মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
শাড়ি থ্রিপিস শতরঞ্জি আচার মুড়ি ঘি_খাঁটি দেশী পণ্য
প্রান্তিক নারীদের নিয়ে উদ্যোগ 'জয়িতা'
মোরসালিন মিজান ॥ বেশ পরিচিত নাম বটে রাপা প্লাজা। ধানমন্ডির এ শপিংমলে বিদেশী পণ্যের বিপুল সম্ভার। সকাল থেকে রাত অবধি চলে কেনাকাটা। তবে এ আলোচনা পুরনো। নতুন আলোচনার বিষয় হয়ে উঠেছে শপিংমলের চতুর্থ ও পঞ্চম তলা। রাজধানীর সর্বত্রই যখন নকল আর ভেজালের ছড়াছড়ি তখন ফ্লোর দুটোতে পরীক্ষিত দেশীয় পণ্যের বাজার বসানো হয়েছে। নাম দেয়া হয়েছে জয়িতা। কারণ, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নারী উদ্যোক্তারাই কেবল নিজেদের উৎপাদিত পণ্য ও খাদ্যদ্রব্য বিক্রি করছেন এখানে। অত্যন্ত প্রশংসনীয় এ উদ্যোগ গ্রহণ করেছে মহিলা ও শিশু . . .
সীমিত সম্পদের মধ্যেও অর্থনীতি ভাল অবস্থানে ॥ প্রধানমন্ত্রী
৪০তম জাতীয় সমবায় দিবসের উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সমবায় আন্দোলনকে বিশ্ব সমবায় আন্দোলনের সঙ্গে যুক্ত করার প্রস্তুতি নিতে সংশিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শনিবার ৪০তম জাতীয় সমবায় দিবসের উদ্বোধনকালে এ আহ্বান জানিয়ে বলেন, 'জাতিসংঘ ও আন্তর্জাতিক সমবায় সংস্থা ২০১২ সালকে সমবায় বর্ষ হিসেবে ঘোষণা করেছে। আমি এ প্রেক্ষাপটে দেশের সমবায় আন্দোলনকে আন্তর্জাতিক সমবায় আন্দোলনের সঙ্গে যুক্ত করার আহ্বান জানাচ্ছি। কারণ, বাংলাদেশের রয়েছে সমৃদ্ধ সমবায় আন্দোলনের ঐতিহ্য। আমাদের সীমিত সম্পদের মাঝেও দেশ অর্থনৈতিকভাবে . . .
সাঈদীর উপস্থিতিতে আজ প্রসিকিউটরের সূচনা বক্তব্য ও সাক্ষীদের সূর্যগ্রহণ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর উপস্থিতিতে আজ প্রসিকিউটর সূচনা বক্তব্য ও সাক্ষীদের সাৰ্য গ্রহণ শুরু করবেন। একই সঙ্গে সাঈদীর দুটি আবেদনের ওপর শুনানিও অনুষ্ঠিত হবে। বুধবার আসামিপৰের আইনজীবীরা দুটি আবেদন দাখিল করেন। সেই দিন শুনানি না করায় আইনজীবীরা আদালত বর্জন করেন। ট্রাইবু্যনালের প্রসিকিউটর সূত্রে জানা গেছে, জাতীয় সংসদে একমাত্র এমপিরা অধিবেশন বর্জন করতে পারে। কোন আইনজীবী আদালত বা ট্রাইব্যুনাল . . .
কাউন্সিলর পদে সম্ভাব্য দুই ডজন প্রার্থী প্রচার চালাচ্ছেন
কুমিল্লা সিটি নির্বাচন ॥ ২৭ ওয়ার্ডে সম্ভাব্য আরও তিন শ' প্রার্থী শীঘ্রই মাঠে নামছেন_তরুণদের প্রাধান্য
মোঃ শাকিল মোল্লা, কুমিল্লা ॥ কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের তফসিল এখনও ঘোষিত না হলেও সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা বসে নেই। দিনরাত চলছে গণসংযোগ, প্রচার প্রচারণা। চলতি সপ্তাহের যে কোন দিন তফসিল ঘোষণার কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নির্বাচনকে ঘিরে কাউন্সিলর পদে সম্ভাব্য প্রায় দুই ডজন প্রার্থী প্রচার চালালেও এ নির্বাচনে কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে সম্ভাব্য আরও ৩ শতাধিক কাউন্সিলর প্রার্থী শীঘ্রই প্রচার কাজ শুরু করবেন বলে জানা গেছে। কাউন্সিলর পদে সম্ভাব্য এই প্রার্থীদের মধ্যে অধুনালুপ্ত . . .
