মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
নীতির প্রশ্নে আপোসহীন নিভৃতে কেবল কাজ, শিল্পী থেকে সংগ্রামী
ইমদাদ হোসেনের সমাজ বদলের স্বপ্ন পূরণ হয়নি আজও
মোরসালিন মিজান ॥ ইমদাদ হোসেনের ছবি অ‍াঁকাই কাজ ছিল। আর্ট কলেজের প্রথম ব্যাচের এ ছাত্র নিজেকে সেভাবে গড়ে তুলছিলেন। কিন্তু সময়ের প্রয়োজন যে বুঝে না সে আবার শিল্পী কিসের? আর তাই '৫২-এর ভাষা আন্দোলন, '৬২- এর ছাত্র আন্দোলন, '৬৬ -এর ছয় দফা, '৬৯-এর গণঅভ্যুত্থান, '৭১-এর মুক্তিযুদ্ধ, '৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সকল প্রকার প্রগতিশীল আন্দোলন সংগ্রামের সঙ্গে আজীবন যুক্ত ছিলেন তিনি। ইমদাদ হোসেন চরিত্রের উজ্জ্বলতম এ দিকটি আজ অনুপ্রেরণার অনন্ত উৎস। দীর্ঘ জীবনে নীতির প্রশ্নে . . .
দক্ষিণখানে আশিয়ানের আবাসন প্রকল্প বন্ধ করে দেয়া হয়েছে
* জমি বাড়ি কবরস্থান দখল করে ভূমিদস্যুতার নজিরবিহীন ঘটনা
* অভিযানে ৮ বুলডোজার জব্দ, এমডিকে ৫০ লাখ টাকা জরিমানা
স্টাফ রিপোর্টার ॥ ঢাকার দক্ষিণখানে অবস্থিত আশিয়ান সিটির আবাসন প্রকল্প বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদফতর। ভূমিদস্যুতার মাধ্যমে এলাকাবাসীর জমি, বাড়ি অবৈধভাবে দখল, ভরাট ও কবরস্থান দখল করে আবাসন প্রকল্প গড়ে তোলার অভিযোগে প্রকল্পের কাজ বন্ধ করে দেয়া হয়েছে। একই সঙ্গে আশিয়ান সিটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ নজরুল ইসলামকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভূমি ভরাট ও জমি দখল কাজে ব্যবহৃত ৮টি বুলডোজার, ৬টি ডাম্পট্রাক জব্দ করা হয়েছে। দৰিণখান থানার আশকোনা ও কাওলা এলাকায় আশিয়ান সিটির প্রকল্প এলাকায় বুধবার এক অভিযান চালিয়ে . . .
কার্বন নিঃসরণ ৬ শতাংশ বেড়েছে ॥ জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে রাজনীতি চলছে
নয়াদিল্লীর কর্মশালায় ডারবান সম্মেলনের সাফল্য নিয়েও শঙ্কা
নাজনীন আখতার, নয়াদিল্লী থেকে ॥ জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে রাজনীতি চলছে। লক্ষ্য বাস্তবায়ন ও অঙ্গীকার পূরণে আন্তরিক নয় উন্নত দেশগুলো। আর বাণিজ্যিক সুবিধার ধুয়া তুলে উদীয়মান অর্থনৈতিক দেশগুলো এ ব্যাপারে আইনী কোন বাধ্যবাধকতার মধ্যে যেতে আগ্রহী নয়। সংশ্লিষ্টদের মতে, এ অবস্থায় আগামী মাসে দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত হতে যাওয়া জলবায়ু সম্মেলনের সাফল্য নিয়ে আশঙ্কা রয়েছে। কিয়োটা, বালি, কোপেনহেগেন, কানকুনের ধারাবাহিকতায় আসন্ন সম্মেলনও কাগুজে আশ্বাস ও অঙ্গীকারের সম্মেলনে পরিণত হতে পারে। বুধবার নয়াদিল্লীনীতে . . .
পণ্য সরবরাহ নিশ্চিত করতে রেলে অতিরিক্ত বগি সংযোগ
নজরদারি ও বাজার মনিটরিং, কমলাপুরে বিকল্প হাট বসবে
মিজান চৌধুরী ॥ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার নির্দেশ অনুযায়ী কাজ শুরু হয়েছে। বিশেষ করে রেলে অতিরিক্ত পণ্যবাহী বগি সংযোগ, সরবরাহে বিশেষ নজরদারি ও বাজার মনিটরিংয়ের মাধ্যমে নিয়ন্ত্রণের কৌশল নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে এসব নির্দেশ প্রদান করেন বাণিজ্য মন্ত্রণালয়কে। সর্বশেষ তথ্য মতে বাণিজ্য মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে সংশিস্নষ্ট সংস্থাকে চিঠি দিয়েছে। ওই নির্দেশের অগ্রগতির প্রতিবেদন পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। জানা গেছে, গত . . .
