মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
প্রধানমন্ত্রীর কলকাতা সফরের সময় তিস্তা সমস্যার সমাধান
তাহমিন হক ববি, নীলফামারী ॥ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. দীপু মনির বৈঠকের পর তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে একটি সিদ্ধান্ত হতে পারে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিত্তে এই চুক্তি করা হবে বলে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গের মিডিয়ার খবরে বলা হয়েছে আগামী ডিসেম্বর অথবা ২০১২ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন হতে যাচ্ছে। ওই সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। শেখ হাসিনা ওই আমন্ত্রণ গ্রহণ . . .
বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ॥ ভীষণ মনভারি আকাশের। সূর্যের তেমন দেখা নেই। বরং বৃষ্টি নামল নামছে অবস্থা। বৃহস্পতিবার দিনটি এভাবেই গোজার হয়েছে। এর আগের দিন বুধবারের চিত্রটিও প্রায় এক ছিল। এদিন দেশের বিভিন্ন এলকায় শীলাবৃষ্টি হয়েছে। ছিল ঝড়ো বাতাস। অধিকাংশ সময় রাজধানীর আকাশও ছিল মেঘাচ্ছন্ন। অল্পস্বল্প বৃষ্টিও হয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, ঢাকা বিভাগে এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে ২৯ মিলিমিটার। আর শিশির তো ঝরছে আরও আগে থেকে। সবই শীত শুরম্নর ইঙ্গিত। আর কিছু দিনের মধ্যেই রাজধানীতে ঠাণ্ডার তীব্রতা বাড়তে পারে। . . .
জলবায়ু পরিবর্তন ॥ স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলার কোন প্রস্তুতি নেই বাংলাদেশের
কোন আন্তর্জাতিক সম্মেলনেই সার্বিক চিত্র তুলে ধরতে পারেনি সরকার
নিখিল মানখিন ॥ জলবায়ু পরিবর্তনে সৃষ্ট স্বাস্থ্যঝুঁকির প্রাথমিক জরিপকাজ শেষ হয়েছে। স্বাস্থ্যঝুঁকি নিরূপণের জন্য আইইডিসিআর'কে দায়িত্ব দেয় সরকার। এ উদ্দেশ্যে গঠিত ১০ সদস্যের একটি টিম ইতোমধ্যে ঝুঁকির একটি খসড়া তৈরি করেছে। ঝুঁকির তালিকায় রয়েছে প্রায় ২০টি সংক্রামক ও অসংক্রামক রোগের নাম। পাশাপাশি রয়েছে প্রতিকূল পরিবেশগত ঝুঁকি, যা জলবায়ুর কারণে সৃষ্টি হয়ে থাকে। ঝুঁকির চূড়ান্ত চিত্র তুলে ধরতে আরও সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বর্তমান অবস্থার প্রেক্ষিতে বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকি . . .
জলবায়ুর ক্ষতিপূরণ আদায়ে দ. এশিয়াকে ঐক্যবদ্ধ হতে হবে
দিল্লীতে আন্তর্জাতিক কর্মশালা শেষ
নাজনীন আখতার, নয়াদিলস্নী থেকে ॥ আসন্ন ডারবান জলবায়ু সম্মেলনে দৰিণ এশিয়াকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হিসেবে উপস্থাপন এবং ক্ষতিপূরণ আদায়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শেষ হলো নয়াদিল্লীতে দক্ষিণ এশীয় সংবাদকর্মীদের অংশগ্রহণে অনুষ্ঠিত দু'দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা। সেন্টার ফর সায়েন্স এ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই) আয়োজিত এ কর্মশালার শেষ দিনে আলোচকরা বলেন, নানান অজুহাতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত দেশগুলোর প্রতি তাদের প্রতিশ্রুতি বাসত্মবায়ন করছে না। এ অবস্থায় ডারবান সম্মেলনে . . .
যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে আগুনে হাত দিয়েছেন খালেদা জিয়া ॥ নাসিম
স্টাফ রিপোর্টার ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সিনিয়র নেতা মোহাম্মদ নাসিম বলেছেন, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে আগুনে হাত দিয়েছেন। দেশের নতুন প্রজন্ম কখনও তাঁকে ক্ষমা করবে না। নরসিংদীর পৌর মেয়র লোকমান হত্যার তদন্ত সঠিক পথেই এগোচ্ছে দাবি করে তিনি বলেন, প্রথম দিকে কিছু অতিউৎসাহী পুলিশের কারণে কিছুটা ভুল হলেও প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশের পর সংশোধন করা হয়েছে। এ ব্যাপারে কাউকে খাতির করা হবে না, খাতির করার প্রশ্নই ওঠে না। বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স . . .
সময় হলে এ সংবিধান প্রত্যাখ্যান করে ফেলে দেয়া হবে
জাগ্রত জনতা ফোরামের গোলটেবিলে এমকে আনোয়ার
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকার পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানকে যে অবস্থায় এনেছে সময় হলে এ সংবিধান প্রত্যাখ্যান করে ফেলে দেয়া হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার। বৃহস্পতিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাগ্রত জনতা ফোরাম আয়োজিত 'বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে : প্রেক্ষিত বাংলাদেশ' শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এমকে আনোয়ার বলেন, এ সরকার ৰমতা চিরস্থায়ী করতে একতরফাভাবে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল . . .
১১. ১১. ১১'র দিনে বাংলাদেশে একসঙ্গে চার শিশুর জন্ম
সমুদ্র হক ॥ গ্রেগরিয়ন ক্যালেন্ডারের ছয়টি ১'র মহাসম্মিলন (মহামিলনও বলা যেতে পারে) তারিখ নিয়ে বিশ্বজুড়ে কী-ই না তোলপাড় হয়ে গেল। যে তোলপাড়ের রেশ এখনও থামেনি। ১-এর মহামিলনের সেই ক্ষণে ২ যমজ ছেলে ও মেয়ে শিশুর (চার শিশু) এক সঙ্গে আগমন ঘটেছে বগুড়ার নিভৃত গ্রামে। ওই চার শিশু এখনও বেঁচে আছে। স্মরণীয় এই দিন গ্রামের ক'জনই বা মনে রেখেছে। ওই দিনকে স্মরণীয় করে রাখতে মানব জীবনের কত ঘটনাকে কতভাবেই না স্মৃতির পটে বন্দী করে রাখা হয়েছে। কারও মধুময় প্রণয়কে আগেভাগেই গড়ানো হয়েছে পরিণয়ে। কেউ গাইনি কনসালটেন্টের . . .
সেই ঘাতক বাসচালক জামির হোসেন জামিনে মুক্ত
মাসুদ-মুনীরের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ১৭ নবেম্বর ॥ ঢাকা-আরিচা মহাসড়কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরের ঘাতক বাসটির চালক জামির হোসেনের জামিন দিয়েছে আদালত। দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক একেএম মোস্তফা দেওয়ান ৫০ হাজার টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেন। গ্রেফতারের প্রায় তিন মাস পর তার জামিন দিল আদালত। উল্লেখ্য, গত ১৩ আগস্ট ঢাকা থেকে ছেড়ে আসা কুষ্টিয়া ডিলাক্সে সঙ্গে প্রচ- বৃষ্টির মধ্যে তারেক মাসুদের মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মারা যান . . .
যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা
মন্ত্রিসভা যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। বৃহস্পতিবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বিস্তারিত না জানিয়ে বলেছেন, মন্ত্রিসভার বৈঠকে মানবতার বিরুদ্ধে অপরাধে জড়িতদের বিচারের বিভিন্ন খুঁটিনাটি নিয়ে আলোচনা হয়েছে। খবর বাসসর। আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) এ কে খন্দকার, স্বরাষ্ট্রমন্ত্রী . . .
