মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
মৌলিক সংস্কৃতির অংশ, আবেদন ফুরোয়নি এখনও...
যাত্রার মৌসুম শুরু আজ
মোরসালিন মিজান বাংলাদেশের মৌলিক সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ যাত্রাপালা। প্রাচীন লোকসাহিত্যের ক্রমবিবর্তিত এ রূপ দেখে বহুকাল মুগ্ধ বাঙালী। মুগ্ধতার কারণটি অল্পকথায় চমৎকার তুলে ধরেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বলেছিলেন_'যাত্রার অভিনয়ে দর্শক ও অভিনেতার মধ্যে একটা গুরুতর ব্যবধান নাই। পরস্পরের বিশ্বাস ও আনুকূল্যের প্রতি নির্ভর করিয়া কাজটা বেশ সহৃদয়তার সহিত সুসম্পন্ন হইয়া ওঠে।' হয়ত তাই যাত্রাপালা টিকে আছে হাজার বছর ধরে। গ্রাম্য হাট, বড় মাঠ কিংবা উন্মুক্ত স্থানে টিন ও বাঁশ দিয়ে প্যান্ডেল তৈরি . . .
তারেকের নির্দেশে মুক্তি মেলে বাংলাভাইয়ের ডেপুটি কামারুলের
জনকণ্ঠ ডেস্ক ॥ জঙ্গী সংগঠন জেএমবির কুখ্যাত সন্ত্রাসী বাংলা ভাইর দ্বিতীয় শীর্ষ সহযোগীকে গ্রেফতার করার পর প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের নির্দেশে ছেড়ে দেয়া হয়। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামালউদ্দিন সিদ্দিকি ২০০৫ সালের ১৪ ডিসেম্বর প্রায় এক ঘন্টার বৈঠকে মার্কিন দূতাবাসের কর্মকর্তাকে তারেক রহমানের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন। তিনি বলেছেন, বিএনপির অন্তত ৫০ জন সাংসদ ৰমতাসীন চার দলীয় জোট থেকে শরিক জামায়াতে ইসলামকে বের করে দিতে চাচ্ছেন। সিদ্দিকি ক্ষোভের সঙ্গে মর্কিন কর্মকর্তাকে বলেন, বর্তমান . . .
দেবীর বোধনের মধ্য দিয়ে ষষ্ঠী পুজো শুরু, আজ মহাসপ্তমী
মণ্ডপে মণ্ডপে মহাধুমধাম
স্টাফ রিপোর্টার ॥ ঢাকে কাঠি পড়েছে। বাদ্য বাজনা, আরতিসহ মহাসমারোহ এখন মণ্ডপে মণ্ডপে। চারদিকে উৎসবের আমেজ। মহাধুমধামে সারাদেশে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। আজ মহাসপ্তমী। দেবী দুর্গার প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে শুরু হবে সর্বজনীন এ উৎসবের মূল আনুষ্ঠানিকতা। সকাল নয়টা ৫৭ মিনিটের মধ্যে মহাসপ্তমী শুরু হবে। এদিকে রবিবার দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হয় ষষ্ঠী পুজো। সন্ধ্যায় মণ্ডপে মণ্ডপে নামে ভক্তদের ঢল। হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান এ উৎসবকে ঘিরে আয়োজনের শেষ নেই। এবার সারাদেশে ২৮ হাজার মণ্ডপে . . .
৯ মাসে বাজারে এসেছে সাড়ে ৬শ' কোটি নতুন শেয়ার
রাজু আহমেদ ॥ চলতি বছরের নয় মাসে পুঁজিবাজারে ৬৩৯ কোটি ৮৫ লাখ ৮৭ হাজার ৪৩৯টি নতুন শেয়ার যুক্ত হয়েছে। নতুন তালিকাভুক্তির পাশাপাশি বিভিন্ন কোম্পানির রাইট ও বোনাস ইস্যুর মাধ্যমে এসব শেয়ার বাজারে এসেছে। তবে বিপুল সংখ্যক এই শেয়ারের মূল্য যোগ হওয়ার পরও ধারাবাহিক মন্দার কারণে দুই স্টক এঙ্চেঞ্জের বাজার মূলধন ও সূচক ব্যাপকমাত্রায় কমে গেছে। পরিসংখ্যানে দেখা গেছে, গত বছরের ৩০ ডিসেম্বর ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর সর্বমোট শেয়ার, মিউচ্যুয়াল ফান্ড ইউনিট ও কর্পোরেট বন্ডের মোট সংখ্যা ছিল . . .
হজযাত্রী পরিবহনে এবারও ঝুঁকিতে বিমান!
