিপীড়ন ও শান্তিপূর্ণ একটি অঞ্চল করার প্রত্যয় ব্যক্ত করেছেন সম্মেলনে অংশ নেয়া দেশের প্রতিনিধিরা। শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের 'স্বাধীনতা সত্মম্ভে' সমাপনী অনুষ্ঠানে মঙ্গলবার বিকেলে দেশী-বিদেশী প্রতিনিধি ও দৰিণ এশিয়ার মানবাধিকার নেতৃবৃন্দ ও বিভিন্ন . . .
বিমানবহরে নতুন বোয়িং, শাহজালালে নামছে আজ
পালকির পর অরুণ আলো
ফিরোজ মান্না ॥ পালকির পর এবার বিমানবহরে যোগ হচ্ছে অরুণ আলো। বোয়িং-৭৭৭-৩০০ ইআর আজ রাত ৯টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সিয়াটল থেকে টানা ১৬ ঘণ্টা আকাশে উড়ে সোজা বাংলাদেশের মাটিতে পা রাখবে অরুণ আলো। নতুন এই উড়োজাহাজটি আনতে বিমানের এক ডজনের বেশি কর্মকর্তা সিয়াটলে অবস্থান করছেন কয়েকদিন আগে থেকে। শাহজালালে উড়োজাহাজটিকে বিমানের উর্ধতন কর্মকর্তারা স্বাগত জানাবে। এ নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আনন্দ-উৎসব বিরাজ করছে। বিমানবহরে একের পর এক আধুনিক প্রজন্মের উড়োজাহাজ যোগ হওয়ায় . . .
লোকমান হত্যা ॥ চার আসামির বিরুদ্ধে ইন্টারপোলের মাধ্যমে ওয়ারেন্ট জারি
পলাতক ও সন্দেহভাজন আসামিদের বিষয়ে বিমানবন্দর, সীমান্ত পয়েন্টে কড়া সতর্কতা ॥ টিপ্পন ফের ৪ দিনের রিমান্ডে
জনকণ্ঠ রিপোর্ট ॥ মেয়র লোকমান হোসেন হত্যা মামলায় ৪ আসামির বিরুদ্ধে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে। একই সঙ্গে লোকমান হত্যায় জড়িতদের মধ্যে পলাতক এবং সন্দেহভাজন আসামিদের বিষয়ে দেশের প্রতিটি বিমানবন্দর ও সীমান্ত পয়েন্টে ছবিসহ তারবার্তা পাঠানো হয়েছে। তাদের বিদেশ যাতায়াতের ওপর বিধি নিষেধ আরোপ করা হয়েছে। লোকমান হত্যা মামলার আসামি গ্রেফতারের বিষয়টি মামলার এজাহারে কারও নাম থাকা বা না থাকার ওপর নির্ভর করছে না। এদিকে গ্রেফতারকৃত মাসুদুর রহমান পঙ্কা ওরফে টিপ্পনকে ফের ৪ দিনের রিমান্ডে নেয়া . . .
একটিও বড় বিদ‍ু্যত কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়নি
বেশিরভাগের দরপত্র প্রক্রিয়াই শেষ হয়নি
রশিদ মামুন ॥ এখন একটিও বড় বিদ্যুত কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়নি। বেসরকারী বিদ্যুত কেন্দ্রের ভূমি উন্নয়ন এবং অর্থায়নের চেষ্টা চলছে। সরকারী কেন্দ্রের কোন কোনটির চুক্তি হয়েছে আর বেশিরভাগ ক্ষেত্রে দরপত্র পক্রিয়াই শেষ করতে পারেনি পিডিবি। এতে করে সঠিক সময়ে সরকারের মধ্য এবং দীর্ঘ মেয়াদী বিদ্যুত উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। সংশিস্নষ্টরা বলছেন, ক্রমবর্ধমান হারে দেশের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে বড় বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা জরুরী। বিদ্যুতখাতে অতীতের দুটি সরকারের ধারাবাহিক ব্যর্থতার . . .