সৌর প্যানেল স্থাপনের বাধ্যবাধকতা প্রত্যাহারের দাবি রিহ্যাবের
স্টাফ রিপোর্টার ॥ নতুন বিদ্যুত সংযোগের ৰেত্রে সৌর প্যানেল স্থাপনের বাধ্যবাধকতা প্রত্যাহারের দাবি জানিয়েছে আবাসন শিল্প মালিকদের সংগঠন রিহ্যাব। বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুত ভবনে পাওয়ার সেলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে রিহ্যাব এ দাবি জানায়। বৈঠকে রিহ্যাবের পৰ থেকে বলা হয়, বিদু্যত সংযোগের জন্য রাজধানীতে সম্পূর্ণ তৈরি অবস্থায় থাকার পরেও ১৬ হাজার ফ্ল্যাট হস্তান্তর করা যাচ্ছে না। এতে আবাসন শিল্প মালিকদের প্রায় সাত হাজার ৬৮০ কোটি টাকার বিনিয়োগ অলস পড়ে আছে। যাতে বিনিয়োগকারীদের প্রতি মাসে ৮৯ কোটি টাকা সুদ দিতে . . .
মেরাদিয়ায় স্কুলছাত্র মৃত্যুর ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মেরাদিয়ায় স্কুলের নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে প্রথম শ্রেণীর ছাত্র জুবায়ের আহমেদ ফাহিমের মৃত্যুর ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যবিশিষ্ট তদনত্ম কমিটি গঠন করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক অধ্যাপক শফিকুর রহমানকে আহ্বায়ক করে বৃহস্পতিবার কমিটি গঠন করেছে শিৰা মন্ত্রণালয়। কমিটির অন্য সদস্যরা হলেন মাউশির ঢাকা অঞ্চলের উপ-পরিচালক ও শিক্ষা প্রকৌশল অধিদফতরের একজন প্রতিনিধি। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদনত্ম প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এদিকে শিক্ষাসচিব . . .
স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে এক ঘণ্টায় ছিনতাইকৃত ট্রাক উদ্ধার
দেশে প্রথম
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ঢাকার আগারগাঁও থেকে ছিনতাই হওয়া ১৫ টন রড বোঝাই একটি ট্রাক বৃহস্পতিবার গভীর রাতে মুন্সীগঞ্জের হাতিমারা থেকে উদ্ধার হয়েছে। এ ঘটনায় হাতেনাতে ডাকাত দলের সদস্য সাইফুল ইসলাম এবং পরে চোরাই রড ক্রেতা রতন মিয়াকে পুলিশ গ্রেফতার করেছে। দেশে প্রথমবারের মতো স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে যানবহন শনাক্ত করে উদ্ধারের যুগানত্মকারী ঘটনা। নতুন মাত্রা যুক্ত। জিপিএইচ ইস্পাত লিমিটেডের চট্টগ্রাম কারখানা থেকে রড ভর্তি ট্রাকটি আগারগাঁওয়ে দুটি মাইক্রোবাস নিয়ে পুলিশ পরিচয়ে গতি রোধ করে। রাত ২টায় . . .
সুইস-বাংলা সঙ্গীত উৎসবে মাতোয়ারা রবীন্দ্র সরোবর
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ধানমণ্ডির নিসর্গময় জল-হাওয়ায় দাঁড়ানো রবীন্দ্র সরোবর মঞ্চে বৃহস্পতিবার ঝরে পড়ল সুরের অনুরণন। গানে গানে শ্রোতাদের মাতিয়ে তোলে জনপ্রিয় সুইস ব্যান্ড স্টার্চ এবং বাংলাদেশের ফিউশন ঘরানার দুই ব্যান্ড লালন ও ওল্ড স্কুল। এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাস। বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের চার দশক পূর্তি উপলৰে আয়োজিত কনসার্টটির শিরোনাম ছিল সুইস-বাংলা সঙ্গীত উৎসব। শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে এই সঙ্গীত উৎসবের উদ্বোধন করেন সুইজারল্যান্ড দূতাবাসের হেড অব মিশন . . .