শাহজালালে ২৪ ঘণ্টা অচল ছিল লিজে আনা বোয়িং-৭৪৭
ফিরোজ মান্না ॥ হজযাত্রী পরিবহনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঝুঁকির মধ্যে পড়েছে। বোয়িং-৭৪৭ লিজের প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। ২০ বছরের পুরনো এই উড়োজাহাজ বিমান তড়িঘড়ি করে লিজ নিয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে উড়োজাহাজটি ইতোমধ্যে দু'দিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বসে ছিল। এ জন্য বিমানকে জেদ্দা এয়ারপোর্ট কর্তৃপৰকে জরিমানা দিতে হবে। জেদ্দায় হারানো সস্নট ফিরে পাওয়া এই মুহূর্তে খুবই কঠিন। তাছাড়া অস্বচ্ছ প্রক্রিয়ায় উড়োজাহাজটি লিজ নেয়ার কারণে যেকোন সময় লিজ বাতিলও হতে পারে। তখন . . .
অহিংস দিবসে জাতীয় নাট্যশালায় মহাত্মার মঞ্চায়ন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ অহিংস আন্দোলনের পথ প্রদর্শক ও উপমহাদেশ তথা বিশ্বের কিংবদন্তি নেতা মহাত্মা গান্ধীর জন্মদিন ছিল রবিবার। অহিংসবাদী এ মহান নেতার জন্মদিনটি পালিত হয় বিশ্ব অহিংস দিবস হিসেবে। আর এই বিশ্ব অহিংস দিবসে গান্ধীজীর নোয়াখালী সফর নিয়ে নির্মিত নাটক মহাত্মার বিশেষ প্রদর্শনীর আয়োজন করে ইউনিভার্সেল থিয়েটার। মাজহারুল হক পিন্টু রচিত ও নির্দেশিত নাটকটি সন্ধ্যায় জাতীয় নাট্যশালার এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়িত হয়। এটি ছিল নাটকটির অষ্টম মঞ্চায়ন। এর আগে নাটকটি সম্পর্কর্ বিশেষ বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব . . .
সাকার বিরুদ্ধে সুনির্দিষ্ট ৩২ অভিযোগ ॥ আজ দাখিল
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাংসদ সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ, খুন ধর্ষণ, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ করার সহায়তার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।' তার বিরুদ্ধে ১১৯ পৃষ্ঠার মূল তদন্ত প্রতিবেদনসহ কেস ডায়েরি, তথ্য-প্রমাণ, সংশিস্নষ্ট সহযোগী কাগজপত্রসহ প্রায় আট হাজার পৃষ্ঠার নথিও প্রস্তুত করা হয়েছে। তদন্ত প্রতিবেদন ১৪৬ জনের সাক্ষ্য গ্রহণসহ সাকার বিরম্নদ্ধে ৩২ সুনির্দিষ্ট অপরাধের . . .
দেশকে পাকিস্তান বা আফগানিস্তান বানানোর চেষ্টা করবেন না ॥ ও. কাদের
স্টাফ রিপোর্টার ॥ গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার স্বার্থে দেশ থেকে সাম্প্রদায়িক ও জঙ্গীবাদের বিষবৃক্ষ নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ওবায়দুল কাদের এমপি। বিএনপি নেতাদের উদ্দেশে তিনি বলেন, আওয়ামী লীগকে বিরোধিতার নামে দেশে জঙ্গীবাদের উত্থান ঘটাবেন না। আন্দোলনের নামে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি দেশ ও জাতির ৰতি করবেন না। বিএনপিকে সামপ্রদায়িক শক্তিকে উস্কে দেয়া বা উৎসাহিত না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, . . .
৬ থেকে ১৬ অক্টোবর ইলিশ শিকার, বাজারজাত নিষিদ্ধ
স্টাফ রিপোর্টার ॥ প্রজনন মৌসুমে ইলিশ শিকার, পরিবহন, বাজারজাতকরণ, মজুদ নিষিদ্ধ করেছে সরকার। ইতোপূর্বে প্রজনন মৌসুমে শুধু ইলিশ ধরা নিষেধ হলেও এবারই প্রথম প্রজনন এলাকার ইলিশ বাজারজাতকরণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো। মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উজ্জ্বল বিকাশ দত্ত এ প্রসঙ্গে বলেন, প্রজনন মৌসুমে কেউ ইলিশ বিক্রি করলে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। ইলিশের প্রজননের জন্য আগামী ৬ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সাত জেলা ও ২১ উপজেলায় ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। সচিব বলেন, এবার কোস্ট গার্ডকে নিয়ে গঠিত . . .