মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
আজি নূতন রতনে...দোতারা বেহালা বাঁশির সুর মূর্ছনা
চারুকলায় নবান্ন উৎসব
মোরসালিন মিজান আরও একটি 'আগুন' মাসের শুরু হলো। হঁযা, গ্রামবাংলায় অগ্রহায়ণকে এ নামে ডাকা হয়। মঙ্গলবার ছিল মাসের প্রথম দিন। আর প্রথম দিন মানেই নবান্ন উৎসব। শস্যভিত্তিক এ লোকজ উৎসব বাঙালী সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। শুধু পলস্নীগ্রামে নয়, এখন এ উৎসবের হাওয়ায় শহর ভাসে; নগরজীবনকে ভীষণ রাঙ্গিয়ে দিয়ে যায়। প্রতিবছরের মতো এবারও উৎসবটি নানা রংঢঙে গ্রামে শহরে পালিত হয়েছে। জানা যায়, নবান্ন উৎসবের শুরম্ন করেন হিন্দু সম্প্রদায়ের লোকরা। হেমন্তে আমন ধান কাটার পর অগ্রহায়ণ কিংবা মাঘ মাসে তাঁরা এ উৎসব উদ্যাপনে . . .
নিজামী বাবরসহ ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন
১০ ট্রাক অস্ত্র মামলা ॥ সাক্ষগ্রহণ শুরু ২৯ নবেম্বর
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ টানা দু'দিনের শুনানি শেষে মঙ্গলবার গঠিত হয়েছে চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার বহুল প্রতীক্ষিত অভিযোগ। সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ গুরুত্বপূর্ণ আসামিদের উপস্থিতিতে অভিযোগ গঠন করেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ এসএম মজিবুর রহমান। একই আদালতে বিচারক খারিজ করে দেন আসামিদের করা মামলা থেকে অব্যাহতির আবেদন। চার্জ গঠনের মধ্য দিয়ে শুরু হয়েছে বহুল আলোচিত এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ। আগামী ২৯ নবেম্বর মামলাটির প্রথম সাক্ষ্যগ্রহণের . . .
হিরণের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু
সংবাদ সম্মেলনে যৌতুক চাওয়ার কথা অস্বীকার
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৫ নবেম্বর ॥ বিয়ের আসরে যৌতুক চাওয়ার অভিযোগে বরকে তালাক দেয়ার ঘটনা তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) শাহা জামালের নির্দেশে জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল কাদের এ তদন্ত করছেন। দ্রুত তদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশনা দেয়া হয়েছে। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দিদারে আলম মোহম্মদ মাকসুদ চৌধুরী জানান, পুরো ঘটনাটি বিয়ের আসরের নিছক ভুল বোঝাবুঝি, তবে তদন্ত করে দেখা হচ্ছে। তদনত্ম কর্মকর্তা পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল . . .
পাকিস্তানকে জিএসপি সুবিধা প্রদানে আপত্তি প্রত্যাহার অবান্তর
বস্ত্র খাতের স্বার্থসংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্র সচিব
অর্থনৈতিক রিপোর্টার ॥ পাকিস্তানকে জিএসপি সুবিধা প্রদানে আপত্তি প্রত্যাহার করবে বাংলাদেশ_ রয়টার্সকে এ ধরনের কোন বক্তব্য দেননি বলে জানালেন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস। মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কৰে বস্ত্র খাতের স্বার্থ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, রয়টার্স এ ধরনের সংবাদ প্রকাশের আগে তাঁর সঙ্গে কোন কথা বলেনি। রয়টার্সের সঙ্গে কোন কথা হয়নি। তবে ইউরোপীয় কমিশনের পাকিস্তানকে জিএসপি সুবিধা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থানে কোন . . .
সহজ মানুষ_ সোহরাওয়ার্দীতে সুফি গানের আসর
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ নবী বিনে পথে গোল হলো চার মতে/ফকির লালন বলে যেন গোলে পড়িসনে _এভাবেই মানুষকে বিভাজন থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছিলেন ফকির লালন শাহ। তিনি ছিলেন গুরুবাদী সব তরিকার মিলন মোহনা। জাগতিক দুনিয়ায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের পরিচয়কেই বড় করে দেখেছিলেন। আর লালনের এই চেতনাকে ধারণ করে ২০০০ সাল জন্ম নেয় আধ্যাত্মিক ভাবধারায় লালিত সংগঠন লালন বিশ্বসংঘ। এই সংগঠনটির উদ্যোগে মঙ্গলবার সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যানের নবনির্মিত এম্পিথিয়েটার মঞ্চে অনুষ্ঠিত হয় সুফি ধারার গানের আসর। প্রাচ্য ভাবসঙ্গীত . . .
ব্রাহ্মণবাড়িয়ায় ৫শ' জনকে আসামি করে মামলা
ভাদুঘর এখন পুরুষশূন্য
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১৫ নবেম্বর ॥ ব্রাহ্মণবাড়িয়ার আওয়ামী লীগের দুর্গখ্যাত ভাদুঘর গ্রাম এখন পুরম্নষশূন্য। সোমবারের ছাত্রলীগ মাহমুদ সমর্থক ও পুলিশের সাথে সৃষ্ট সংঘর্ষের পর গ্রামটি কার্যত পুরম্নষশূন্য হয়ে পড়ে। শিশু এবং মহিলারা ছাড়া কারো উপস্থিতি চোখে পড়ছে না। গ্রামের সাধারণ মানুষও পুলিশের ক্র্যাক ডাউনের ভয়ে আতঙ্কিত, শঙ্কিত। ব্রাহ্মণবাড়িয়ায় বিগত পৌর নির্বাচনে মেয়র প্রার্থী ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদুল হক ভূইয়ার গ্রেফতার পরবর্তী সহিংসতায় ৪/৫শ' লোকের বিরুদ্ধে সদর থানায় মামলা . . .
জাতীয় সমস্যা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসুন ॥ খালেদা জিয়াকে ব্যানাহু
স্টাফ রিপোর্টার ॥ বিরাজমান জাতীয় সমস্যা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সাবেক যোগাযোগমন্ত্রী বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদা। তিনি বলেন, প্রধানমন্ত্রী আলোচনায় বসতে না চাইলেও তাঁকে বসতে বাধ্য করতে হবে। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট আয়োজিত '৭ নবেম্বর ও জিয়াউর রহমান' শীর্ষক এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী আলমগীর . . .