মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০১১, ১০ কার্তিক ১৪১৮
একই সঙ্গে ধান কাটা মাড়াই, বস্তায় ভর্তি করে কৃষকের ঘরে
বগুড়ায় কম্বাইন্ড হারভেস্টর
সমুদ্র হক ফসলের মাঠেই একসঙ্গে কাটাই, মাড়াই, ঝাড়াই ও পরিষ্কার করে বস্তায় ধান তুলে খড় আলাদা করে দেয়ার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টর। এই যন্ত্র ব্যবহারে ধান ওঠার মৌসুমে কামলা কিষানের ছোটাছুটির দিন শেষ হয়ে এলো বলে। গৃহস্থ ও কৃষকের আঙ্গিনায় কিষান কিষানির কাজও কমে এসেছে আলাদীনের জাদুর চেরাগের মতোই। প্রযুক্তির অগ্রযাত্রায় কৃষি যন্ত্র শৈলী এতই দ্রম্নত এগিয়েছে যে চালের কাঁকড় ক্ষুদ কুড়া কালো চাল বাছাইয়ের জন্য গাঁয়ের বধূকে আর কুলা নিয়ে ঝাড়তেও হবে না। সেই যন্ত্রও এসেছে। ধান কাটার সময় কাস্তে (কাঁচি) হাতে মজুররা . . .
'চুপ করুন, ইউরো নিয়ে নাক গলাবেন না'
ক্যামেরনকে সারকোজি
জনকণ্ঠ ডেস্ক ॥ ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাঁর রাজনৈতিক জীবনের সবচেয়ে কঠিন সময় পার করছেন। একক মুদ্রা ইউরো ব্যবহারকারী ইউরোপীয় দেশগুলোর ঋণ সঙ্কট নিয়ে রবিবার ব্রাসেলসে ইইউ সদর দফতরে ফরাসী প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির সঙ্গে তাঁর উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এ নিয়ে তাঁকে নিজ দেশের পার্লামেন্টে এক অগি্নপরীৰার মুখোমুখি হতে হবে। খবর গার্ডিয়ান অনলাইনের। ২৭ সদস্যবিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতৃবৃন্দের এক জরুরী বৈঠক রবিবার ব্রাসেলসে অনুষ্ঠিত হয়। এতে ইউরো মুদ্রা নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন সারকোজি ও ক্যামেরন। . . .
আলো-আঁধারির খেলা শেয়ারবাজারে
সূচক ও লেনদেন কমেছে আরেক দফা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে চলছে আলো-আঁধারির খেলা। নিয়ন্ত্রক সংস্থা কিংবা সংশ্লিষ্ট কোন প্রতিষ্ঠানের পৰ থেকে ইতিবাচক কোন ঘোষণার পর এক-দু'দিনের জন্য চাঙ্গা হয়ে ওঠে বাজার। এতে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আশার আলো দেখা দেয়। কিন্তু এরপর আবারও বড় দরপতনের ধারায় ফিরে যায় বাজার। বিনিয়োগকারীদের মধ্যেও নেমে আসে হতাশার অন্ধকার। গত প্রায় তিন মাস বার বার এই বৃত্তে ঘুরপাক খাচ্ছে দেশের পুঁজিবাজার। বাণিজ্যিক ব্যাংকগুলোর নতুন করে বিনিয়োগ শুরু এবং পাঁচ হাজার কোটি টাকার মিউচু্যয়াল ফান্ড গঠনের ঘোষণায় আগের . . .
ভারত-বাংলাদেশ সম্পর্ক জনগণের মধ্যে ছড়িয়ে দিতে হবে
জগন্নাথের সম্মেলনে অসম ভার্সিটির উপাচার্য
জবি রিপোর্টার ॥ অসম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক তপবীর ভট্টাচার্য বলেছেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক সরকারের মধ্যে সীমাবদ্ধ না রেখে দু'দেশের জনগণের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তা হলে ওই সম্পর্ক হবে দীর্ঘস্থায়ী ও গভীর। সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত 'ভারত-বাংলাদেশ সম্পর্ক: সমপ্রীতির নতুন দিগন্ত' শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে . . .
অবৈধ আবাসন প্রকল্প ॥ ইউনিক প্রপার্টিকে ৫০ লাখ টাকা জরিমানা
না'গঞ্জে কৃষি জমিতে ভরাট বালি অপসারণের নির্দেশ
স্টাফ রিপোর্টার ॥ মেঘনা নদীর তীরে অবৈধভাবে আবাসন প্রকল্প গড়ে তোলায় ইউনিক গ্রুপের মালিকানাধীন ইউনিক প্রপার্টি ডেভেলপমেন্টকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার নদী তীরবর্তী ভাটিবন্দ ও চরভবনাথপুর এলাকায় নিচু জমি বেআইনীভাবে ভরাট করে পরিবেশের ক্ষতিসাধনের অভিযোগে এ জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটি এলাকায় সোনারগাঁও রিজোর্ট সিটি নামক একটি অবৈধ আবাসন প্রকল্পের কাজ শুরু করলেও পরিবেশ অধিদফরের কোন অনুমতি গ্রহণ করেনি। এ অভিযোগে সোমবার প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক এনায়েতুল হককে . . .
বিপাশা হায়াতের 'ভ্রমি বিস্ময়ে' চিত্র প্রদর্শনী শুরু আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ অভিনেত্রী ও নাট্যকারের পরিচয়কে ছাপিয়ে পুরোদস্তুর একজন চিত্রশিল্পী হিসেবে আবির্ভূত হলেন বিপাশা হায়াত। শিল্পের ভ্রমণে মনোজগতের বিচিত্র ভাবনাকে রং-তুলির ছোঁয়ায় সাজিয়েছেন ক্যানভাসে। তাঁর ছবির কম্পোজিশন যতটা না বিষয়কে ঘিরে আবর্তিত হয় তার থেকে বেশি কেন্দ্রীভূত থাকে শিল্পীর মনের গভীরে যে ভাব রয়েছে তার ওপর। মনের অনত্মর্যাত্রাকে চিত্রকর্মে রূপ দিতে গাঢ় রংকেই বেছে নিয়েছেন শিল্পী। রঙের স্তরে স্তরে বিন্যস্ত তার চিত্রপট। আর মানসিক শুদ্ধতায় বিশ্বাসী এ শিল্পীর শিল্পকর্মে অসংখ্য রঙের খেলার মাঝেও . . .