তত্ত্বাবধায়ক বহালে বিএনপির দাবি সম্পূর্ণ অযৌক্তিক ॥ আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা রাখার কোন সুযোগ নেই। একই সঙ্গে তিনি বিএনপির তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বহালের দাবিকে সম্পূর্ণ অযৌক্তিক বলে মন্তব্য করেন। শনিবার রাজধানীর ডব্লিউভিএ মিলনায়তনে অনুষ্ঠিত পঞ্চদশ সংশোধনীর আলোকে বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি আয়োজিত আলোচনায় বক্তব্য রাখেন ব্যারিস্টার আমীর উল ইসলাম, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, . . .
ককটেল পার্টি বিএনপির সাংগঠনিক ভিত্তি নেই ॥ কামরুল
স্টাফ রিপোর্টার ॥ প্রধান বিরোধী দল বিএনপিকে 'ককটেল পার্টি' হিসেবে আখ্যায়িত করেছেন আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরম্নল ইসলাম এমপি। তিনি বলেন, 'ককটেল পার্টি' বিএনপির কোন সাংগঠনিক ভিত্তি নেই। দলটি কখনও জামায়াত আবার কখনও রাজাকারের হাত ধরে পরিচালিত হয়। বিএনপির মতো বহুরূপী মানুষ আওয়ামী লীগে নেই। দলীয় কোন্দলে জর্জরিত বিএনপি ক্রমান্বয়ে বিলীন হয়ে যাবে। তিনি বলেন, বিএনপি বিচার প্রক্রিয়াকে ভয় পায়। এ কারণেই দুর্নীতিবাজ তারেক রহমান এবং শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে . . .
সরকার ভর্তুকি তুলে নিয়ে কৃষকের কষ্ট বাড়িয়ে তুলছে ॥ বি. চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. বি. চৌধুরী বলেন, বাংলাদেশের কৃষকরা ভাল নেই। কৃষির ওপর থেকে একের পর এক ভর্তুকি তুলে নিয়ে কৃষকের কষ্টকে সরকার আরও বাড়িয়ে তুলছে। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ বেশি অথচ কৃষি পণ্যের ন্যায্য দাম পাচ্ছে না। বাজারে নিত্যপণ্যের দাম বেশি হওয়ায় শ্রমিক ও স্বল্প আয়ের মানুষের জীবন-ধারণ কঠিন হয়ে পড়েছে। দেশের মানুষ ভাল নেই। এখন রাজনৈতিক কর্মসূচী দিতে হবে। দেশের মানুষের জন্য বিকল্পধারাকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে হবে। শুক্রবার বিকেলে বিকল্পধারা বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে . . .
আজ স্বপ্ন পূরণের লড়াই শুরু বাংলাদেশের
মহিলা বিশ্বকাপ বাছাই
স্পোর্টস রিপোর্টার ॥ শুরু থেকেই বাংলাদেশ মহিলা ক্রিকেট দলকে ক্রিকেট বোর্ড (বিসিবি) স্বপ্ন দেখিয়েছিল গ্রুপে তিন নম্বর দল হলেই ওয়ানডে মর্যাদা জুটবে। কিন্তু ভুল ভেঙ্গেছে ৫ বার বিশ্বকাপ খেলা আর ওয়ানডে মর্যাদাপ্রাপ্ত আয়ারল্যান্ড মেয়েদের বিশাল ব্যবধানে পরাস্ত করার পর। ওয়ানডে মর্যাদা পেতে আরও পরীক্ষা দিতে হবে বাংলাদেশের মেয়েদের। স্বপ্ন ভঙ্গের বেদনা যখন ঘুরেফিরে শর হয়ে বিঁধছে সালমা খাতুন-খাদিজাতুল কুবরাদের বুকে ঠিক তখনই গ্রুপের শেষ ম্যাচে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আজ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে . . .
সেমুতাং থেকে চট্টগ্রামে গ্যাস সরবরাহ ॥ পাইপলাইন পরীক্ষা শুরু
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বহুল প্রতীক্ষিত সেমুতাং গ্যাসক্ষেত্রে উত্তোলন প্রক্রিয়া এখন সময়ের ব্যাপার পর্যায়ে নিয়ে এসেছে পেট্রোবাংলা। আগামী ডিসেম্বরেই সেমুতাং থেকে দৈনিক অন্তত ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে চট্টগ্রামে সরবরাহ করার প্রস্তুতি চলছে। গ্যাস সরবরাহ শুরুর জন্য সেমুতাং থেকে চট্টগ্রাম পর্যন্ত ৬৫ কিলোমিটার পাইপলাইনের হাইড্রোস্ট্যাটিক টেস্ট শনিবার বিকেল থেকে শুরু হয়েছে। ৪৮ ঘণ্টাব্যাপী টেস্টের পর পাইপ লাইন শুকিয়ে পরীক্ষামূলকভাবে গ্যাস সরবরাহ শুরম্ন হবে বলে কেজিডিসিএল (কর্ণফুলী গ্যাস . . .
জননী সাহসিকা বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ
স্টাফ রিপোর্টার ॥ জননী সাহসিকা কবি বেগম সুফিয়া কামালের ১২তম মৃত্যুবার্ষিকী আজ ২০ নবেম্বর। ১৯৯৯ সালের এই দিনে পৃথিবী থেকে চিরবিদায় নেন এই মহীয়সী নারী। বর্ণাঢ্য এক কর্মজীবনের অধিকারী ছিলেন তিনি। দীর্ঘ জীবনে সাহিত্য চর্চার পাশাপাশি নিজেকে যুক্ত করেছিলেন প্রগতিশীল, অসামপ্রদায়িক ও গণতান্ত্রিক সকল আন্দোলেন-সংগ্রামে। বাংলাদেশে নারীমুক্তি আন্দোলনেও রেখেছেন অগ্রণী ভূমিকা। স্বতন্ত্র এক চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী ছিলেন তিনি। আবহমান বাঙালী নারীর মমতাময়ী মা হিসেবে তাঁকে যেমন দেখা গেছে, একই সঙ্গে তিনি ছিলেন . . .
সরকার দেশ অন্ধকার টানেলের দিকে নিয়ে যাচ্ছে ॥ ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী দেশকে এক অন্ধকার টানেলের দিকে নিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারে তিনি বলেন, বর্তমান সরকারের ব্যর্থতায় দেশের অর্থনীতি 'রসাতলে' যাচ্ছে। পরিস্থিতি অনিবার্য সংঘাতের দিকে এগুচ্ছে। দেশে কর্মসংস্থান ও বিনিয়োগ কোনটাই নেই। ব্যাংকাররা চিন্তিত আছেন- তাঁদের ব্যাংক আর কতোদিন টিকবে তা নিয়ে। সরকার ও প্রধানমন্ত্রী দেশকে এক অন্ধকার টানেলের দিকে নিয়ে যাচ্ছেন। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল . . .
খুলনায় বিএনপির রোডমার্চ সফল করতে ব্যাপক প্রস্তুতি
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ খুলনায় বিএনপির বিভাগীয় রোডমার্চ সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি চলছে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার আগমন ও যশোরে অবস্থান উপলক্ষে দলের তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। দীর্ঘদিন পর খালেদা জিয়া এ অঞ্চল সফর করছেন বলে নেতাকর্মীরা দফায় দফায় সভা করে নিজেদের সংগঠিত ও লোকসমাগমের চেষ্টা চালাচ্ছেন। অনুষ্ঠানকে সফল করতে ইতোমধ্যে শুরু হয়েছে প্রচার। এমনকি আগামী ২৬ তারিখ নেতাকর্মীদের রাতযাপনের জন্য যশোরের সকল আবাসিক হোটেলের সিট আগাম বরাদ্দ নেয়া হয়েছে। এ উপলৰে শনিবার . . .