সাধারণ শিক্ষা উপেক্ষিত ॥ সুকৌশলে কয়েক হাজার নিকাহ রেজিস্ট্রারের চাকরি স্থায়ী
জিয়া আমলের বিধান মহাজোট আমলেও বহাল
তপন বিশ্বাস ॥ চারদলীয় জোট আমলে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া কয়েক হাজার নিকাহ রেজিস্ট্রারের চাকরি স্থায়ী করা হয়েছে। মহাজোট সরকারের আমলে জারি করা মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন (সংশোধন) বিধিমালার মাধ্যমে তাদের চাকরি স্থায়ী করা হয়েছে। বিধিমালার মাধ্যমে সুকৌশলে তাদের চাকরি স্থায়ী করা হলেও অনেকের কাছে তা ছিল অজ্ঞাত। সম্প্রতি সুপ্রীমকোর্টে এ সংক্রান্ত একটি মামলা দায়েরের পর বিষয়টি নজরে এসেছে। সংশোধিত বিধিমালায় রেজিস্ট্রারের ৰেত্রে সাধারণ শিৰাকে বাদ দিয়ে শুধু মাদ্রাসা শিৰাকে যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। মুসলিম . . .
রাজধানীতে কিশোরের বিদ্যুতস্পৃষ্ট হয়ে মৃত্যু ॥ র্যাবের দুই সোর্সকে পিটিয়েছে সন্ত্রাসীরা
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে বিদু্যতস্পৃষ্ট হয়ে এক কিশোর শ্রমিকের মৃত্যু হয়েছে। কাফরুলে সন্ত্রাসীরা র্যাবের দুই সোর্সকে পিটিয়েছে। গাবতলী বাসস্ট্যান্ড থেকে গুলিভর্তি বিদেশী পিস্তলসহ এক ব্যাক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার সকালে তুরাগ থানাধীন রেনেসাঁ ওষধ কোম্পানির নির্মাণাধীন ভবনের দেয়ালে পানি দিচ্ছিলেন শ্রমিক মতিউর রহমান (১৮)। এ সময় সেখানে অরৰিতভাবে পড়ে থাকা ছেঁড়া বৈদু্যতিক তারে জড়িয়ে মতিউর রহমান অচেতন হয়ে পড়েন। পরে শ্রমিক . . .
আদালত উত্তপ্ত করতেই বঙ্গবন্ধুর পাশে জিয়ার ছবি ॥ কামরুল
স্টাফ রিপোর্টার ॥ আদালতকে উত্তপ্ত করতেই সুপ্রীমকোর্টে বঙ্গবন্ধুর পাশে জিয়াউর রহমানের ছবি টানানো হয়েছে বলে অভিযোগ করেছেন আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। তিনি বলেন, যারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াকে বানচাল করতে চায়, তাদের বিরুদ্ধে দেশবাসীকে গণজোয়ার সৃষ্টি করতে হবে। মঙ্গলবার বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের কার্যকরী পরিষদের সভায় তিনি এ কথা বলেন। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম আজিজের সভাপতিত্বে সভায় বক্তব্য . . .
বঙ্গবন্ধুর পাশ থেকে নামিয়ে ফেলা হলো জিয়ার ছবি
সুপ্রীমকোর্ট বার
স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবির পাশে জিয়াউর রহমানের ছবি টাঙানো হলেও তা আধা ঘণ্টা পরে আবার নামিয়ে ফেলা হয়েছে। বিৰুব্ধ আইনজীবীরা বঙ্গবন্ধুর পাশে জিয়াউর রহমানের ছবি নামিয়ে ফেলেন। ঘটনাটির নিন্দা জানান সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহাবুব হোসেন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, বারের রেজু্যলেশন অনুযায়ী জিয়ার ছবি তোলা হয়েছিল। আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা . . .