মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
কীর্তি ও কীর্তিমানদের অভিব্যক্তি, অনবদ্য উপস্থাপনা
আলিয়ঁসে পোট্রর্ট প্রদর্শনী
মোরসালিন মিজান বিখ্যাত ব্যক্তিদের পোট্রেইট অনেকে এঁকেছেন। তবে অপূর্ব কান্তি দাসের উপস্থাপনাটি একটু ব্যতিক্রম। শুধু কীর্তিমানদের নয়, তাঁদের কীর্তির কথা ক্যানভাসে তুলে ধরেছেন শিল্পী। আর এ কারণে 'পোট্রেইটস: রিডল অব ক্যারেক্টারস' শিরোনামের প্রদর্শনীটি বিশেষ দৃষ্টি কেড়েছে শিল্পপ্রেমীদের। ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারির চার দেয়ালে টানানো ছবিগুলো কৌতূহল নিয়ে দেখছেন তারা। ছোট বড় মিলিয়ে মোট ৩৪টি ক্যানভাস। এ সবে শিল্পী, সাহিত্যিক, রাজনীতিক, চলচ্চিত্র নির্মাতা, বিজ্ঞানীসহ দেশ বিদেশের বিভিন্ন . . .
হাসিনা সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার সন্ত্রাস দমন
জনকণ্ঠ ডেস্ক ॥ শেখ হাসিনার বর্তমান সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে সন্ত্রাস দমন। জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মঞ্চুর আহমেদ (অব) মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টির সঙ্গে বৈঠকে শেখ হাসিনা সরকারের এ মনোভাবের কথা জানিয়ে দেন। সন্ত্রাস দমনে এনএসআইর ভূমিকার বিস্তারিত উলেস্নখ করে মঞ্জুর আহমেদ এ সময় গোয়েন্দা কার্যক্রম সমন্বয়ে কিছু প্রতিবন্ধকতা ও রসদের ঘাটতির কথা তুলে ধরেন। সম্প্রতি উইকিলিকস প্রায় আড়াই লাখ মার্কিন তারবার্তা ফাঁস করেছে। এসব তারবার্তায় বাংলাদেশ প্রসঙ্গ . . .
এখনও জোর আলোচনা কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী
না'গঞ্জ সিটি নির্বাচনে ২৫১ মনোনয়ন বৈধ ॥ আইভীর খবর নিচ্ছেন অনেকে
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ শেষ পর্যন্ত কে পাচ্ছেন আওয়ামী লীগের সমর্থন_তা নিয়ে গত কয়েকদিনের মতো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় এখনও চলছে জোর আলোচনা। উৎসুক ভোটাররাও নানাভাবে খোঁজখবর নেয়ার চেষ্টা করছেন। স্থানীয় সাংবাদিকদের কাছে এই সংবাদ জানতে চেয়ে অসংখ্য ফোন আসছে। জানতে চাওয়া হচ্ছে নানা প্রশ্ন_দলের সমর্থন পাচ্ছেন কে শামীম ওসমান নাকি ডা. আইভী? আইভী দলের সমর্থন না পেলে কি স্বতন্ত্রভাবে নির্বাচন করবেন? শামীম ওসমান দলের সমর্থন পাচ্ছেন আশাবাদী তাঁর সমর্থকরা। অন্যদিকে ডা. সেলিনা হায়াত আইভীর সমর্থকরাও হাল . . .
বিক্ষোভ ওয়াল স্ট্রিট থেকে ছড়িয়ে পড়ছে আমেরিকা ইউরোপে
সামাজিক বৈষম্য ও কর্পোরেট লালসার বিরুদ্ধে আন্দোলন
জনকণ্ঠ ডেস্ক ॥ রাজনৈতিক দুর্বর্ত্তপনা, সামাজিক আর অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলন এখন আর ওয়াল স্ট্রীটের মধ্যে সীমাবদ্ধ থাকছে না। এ আন্দোলন এখন ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে। গোটা দেশেই এ আন্দোলন ছড়িয়ে দেয়ার পরিকল্পনা বিৰোভকারীদের। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্র ছাড়িয়ে কানাডা এবং ইউরোপে আন্দোলন ছড়িয়ে দেয়ার পরিকল্পনা বিক্ষোভকারীদের 'অকুপাই ওয়াল স্ট্রীট'-এর ব্যানারে এ আন্দোলন পরিচালিত হচ্ছে। এ আন্দোলনের সমর্থকরা ইতোমধ্যে বোস্টন, লস এ্যাঞ্জেলেস, সেন্ট লুইস এবং কানসাস শহরের রাস্তা . . .