ভুপেন হাজারিকা স্মরণানুষ্ঠান গণসঙ্গীত সমন্বয় পরিষদের
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'মানুষ মানুষের জন্যে/জীবন জীবনের জন্যে/ একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু'... বিন্দুমাত্র মানুষকে ভালবাসেন এমন যে কেউ এ গান শুনে ক্ষণিকের জন্য হলেও থমকে দাঁড়াবেন। এ গানের শিল্পীর নাম জানেন না, এমন মানব দরদী শিল্পীর গান শুনে নামটি জানতে আগ্রহী হবেন। কিংবা কোন শ্রোতা যদি শোনেন 'আমায় একটা সাদা মানুষ দাও যার রক্ত সাদা'...সেই শ্রোতার যদি সামান্যতম মানবতাবোধ থাকে, তিনি বিস্ময়ে আপস্নুত হয়ে এই শক্তিমান শিল্পীর প্রতি শ্রাদ্ধায় মাথা নোয়াবেন। তিনি গেয়েছিলেন 'আমি . . .
জেডিসি পরীক্ষার জন্য শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ খোলা
আগামী ১৯ নবেম্বর শনিবার জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা-২০১১-এর সাধারণ গণিত বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম সমন্বয় ও দৈনন্দিন তথ্য সংগ্রহ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ (ভবন নং-৬, কৰ নং-১৮০১/১, ১৯তলা, ফোন : ৯৫৫০৩৪১) খোলা থাকবে। _তথ্যবিবরণী। . . .
নির্মল সেনকে চিকিৎসা ভাতা প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার প্রবীণ সাংবাদিক ও রাজনীতিক নির্মল সেনের স্বাস্থ্যের খোঁজখবর নেন। নির্মল সেন পক্ষাঘাত ও অন্যান্য রোগে ভুগছেন। এদিন কোটালীপাড়ায় বঙ্গবন্ধু দারিদ্র্যবিমোচন প্রশিক্ষণ একাডেমির উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নির্মল সেনের সঙ্গে কথা বলেন এবং তার কুশলাদি জিজ্ঞাসা করেন। খবর বাসসর। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে নির্মল সেন এ অনুষ্ঠানে আসেন। অনুষ্ঠান চলাকালে শেখ হাসিনা শ্রমিক-কৃষক সমাজবাদী দলের নেতা প্রবীণ সাংবাদিক নির্মল সেনকে দেখে তাঁর হুইল চেয়ারের পাশের . . .
সরকার তারেককে ফাঁসাতে বিদেশ থেকে সাৰী ভাড়া করেছে ॥ মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকার বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ফাঁসাতে বিদেশ থেকে সাক্ষী ভাড়া করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। তিনি বলেন, তারেক রহমানের বিরুদ্ধে অর্থ পাচার মামলায় মিথ্যে সাক্ষ্য দিতে যুক্তরাষ্ট্রের সেই এফবিআই কর্মকর্তা বাংলাদেশে এসেছে, তাকে সরকারই এনেছে। তারেককে ফাঁসাতেই তাকে ভাড়া করে আনা হয়েছে। বুধবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশের সকল বিভাগীয় সদরে . . .
টেন্ডার নিয়ে দ্বন্দ্ব ॥ লালমনিরহাটে এলজিইডি অফিসে তালা
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৬ নবেম্বর ॥ বুধবার দুপুরে লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী ও সহকারী নির্বাহী প্রকৌশলীর অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে কয়েকজন ঠিকাদার। এ সময় নির্বাহী প্রকৌশলী মোঃ রেজাউল বারী অফিসে উপস্থিত ছিলেন না। তিনি জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে ছিলেন। তবে সহকারী নির্বাহী প্রকৌশলী জাহেদুল উপস্থিত ছিলেন। তাকে স্থানীয় ঠিকাদারদের একাংশ ২ ঘণ্টা তার কক্ষে তালাবদ্ধ করে রাখে। জানা গেছে, ঈদের আগে লালমনিরহাট দ্বিতীয় তিস্তা সেতুর সংযোগ সড়কের কাজের ২৫ কোটি টাকার ১টি টেন্ডার আহ্বান করা . . .
ডিসেম্বরে ঢাকায় মুক্তিযোদ্ধা জনতা মহাসমাবেশ
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের বিচার দ্রম্নত সম্পন্ন করার দাবি এবং এ বিচার ঠেকাতে স্বাধীনতাবিরোধী শক্তির ষড়যন্ত্র, খালেদা জিয়া কর্তৃক যুদ্ধাপরাধীদের মুক্তি দাবির প্রতিবাদে বিজয়ের মাস ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধা-জনতা মহাসমাবেশ। এ মহাসমাবেশ সফল করার লৰ্যে বুধবার বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের কার্যনির্বাহী কমিটির এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) হেলাল মোর্শেদ খান বীরবিক্রমের সভাপতিত্বে রাজধানীর ইস্কাটনের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল . . .
আজ মওলানা ভাসানীর ৩৫তম মৃত্যুবার্ষিকী
স্টাফ রিপোর্টার ॥ আজ ১৭ নবেম্বর মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৫তম মৃত্যুবার্ষিকী। তাঁর দীর্ঘ কর্মময় জীবনে মানুষের জন্যেই তিনি কাজ করে গেছেন। দেশের নিপীড়িত ও নির্যাতিত মানুষের মুক্তির জন্য সারা জীবন আন্দোলন, সংগ্রাম সামনে থেকে পরিচালনা করেছেন। তিনি সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও পুঁজিবাদের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ ছিলেন। বাঙালি জাতিসত্তা বিকাশের আন্দোলনে তাঁর অবদান স্মরণীয়। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি জিল্লুর . . .
খালেদা জিয়া লংমার্চের নামে লংড্রাইভ করছেন ॥ নাসিম
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৬ নবেম্বর ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কাদের সিদ্দিকী নিজেকে জাতির জনকের পুত্র' দাবি করলেও যাঁরা বঙ্গবন্ধুর খুনীদের পুরস্কৃত করেছেন সেই খালেদা-নিজামিদের সঙ্গে শুধুমাত্র এমপি হওয়ার জন্য হাত মিলিয়েছেন। তাঁর লজ্জা হওয়া উচিত। তবে তিনি খালেদা জিয়ার 'গলায় গামছা' পরিয়ে দেয়ায় কাদের সিদ্দিকীকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের মুক্তি দাবি করে বিএনপির চেয়ারপার্সন নয় তিনি জামায়াতের আমির হয়েছেন। ক্ষমতায় থাকতে খালেদা জিয়া কৃষক . . .
মেয়ের মা হলেন ঐশ্বরিয়া
অবশেষে সব জল্পনাকল্পনা আর দীর্ঘ প্রতীৰার অবসান ঘটিয়ে মা হয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সাবেক মিস ওয়ার্ল্ড ঐশ্বরিয়া রাই বচ্চন (৩৮)। বুধবার মুম্বাইয়ের সেভেন হিল্স হাসপাতালে তিনি এক কন্যা সনত্মানের জন্ম দিয়েছেন। হাসপাতাল কর্তৃপৰ এ খবর জানিয়েছে। আর ঐশ্বরিয়ার স্বামী অভিষেক বচ্চন (৩৫) তাঁর টু্ইটার এ্যাকাউন্টে লিখেছেন, আমার মেয়ে হয়েছে। ঐশ্বরিয়ার শ্বশুর বলিউডের জনপ্রিয় অভিনেতা অমিতাভ বচ্চনও উৎফুলস্ন হয়ে টুইটারে লিখেছেন, আমি একটি ফুটফুটে মেয়ের দাদা হয়েছি। এদিকে এ খবরে গোটা বলিউড এবং ভক্তদের মাঝে বয়ে যায় . . .
টেকসই উন্নতির জন্য নারীর ক্ষমতায়ন অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কেননা অর্ধেক জনগোষ্ঠীকে দূরে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। বুধবার 'রূপসী বাংলা' হোটেলে নারী উদ্যোক্তা উন্নয়ন প্রয়াস কর্মসূচী উদ্বোধনকালে প্রধানমন্ত্রী আরো বলেন, দেশের সুষম ও টেকসই উন্নতির জন্য নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন অপরিহার্য। এ কারণে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে নারীদের প্রতিষ্ঠিত করার উদ্যোগ নেয়া হয়েছে।' মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় 'জয়ীতা' শীর্ষক এই কর্মসূচি . . .
বিয়ের আসরে বরকে তালাক, দুই কর্মকর্তার তদন্ত প্রতিবেদন পেশ
আমতলীতে মানববন্ধন
সংবাদদাতা, আমতলী, বরগুনা, ১৬ নবেম্বর ॥ আমতলীর কনে ফারজানা ইয়াসমিন নিপা ও কলাপাড়ার বর শওকত আলী খান হীরন। বিয়ের মাত্র ৬ ঘণ্টা পর তাদের বিয়ে ভেঙ্গে যায়। এ নিয়ে দেশব্যাপী তোলপাড় চলছে। কনে পক্ষ বলছে, যৌতুকের কারণে বিয়ে ভেঙ্গে গেছে। বরপক্ষ বলছে, বিয়ের পয়নামা কনের পছন্দ না হওয়াতে কনে পক্ষ বিয়ে ভেঙ্গে দিয়েছে। বিয়ে ভেঙ্গে যাওয়ার আসল রহস্য উদ্ঘাটনের জন্য পটুয়াখালী ও বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদ্বয় পৃথক পৃথকভাবে তদন্ত করে বুধবার তাদের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করেছেন। এদিকে আমতলীতে যৌতুকের . . .