চরমপন্থী নেতা মুকুল ও পান্না বাহিনীপ্রধান জাহাঙ্গীর গুলিতে নিহত
ঝিনাইদহ ও নাটোরে র্যাব-পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধ ॥ অস্ত্র গুলি বোমা উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ ঝিনাইদহ ও নাটোরে র্যাব-পুলিশের সঙ্গে রক্তক্ষয়ী বন্দুকযুদ্ধে চরমপন্থী নেতা মুকুল এবং সন্ত্রাসী পান্না বাহিনীর প্রধান জাহাঙ্গীর নিহত হয়েছে। এ সময় আটটি অস্ত্র, অর্ধশতাধিক গুলি, ২টি বোমা ও তলোয়ারসহ দেশী অস্ত্র উদ্ধার করা হয়। খবর নিজস্ব সংবাদদাতার। ঝিনাইদহ ॥ র্যাব ও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে চরমপন্থী সংগঠন বিপ্লবী কমিউনিস্ট পার্টির আঞ্চলিক কমান্ডার মুকুল হোসেন (৩০) নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাতে হরিণাকুণ্ডে উপজেলার পায়রাডাঙ্গা গ্রামের মিছাখালীর মাঠে। নিহত মুকুল চুয়াডাঙ্গা জেলার . . .
চিনিকল এলাকায় আখের মূল্য বৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ চিনিকল এলাকায় আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন থেকে গত বুধবার চিনিকল এলাকায় মিলগেটে ও বহিঃকেন্দ্রে আখের প্রতি কুইন্টাল মূল্য পুনর্নিধারণ করে দেয়া হয়েছে। এ বিষয়ে বিএসএফআইসি সূত্র জানিয়েছে, এই মূল্য আগামী মাড়াই মৌসুম থেকে কার্যকর হবে। আখের এ বড় রকমের মুল্য বৃদ্ধির ফলে চাষীদের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো। কর্পোরেশন আশা করছে এর ফলে আখ চাষীরা অধিকতর আখ চাষে উৎসাহিত হবে। চিনিকলেও অধিক হারে আখ সরবরাহ ঘটবে। এর ফলে চলতি ২০১১-১২ মাড়াই মৌসুম থেকে . . .
বর্ষা বিদায় নিচ্ছে, আসছে মিশ্র আবহাওয়া
স্টাফ রিপোর্টার ॥ গরম ও শীতের মধ্যবর্তী সময় আসছে। যাকে বলা হয়ে থাকে 'মিশ্র আবহাওয়া।' চলতি মাসের দ্বিতীয়ার্ধে বিদায় নেবে বর্ষা (দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু)। চলতি মাসের শেষ দিকে অনুভূত হতে পারে শীতের আমেজ। বর্ষার বিদায় এবং শীতের আগমনের আগ পর্যন্ত কয়েক সপ্তাহ থাকবে মিশ্র আবহাওয়া। আর ওই সময়ে মৌসুমী জ্বরের প্রকোপ দেখা দেয়। স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। অক্টোবর ও নবেম্বরে দু'টি ঘূর্ণিঝড় থাকতে পারে। ডিসেম্বরে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ . . .
অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সৃষ্টি হচ্ছে নতুন সাতটি পদ
শাহ আলম খান ॥ রাজস্ব আয় বাড়াতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে (আইআরডি) অধিকতর শক্তিশালী করা হচ্ছে। প্রয়োজনীয় জনবলের অভাবে সরকারের রাজস্ব আয়ের অন্যতম এ বিভাগটির নীতিনির্ধারণী পর্যায়ে বর্তমানে মন্থরগতি চলছে। এতে করে প্রতিবছর উচ্চ রাজস্ব আয়ের যে লক্ষমাত্রা বেঁধে দেয়া হচ্ছে তা পূরণের পথ অনেকটা বাধাগ্রস্ত হচ্ছে। আইআরডি সূত্র মতে, কার্যক্রমে গতিশীলতা ফিরিয়ে আনতে শীঘ্রই নীতিনির্ধারণী পর্যায়ে প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে অভ্যনত্মরীণ সম্পদ বিভাগের সম্প্রসারণ ঘটানো হচ্ছে। এ লৰ্যে অতিরিক্ত সচিবের একটি, যুগ্ম সচিবের . . .
বিশ্বব্যাংকের ১২৭৫ কোটি টাকা ঋণ অনুমোদন
দুর্গম পল্লীতে সৌরবিদ্যুত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে ১ হাজার ২৭৫ কোটি টাকা ঋণ বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক। এ ঋণ দিয়ে দেশে অতিরিক্ত ৬ লাখ ৩০ হাজার সোলার হোম সিস্টেম স্থাপন এবং অন্যান্য নবায়নযোগ্য মিনি-গ্রিড প্রকল্পে সহায়তা করা হবে। বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। বিশ্বব্যাংকের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে পলস্নী বিদু্যতায়ন ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন প্রকল্পের (আরইআরইডি) সাফল্যের পর নতুন এ প্রকল্পে অতিরিক্ত অর্থায়ন হিসেবে এ ঋণ দেয়া হচ্ছে। বিশ্বব্যাংকের . . .